Bartaman Patrika
দেশ
 

অযোধ্যায় রামমন্দিরই  
মসজিদের জন্য অন্যত্র ৫ একর জমি

 সমৃদ্ধ দত্ত, অযোধ্যা, ৯ নভেম্বর: অযোধ্যার ‘বিতর্কিত’ জমির অধিকার রামলালার। ওই জমিতে রামমন্দিরই হবে। সুপ্রিম কোর্ট আজ এই ঐতিহাসিক রায় দিয়েছে। তবে ১৯৯২ সালে যে মসজিদটি করসেবকরা ধ্বংস করেছিল, তার ক্ষতিপূরণ অবশ্যই পাওয়া উচিত মুসলিম সমাজের। তাই সুন্নি ওয়াকফ বোর্ডকে অযোধ্যার ‘বিতর্কিত’ জমি ও তৎসংলগ্ন এলাকার বাইরে পৃথক যে কোনও স্থানে ৫ একর জমি দেওয়া হবে। সেখানে তারা মসজিদ নির্মাণ করতে পারবে। সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ঐতিহাসিক রায় দিয়ে একপ্রকার ১৩৪ বছরের পুরনো রামমন্দির-বাবরি মসজিদ বিবাদ বিতর্কের অবসান ঘটিয়েছে। যদিও সুন্নি ওয়াকফ বোর্ড এই রায়কে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে বলেছে, আমাদের এই রায় সন্তুষ্ট করতে পারেনি। তবে রায়ের বিরুদ্ধে ওয়াকফ বোর্ড রিভিউ পিটিশন করবে কি না সেই সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। অযোধ্যার ‘বিতর্কিত’ জমির পুরোটাই অর্থাৎ ২.৭৭ একর তো বটেই, তার সংলগ্ন ৬৭ একর জমিও পাবে হিন্দুরা। মূল জমির অধিকার রামলালাকে দেওয়া হল। সেই জমিতে রামমন্দির নির্মাণ করার প্রক্রিয়া ও পদ্ধতি নির্ধারণের জন্য একটি ট্রাস্টি বোর্ড আগামী তিন মাসের মধ্যে গঠন করবে কেন্দ্রীয় সরকার। এই ট্রাস্টি বোর্ডই ঠিক করবে মন্দির নির্মাণের পরিকল্পনা।
কেন অযোধ্যার ‘বিতর্কিত’ ওই জমির অধিকার হিন্দুদের দেওয়া হল? মুসলিমদের অধিকারের দাবি অগ্রাহ্য হল কেন? সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের পাঁচ সদস্য প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস এস বোবদে, ডি ওয়াই চন্দ্রচূড়, এস আব্দুল নাজির এবং অশোক ভূষণ আজ ১০৪৫ পৃষ্ঠার রায় দিয়েছেন সার্বিক ঐকমত্যের ভিত্তিতে। সুপ্রিম কোর্ট বলেছে, ওই জমির উপর অধিকারের প্রমাণ স্বরূপ কোনও গ্রহণযোগ্য ব্যাখ্যা দিতে ব্যর্থ হয়েছে সুন্নি ওয়াকফ বোর্ড। হিন্দুদের প্রমাণ তুলনায় বেশি গ্রহণযোগ্য হয়েছে। যদিও সুপ্রিম কোর্ট বলেছে, ১৯৯২ সালে মসজিদ যেভাবে ধ্বংস হয়, সেই পরিকল্পিত ঘটনাটি বেআইনি ছিল। ভারতীয় পুরাতাত্ত্বিক সর্বেক্ষণের রিপোর্টে জানা যাচ্ছে, ওই জমিতে ১৫২৮ খ্রিস্টাব্দে মসজিদ গড়ে উঠেছিল। তবে সেটি ফাঁকা জায়গা ছিল না। কোনও কাঠামোর ধ্বংসাবশেষের উপরই নির্মাণ করা হয়েছিল মসজিদটি। সেই কাঠামোয় কোনও ইসলামিক ছাঁচ পাওয়া যায়নি। তবে কাঠামোটি রামমন্দিরই ছিল কি না তার প্রমাণও পায়নি সর্বেক্ষণ সংস্থা। তবে সেটি ছিল অমুসলিম কাঠামো।
সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, বিশ্বাসের ভিত্তিতে কোনও আইনি ফয়সালা হতে পারে না। ২০১০ সালে অযোধ্যার জমির অধিকার সংক্রান্ত মূল মামলায় এলাহাবাদ হাইকোর্ট রায় দিয়েছিল ২.৭৭ একর বিতর্কিত জমি বিবদমান তিন গোষ্ঠীর মধ্যে সমানভাবে বিভাজিত করে দেওয়া হোক। রামলালা, নির্মোহী আখড়া এবং সুন্নি ওয়াকফ বোর্ড। আজ নির্মোহী আখড়ার সেবাইত অধিকারের দাবিকেও নস্যাৎ করেছে শীর্ষ আদালত। সোজা কথায়, রামমন্দির ও বাবরি মসজিদ নিয়ে আইনি লড়াইয়ে বিপুল জয় হল বিজেপি, সঙ্ঘ পরিবার ও রামজন্মভূমি ন্যাসের। বলা বাহুল্য, রামমন্দির আন্দোলন দিয়েই শুরু হয় বিজেপির উত্থান। ১৯৮০ সালে তৈরি হওয়া বিজেপির প্রধান রাজনৈতিক অভিমুখই ছিল একটা প্রতিশ্রুতি, রামমন্দির হবে অযোধ্যায়। আজ সুপ্রিম কোর্টের রায়ের পর মোদি সরকারের উপর দায়িত্ব এল মন্দির নির্মাণের। একদিকে যেমন এই রায় বিজেপি ও সঙ্ঘ পরিবারের কাছে বিজয়সূচক, তেমনই আবার শান্তিতে রামমন্দির হয়ে গেলে এই জ্বলন্ত ইস্যুটি চিরতরে সমাপ্ত হবে বিজেপির রাজনৈতিক ভরকেন্দ্র থেকে। তবে মন্দির নির্মাণের দায়িত্ব মোদি সরকারের হাতে চলে আসায় আগামী দিনে এর কৃতিত্বও মোদি তথা বিজেপি প্রত্যাশিতভাবেই করবে। সেক্ষেত্রে কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদের বিলোপ, তিন তালাককে বেআইনি ঘোষণার পর রামমন্দিরও হয়ে গেলে নরেন্দ্র মোদির ভাবমূর্তি হিন্দুত্ববাদী রাজনীতিতে এমন উচ্চতায় পৌঁছবে, যাকে ছোঁয়া কঠিন। যার সুফল মিলবে ভোটযন্ত্রে। এখন রইল বাকি অভিন্ন দেওয়ানি বিধি!

