Bartaman Patrika
বিদেশ
 

আইএসে যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত দুই মহিলার ভিন্ন কাহিনী 

লন্ডন, ১৬ ফেব্রুয়ারি: জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা বেগমকে নিয়ে ব্রিটেনজুড়ে তো বটেই, সারা বিশ্বে এখন আলোচনা। ব্রিটিশ নাগরিক শামিমা সিরিয়া থেকে ব্রিটেনে ফিরতে চেয়েছে। এ নিয়েই বিতর্ক। ব্রিটেন থেকে যে শুধুই শামিমা আইএসে যোগ দিয়েছেন এমন নয়। আরও বেশ কয়েকজন যুবতী আইএসে যোগ দিয়ে পালিয়ে গিয়েছিল সিরিয়ায়। যে দু’একজন স্বাভাবিক জীবনে ফিরেছেন তাদেরই একজন বাংলাদেশি বংশোদ্ভূত তানিয়া জয়া (৩৫)। বাংলাদেশি নূরাল চৌধুরী ও জাহারানার মেয়ে তিনি। বড় হয়েছেন ব্রিটেনের মিডলসেক্স-এর হ্যারো’তে। বাবা নূরাল চৌধুরী একজন ব্যাঙ্ক অফিসার। মা ক্যাটারিং ব্যবসা করতেন। তার বয়স যখন ১৭ বছর, তখন তাদের পরিবার চলে যায় পূর্ব লন্ডনের বার্কিংয়ে। সেখানেই তানিয়াকে উগ্রবাদে উদ্বুদ্ধ করা হয়েছে বলে তার দাবি। সহসাই তিনি পুরো শরীর ঢেকে থাকে এমন পোশাক পরা শুরু করেন। তার এক বন্ধু বলেছেন, ২০০১ সালে যখন বিশ্ব বাণিজ্য কেন্দ্রে জঙ্গি হামলা হয় তখন তানিয়া জয়া তা উদযাপন করেছিলেন। তানিয়ার নিজের স্বীকারোক্তিতে, তিনি কট্টর জেহাদি হয়ে উঠেছিলেন। বিয়ে করেছিলেন এক আইএস জঙ্গিকে। তার সঙ্গে পালিয়ে গিয়েছিলেন সিরিয়ায়। সেখানে তিনি দিনের পর দিন ধর্ষিতা হন। তারপর একদিন অন্তঃসত্ত্বা অবস্থায় পালিয়ে আসেন। আর ও মুখো হননি। ফিরে গিয়েছেন স্বাভাবিক জীবনে। আবার বিয়ে করেছেন। আইটি সংস্থায় কর্মরত স্বামীর সঙ্গে বসবাস করছেন আমেরিকার টেক্সাসে। সুখী দাম্পত্য তাদের। শামিমা বেগমের কাহিনীর সঙ্গে এসব তথ্যও উঠে আসছে ব্রিটিশ মিডিয়ায়।
তানিয়া জয়াকে নিয়ে অনলাইন ডেইলি মেল লিখেছে, আমেরিকা ডালাসের কাছে প্লানো এলাকায় জন জর্জলাস বাস করত। আইএসের যোদ্ধা তালিকায় ছিল তার নাম। হতে চেয়েছিল পরবর্তী ‘ওসামা বিন লাদেন’। তাকেই বিয়ে করে সিরিয়া চলে যান তানিয়া জয়া। তারপর প্রতিদিন অত্যাচারের শিকার হয়ে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে পালান একদিন। এখন আমেরিকার এক শহরের উপকণ্ঠে নতুন বিয়ে করেছেন। ডেইলি মেল লিখেছে, তানিয়া জয়া এখন চার সন্তানের মা। তিনি বড় হয়েছেন মিডলসেক্সের হ্যারোতে। এখন টেক্সাসের প্লানোতে একটি অ্যাপার্টমেন্টে থাকেন। সেখানেই দ্বিতীয় স্বামীর সঙ্গে তার সংসার। তিনি শামিমার কাহিনী পড়েছেন অনলাইনে। বলেছেন, একবার তিনিও শামিমার মতো ফাঁদে পা দিয়েছিলেন। তিনি বিয়ে করেছিলেন আইএসের সবচেয়ে শীর্ষ কমান্ডারদের অন্যতম জন জর্জলাসকে। এ জন্য তাকে ডাকা হতো ‘দ্য ফার্স্টলেডি অব আইসিস’। তানিয়া জয়া এক সময় আইএসের কট্টরপন্থী ছিলেন। এক সময় তিনি বলতেন, তার যে সন্তান জন্ম নেবে তারা মুজাহিদিনদের জন্য জীবন দেবে। কিন্তু সেই তানিয়া জয়া নাটকীয়ভাবে জীবনকে পাল্টে ফেলেছেন। এখন তিনি সন্ত্রাসবাদকে ঘৃণা করেন। ডেইলি মেলে সাক্ষাৎকারে তিনি শামিমা বেগমকে দ্বিতীয়বার সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।
তানিয়া জয়া বলেন, যখন শামিমাকে জেহাদি আদর্শে উজ্জীবিত করা হয়েছে তখন তার বয়স ছিল মাত্র ১৫ বছর। যদি স্বেচ্ছায় তার ভুল স্বীকার করে নেয়, তাহলে তাকে পুনর্বাসনের সুযোগ দেওয়া উচিত। শামিমা ও তার গর্ভস্থ শিশুকে একটি সুযোগ দিন বেঁচে থাকার জন্য। আমার যেমন ব্রেনওয়াশ করা হয়েছিল, তারও তাই। তাই সে আমার মতো সেই অবস্থা থেকে বেরিয়ে আসতে পারবে। তানিয়া জয়া বলেন, শামিমার জন্য আমার খুব দুঃখ হয়। সে এখনও তরুণী। এতগুলো বছর সে ওই বিষাক্ত পরিবেশের মধ্যে ছিল। সেখানে আইএসের বাইরে তাকে ভিন্ন কিছু চিন্তা করতে দেওয়া হয়নি। এখন তার বয়স মাত্র ১৯ বছর। আমি তো এই বয়সে সন্ত্রাসবাদে ঝুঁকেছিলাম। যদি আমরা তাকে ও তার সন্তানকে সহায়তা না করি তাহলে তারা মারা যাবে। তবে এখানে স্বীকার করে নিতেই হবে যে, সে যা করেছেন এটা অন্যায়। শতভাগ অন্যায়। তবে মানবিক কারণে আমাদের উচিত তার শিশুটিকে সহায়তা করা। যদি তিনি সহায়তা চান তাহলে তার মানসিকতা পরিবর্তন করতে হবে। তবে সে নাকি এখনও কোনও অনুশোচনা প্রকাশ করেন না, এটা জেনে আমার কাছে নিজেকে পাগলের মতো মনে হচ্ছে। যদি তার গর্ভস্থ সন্তানটি মারা যায় তাহলে তার জন্য দায়ী থাকবে সে নিজেই।
‘দ্য ওয়ে অব স্ট্রেঞ্জারস: এনকাউন্টারস উইথ ইসলামিক স্টেট’ বইয়ের লেখক, আইএস বিশেষজ্ঞ গ্রাহাম উড দাবি করেছেন, তানিয়া জয়া তার স্বামী জন জজলাসের সঙ্গে দীর্ঘ সময়ের দাম্পত্যকে পিছনে ফেলে চলে এসেছেন। সিরিয়ায় ‘জেহাদি কন্যা’ হিসেবে ১৫০ জন মহিলা ও যুবতী গিয়েছিলেন সিরিয়ায়। তার মধ্যে ব্যতিক্রম ছিলেন তানিয়া জয়া। তিনিই নিজে বুঝতে পেরেছেন, কিভাবে জীবনের সঙ্গে মানিয়ে উঠতে হবে। 

পাক দূতাবাসের সামনে বিক্ষোভ
পুলওয়ামার জঙ্গি হামলাকে নারকীয়
তকমা দিয়ে কড়া নিন্দা করল ব্রিটেন

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৬ ফেব্রুয়ারি: জম্মু কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলার ঘটনাকে ‘অর্থহীন এবং নারকীয়’ আখ্যা দিল ব্রিটেন সরকার। শনিবার বিদেশ সচিব জেরেমি স্ট্রাইক ট্যুইট করেন, ‘কাশ্মীরে ঘটে যাওয়া এই অর্থহীন এবং নারকীয় জঙ্গি হামলার খবরে আমি বিস্মিত।
বিশদ

নিউ ইয়র্কে হচ্ছে না
আমাজনের সদর দপ্তর 

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি: আমাজনের দ্বিতীয় সদর দপ্তর নিউ ইয়র্ক শহরে হচ্ছে না। জানিয়ে দিলেন আমাজনের মুখপাত্র জোডি শেইথ। নিউ ইয়র্কের লং আইল্যান্ড সিটিতে প্রায় ৩০০ কোটি ডলারের বিনিময়ে এই নতুন সদর দপ্তর স্থাপনের কথা ছিল।  
বিশদ

আফগানিস্তানে ১৭ বছরের যুদ্ধ 
আমেরিকার দিন শেষ, তালিবানের শুরু?

কাবুল, ১৬ ফেব্রুয়ারি: আফগানিস্তান ঐতিহাসিকভাবেই বহিরাগত হানাদারদের জন্য কঠিন জায়গা। এর কারণ হল, জটিল গোত্রীয় সমীকরণ, দুর্গম পাহাড়ি এলাকা। ভূগোলে নির্ধারিত ভূরাজনীতির নিয়তির অনন্য উদারহণ হল এই দেশ। 
বিশদ

 পাকিস্তানকে কালোতালিকাভুক্ত করতে নথি পাঠানো হবে এফএটিএফের কাছে

 নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামা হামলার প্রেক্ষিতে আন্তর্জাতিক স্তরে পাকিস্তানকে একঘরে করার প্রক্রিয়া আরও দ্রুত করল ভারত। ইসলামাবাদকে যাতে কালোতালিকাভুক্ত করা হয়, তার জন্য আন্তর্জাতিক নজরদারি সংস্থা এফএটিএফের কাছে প্রস্তাব পাঠানো হবে বলে শনিবার দিল্লির এক আধিকারিক জানিয়েছেন।
বিশদ

পুলওয়ামার ঘটনার কড়া নিন্দা করলেও
কৌশলে পাকিস্তানের প্রসঙ্গ এড়াল চীন

 বেজিং, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): জম্মু কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার কড়া ভাষায় নিন্দা করলেও কৌশলে পাকিস্তানের প্রসঙ্গ এড়িয়ে গেল চীন। ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে পাঠানো শোকবার্তায় চীনের বিদেশমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, গোটা মানবতার শত্রু হল সন্ত্রাসবাদ।
বিশদ

পেটের ভিতরে মাদক-বেলুন ভরে রমরমা ইয়াবার ব্যবসা 

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি: সব সময় পরনে ধবধবে সাদা পাঞ্জাবি। কথা শুনে মনে হতে পারে, এত ভদ্র লোক আর হয় না। বয়সও ৫৫ বছর পেরিয়েছে। সবদিক থেকে লোকটাকে পরিপাটিই মনে হয়। নাম তার বিল্লাল। বাংলাদেশের সিদ্ধিরগঞ্জের হীরাঝিল এলাকার মানুষ জানেন বিল্লাল ‘কক্সবাজার টু ঢাকা’ কোনও বড়ধরনের ব্যবসা করেন।  
বিশদ

  ভারতের সঙ্গে যুগান্তকারী প্রতিরক্ষা চুক্তির এটাই আদর্শ সময়: মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা

 ওয়াশিংটন, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের সঙ্গে যুগান্তকারী প্রতিরক্ষা চুক্তির আদর্শ সময় এটাই — বিশ্বের প্রথম সারির বিমান প্রস্তুতকারক সংস্থা লকহিড মার্টিনের শীর্ষস্থানীয় মার্কিন এক্সিকিউটিভ বিবেক লাল এই মন্তব্য করেছেন।
বিশদ

কিমের সঙ্গে আসন্ন দ্বিতীয়
বৈঠক নিয়ে আশাবাদী ট্রাম্প

 ওয়াশিংটন, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে আসন্ন দ্বিতীয় দফার বৈঠক নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বেশ আশাবাদী। বৈঠকের ব্যাপারে আত্মবিশ্বাসী ডোনাল্ড ট্রাম্পের মত, ‘সেটি বেশ সফল’ হবে।
বিশদ

লাহোরে হাফিজ সইদের জার্নালিজম স্কুল

 ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি: ইমরান খান জমানায় নয়া পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি। ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এহেন হাফিজ সইদ এবার সাংবাদিকতার পাঠ দেবে। লাহোরে এই নতুন স্কুল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।
বিশদ

মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি
ঘোষণায় ফের বাধা চীন

 বেজিং ও নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: পুলওয়ামার জঙ্গিহানা নিয়ে ‘শোকপ্রকাশ’ করলেও জেইএম সুপ্রিমো মাসুদ আজহারকে বিশ্বজঙ্গি ঘোষণার প্রশ্নে ফের বেঁকে বসল চীন। ভারতের আর্জি খারিজ করে শুক্রবার বেজিং জানিয়েছে, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির নিষেধাজ্ঞার তালিকায় ইতিমধ্যে রয়েছে জেইএম। বিষয়টি অত্যন্ত দায়িত্বের সঙ্গে পাকা হাতে বিবেচনা করা হবে।
বিশদ

16th  February, 2019
 জঙ্গিগোষ্ঠীগুলিকে মদত দেওয়া বন্ধ করতে পাকিস্তানকে কড়া বার্তা মার্কিন যুক্তরাষ্ট্রের

  ওয়াশিংটন, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় ঘটে যাওয়া ভয়াবহ জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানকে কড়া বার্তা দিল মার্কিন যুক্তরাষ্ট্র। দীর্ঘদিন ধরেই পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিগোষ্ঠীকে আশ্রয় ও মদত দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

16th  February, 2019
 তদন্ত ছাড়া দোষারোপ নয়, পিঠ বাঁচাতে সাফাই গাইছে পাকিস্তান

ইসলামাবাদ, ১৫ ফেব্রুয়ারি: প্রাথমিক তদন্তের সব সূত্র বলছে, পাকিস্তানে বসে হামলার নির্দেশ দিয়েছে মাসুদ আজহার। হামলার ছক কষা হয়েছে পাকিস্তানে জয়েশ-ই-মহম্মদের হেড কোয়ার্টার থেকে। আর শুক্রবার নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির বৈঠকের পর প্রধানমন্ত্রী মোদির ঘোষণা, বদলা নিতে সেনাবাহিনীর হাত পুরোপুরি খোলা রয়েছে।
বিশদ

16th  February, 2019
 ভাগ্যের জোরে ৯/১১ হামলা থেকে বেঁচে গিয়েছিলেন মাইকেল জ্যাকসন

 ওয়াশিংটন, ১৫ ফেব্রুয়ারি: দশ বছর আগেই ভক্তদের কাঁদিয়ে চলে গিয়েছেন পপ-তারকা মাইকেল জ্যাকসন। কিন্তু তার আগে জীবনের আটটি বছর তিনি ভাগ্যের জোরে পেয়েছিলেন। ২০০১ সালের ৯/১১-য় আমেরিকার ট্যুইন টাওয়ার বিস্ফোরণেই পপ-তারকার মৃত্যু হতে পারত।
বিশদ

16th  February, 2019
 ১৫ বছরে আইএসে যোগ, এবার বাড়ি ফিরতে চান জার্মান তরুণী

  দামাস্কাস, ১৫ ফেব্রুয়ারি: চার বছর আগে জার্মানি ছেড়ে সিরিয়ায় এসে আইএসআইএসে যোগ দিয়েছিলেন লিওনোরা। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৫ বছর। বর্তমানে পূর্ব সিরিয়ায় আইএসের শেষ ঘাঁটি থেকে দুই সন্তানকে নিয়ে পালিয়ে এসেছেন তিনি। এক সন্তানের বয়স মাত্র দু’সপ্তাহ। এখন বাড়ি ফিরতে চাইছেন ১৯ বছরের এই তরুণী।
বিশদ

16th  February, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় শহিদ ৪৯ জন আধাসেনা জওয়ানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর তাগিদ অবশ্যই ছিল। কিন্তু সেই সঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শুক্রবার জলদাপাড়া জাতীয় উদ্যানে গণ্ডার শুমারীর প্রথম দিনে বাইসনের গুঁতোয় ভয় পেয়ে ঘাবড়ে গিয়ে বিট অফিসার ও মাহুতকে ফেলে দিয়ে পিঠে দড়িতে বাঁধা রাইফেল নিয়ে জঙ্গলের ভিতরে হারিয়ে যাওয়া কুনকি হাতি শ্রীমন্তের শনিবার হদিশ মিলল।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেল থেকে আদালতে নিয়ে যাওয়ার সময় জেএমবি জঙ্গি কওসরকে ‘ছিনতাই’ করার পরিকল্পনা ভেস্তে দিল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। তার আগেই ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামীকাল, সোমবার শীতলা মায়ের স্নানযাত্রাকে কেন্দ্র করে কার্যত স্তব্ধ হয়ে যাবে উত্তর হাওড়া। প্রতি বছরই এই দিনে মাইক ও ডিজে’র দাপটে বাসিন্দারা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহ যোগ আছে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM