Bartaman Patrika
 

তাপসদাকে আজ
বড় প্রয়োজন ছিল

 তাঁকে বলা হত আলোর জাদুকর। আলোকশিল্পী হিসেবে বিশ্বজোড়া তাঁর খ্যাতি। গত ১১ সেপ্টেম্বর ছিল সেই প্রয়াত তাপস সেনের জন্মদিন। তাঁকে কাছ থেকে দেখার সুবাদে স্মৃতিচারণ করলেন প্রকাশ ভট্টাচার্য।

তাপস সেন পৃথিবী বিখ্যাত আলোকশিল্পী, আলোর যাদুকর। থিয়েটার করতে আসার পর এই নামটা প্রায়ই শুনতাম। দূর থেকে তাঁকে দেখতাম.. শুনতাম তিনি খুব রাগী। সেটা ১৯৮৯-৯০ সাল, সুযোগ এল তাঁকে কাছ থেকে দেখবার। আমরা, অর্থাৎ নান্দীপট সেবার ‘শ্বেতসন্ত্রাস’ নাটক প্রযোজনা করবে, নির্দেশনা করবেন বিভাস চক্রবর্তী। বিভাসদা বললেন, এই নাটকে আলো করবেন তাপস সেন, তোমরা তাপসদাকে গিয়ে বলো। সেই প্রথম আমরা তাপসদার নাকতলার বাড়িতে গেলাম। কিন্তু নান্দীপট শুনে খুব একটা আগ্রহ দেখালেন না, নাটকটিও তাঁর খুব একটা পছন্দ হলো না। উনি বললেন, দেখো আমরা যুদ্ধের ভয়াবহতা কী তা দেখিনি। তাই এ নাটক এখানে দর্শকদের ভালো লাগবে না। তবু, বিভাস (চক্রবর্তী) নির্দেশনা দেবে যখন, আমি কাজ করব। তবে আমি যেদিন যেদিন রিহার্সালে যাব, তোমরা আমার ড্রাইভারের কাছে গাড়ির তেলের টাকা দিয়ে দেবে। এছাড়া উনি কোনও পারিশ্রমিকের কথা বললেন না।
শুরু হলো মহলা... উনি অ্যাকাডেমিতে স্টেজ রিহার্সালে এলেন। আমাদের পরিশ্রম ও ব্যবহারে উনি কখন যেন আমাদের অভিবাবক হয়ে গেলেন। ওই নাটকে মঞ্চ ও পোশাকের দায়িত্বে ছিলেন মনু দত্ত। কিন্তু রিহার্সালের সময় মনুদার অনেক কাজই অসম্পূর্ণ ছিল। এদিকে আমাদের টাকা ও সময় চলে যাচ্ছে। উনি একদিন প্রচণ্ড রেগে গেলেন। বললেন, একটা কাগজ দাও তো। উনি ওখানে বসেই মনুদাকে চিঠি লিখলেন খুব কড়া ভাষায়... ‘এই ছেলেগুলো টাকা ধার করে বহু কষ্ট করে একটা ভালো কাজ করার চেষ্টা করছে, অ্যাকাডেমি ভাড়া নিয়ে রিহার্সাল দিচ্ছে, আমি, বিভাস বসে আছি আর তোমার দেখা নেই!!’ তারপরেই মনুদা তাড়াতাড়ি সব কাজ ফেলে আমাদের কাজ শেষ করলেন।
তারপর তখন ‘শ্বেত সন্ত্রাস’ নাটক নেমে গেছে, চারিদিকে খুব প্রশংসা হচ্ছে, বেশ কিছু ‘কল-শো’ ও হচ্ছে। এই সময়, একদিন টিভিতে তাপস সেনের সাক্ষাৎকার অনুষ্ঠান। সাক্ষাৎকারে উনি আমাদের সম্বন্ধে খুব প্রশংসা করলেন। সেটি আমাদের পরম প্রাপ্তি।
এর কিছুদিন পর শুনলাম তাপসদা অসুস্থ। দলের পাঁচুগোপালের বাইক ছিল। ওকে সঙ্গে নিয়ে একদিন খুব সকালে তাপসদার বাড়িতে গিয়ে হাজির হলাম। উদ্দেশ্য, তাপসদা তো আমাদের থেকে কোনও টাকা নেননি, এই সময়ে যদি কিছু টাকা ওনাকে দেওয়া যায়। বাড়ি গিয়ে দরজায় বেল বাজাতেই স্বয়ং তাপসদা দরজা খুলে দিলেন এবং ফিস ফিস করে বললেন ভেতরে আসতে। তখন বাড়ির সবাই ঘুমোচ্ছে। তাই কারোও যাতে অসুবিধা না হয় সেইজন্য একটা টেবিল ল্যাম্প জ্বেলে সদ্য বিদেশ থেকে আনা একটি বই পড়ছিলেন। আমরা কিছু বলার আগেই উনি ঐ বইয়ের পাতা উল্টিয়ে উল্টিয়ে বিদেশে আলোর ব্যাপারে নতুন কী কী আবিষ্কার হয়েছে , তা বোঝাতে লাগলেন। কখন যে তিন ঘন্টা পেরিয়ে গিয়েছে তা আমরা বুঝতেই পারিনি। সেদিন আমার আর অফিস যাওয়া হলো না, কিন্তু যা শিখলাম, তা আজও আমার চলার পথের পাথেয় হয়ে আছে। চলে আসার সময় যখন একটা খাম ওনার হাতে দিলাম, উনি বললেন- এটা কী? আমরা বললাম সামান্য কিছু টাকা আছে ওতে। আমরা এইটুকুই দিতে পারছি। তাপসদা খুব রেগে গেলেন। বললেন, আমি কি তোমাদের কাছে টাকা চেয়েছি? কত কষ্ট করে তোমরা থিয়েটার করো আমি দেখিনি? আমরা বললাম শ্বেতসন্ত্রাস প্রযোজনা করে আমরা সব ধার মেটাতে পেরেছি। এই সামান্য টাকা আপনাকে প্রণামী হিসাবে দিচ্ছি। আর আপনার এখন শরীর খারাপ, এখন তো দরকার। তখন উনি সেই টাকা গ্রহণ করলেন। এই আমাদের তাপসদা।
উনি আমাকে ভীষণ ভালোবাসতেন, স্নেহ করতেন, তার একটা ঘটনা বলি। একদিন সকালে আমি বাজারে গিয়েছি। তখন তো মোবাইল ফোনের চল ছিল না। বাজার থেকে আসতে আমার স্ত্রী (রিংকু) বলল, তাপসদা ল্যান্ডলাইনে ফোন করেছিলেন, তুমি এখনই ওনাকে ফোন করো। আমি তো ভয় পেয়ে গেলাম। তাড়াতাড়ি ফোন করলাম। উনি বললেন, ‘শোনো, তুমি তো জানো আমি নালন্দায় গিয়েছিলাম। আমার সঙ্গে ছিলো বিভাস (চক্রবর্তী), প্রণব বসু (ফোটোগ্রাফার) ও আরও দুজন। তা আসার সময় গাড়িতে আমার শরীর খারাপ হয়ে যায়। আমার বমি, পায়খানা হয়। কাপড়চোপড় সব নষ্ট হয়ে যায়। তারপর নতুন পাজামা, পাঞ্জাবি কিনে বাড়ি এসেছি। বুঝলাম তাপসদার শরীর খুব খারাপ। বললাম, আমি এখনই যাচ্ছি আপনার কাছে। উনি বললেন, ‘তুমি আসবে কী ! আমি এখনই বোম্বে যাচ্ছি, দুপুর ৩টেয় ফ্লাইট। এই হচ্ছে তাপসদা। কাজপাগল, সরল, সাধারণ এক মানুষ, যিনি বিশ্ববিখ্যাত আলোকশিল্পী।
আরও একবার। তাপসদার শরীর তখন খুব খারাপ, ক্যাথিটার নিয়ে চলতে হয়। ওনাকে মৌলালির কাছে একটা নার্সিংহোমে ভর্তি করা হয়েছে। ডাক্তাররা বলেছেন ওনার সারা শরীর স্ক্যান করতে হবে। আমি, জয় (তাপসদার ছেলে) আর সৌমেন রায়চৌধুরী নার্সিংহোম থেকে ওনাকে ‘ইকো’ –তে নিয়ে এলাম স্ক্যান করাবো বলে। ২টো বেজে গিয়েছে। উনিও বেশ কষ্ট পাচ্ছেন। বারবার আমাদের বলছেন, ‘আর কতক্ষণ?’ আমরাও স্টাফেদের তাড়া দিচ্ছি, কিন্তু দেরি হচ্ছেই। এরপর প্রায় ৩টের সময় তাপসদাকে স্ক্যান করাতে নিয়ে যাওয়া হলো। তার শরীর থেকে সমস্ত ফরেন এলিমেন্টস খুলে ফেলতে হবে। এমন কি ক্যাথিটারও। ওটা খুলতে উনি খুব কষ্ট পেলেন, চিৎকার করলেন, রাগ করলেন। অবশেষে স্ক্যান হলো। উনি তো তখন প্রচণ্ড উত্তেজিত কষ্ট পেয়ে। আমাদের খুব বকলেন, যন্ত্রণায় ছটফট করছিলেন। বহু কষ্টে ওনাকে ঠান্ডা করে গাড়িতে নিয়ে গিয়ে বসালাম। বললাম, চলুন, আপনাকে নার্সিংহোমে পৌঁছে দিয়ে আসি। উনি বললেন, ‘না, আমি এখন যাবো না। আমাকে তোমরা অ্যাকাডেমিতে নিয়ে চলো। আজ নান্দীকারের ‘চোখ গেলো’ নাটকের দ্বিতীয় অভিনয়। এর আগের শো-তে লাইটের অনেক গন্ডগোল হয়েছে, সেগুলো ঠিক করতে হবে। আমি না গেলে চলবে না। যন্ত্রণা কাতর তাপসদা অ্যাকাডেমিতে এলেন, সমস্ত আলো ঠিকমতো অ্যাডজাস্ট করে, ভালো করে বুঝিয়ে তারপর নার্সিংহোমে ফিরলেন। এসব এখন ভাবাই যায় না। নাটকের প্রতি, কাজের প্রতি কী ভীষণ দায়িত্ববোধ! তাই তো তাঁর জগৎজোড়া নাম।
একবার নাট্য অ্যাকাডেমিতে আলোর বিষয়ে একটি প্রশিক্ষণ শিবির হবে। প্রশিক্ষক তাপস সেন। সবাইকে আবেদন করার জন্য বিজ্ঞাপন দেওয়া হলো। সেই বিজ্ঞাপন দেখে আমিও আবেদন করলাম। যথাসময়ে ইন্টারভিউতে ডাকা হলো। ইন্টারভিউ নিয়েছিলেন কুমার রায়, বিভাস চক্রবর্তী ও তাপসদা স্বয়ং। আমাকে দেখে তাপসদা বললেন, ‘তুমি এসেছো কেন?’ আমি বললাম, শিখতে চাই। সত্যি কথা, নাটকের আলোর কাজ শেখার আমার খুব ইচ্ছে প্রথম থেকেই ছিল। নানা রকম প্রশ্ন হলো। সবশেষে বেশ কিছু পেইন্টিংয়ের ফোটো স্লাইড প্রোজেক্টরে দেখানো হলো এবং বলতে বলা হলো কোনটা কার আঁকা? বেশ কিছু পারলাম না। তখন উনি বললেন, নাটকে আলোর কাজ করতে হলে, বিশ্বের বিখ্যাত সব শিল্পীর আঁকা পেইন্টিং দেখা অভ্যাস করো। তাহলে বুঝতে পারবে কীভাবে কীভাবে লাইট দিয়ে স্টেজ ডেপ্থ বোঝান যায়। আমাদের দুর্ভাগ্য, সেই ওয়ার্কশপ নাট্য অ্যাকাডেমি করতে পারলেন না। তাপসদা খুব রাগ করেছিলেন এই ওয়ার্কশপটা না হওয়াতে। উনি একটা মঞ্চ চেয়েছিলেন সাতদিনের জন্য, আর কিছু না। সেটা হলে আজ আমরা আরও খানিকটা শিক্ষিত হতে পারতাম। এইরকম শিক্ষক পেয়েও আমরা সেই সুযোগ হারালাম।
তাপসদার মতো শিক্ষক, সহানুভূতিশীল অথচ দৃঢ়চেতা মানুষ আজ বড় বিরল। তাপসদাকে আজ বড় প্রয়োজন।
14th  September, 2019
পশুতে মানুষে... 

আমরা প্রায়শই কারও দুর্ব্যবহারে ক্ষুব্ধ হয়ে বলে থাকি — তুই তো জন্তুর মতো ব্যবহার করছিস! প্রশ্ন হল, সত্যি কি এখন এই উপমাটি ব্যবহার করা চলে? কেন না, বর্তমানে এই সমাজবদ্ধ জীবটি, অর্থাৎ মানুষ, সবচেয়ে বেশি হিংস্র, ভয়ঙ্কর, স্বার্থপর এক প্রাণী। যার সঙ্গে কোনও জন্তুরই তুলনা চলে না। 
বিশদ

12th  October, 2019
ধর্মের নামে ব্যবসার এক জ্বলন্ত ঘটনা তুলে ধরে এ নাটক 

ধর্ম ও মানুষের ধর্মীয় আবেগকে পুঁজি করে সারা পৃথিবীজুড়ে এক ব্যবসা চলছে। এক শ্রেণীর অসাধু ব্যক্তি তাদের স্বার্থ চরিতার্থ করতে, নিজেদের প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি করতে কাজে লাগাচ্ছে সাধারণ মানুষের এই আবেগকে। 
বিশদ

12th  October, 2019
রংমহল ছাড়েননি 

সামনেই দুর্গাপুজো। ফি বছর মা আসেন পতিগৃহ থেকে পিতৃগৃহে। তেমনই একবার দুর্গা মর্তে আসার প্রাক্কালে পতিদেব মহাদেবের কাছে আর্জি জানালেন যে তিনি মর্তবাসীর দুঃখ-দুর্দশা সইতে পারছেন না। মহাদেব এমন কিছু করুন যাতে মর্তের লোকেদের দুর্গতি দূর হয়।  
বিশদ

12th  October, 2019
রঙরূপের ৫০ পূর্ণ 

পঞ্চাশ বছর পূর্ণ করে একান্নে পা রাখল নাট্যদল রঙরূপ। শারদোৎসবের প্রাক্কালে এই উপলক্ষে তারা আয়জোন করেছিল দুই দিনব্যাপী এক উৎসবের। পয়লা ও দোসরা অক্টোবর, এই দুই দিন বাাংলা অ্যকাডেমি ও অ্যাকাডেমি অব ফাইন আর্টস মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও নাটক।  
বিশদ

05th  October, 2019
সমীর সেন-উৎপল রায় যুগলবন্দি সাথীহারা ভালোবাসা 

ফেসবুক-হোয়াটস অ্যাপ-ইনস্টাগ্রামের হড়পা বান যতই আছড়ে পড়ুক না কেন, বঙ্গ জীবনের অঙ্গে পরম্পরা ঐতিহ্যকে মান্যতা দিতে এখনও অভাব হয়নি আন্তরিকতার। তার নমুনা মিলবে বিশ্বভারতী অপেরার ১৪২৬ সনের নয়া পালাগান ‘সাথী হারা ভালোবাসা’য়। নিবেদনে শুভজিৎ সেন। 
বিশদ

05th  October, 2019
বীরত্ব ও আত্মবলিদানের গল্প 

সম্প্রতি গিরিশ মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বীরপুরুষ’ কবিতাটি নাট্যাঙ্গিকে মঞ্চস্থ করল হাওড়া শিল্পী সংঘ। নাটকে অবশ্য শিশুর বীরত্বর সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর মেজরের এক মর্মস্পর্শী কাহিনী মিশিয়ে পরিবেশন করা হয়। বিষয়টি অন্যরকম এবং হৃদয়বিদারক সে বিষয়ে কোনও সন্দেহ নেই। 
বিশদ

05th  October, 2019
থিয়েলাভার্সের দুটি নাটক 

থিয়েলার্ভাস প্রযোজিত দুটি ভিন্নধর্মী নাটক ‘অনার্যবারতা ও পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির আর্থিক সহায়তায় কর্মশালা ভিত্তিক ‘গাজনাচরের বাজনা’ মঞ্চস্থ হল গিরিশ মঞ্চে। সময়, কাল ও নিয়তি— এই তিনটি বিষয়ের ওপর নির্ভর করে সকলের ভাগ্য। এরাই নির্ধারণ করে প্রত্যেকের গন্তব্য।  
বিশদ

05th  October, 2019
পেশাদারিত্ব না এলে ভালো থিয়েটার হবে না 

...বলতেন প্রয়াত নট ও পরিচালক অজিতেশ বন্দ্যোপাধ্যায়। গত ৩০ সেপ্টেম্বর ছিল তাঁর ৮৬তম জন্মদিন। সেই উপলক্ষে তাঁকে স্মরণ করলেন তাঁর শিষ্য প্রকাশ ভট্টাচার্য। 
বিশদ

05th  October, 2019
দুটি চেয়ার কেন? 

অগ্রজকে কীভাবে সম্মান জানাতে হয় তা শিখেছিলেন বিভাস চক্রবর্তীর থেকেই। তাঁর আসন্ন জন্মদিন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করলেন প্রকাশ ভট্টাচার্য।  বিশদ

21st  September, 2019
চণ্ডীতলা প্রম্পটারের কলাকেন্দ্র 

হুগলি জেলার বরিজাহাটি অঞ্চলে নাটকের দল চণ্ডীতলা প্রম্পটারের নিজস্ব উদ্যোগে নির্মিত হয়েছে একটি নাট্যগৃহ ‘কলাকেন্দ্র’-র। আদতে এটি একটি মুক্তমঞ্চ। গত ৮ সেপ্টম্বর নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু এটির উদ্বোধন করেন। 
বিশদ

21st  September, 2019
নট চিন্ময় রায় 

‘চিন্ময় রায় কিন্তু নাটকেরও মানুষ ছিলেন’— মনে করিয়ে দিয়েছেন বিভাস চক্রবর্তী। আসলে ব্যবসায়িক সিনেমায় কমেডিয়ান হিসেবে চিন্ময় রায়ের নামডাকের আড়ালে তাঁর নাটকের সত্তা ঢাকা পড়ে গিয়েছিল। নান্দীকারের সদস্য হিসেবে শুরু করেছিলেন অভিনয় জীবন। পরে ১৯ জন মিলে সে দল ছেড়ে গড়ে তোলেন ‘থিয়েটার ওয়ার্কশপ’। 
বিশদ

21st  September, 2019
বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষ উপলক্ষে ভ্রান্তিবিলাস 

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নাম বাংলার নবজাগরণের একেবারে উপরের সারিতে রয়েছে। বাংলা ভাষা ও সমাজ সংস্কারের কাজ ছাড়াও তিনি বেশকিছু সুখপাঠ্য গল্প, উপন্যাস লিখেছিলেন। তারই একটি ভ্রান্তিবিলাস। শেক্সপিয়রের লেখা ‘কমেডি অব এররস’ অবলম্বনে কাহিনীটি লিখেছিলেন বিদ্যাসাগর। 
বিশদ

21st  September, 2019
নতুন নাটক আজীর 

মহাশ্বেতা দেবীর লেখা গল্প ‘আজীর’ অবলম্বনে ‘নব বারাকপুর কোরাস থিয়েটার’ নির্মাণ করেছে তাদের নতুন নাটক ‘আজীর’। এ গল্প হল সামন্ততান্ত্রিক সমাজ ব্যবস্থার নিষ্ঠুরতার এক জ্বলন্ত দলিল।  
বিশদ

21st  September, 2019
আশুতোষ মুখোপাধ্যায় স্মারক নাট্যোৎসব 

সাহিত্যিক আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম শতবর্ষ আগতপ্রায়। সেই উপলক্ষে গত ২০ সেপ্টেম্বর থেকে আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত তিনদিনব্যাপী এক নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে কালীঘাটের যোগেশ মাইম অ্যাকাডেমি মঞ্চে। 
বিশদ

21st  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। বৃষ: কর্মরতদের শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন১৯০১: পরিচালক ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM