Bartaman Patrika
কলকাতা
 

শিশুর প্রাণ বাঁচাতে চরকিপাক ব্লাড ব্যাঙ্কে: স্বাস্থ্যভবনের তদন্ত শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চারদিনের শিশুর প্রাণ বাঁচাতে প্রায় এক ডজন ব্লাড ব্যাঙ্কে চরকিপাক খাওয়ার ঘটনায় তদন্ত শুরু করল স্বাস্থ্য দপ্তর। সোমবার এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে শিশুটির বাবার সঙ্গে কথা বলেন স্বাস্থ্যকর্তারা। বাড়ির লোকজন ভোগান্তির পুরো বৃত্তান্তের কথা জানিয়ে লেখা অভিযোগপত্র তাঁদের হাতে তুলে দেন। এদিন সন্ধ্যায় শিশুটির বাবা অনিরুদ্ধ (পিয়াল) চক্রবর্তী জানিয়েছেন, স্বাস্থ্যকর্তারা তাঁদের আশ্বাস দিয়েছেন, কেন এতগুলি ব্লাড ব্যাঙ্ক তাদের রক্ত দিতে পারল না, তা নিয়ে তদন্ত হবে। দোষ প্রমাণিত হলে ছাড়া হবে না।
প্রসঙ্গত, শনিবার রাত থেকে রবিবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ১৮ ঘণ্টা ধরে কলকাতা ও শহরতলির প্রায় এক ডজন সরকারি-বেসরকারি ব্লাড ব্যাঙ্কে চরকিপাক খান চারদিনের এক বাচ্চার বাড়ির লোকজন। বাগুইআটির জগৎপুরের বাসিন্দা ওই শিশুটি ৬ নভেম্বর এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতালে জন্মগ্রহণ করে। নিওনেটাল জন্ডিস (বিলিরুবিন ৩৯.৫) হওয়ায় শনিবার চিকিৎসকরা তার বাড়ির লোকজনকে দু’ইউনিট বি পজিটিভ হোল ব্লাড নিয়ে আসতে বলেন। সেই রক্ত জোগাড় করা নিয়ে হয় ভোগান্তির সূত্রপাত। এন আর এস, আর জি কর, বিধাননগর মহকুমা হাসপাতাল, মানিকতলার সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্ক থেকে শুরু করে একাধিক প্রাইভেট ব্লাড ব্যাঙ্কে গেলেও রক্ত মেলেনি। অবশেষে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তার হস্তক্ষেপে রবিবার রাতে এন আর এস থেকে রক্ত মেলে। বাচ্চাটিকে দেওয়ার জন্য রাতেই তা দেওয়া হয় ওয়ার্ডে।
 

ভাটপাড়ায় অস্থায়ী কর্মীদের মারধরের অভিযোগ চেয়ারম্যান ও অনুগামীদের বিরুদ্ধে, আজ কর্মবিরতি 

বিএনএ, বারাকপুর: সোমবার ভাটপাড়া পুরসভার অস্থায়ী কর্মীদের মারধরের অভিযোগ উঠল চেয়ারম্যান সৌরভ সিং ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে। আগ্নেয়াস্ত্র দেখিয়ে মারধর করা হয়েছে বলে অভিযোগ। এই ঘটনায় পুলিসের কাছে লিখিত অভিযোগ করেছেন অস্থায়ী কর্মীরা। আজ, মঙ্গলবার কাজে যোগ দেবেন না বলে জানিয়েছেন তাঁরা।  
বিশদ

বুলবুলের জেরে বলাগড়ে গঙ্গা ভাঙন ব্যাপক আকার নিয়েছে, আতঙ্কের গ্রাসে এলাকা 

বিএনএ, চুঁচুড়া: বুলবুলের জেরে নতুন করে বলাগড়ে গঙ্গা ভাঙনের আতঙ্ক শুরু হয়েছে। শনিবার বুলবুলের হানার সময়ে চরকৃষ্ণবাটি থেকে চরখয়েরমারি এলাকার মধ্যে পাঁচটি বাড়ি ও বেশকিছু জমি গঙ্গায় তলিয়ে গিয়েছে। এমনিতেই প্রতিবছর ভাঙনের আতঙ্ক নিয়ে বেঁচে থাকা এই এলাকার মানুষজনের মধ্যে নতুন করে ভাঙন নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।  
বিশদ

অনিয়মিত বৃষ্টিপাতে বাড়বে ডেঙ্গু, ওয়ার্ডে ওয়ার্ডে নজরদারি বাড়াতে নির্দেশ অতীনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বুলবুল’-এর তেমন প্রভাব কলকাতায় না পড়লেও সেই ঘূর্ণিঝড়ের জেরে শনিবার দিনভর বৃষ্টি হয়েছে। এমনকী, অনিয়মিত বৃষ্টিপাতের পূর্বাভাসও রয়েছে। এই অবস্থায় ডেঙ্গুর জীবাণুবাহী মশার বাড়বাড়ন্ত যে হবে, তা একপ্রকার নিশ্চিত পুরসভার স্বাস্থ্য বিভাগের কর্তারা। 
বিশদ

আচার্য প্রফুল্লচন্দ্র রোডে বড়সড় ধস, তীব্র যানজটে ফাঁসল উত্তর কলকাতার একাংশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবার শহরের রাস্তায় বড়সড় ধস। যার জেরে সোমবার সকালে তীব্র যানজটে নাকাল হল উত্তর কলকাতার সিংহভাগ এলাকা। কলকাতা পুলিস ও পুরসভা সূত্রে জানা গিয়েছে, এদিন সকাল ১১টা নাগাদ শিয়ালদহে জগৎ সিনেমার উল্টোদিকে আচার্য প্রফুল্লচন্দ্র রোডে রাস্তার একাংশ প্রায় ৭-৮ ফুট বসে যায়। 
বিশদ

খড়দহে নিত্যদিন দুষ্কৃতী তাণ্ডবে ঐতিহ্যবাহী রাস উৎসবে নিরাপত্তা নিয়ে আশঙ্কা 

বিএনএ, বারাকপুর: আজ, মঙ্গলবার থেকে খড়দহে শুরু হচ্ছে রাস উৎসব। তবে খড়দহের ১৪, ১৫, ১৬, ১৭ নম্বর ওয়ার্ডে দুষ্কৃতী দৌরাত্মে এলাকার বাসিন্দারা আতঙ্কিত। প্রতি বছর রাস উৎসবে গভীর রাত পর্যন্ত মহিলারা যাতায়াত করেন। কিন্তু এবার বাড়ি থেকে বের হতে ভয় পাচ্ছেন। 
বিশদ

ইস্ট-ওয়েস্ট পথে কতটা সুষ্ঠুভাবে চলছে ট্রেন? দেখতে ফের ট্রায়াল রান মেট্রোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের ইস্ট-ওয়েস্ট মেট্রো পথে ট্রায়াল রান শুরু হল। এর আগে নানা দফায় পরীক্ষামূলকভাবে ট্রেন চালানোর সময় কিছু গরমিল নজরে এসেছিল মেট্রোর কর্তাদের। বাণিজ্যিকভাবে পরিষেবা শুরুর আগে যতটা সম্ভব সুষ্ঠুভাবে ট্রেন চালানোর উদ্দেশ্যেই ফের পরীক্ষামূলকভাবে ট্রেন চালিয়ে দেখা হচ্ছে বলে মেট্রো রেল সূত্রের খবর। 
বিশদ

পকসো মামলায় যুবককে খালাস দিয়ে আইও-র তদন্তে অসন্তোষ বিচারকের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক পকসো মামলায় অভিযুক্ত যুবককে বেকসুর খালাস দিয়ে তদন্তকারী অফিসার কল্পনা রায়ের তদন্তে তীব্র অসন্তোষ প্রকাশ করল আদালত।  বিশদ

অস্টিনের নামে ভুয়ো মেল, সাইবার জালিয়াতিতে উধাও সাড়ে ১১ লাখ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নামী অস্টিন ডিস্ট্রিবিউটর প্রাইভেট লিমিটেডের এম ডি সঞ্জয়কুমার পাটোডিয়ার ই-মেল আইডি নকল করে জাল আইডি তৈরি করে অভিনব সাইবার জালিয়াতি হল শহরে। অক্টোবর মাসের মাঝামাঝি এই ঘটনা ঘটেছে। এতে ওই সংস্থার প্রায় সাড়ে ১১ লক্ষ টাকা খোয়া গিয়েছে বলে অভিযোগ। 
বিশদ

পাঁচলার বিধায়কের বিরুদ্ধে ঘরছাড়া করার অভিযোগ পঞ্চায়েত প্রধানের 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে পাঁচলার জলাবিশ্বনাথপুর গ্রাম পঞ্চায়েতের প্রধানকে পরিবার নিয়ে বাড়ি ছেড়ে অন্যত্র থাকতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এই নিয়ে ওই প্রধান হাওড়ার পুলিস সুপারের (গ্রামীণ) কাছে অভিযোগ দায়ের করেছেন। 
বিশদ

চাকরি পাইয়ে দেওয়ার নামে তথ্য হাতিয়ে ১০ লক্ষ টাকা গায়েব বালিতে 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: চাকরি পাইয়ে দেওয়ার নাম করে এক ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ১০ লক্ষ টাকা তুলে নিল প্রতারকরা। ঘটনাটি ঘটেছে বালির মাকালতলায়। পুলিস জানিয়েছে, এই এলাকার বাসিন্দা মলিন দাস পেশায় কম্পিউটার ইঞ্জিনিয়ার। তিনি দেরাদুনে একটি সংস্থায় চাকরি করছেন।
বিশদ

২৫ হাজার সরকারি প্রতিষ্ঠানে ফের ‘আচমকা’ পরিদর্শন হবে হুগলিতে 

বিএনএ, চুঁচুড়া: নাগরিক পরিষেবা নিয়ে মহা পরিদর্শন অভিযান করার পরিকল্পনা নিল হুগলি জেলা প্রশাসন। জেলাশাসক ওয়াই রত্নাকর রাওয়ের নির্দেশে তিনদিনে ২৫ হাজার সরকারি প্রতিষ্ঠানে পরিষেবা খতিয়ে দেখতে আচমকা অভিযান করা হবে।
বিশদ

আরও নিখুঁত পরিসংখ্যানের লক্ষ্য নিয়েই জাতীয় সম্মেলন কলকাতায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল পরে সেই তথ্য নিয়ে তরজা শুরু করে। 
বিশদ

মাহেশে প্রাক্তন শিক্ষিকার ছিনতাই, ধৃতকে জেরা করে টাকা উদ্ধার 

বিএনএ, চুঁচুড়া: মাহেশ থেকে এক প্রাক্তন স্কুল শিক্ষিকার ছিনতাই হওয়া টাকা উদ্ধার করল শ্রীরামপুর থানার পুলিস। গত ৭ নভেম্বর ওই ছিনতাইয়ের ঘটনা ঘটে। সেদিনই পুলিস মৌলা মণ্ডল নামে বারাসতের বাসিন্দা এক যুবককে গ্রেপ্তার করেছিল। তাকে জিজ্ঞাসাবাদ করেই ওই টাকার হদিশ পুলিস পায়।
বিশদ

খতিয়ে দেখা হল শিয়ালদহ কোর্ট ভবনের অগ্নিনিরোধক যন্ত্রপাতি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ বহুতল কোর্ট ভবনে অগ্নিনিরোধক যন্ত্রপাতি মুখ থুবড়ে পড়ে রয়েছে। সোমবার এই শিরোনামে খবর প্রকাশিত হওয়ার পরই তড়িঘড়ি বিষয়টি সরেজমিনে খতিয়ে দেখতে এলেন ওই দপ্তরের কর্তাব্যক্তিরা।
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের ...

সংবাদদাতা, মালদহ: জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি নিয়ে প্রচার ও আন্দোলনের গতি আরও বাড়াতে চাইছে মালদহ জেলা কংগ্রেস। সম্প্রতি বিষয়টি নিয়ে বিশদে অবহিত করে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন সুজাপুরের কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরী।  ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। বৃষ: কর্মসূত্রে সন্তানের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM