Bartaman Patrika
দেশ
 

শিশুশ্রম মোকাবিলায় আন্তরিকতা
প্রয়োজন: স্মৃতি ইরানি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ জুন: শিশুশ্রম সমস্যার মোকাবিলায় ‘অন্তরিকতা’ প্রয়োজন। বিষয়টিকে শুধুমাত্র প্রশাসনিক চ্যালেঞ্জ হিসেবে দেখলে চলবে না। বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবসে বুধবার একথা বললেন স্মৃতি ইরানি। তিনি বলেন, শিশুশ্রমিকদের উদ্ধারের কাজে সাধারণ মানুষ যাতে আরও বেশি অংশ নেন, সেজন্য তাঁদের উৎসাহিত করতে হবে। এজন্য সুনির্দিষ্ট কর্মসূচির রূপরেখা তৈরি হওয়া প্রয়োজন। এক্ষেত্রে আঞ্চলিক সীমাবদ্ধতা ও একটি পরিবারের আর্থিক প্রয়োজনীয়তার মতো বিষয়গুলিকেও সমান গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে। এদিন দিল্লিতে শিশুদের অধিকাররক্ষা সংক্রান্ত জাতীয় কমিশনের একটি অনুষ্ঠানে অংশ নেন ইরানি। সেখানে বক্তব্যও রাখেন কেন্দ্রীয় মহিলা ও শিশু কল্যাণমন্ত্রী। এদিকে, কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের সচিব হীরালাল সামারিয়া বলেছেন, দেশ থেকে শিশুশ্রমিক সম্পূর্ণ নির্মূল করতে আইন আরও কঠোরভাবে প্রয়োগ করবে কেন্দ্র। এদিন আন্তর্জাতিক শিশুশ্রমিক বিরোধী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের সচিব বলেছেন, ‘দেশ থেকে শিশু শ্রমিক সম্পূর্ণভাবে নির্মূল করাই আমাদের লক্ষ্য। আর সেই লক্ষ্যপূরণে এই সংক্রান্ত আইন আরও কঠোরভাবে প্রয়োগ করবে কেন্দ্রীয় সরকার।’ যদিও তিনি জানিয়েছেন, দেশে শিশুশ্রমিকের সংখ্যা লক্ষ্যণীয়ভাবে হ্রাস পেয়েছে। ২০০১ সালের জনগণনায় যেখানে সারা দেশে প্রায় ১ কোটি ২৬ লক্ষ শিশুশ্রমিকের খোঁজ মিলেছিল, ২০১১ সালের সমীক্ষায় দেখা গিয়েছে তা কমে এসেছে প্রায় ১ কোটি ১ লক্ষে। উল্লেখ্য, শিশুশ্রম রোধে ২০১৬ সালের ১ সেপ্টেম্বর থেকে ‘চাইল্ড লেবার (প্রোহিবেশন অ্যান্ড রেগুলেশন) অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট, ২০১৬’ কার্যকর করেছে কেন্দ্রের মোদি সরকার। যে সংশোধিত আইন অনুসারে ১৪ বছরের কম বয়সি ছেলেমেয়েদের কোনওরকম কাজে ব্যবহার করা আইনত নিষিদ্ধ। এবং ১৪ থেকে ১৮ বছর পর্যন্ত বয়স যাদের, তাদেরও ওই আইন মোতাবেক কোনওরকম বিপজ্জনক কাজে লাগানো যাবে না। এই আইনের আরও কঠোর প্রয়োগ করতে চলেছে কেন্দ্র। এমনটাই জানা গিয়েছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক সূত্রে।
13th  June, 2019
জাতীয় নাগরিকপঞ্জির আরও এক
তালিকা প্রকাশ, বাদ ১.০২ লক্ষ নাম 

গুয়াহাটি, ২৬ জুন (পিটিআই): জাতীয় নাগরিকপঞ্জির অতিরিক্ত একটি তালিকা প্রকাশ ঘিরে ফের অসমে অশান্তির আশঙ্কা। বুধবার অতিরিক্ত সেই তালিকায় আরও ১ লক্ষ ২ হাজার ৪৬২জনের নাম বাদ পড়েছে। গত বছর জুলাই মাসে প্রকাশিত খসড়া তালিকায় তাঁদের নাম ছিল। কিন্তু, এই তালিকা প্রকাশের পর রাতারাতি তাঁদের গায়ে অবৈধভাবে এদেশে বসবাসকারীর তকমা লেগে গেল।  বিশদ

রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্কের
সময়সীমা তিন মাস বাড়াচ্ছে কেন্দ্র

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৫ জুন: রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার সময়সীমা তিন মাস বাড়াতে চলেছে কেন্দ্র। কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টনমন্ত্রী রামবিলাস পাসোয়ান আজ এমনটাই জানিয়েছেন। ৩০ জুনের মধ্যে গোটা দেশে যে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার কথা ছিল, তা আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত বাড়তে চলেছে।
বিশদ

 সন্ত্রাসবাদ, এইচ-ওয়ানবি, ইরানের তেল নিয়ে আজ পম্পেওর বৈঠকে জয়শঙ্কর

 নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): ভারত সফরে এলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। মোদি সরকারের দ্বিতীয় দফার শপথ গ্রহণের পর এই প্রথম কোনও দেশের বিদেশ সচিব নয়াদিল্লিতে পা রাখলেন। ভারত সফরের আগে বিজেপির স্লোগান ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়’ বলে যথেষ্ট বিতর্কও বাড়িয়েছেন পম্পেও।
বিশদ

দেশে জরুরি অবস্থা ফিরতে দেব
না, কংগ্রেসকে আক্রমণ মোদির

নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): ‘আজ কত তারিখ?’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশ্ন শেষ হতেই লোকসভার ট্রেজারি বেঞ্চ থেকে আওয়াজ তুললেন সাংসদরা, ’২৫ জুন’। ‘কী হয়েছিল আজকের দিনে?’ শান্ত গলায় ফের প্রশ্ন প্রধানমন্ত্রীর। উত্তর নেই। তার বদলে লোকসভার অভ্যন্তরে শোনা গেল শুধুই বেঞ্চ চাপড়ানির আওয়াজ।
বিশদ

হেলমেট, সিটবেল্ট ছাড়া ড্রাইভিংয়ে
হাজার টাকা জরিমানা, আসছে আইন

নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): কঠোর মোটর ভেহিক্যাল সংশোধনী বিলকে মঙ্গলবার ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। অ্যাম্বুলেন্সের মতো জরুরি গাড়িকে পাশ না দেওয়া এবং অযোগ্যতা সত্ত্বেও গাড়ি চালালে দিতে হবে ১০ হাজার টাকা জরিমানা। ১৮টি রাজ্যের পরিবহণ মন্ত্রীদের সুপারিশ নিয়ে এই বিল তৈরি করা হয়েছে।
বিশদ

কচুরির দোকানের টার্নওভার কোটিরও
বেশি, কর ফাঁকির অভিযোগ

আলিগড়, ২৫ জুন: কচুরি বেচে ‘ক্রোড়পতি’! আলিগড়ে এমনই এক কচুরি বিক্রেতাকে ঘিরে এখন তোলপাড় বাণিজ্যিক কর দপ্তর। প্রাথমিক নজরদারির পর নোটিস ধরানো হয়েছে তাঁকে। তাতে সাফ বলে দেওয়া হয়েছে, কর ফাঁকি দিয়ে আর কচুরি বেচা যাবে না। অবিলম্বে করাতে হবে জিএসটি’র রেজিস্ট্রেশন।
বিশদ

জরুরি অবস্থার ৪৪ বছর
দেশে সুপার ইমার্জেন্সি চলছে, ট্যুইট মমতার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৪৪ বছর আগে দেশে জারি হওয়া ‘জরুরি অবস্থা’ থেকে শিক্ষা নিয়ে গণতন্ত্রকে আরও শক্তিশালী করার আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৯৭৫ সালের ২৫ জুন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করেছিলেন।
বিশদ

 লোকসভার ডেপুটি স্পিকারের দৌড়ে শিবসেনা, বিজেডি

  নয়াদিল্লি, ২৫ জুন: বিজেপি এমপি ওম বিড়লা লোকসভার স্পিকার নির্বাচিত হওয়ার পর এবার ডেপুটি স্পিকার নিয়ে চর্চা তুঙ্গে। প্রথা মতো শাসক দলের বাইরে অন্য কোনও পার্টি থেকে লোকসভার ডেপুটি স্পিকার বেছে নেওয়া হয়। ২০১৪ সালে এই পদটি এআইএডিএমকের সাংসদ এম থাম্বিদুরাইকে দিয়েছিল বিজেপি।
বিশদ

গুজরাতের রাজ্যসভা আসনে ভোট নিয়ে সুপ্রিম কোর্টে ধাক্কা কংগ্রেসের
মনোনয়ন জমা দিলেন জয়শঙ্কর, যুগলজি ঠাকুর

 নয়াদিল্লি ও গান্ধীনগর, ২৫ জুন (পিটিআই): গুজরাতের রাজ্যসভা আসনে নির্বাচন ঘিরে সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেল কংগ্রেস। গুজরাতের দু’টি রাজ্যসভা আসনে পৃথক পৃথকভাবে ভোট হবে বলে ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। কিন্তু সেই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় গুজরাত প্রদেশ কংগ্রেস।
বিশদ

 ঝাড়খণ্ডে পিটিয়ে হত্যা ‘জঘন্য অপরাধ’, নিন্দা নাকভির

  নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): ঝাড়খণ্ডে এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনা নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়কমন্ত্রী মুখতার আব্বাস নাকভি। তাঁর মতে, অত্যন্ত জঘন্যতম অপরাধ। জয় শ্রীরাম মানুষ ভালোবেসে বলবে, জোর করে বলানো যায় না।
বিশদ

আইনি জটিলতা কাটলেই মেহুল চোকসিকে ভারতে প্রত্যর্পণ করা হবে, জানালেন অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী
খারিজ করা হবে নাগরিকত্বও

অ্যান্টিগুয়া ও নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): ভারত থেকে পালিয়ে অ্যান্টিগুয়ায় আশ্রয় নিয়েছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) জালিয়াতিতে অন্যতম অভিযুক্ত হীরে ব্যবসায়ী মেহুল চোকসি। সেদেশের নাগরিকত্বও গ্রহণ করেছেন তিনি।
বিশদ

উত্তরপ্রদেশে কংগ্রেসকে ঢেলে সাজাতে সক্রিয় প্রিয়াঙ্কা গান্ধী, সাংগঠনিক কাজে ফিরছেন রাহুল

  নয়াদিল্লি, ২৫ জুন: লোকসভা ভোটের ফল ঘোষণার পরে একমাস কেটে গিয়েছে। এরমধ্যে শোচনীয় ফলের ময়নাতদন্ত শুরু করেছে কংগ্রেস। হারের কারণ খোঁজার পাশাপাশি তরুণ নেতৃত্বকে সামনে আনার কাজ শুরু করেছে তারা। আর প্রিয়াঙ্কা গান্ধীর হাত ধরে এই কাজ শুরু হয়েছে উত্তরপ্রদেশে।
বিশদ

 সুষ্ঠু নির্বাচনে বাধা, আপ বিধায়ককে তিনমাসের হাজতবাসের সাজা, পরে জামিন

 নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): সুষ্ঠু নির্বাচনে বাধা দেওয়ায় আপ বিধায়ক মনোজ কুমারকে মঙ্গলবার তিনমাস কারাবাসের সাজা দিল দিল্লির একটি আদালত। মনোজের বিরুদ্ধে অভিযোগ, ২০১৩ সালে বিধানসভা নির্বাচনের সময় কল্যাণপুরি এলাকায় নির্বাচনে বাধা দিয়েছিলেন।
বিশদ

 স্নাতক স্তরে হিন্দিকে বাধ্যতামূলক করার পরিকল্পনা মেনে নেওয়া হবে না, হুঁশিয়ারি দিল সিপিএম

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ জুন: সারা দেশে স্নাতক স্তরে হিন্দিকে বাধ্যতামূলক করার পরিকল্পনা মেনে নেওয়া হবে না। ভাষার ভিত্তিতে ভারতে বিভাজনের রাজনীতি করা চলবে না। ইউজিসির সাম্প্রতিক সার্কুলারের পরিপ্রেক্ষিতে এবার দেশজুড়ে আন্দোলনের হুঁশিয়ারি দিল লোকসভায় কার্যত নিশ্চিহ্ন হয়ে যাওয়া সিপিএম।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আরও ১৫টি দমকলকেন্দ্র হচ্ছে। মঙ্গলবার বিধানসভার প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্বে তৃণমূল বিধায়ক নার্গিস বেগমের প্রশ্নের উত্তরে এ কথা জানান রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি বলেন, রাজ্যে বর্তমানে ১৪১টি দমকলকেন্দ্র আছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন মরশুমের জন্য মঙ্গলবার ৩৪ সদস্যের সম্ভাব্য বাংলা দল ঘোষিত হল। ...

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: জনসংযোগ বাড়াতে জলপাইগুড়িতে এবার প্রতি বিধানসভা কেন্দ্রে এমপি’র নিজস্ব কার্যালয় খুলবে বিজেপি। সংসদ অধিবেশন চলাকালীন এমপি দিল্লিতে থাকলেও বাকি সময় তিনি ওই কার্যালয়গুলিতে পৃথক দিনে নির্দিষ্ট সময়ে বসবেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 বিশ্বকাপ: পাকিস্তান ৪৩/১(১০ ওভার)(টার্গেট ২৩৮)

09:00:27 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ২৩৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

07:55:05 PM

জামিন বাতিল বিজয়বর্গীর ছেলের
পুরসভার আধিকারিকদের মারধরের মামলায় বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়র ছেলে আকাশ ...বিশদ

07:46:40 PM

বিশ্বকাপ: নিউজিল্যান্ড ১৫৫ /৫ (৪১ ওভার) 

07:08:38 PM

জোড়াসাঁকোয় চলন্ত মিনিবাসে আগুন
আজ কলকাতায় চলন্ত অবস্থায় একটি মিনিবাসের বামদিকের চাকায় আগুন লেগে ...বিশদ

06:42:52 PM

তারকেশ্বরে জনসংযোগ যাত্রা তৃণমূলের
তারকেশ্বরে জনসংযোগ যাত্রা করল তৃণমূল কংগ্রেস।পদযাত্রা অংশগ্রহণ করেন মন্ত্রী ফিরহাদ ...বিশদ

06:31:00 PM