10th  November, 2019
বিহারে পথ দুর্ঘটনায় মৃত ৩, জখম ৪ 

ঔরঙ্গাবাদ, ১০ নভেম্বর (পিটিআই): বিহারে পথ দুর্ঘটনায় এক নাবালক সহ মৃত্যু হল চারজনের। গুরুতর জখম হয়েছেন আরও তিনজন। রবিবার সকালে দুর্ঘটনাটি ঘটেছে ঔরঙ্গাবাদ জেলার মদনপুর থানার কুশহা মোড়ে।
বিশদ

11th  November, 2019
কাশ্মীরে সংঘর্ষে ফের হত ১ জঙ্গি 

শ্রীনগর, ১০ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে ফের নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হল এক জঙ্গি। রবিবার ঘটনাটি ঘটেছে উত্তর কাশ্মীরের বান্দিপোরা জেলার লাওদারা গ্রামে।
বিশদ

11th  November, 2019
৫ ডিসেম্বর উপনির্বাচন কর্ণাটকে 

বেঙ্গালুরু, ১০ নভেম্বর: কর্ণাটকের ১৭ জন বিধায়কদের বহিষ্কার নিয়ে মামলা এখনও ঝুলে রয়েছে সুপ্রিম কোর্টে। এর মধ্যেই রবিবার ১৫টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গেল। আগামী ৫ ডিসেম্বর কেন্দ্রগুলিতে উপনির্বাচন হবে। গণনা হবে আগামী ৯ ডিসেম্বর।
বিশদ

11th  November, 2019
সিধুর সমালোচনায় বিজেপি 

নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): পাক প্রধানমন্ত্রী ইমরান খানের গুণগান করায় কংগ্রেস নেতা নভজ্যোত সিং সিধুর সমালোচনা করল বিজেপি। কর্তারপুর করিডর উদ্বোধনের অনুষ্ঠানে পাকিস্তানে গিয়ে ইমরানকে ‘হৃদয় জয়ের রাজা’ বলে অভিহিত করেছিলেন সিধু।
বিশদ

11th  November, 2019
  উচ্ছ্বাস আছে, উত্তেজনা নেই অযোধ্যায়

 নিজস্ব প্রতিনিধি, অযোধ্যা, ৯ নভেম্বর: সন্তোষ তিওয়ারির মুখে তো হাসি থাকার কথা! অথচ কাঁদছেন তিনি! ২৮ বছর ধরে নিজের চারপাশে আধা সামরিক বাহিনীর জলপাই উর্দির নিরন্তর সিকিউরিটি চেকিং, দু’দিকে দু’ফুট চওড়া লোহার অন্তহীন করিডর ধরে ঘন্টার পর ঘন্টা লাইন।
বিশদ

10th  November, 2019
অযোধ্যার রায়দান শেষ হতেই ‘জয় শ্রীরাম’
ধ্বনিতে মাতল সুপ্রিম কোর্ট চত্বর

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ নভেম্বর: ‘এক হি নারা, এক হি নাম/জয় শ্রীরাম, জয় শ্রীরাম।’ আজ অযোধ্যা মামলায় রায়দানের পর এই স্লোগানে ভাসল সুপ্রিম কোর্ট চত্বর। অন্য কেউ নয়। উল্লেখিত ধ্বনিতে মাতলেন আইনজীবীদের একাংশ। যা একপ্রকার নজিরবিহীন। বিশদ

10th  November, 2019
‘আমরা রামমন্দির তৈরির পক্ষে’,
রায়কে স্বাগত জানাল কংগ্রেসও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ নভেম্বর: বিজেপির সঙ্গে রাজনৈতিক ও মতাদর্শগত লড়াই জারি থাকলেও, অযোধ্যা মামলার রায়কে স্বাগত জানাল কংগ্রেস। বিজেপি তথা গেরুয়া শিবির যাতে আজকের রায় নিয়ে কোনও রাজনীতির সুযোগ না পায়, তাই আগেভাগেই কৌশলী মন্তব্য করল কংগ্রেস।
বিশদ

10th  November, 2019
  অবসরের সপ্তাহখানেক আগে রাম জন্মভূমির রায় দিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

 নয়াদিল্লি, ৯ নভেম্বর (পিটিআই): সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পদ থেকে আর সপ্তাহখানেকের মধ্যেই অবসর নিতে চলেছেন রঞ্জন গগৈ। অবসরের আগে শনিবার ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় ঘোষণা করা হল।
বিশদ

10th  November, 2019
আদবানির ‘রাম রথযাত্রা’র উদ্দেশ্য এতদিনে সফল হল

 সমস্তিপুর (বিহার) ও নয়াদিল্লি, ৯ নভেম্বর (পিটিআই): ২৩ অক্টোবর, ১৯৯০। সমস্তিপুর। বিহারের এই স্বল্প পরিচিত শহর খবরের শিরোনামে। আটকে গিয়েছে আদবানির রথ। গ্রেপ্তারও হয়েছেন বিজেপি সভাপতি। ডাকাবুকো মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের নির্দেশে। বিশদ

10th  November, 2019
কী ঘটেছিল বাবরি ধ্বংসের দিন

 ৫ ডিসেম্বর, ১৯৯২। স্লোগানে উত্তাল হয়ে উঠছে অযোধ্যার রাস্তাঘাট। ততক্ষণে হাজার হাজার করসেবকের দখলে গলি থেকে রাজপথ। দুপুর গড়িয়ে বিকেল হয়েছে। রাত কাটলেই করসেবা অভিযান শুরু হওয়ার কথা বিতর্কিত স্থলে। অভিযানের আগের দিন লক্ষ লক্ষ করসেবকের ভিড় সরযূ পাড়ের শহরটিতে।
বিশদ

10th  November, 2019
রান্নার গ্যাসের ভর্তুকি ৪ মাসে চুপিসারে
৪৪ টাকা কমিয়ে দিল কেন্দ্রীয় সরকার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রান্নার গ্যাসের ভর্তুকি কি চুপিসারে বন্ধ করতে চলেছে নরেন্দ্র মোদির সরকার? গ্রাহকরা গত কয়েক মাস ধরে যেভাবে কম ভর্তুকি পাচ্ছেন, তাতে এই প্রশ্নই দানা বাঁধছে তাঁদের মনে। হিসেব বলছে, চার মাসে প্রায় ৪৪ টাকা কম ভর্তুকি পেয়েছেন গ্রাহকরা।
বিশদ

10th  November, 2019
 সোমবার আস্থাভোট
মহারাষ্ট্রের বিজেপিকে সরকার
গড়ার আমন্ত্রণ রাজ্যপালের

 মুম্বই, ৯ নভেম্বর (পিটিআই): দু’ সপ্তাহ অতিক্রান্ত। কিন্তু, মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে জটিলতা এখনও অব্যাহত। এই অবস্থায় শরিক বিজেপির বিরুদ্ধে ফের তোপ দাগল শিবসেনা। সরকার গড়ার জন্য ম্যাজিক ফিগারে পৌঁছতে পারেনি অমিত শাহের দল।
বিশদ

10th  November, 2019
  ধর্মীয় মামলায় সুপ্রিম কোর্টের অন্যতম পছন্দের বিচারপতি এস আব্দুল নাজির

নয়াদিল্লি, ৯ নভেম্বর (পিটিআই): অযোধ্যা মামলায় ঐতিহাসিক রায় ঘোষণা করেছে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। তাঁদের মধ্যে ছিলেন বিচারপতি এস আব্দুল নাজির। এই বেঞ্চের পাঁচ সদস্যের মধ্যে একমাত্র মুসলিম বিচারপতি।
বিশদ

10th  November, 2019
 সুপ্রিম কোর্টের রায় মন্দির নির্মাণের পক্ষে গেলেও উচ্ছ্বাস চোখে পড়েনি বিজেপি, আরএসএসের কার্যালয়ে

 xনিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ নভেম্বর: সুপ্রিম কোর্টের রায় রাম মন্দির তৈরির পক্ষে হলেও দিল্লিতে বিজেপি কেন্দ্রীয় কার্যালয়, আরএসএসের দিল্লি দপ্তর এবং বিশ্ব হিন্দু পরিষদের অফিস ছিল কার্যত শুনশান। যা নজিরবিহীন বলেই মনে করা হচ্ছে। বিশদ

10th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ।  ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জের বিলকান্দিতে স্ত্রীকে ভোজালি দিয়ে কুপিয়ে খুনের ঘটনায় অভিযুক্ত স্বামী তেনু মণ্ডলকে গ্রেপ্তার করল পুলিস। রবিবার গভীর রাতে জিয়াগঞ্জ সিটি স্টেশন সংলগ্ন এলাকা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিস।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। বৃষ: কর্মসূত্রে সন্তানের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM