Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 নতুন সরকার সিলিন্ডার পিছু কমিশন বাড়াবে, আশা গ্যাস ডিলারদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রে নতুন সরকার আসার পর বাড়তে পারে রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু কমিশনের অঙ্ক। এমনটাই আশা করছেন ডিলাররা। তাঁদের আশা, গৃহস্থের সিলিন্ডার পিছু অন্তত ২০ টাকা কমিশন বাড়বে। যাঁরা বাড়ি বাড়ি গ্যাস ডেলিভারি দেন, তাঁদের প্রাপ্য টাকাও যেহেতু নির্ভর করে ডিলারদের কমিশনের উপর, তাই তাঁদেরও রোজগার বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়েছে। যদি শেষ পর্যন্ত কমিশন বাড়ায় কেন্দ্রীয় সরকার, তাহলে সিলিন্ডারের খরচও যে বাড়বে, এই বিষয়ে সন্দেহ নেই।
গত নভেম্বর মাসে সিলিন্ডার পিছু দু’টাকা দাম বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। তা বেড়েছিল নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে। কেন্দ্রীয় সরকার আগেই জানায়, তারা প্রতি মাসের গোড়ায় রান্নার গ্যাসের দাম ঘোষণা করবে এবং সেই দাম চালু থাকবে সারা মাস। সেই কথা মতো নভেম্বরের শুরুতে ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম বাড়ানো হয় তিন টাকা। কিন্তু তার কিছু দিন পরেই ফের দু’টাকা বাড়ানো হয় গ্যাসের দাম। কেন্দ্রীয় সরকার সাফাই দেয়, ডিলারদের কমিশন বাড়ানোর জন্যই ওই সিলিন্ডার পিছু দাম বেড়েছে দু’টাকা। এর সঙ্গে মাসের গোড়ায় দাম বাড়ানোর সম্পর্ক নেই। ডিলাররা সেই সময় জানান, হেঁসেলের রান্নার গ্যাসের জন্য তারা ৪৮.৮৭ টাকা কমিশন পেয়ে আসতেন। সেই কমিশন বেড়ে হয়েছে ৫০.৫৬ টাকা। তার দরুণ সিলিন্ডারের দাম বেড়ে যায় দু’টাকা। সেই সময় অবশ্য বাণিজ্যিক সিলিন্ডারের ক্ষেত্রেও কমিশন বাড়ে। ৮৪ টাকা কমিশন বেড়ে ৮৮ টাকা হয় নভেম্বরে। যদিও ওই বর্ধিত টাকাকে কমিশন বৃদ্ধি বলে মানতে নারাজ ডিলাররা। তাঁদের কথায়, আগে বাণিজ্যিক সিলিন্ডার পিছু ৮৮ টাকা কমিশনই মিলত। কিন্তু হিসেবের নানা জটিলতায় ও মারপ্যাঁচে তা কমে কমে ৮৪ টাকায় ঠেকে। ফের তা ৮৮ টাকায় ফিরিয়ে দেয় কেন্দ্র। গত আর্থিক বছরের গোড়ায়, অর্থাৎ ২০১৮ সালের এপ্রিল মাস থেকে ডিলারদের কমিশন বৃদ্ধির দাবি পেশ করা হতে থাকে কেন্দ্রের কাছে। অবশেষে তা বাড়ে সামান্য।
ওই কমিশন বৃদ্ধিতে আদৌ সন্তুষ্ট নয় ডিলারদের একাংশ। তাঁরা ফের সেই বিষয়ে দাবি জানান কেন্দ্রীয় সরকারকে। সূত্রের খবর, আইআইএম আমেদাবাদকে এই বিষয়ে একটি সমীক্ষা করায় কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক। কমিশন বাস্তবে কতটা বাড়ানো উচিত, তা নিয়েই সমীক্ষা করা হয়। সেই রিপোর্ট জমা পড়েছে মন্ত্রকে। সেখানে রান্নার গ্যাসে অন্তত ৩০ টাকা বাড়ানোর কথা বলা হয়েছে বলে দাবি ডিলারদের একাংশের। তার উপর ভিত্তি করেই তাদের আশা, সরকার অন্তত ২০ টাকা ডিলার কমিশন বাড়াবে সিলিন্ডার পিছু। যেহেতু সেই খরচ বইতে হবে সাধারণ গ্রাহককেই, তাই কবে তা চালু করবে কেন্দ্র, সেটাই বড় প্রশ্ন ডিলার মহলে। তবে নরেন্দ্র মোদি সরকার ফের ক্ষমতায় আসার পর পেট্রলিয়াম মন্ত্রক তাঁদের দাবি মেটাবে ও তাড়াতাড়ি কমিশন বাড়াবে, এমনটাই আশা ডিলারদের।
 

27th  May, 2019
  ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে নিফটি’র নয়া লোগো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিফটি ইনডিসিজের নতুন ব্র্যান্ড লোগো আনল দেশের নঅ্যতম শেয়ার বাজার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ বা এনএসই। তারা দাবি করেছে, নিফটি ইনডিসিজ, বিশেষ করে নিফটি ফিফটি দেশের ঊর্ধ্বমুখী শেয়ার বাজারের মূল নির্দেশক হিসেবে পরিচিতি পেয়েছে। বিশদ

31st  May, 2019
  ২ হাজার কোটি আয়ের লক্ষ্যমাত্রা হিন্দুস্থান কপারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরে দু’হাজার কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নিয়েছে হিন্দুস্থান কপার লিমিটেড। গত আর্থিক বছরে এই রাষ্ট্রায়ত্ত সংস্থা ১ হাজার ৮১৬ কোটি ২৫ লক্ষ টাকা আয় করে। বৃদ্ধির হার নয় শতাংশ।
বিশদ

31st  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

31st  May, 2019
কলকাতায় চাঙ্গা হচ্ছে
ফ্ল্যাটের বাজার
আভাস দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দেশজুড়ে ফ্ল্যাটের বাজারদর চড়চড়িয়ে উঠছে। কলকাতায় ফ্ল্যাট বা বাড়ির দামেও তার ভালো ছাপ পড়েছে। রিজার্ভ ব্যাঙ্কের তথ্য থেকেই এই ছবি উঠে আসছে। দেশের চারটি মেট্রো শহরের মধ্যে এ ক্ষেত্রে বেশ ভালো অবস্থা কলকাতা ও চেন্নাইয়ের। সেখানে ফ্ল্যাটের দাম বেড়েছে বেশ খানিকটা।
বিশদ

31st  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

30th  May, 2019
 ভোটের মুখে মার্চে এরাজ্যে নজিরবিহীনভাবে
মুদ্রা যোজনায় ঋণ বিলিয়েছে মোদি সরকার

  বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর ছোট শিল্পের পাশে দাঁড়াতে ঋণ প্রকল্প ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পোশাকি নাম মাইক্রো ইউনিটস ডেভেলপমেন্ট অ্যান্ড রিফাইনান্স এজেন্সি বা ‘মুদ্রা’। সেই মুদ্রা যোজনায় এ রাজ্যে ঋণ বিলোনোর যে ছবি সামনে এসেছে, তা দেখে চক্ষু চড়কগাছ শিল্পমহলের।
বিশদ

29th  May, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

29th  May, 2019
 রাস্তায় বাসের সংখ্যা স্বাভাবিক থাকা নিয়ে বেসুরো গাইছেন কিছু মালিক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন সপ্তাহ থেকে রাস্তায় বাসের সংখ্যা স্বাভাবিক থাকার আশ্বাস দিয়েছিলেন মালিকরা। কিন্তু, কয়েকদিনের মধ্যেই ফের বেসুরো গাইতে শুরু করলেন তাঁরা। তাঁদের দাবি, ভোটের জন্য পুলিস যেসব বাস নিয়েছিল, সেগুলির একাংশ এখনও ছাড়া হয়নি। তাই আজও পুরোপুরি স্বাভাবিক থাকবে না বাসের সংখ্যা।
বিশদ

27th  May, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

25th  May, 2019
  মোদির জয়ে সপ্তাহ শেষেও চাঙ্গা শেয়ার বাজার, সেনসেক্স বাড়ল ৬২৩ পয়েন্ট

 নয়াদিল্লি ও মুম্বই, ২৪ মে (পিটিআই): মোদি-ঝড়ে দ্বিতীয় দিনেও চাঙ্গা শেয়ার বাজার। শুক্রবার ৬২৩ পয়েন্ট বেড়ে ৩৯ হাজার ৪৩৪.৭২ পয়েন্টে পৌঁছল বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। বিশদ

25th  May, 2019
বাংলায় এবার শিল্পের পথ করে
দিন মোদি, চাইছে বণিকমহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপুল জনসমর্থনে ফের ক্ষমতায় ফিরছেন নরেন্দ্র মোদি। গোটা দেশের সঙ্গেই লোকসভা ভোটের সেই গেরুয়া হাওয়া লেগেছে বাংলার পালে। রাজনৈতিক শক্তি হিসেবে ঝড়ের গতিতে এ রাজ্যে উঠে এসেছে বিজেপি। দেশজুড়ে পদ্মের জয়ের ধারাকে পিঠ চাপড়ে দিয়েছে শিল্পমহলও।
বিশদ

24th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

24th  May, 2019
 হাবড়ায় অজন্তার নতুন শো-রুম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নামী জুতো প্রস্তুতকারী সংস্থা অজন্তা ফুটওয়ারের ১০৯তম শো-রুম চালু হল উত্তর ২৪ পরগনার হাবড়ায়। হাবড়া বাজারে যশোর রোড সংলগ্ন ৩ নং নম্বর গলিতে এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে মঙ্গলবার।
বিশদ

23rd  May, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  May, 2019

Pages: 12345

একনজরে
 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM