Bartaman Patrika
বিদেশ
 

  আইএস যোগ, পাঁচ বছর জেল মহিলার

বার্লিন, ৫ জুলাই (এপি): ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগদান করার অপরাধে এক মহিলাকে পাঁচ বছর কারাদণ্ডের শাস্তি দিন জার্মান আদালত। স্টুটগার্টের আঞ্চলিক আদালত শুক্রবার ৩২ বছরের ওই মহিলাকে জঙ্গি সংগঠনে নাম লেখানোর অপরাধে দোষী সাব্যস্ত করে এবং শাস্তির রায় দেয়। সাবাইন উলরিক নামে ওই মহিলা ২০১৩ সালের শেষদিক থেকে ২০১৭ সালের আগস্ট পর্যন্ত সিরিয়ায় ছিলেন। সাবাইনের আইনজীবী আদালতে জানান, তাঁর মক্কেল এক আইএস জঙ্গিকে বিয়ে করেছিলেন। তারপর আইএসের দখলে থাকা বাড়িগুলিতে ঘুরে-ফিরে বসবাস করতেন তাঁরা। ২০১৪ থেকে ২০১৭ সালের মাঝামাঝি পর্যন্ত তিনি অস্ত্র প্রশিক্ষণ নিয়েছিলেন। এমনকী, আইএস শাসনে জীবনযাপনের প্রশংসা করে ব্লগও লিখতেন। ২০১৬ সালে তাঁর স্বামী সংঘর্ষে নিহত হয়। ২০১৭ সালের সেপ্টেম্বর কুর্দিশ বাহিনীর হাতে অন্যান্য আইএস জঙ্গির স্ত্রীদের সঙ্গেই বন্দি হন সাবাইন। ২০১৮ সালে তাঁকে জার্মানিতে ফেরত পাঠানো হয়।

06th  July, 2019
 সুর নরম করে কুলভুষণকে কনস্যুলার অ্যাক্সেস দিতে সম্মত হল ইসলামাবাদ

ইসলামাবাদ, ১৯ জুন (পিটিআই): আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনে কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় দূতাবাসের আধিকারিকদের দেখা করতে দেওয়ার (কনস্যুলার অ্যাক্সেস) বিষয়ে সম্মতি দিল পাকিস্তান। বৃহস্পতিবার রাতে একটি বিবৃতিতে পাক বিদেশ মন্ত্রক জানিয়েছে, দেশের আইন মেনেই ভারতীয় নাগরিক কুলভূষণকে যাবতীয় সহায়তা প্রদান করা হবে।
বিশদ

কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে বিস্ফোরণ, হত কমপক্ষে ৮

কাবুল, ১৯ জুলাই (এএফপি): কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে এক বিস্ফোরণে কমপক্ষে আটজন প্রাণ হারালেন। ঘটনায় আরও বহু মানুষ জখম হয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। সরকারি সূত্রে খবর, শুক্রবার বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ প্রান্তের প্রবেশপথের কাছে ওই বিস্ফোরণ ঘটে।
বিশদ

ইমরান খানের সফরের আগে মার্কিন কংগ্রেসে জঙ্গি দমন নিয়ে রিপোর্ট পেশ, অস্বস্তি বাড়ল পাকিস্তানের

  ওয়াশিংটন, ১৯ জুলাই (পিটিআই): জঙ্গিদের মদত দেওয়া বন্ধ না করলে পাকিস্তানকে প্রতিরক্ষা সহায়তা বাতিল করার সিদ্ধান্ত বজায় রাখবে আমেরিকা। পাকিস্তানের মাটি থেকে এখনও আল কায়েদা এবং লস্কর-ই-তোইবার মতো জঙ্গিগোষ্ঠী সক্রিয়। পাকিস্তানের বাইরে অন্যদেশে হামলা চালানোটাই এদের কাজ।
বিশদ

 আকাশপথ বন্ধ করায় পাঁচ কোটি ডলারের বেশি ক্ষতি পাকিস্তানের

 করাচি, ১৯ জুলাই (পিটিআই): গত ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের আকাশে ঢুকে বালাকোটে জঙ্গি শিবির ধ্বংস করেছিল ভারতীয় বায়ুসেনা। তারপর থেকে প্রায় পাঁচ মাস ভারতীয় বিমানের জন্য তাদের আকাশপথ বন্ধ রেখেছিল ইসলামাবাদ। যে কারণে পাঁচ কোটি মার্কিন ডলারের বেশি আর্থিক ক্ষতির মুখ দেখতে হয়েছে পাকিস্তানকে।
বিশদ

 ইরানি ড্রোন ধ্বংসের দাবি আমেরিকার, ভিত্তিহীন বলল তেহরান

  ওয়াশিংটন, ১৯ জুলাই (এএফপি): পশ্চিম এশিয়ায় আমেরিকা এবং ইরানের টানাপোড়েন আরও বাড়ল। একটি ইরানি ড্রোন তারা ধ্বংস করেছে বলে শুক্রবার দাবি করল আমেরিকা। এর কিছুক্ষণ পরেই ইরানের পক্ষে মার্কিন দাবি উড়িয়ে দিয়ে বলা হয়েছে, তাদের কোনও ড্রোন ধ্বংস হয়নি। আমেরিকা হয়তো নিজেদেরই ড্রোন ধ্বংস করেছে!
বিশদ

 আপনাকে কেন নোবেল
পুরস্কার দিল ওরা?
নাদিয়া মুরাদকে প্রশ্ন ট্রাম্পের

 ওয়াশিংটন, ১৮ জুলাই: বেফাঁস কিংবা ভুলভাল মন্তব্য করার ব্যাপারে জুড়ি নেই ডোনাল্ড ট্রাম্পের। এবার একেবারে নোবেল খেতাব প্রাপ্ত সমাজকর্মীর সামনেই নিজের অজ্ঞতা প্রকাশ করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট।
বিশদ

19th  July, 2019
জাপানের ফিল্ম স্টুডিওয় আগুন লাগানোর
অভিযোগ, ৩৩ জনের মৃত্যুর আশঙ্কা

 টোকিও, ১৮ জুলাই (পিটিআই): জাপানের কিয়োটোতে প্রখ্যাত ফিল্ম স্টুডিওয় আগুন লেগে এখনও পর্যন্ত ৩৩ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া ওই দুর্ঘটনায় আরও ৩৫ জন জখম হয়েছেন। তাঁদের মধ্যে ১০ জনের অবস্থা সঙ্কটজনক।
বিশদ

19th  July, 2019
রাশিয়ায় তৈরি এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র
না কেনার জন্য ফের হুঁশিয়ারি আমেরিকার

 ওয়াশিংটন, ১৮ জুলাই (পিটিআই): রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র কেনার বিরোধিতা আমেরিকা আগেও করেছে, এখনও করছে — বুধবার পেন্টাগনের তরফে এক সাংবাদিক সম্মেলনে এমনটাই জানানো হয়েছে। আমেরিকার পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান অত্যাধুনিক এফ-৩৫ এর মোকাবিলার জন্যই রাশিয়া এই ক্ষেপণাস্ত্র তৈরি করেছে।
বিশদ

19th  July, 2019
কুলভূষণ মামলায় ভারতের জয়
হয়নি, ট্যুইটারে মন্তব্য ইমরানের
এক সুর পাক বিদেশমন্ত্রী থেকে সেনা মুখপাত্রের

 ইসলামাবাদ, ১৮ জুলাই (পিটিআই): কুলভূষণ মামলায় আন্তর্জাতিক আদালতে ভারতের কাছে ১৫-১ ভোটে পরাজয় হয়েছে তাদের। তারপর ২৪ ঘণ্টা কেটে গেলেও বিষয়টি যেন কিছুতেই হজম হচ্ছে না পাকিস্তানের। বৃহস্পতিবার ট্যুইটারে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের করা ট্যুইট সেদিকেই ইঙ্গিত করেছে।
বিশদ

19th  July, 2019
আইসিজে’র নির্দেশ পাকিস্তান পালন
না করলে অন্য রাস্তা রয়েছে: সালভে

 লন্ডন ও দ্য হেগ, ১৮ জুলাই (পিটিআই): পাকিস্তানের দিকে সর্বক্ষণ সজাগ দৃষ্টি রেখে চলেছে ভারত। আন্তর্জাতিক আদালতের নির্দেশ পালনে পাকিস্তান যদি কোনওরকম ‘প্রহসনমূলক’ পদক্ষেপ গ্রহণ করে, তবে ভারত ফের আন্তর্জাতিক আদালত অথবা রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের দ্বারস্থ হবে।
বিশদ

19th  July, 2019
দুর্নীতির দায়ে ধৃত প্রাক্তন
পাক প্রধানমন্ত্রী আব্বাসি

 লাহোর, ১৮ জুলাই (পিটিআই): দুর্নীতির দায়ে গ্রেপ্তার হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী শাহিদ খাক্কান আব্বাসি। তরল প্রাকৃতিক গ্যাস আমদানির চুক্তিতে কয়েকশো কোটি টাকার কারচুপির অভিযোগ রয়েছে আব্বাসির বিরুদ্ধে। ওই মামলাতেই দেশের প্রধান দুর্নীতিদমন শাখা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব) তাঁকে বৃহস্পতিবার গ্রেপ্তার করে।
বিশদ

19th  July, 2019
মার্কিন এফ-৩৫ প্রকল্প থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করল আঙ্কারা

 আঙ্কারা, ১৮ জুলাই (এপি): আমেরিকার নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প এফ-৩৫ থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই সিদ্ধান্তেরই বৃহস্পতিবার বিরোধিতা করল তাদের ন্যাটো জোটসঙ্গী তুরস্ক। তুরস্ক সরকারের দাবি, এই ধরনের সিদ্ধান্ত দুই দেশের ‘জোট সম্পর্কের পরিপন্থী’।
বিশদ

19th  July, 2019
সীমান্তপার করে চোরাচালান পুরোপুরি বন্ধ করা
সম্ভব নয়, মন্তব্য বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর

 রংপুর (বাংলাদেশ), ১৬ জুলাই (পিটিআই): ভারত ও বাংলাদেশের মধ্যে চোরাচালান পুরোপুরিভাবে বন্ধ করা সম্ভব নয়। মঙ্গলবার এই মন্তব্য করেছেন বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) এক প্রবীণ আধিকারিক। দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সমন্বয় বাড়ালে এই চোরাচালান কমতে পারে বলে তিনি জানিয়েছেন।
বিশদ

17th  July, 2019
 হাফিজ সইদের অন্তর্বর্তী জামিন পাকিস্তানের সন্ত্রাস দমন কোর্টে

লাহোর, ১৫ জুলাই (পিটিআই): বজ্র আঁটুনি, ফস্কা গেরো! হাফিজ সইদকে অন্তর্বর্তী জামিন দিল পাকিস্তানের সন্ত্রাসবাদ বিরোধী আদালত। জামিন মঞ্জুর হয়েছে তার দুই সাগরেদেরও। সইদের নিষিদ্ধ সংগঠন জামাত-উদ-দাওয়া (জেইউডি) বেআইনিভাবে সেমিনারির জন্য জমি ব্যবহার করছে বলে অভিযোগ ছিল। সেই মামলাতে জামিন পেয়ে গেল মুম্বই হামলার চক্রী।
বিশদ

16th  July, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার দুপুরে পাঁচলার গাববেড়িয়ায় টোটো ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক শিশুর। তার নাম আমিরুদ্দিন শাহ (৭)। বাড়ি সিদ্ধেশ্বরী সাহাপাড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ওই শিশুটি মায়ের সঙ্গে একটি টোটোয় মাজারে যাচ্ছিল। তখন একটি লরি ওই টোটোয় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...

নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২০: মা সারদার মৃত্যু১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের ...বিশদ

07:03:20 PM

একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

04:12:00 PM