Bartaman Patrika
আমরা মেয়েরা
 

ফিরে দেখা বাংলার বয়নশিল্প

অবিভক্ত বাংলার শাড়ির ইতিহাস নিয়ে শুরু হবে এক প্রদর্শনী। আগ্রহীরা জানতে পারবেন বস্ত্রশিল্পের নানা উল্লেখযোগ্য অধ্যায়।

বাংলা মানে জামদানি। বাংলা মানে কাঁথা। বাংলা মানে শাড়ির গায়ে কত রকম গল্প। বিশ্বে বস্ত্রশিল্পের দরবারে শতকের পর শতক জুড়ে ঐতিহ্য, নকশা, হাতের জাদুর স্বপ্ন মাখা গল্পকথা তুলে এনেছেন বাংলার হস্তশিল্পীরা। বাংলার সেই বস্ত্রশিল্পের ঐতিহ্য ভোলার নয়। আধুনিক সময় আধুনিক প্রযুক্তি অনেক দ্রুত অনেক পণ্য নিয়ে বাজার দখল করছে ঠিকই। কিন্তু অবিভক্ত বাংলার প্রাচীন শিল্পসৌকর্য ভোলার নয়। সময় যতই ছুটে চলুক, অতীতের দিকেও মুখ ফেরাতে হয়। এই প্রজন্মকে সেইভাবেই মনে করিয়ে দিতে হবে ঐতিহ্যের কথা। 
এমন ভাবনা থেকেই উইভার্স স্টুডিও রিসোর্স সেন্টার আয়োজন করেছে এক প্রদর্শনীর। ৩০ জানুয়ারি থেকে কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি-তে আয়োজিত হবে ‘টেক্সটাইলস ফ্রম বেঙ্গল: এ শেয়ার্ড লেগাসি’ নামে এই প্রদর্শনী। 
মোগল আমলের ঐশ্বর্য থেকে ঔপনিবেশিক সময়ের আঁচ— অবিভক্ত বাংলার বস্ত্রশিল্প যে দীর্ঘ পথ পেরিয়ে এসেছে তার মধ্যে জামদানি, বালুচরী আর কাঁথা কাজের মতোই রয়েছে আরও নানা হাতের ছোঁয়া। এই বিষয়ে কথা হচ্ছিল উইভার্স স্টুডিও-র প্রতিষ্ঠাতা এবং প্রোজেক্ট ডিরেক্টর দর্শন শাহ-র সঙ্গে। তিনি জানালেন, এই প্রদর্শনীর মাধ্যমে বয়নশিল্পের প্রাচীন কারুকাজ ফিরে দেখার চেষ্টা করবেন তাঁরা। ভবিষ্যৎ প্রজন্মের কাছে এই ঐতিহ্য তুলে ধরা, তাদের অনুপ্রাণিত করা একটা অন্যতম লক্ষ্য এই উদ্যোগের। 
উইভার্স স্টুডিওর তিন দশক ধরে নিজস্ব যে বিরল কালেকশন রয়েছে, তা দেখা যাবে এই প্রদর্শনীতে। বাংলার শিল্পীদের নৈপুণ্য আর দক্ষতার এক একটি ‘মাস্টারপিস’ বলা যেতে পারে এই সব সৃষ্টিকে। শতাব্দীপ্রাচীন মসলিন ও সিল্ক থেকে শুরু করে মাটির টানে জুড়ে থাকা আদিবাসী শিল্পীদের কাজ, দর্শকরা সবই দেখতে পাবেন এখানে। থাকছে প্রদর্শনীর নামেই একটি বই। যাতে আলোচিত হয়েছে বাংলার সুতি, সিল্ক, পাট শিল্পের সুদীর্ঘ বয়ন ইতিহাস।    
দর্শন শাহ উইভার্স স্টুডিও শুরু করেন ১৯৯৩ সালে। ৩০ বছরেরও লম্বা যাত্রাপথ। বাংলার কাপড় নিয়ে উৎসাহ কীভাবে জাগল? আইআইএম আমেদাবাদে বিভিন্ন প্রোজেক্ট-এ কাজ করার সুবাদে তাঁর মার্কেটিং সংক্রান্ত জ্ঞান হয়েছিল ভালোই। স্থানীয় শিল্পীদের কাজ দেখা, কেস স্টাডি পর্যবেক্ষণ ইত্যাদির মাধ্যমে টেক্সটাইল সম্পর্কে আরও আগ্রহ ক্রমে তৈরি হয়। সেখান থেকে কলকাতা ফিরে আবার অন্য একটা জীবনের সাক্ষী হতে হয় তাঁকে। 
কিন্তু এশহরে অন্য কাজের মধ্যে দর্শনের মাথায় ঘুরছিল কিছু একটা অন্য কাজের ভাবনা। মন বলছিল, তাঁর মধ্যে উদ্যোগপতি (অন্ত্রোপ্রোনর) হওয়ার মতো সম্ভাবনা রয়েছে। শিল্প সংক্রান্ত কাজের মধ্যে নিজেকে ডুবিয়ে রাখা সম্ভব— এমনই একটা ডাক কোনও একটা সূত্র থেকে যেন শুনতে পাচ্ছিলেন। কলকাতা শহরে তখন প্রদর্শনীর বিশেষ চল ছিল না। এখনকার তুলনায় ভাবলে প্রদর্শনী করার মতো প্র্যাকটিসটাই ছিল না বলা যায়। দর্শন দেশের বিভিন্ন শহর থেকে শিল্পীদের নিয়ে কাজ করানোর কথা ভাবলেন। বিশেষ কোনও উৎসবে বা আর্ট গ্যালারিতে প্রদর্শনীর ব্যবস্থা করলেন। ক্রমে সেগুলো জনপ্রিয়তা পেতে শুরু করে। তিনি বলছেন, ‘এই যে প্রদর্শনী করে মানুষের কাছে পৌঁছে যাওয়া, এই বুদ্ধিটা সৃষ্টিশীল মন থেকে আসেনি। এসেছে বাজার অর্থনীতির সঙ্গে সরাসরি যুক্ত হয়ে কাজ করার ফলে। যোগাযোগ তৈরির ইতিবাচক ক্ষমতাও সহায়ক হয়েছে এক্ষেত্রে।’
এবার দেখা গেল কোনও একটি শহরের এক শিল্পীর কাছে দশটি ওড়না রয়েছে। এবার তিনি বললেন, ওড়নায় বাংলার কোনও নকশা যদি জুড়ে দেন, তাহলে কেমন হয়? কাঁথা কাজ, ব্লক প্রিন্টিং এবং বাটিকের কাজ— সেই সময় এই তিনটি দিক থেকে বাংলার ফ্যাব্রিক তখন দারুণ জনপ্রিয়। দর্শন করলেন কী, ওই ধরনের ফ্যাব্রিকে বাংলার সংস্কৃতির ছোঁয়া যোগ করে দারুণ কোনও পিস তৈরি করিয়ে ফেললেন। কালে কালে সেটি অনেকেরই ভালো লাগে ও জনপ্রিয় হতে থাকে। এর জন্য কখনও শান্তিনিকেতনে গিয়ে কাঁথা কাজ করানো, কখনও শ্রীনিকেতনে গিয়ে বাটিকের কাজ করানো কখনও পার্ক স্ট্রিটে গিয়ে ব্লক প্রিন্ট করানো— এগতে থাকেন তিনি। 
বিভিন্ন মেলা, ক্রাফ্ট কাউন্সিল অথবা কলকাতার পুরনো শাড়ির দোকান, ওয়ার্কশপ, কারিগরদের কাছে ঘুরে ঘুরে তিনি আরও জ্ঞান বাড়াতে থাকেন। টেক্সটাইল সম্পর্কে ক্রমে আরও সমৃদ্ধ হয়ে তিনি শুরু করেন উইভার্স স্টুডিও। যেখানে শুধু হাতে তৈরি কাজেরই দর। কোভিড বা চীনা ফ্যাব্রিক, বাজারে থাবা বসাতে যা-ই আসুক না কেন হাতে তৈরি সামগ্রীর যে কোনও বিকল্প নেই, এটা খুব ভালো বুঝেছিলেন তিনি। হাতের সেই কাজ এখনও স্বমহিমায় এগিয়ে চলেছে। বাংলাদেশ, জাপানের বিভিন্ন অংশ ঘুরে হ্যান্ড ক্রাফ্ট নিয়ে আরও জ্ঞান বাড়িয়েছেন তিনি। তা বাটিক হোক বা ব্লক প্রিন্ট।
সময়ের সঙ্গে সঙ্গে দাবিও তো পাল্টেছে? ফ্যাশনে অনেক কিছু চলে যায়, আবার ফিরে আসে। দর্শনের কথায়, ‘ঐতিহ্য এমনই, তাকে যেমন-তেমন করে ভুলিয়ে দেওয়া যায় না। ফ্যাশন দ্রুত পাল্টাবে। ডিজিটাল যুগে আরও বেশি পরিবর্তন আসবে। কিন্তু আমরা যে কাজটা করি, তার সঙ্গে ধারাবাহিকতা জড়িয়ে। টেক্সটাইলে একটু একটু করে কীভাবে বদল এসেছে, তার সাক্ষী হতে ভালো লাগে। এখনকার প্রজন্ম অনেক কিছু সম্পর্কে সচেতন। ইন্টারনেট থেকে তারা অনেক কিছু পাচ্ছে। চিন্তার ধারা বদলাচ্ছে।’ 
কিন্তু অন্য সংস্কৃতিকে আপন করতে গিয়ে নিজের সংস্কৃতি কি ভুলতে বসেছে এই প্রজন্ম? দর্শনের মতে, ‘এটা সব সময় প্রজন্মকে দায়ী করার বিষয় নয়। এক্ষেত্রে বিষয়টাই অনেকটাই বাজার নির্ভরও বটে। চাহিদার সঙ্গে অনেক কিছু পাল্টায়। সেটা মানতে হবে। কিন্তু জানেন তো মূল কিছু জিনিস কখনও পাল্টায় না, বা হারিয়ে যায় না। এত বছর কাজ করে এটা আমি দেখেছি। কাঁথা কাজ, বাটিক বলুন বা ব্লক প্রিন্ট কোনওটা কি অবলুপ্ত হয়ে গিয়েছে? বা হ্যান্ড পেন্টিং? স্ক্রিন বা ডিজিটাল প্রিন্ট এসেছে ঠিকই। আজকাল অবশ্য এই ধরনের প্রিন্ট থেকে হ্যান্ডমেড কাজ আলাদা করা খুব কঠিন। বিশেষজ্ঞ না হলে বা নিয়মিত এগুলো নিয়ে কাজ না করলে তফাত ধরা মুশকিল। কিন্তু সংস্কৃতিতে ঐতিহ্য থেকে যায়। এই ভরসা আমাদের আছে। সময়ের সঙ্গে কিছু কিছু বদল তো আসবেই। সমসাময়িক কাজ করতে হলে মূলগত ঐতিহ্যকে ভুলে যাওয়া অসম্ভব।’
এই প্রজন্মের মেয়েদের শাড়ি সম্পর্কে সঠিকভাবে গাইড করতে কী বলবেন? তিনি বলছেন, ‘ঠাকুরমার আলমারি খুলে দেখতে বলুন শাড়ির সংগ্রহ। ওই সংগ্রহ যে কী ভীষণ মূল্যবান সেটা হাতে ধরে না দেখলে তারা বুঝবে না, শিখবে না। তাদের এই শেখাটা দরকার। বনেদি পরিবার হোক বা সাধারণ, প্রত্যেকের বাড়িতে এক একটা আস্ত ‘মিউজিয়াম’ আছে। এগুলো না দেখলে হবে? শাড়ি–গয়না–রান্না সব কিছুই সম্পদের মতো।’ 
অন্বেষা দত্ত
ছবি সৌজন্য: উইভার্স স্টুডিও 
18th  January, 2025
রেস্তরাঁর খবর

আগামী কাল সাধারণতন্ত্র দিবস। দিনটি উদ্‌যাপন করতে নানা রকম বিশেষ মেনুর আয়োজন শহরের হোটেল ও রেস্তরাঁয়। থাকছে তারই খবর। 
বিশদ

25th  January, 2025
সরস্বতী পুজোর  মাহাত্ম্য স্কুলেই

সরস্বতী পুজো মানেই একটা নস্টালজিয়া জড়িয়ে থাকা। আর স্কুলই এর জন্য সেরা সময়। সরস্বতী পুজো মানেই মনে পড়ে স্কুলের সেই আনন্দ আর মজার দিনগুলো। সেই আনন্দে কত কীই না মজুত ছিল!
বিশদ

25th  January, 2025
অপরাধই যখন বাঁচার রাস্তা!

জাপানে ক্রমশ বুড়োবুড়ির সংখ্যা বাড়ছে। একা একা অনেকে শেষ বয়সটা অতিবাহিত করছেন। বহুদিনই শোনা যাচ্ছে এ কথা। গত ডিসেম্বরেই ‘ন্যাশনাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিসটিক্স’-এর একটি রিপোর্টে বলা হয়েছিল, বুড়ো হওয়ার জন্য বেশ আদর্শ এবং স্বাস্থ্যকর দেশ জাপান।
বিশদ

25th  January, 2025
রং তুলির আঁচড়ে   নারীর নিজস্ব প্রকৃতি

অসমের মেয়ে নাতাশা দত্ত রায়। অসম তাঁর জন্মরাজ্য হলেও পরবর্তী পড়াশোনা কলকাতার বুকেই। ২০০২-এ চলে আসেন কলকাতায়। এই শহরের প্রতি তাঁর ভালো লাগার অন্ত নেই। জুয়েল পালের তত্ত্বাবধানে এবার এই শহরই সেজে উঠছে তাঁর রং-তুলি-ক্যানভাসে।
বিশদ

25th  January, 2025
হবু মায়ের মনের যত্ন

প্রসূতির মানসিক স্বাস্থ্যের যত্ন কীভাবে সম্ভব? জানালেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ প্রসেনজিৎ সরকার। বিশদ

18th  January, 2025
‘ড্রোন দিদি’ নন্দিনীর দক্ষতায় আস্থাশীল কৃষকরা

তামিলনাড়ুর কাল্লাকুরুচি এলাকার কৃষকদের কাছ থেকে মাত্র একটা ফোন। তাতেই হাজির ‘ড্রোন দিদি’। গোটা খেতে সার দেওয়া, কীটনাশক ছড়ানো ও জল দেওয়ার কাজ ড্রোনের মাধ্যমে নিমেষে সারছেন তিনি। তামিলনাড়ুর কন্যে নন্দিনী সুগুমার। বিশদ

18th  January, 2025
মহিলাদেরই ক্লাব

‘আমি আর আমার গার্লফ্রেন্ডস’— পরিচালক মৈনাক ভৌমিক ছবিটি তৈরি করেছিলেন ১০ বছরেরও আগে। মেয়েদের বন্ধুত্বে গাঁথা ছিল সেই ছবি। বন্ধুত্বের এই হাসি, আলো, রং যদি একান্ত নিজস্ব জায়গা খোঁজে, এ দেশে কি তা পাওয়া সম্ভব? বিশদ

18th  January, 2025
কাজ শিখে স্বনির্ভরতা

‘হার স্কিল, হার ফিউচার’ এই নামে একটি প্রকল্প চালু করেছে দিল্লির ন্যাশনাল ল ইউনিভার্সিরটি (এনএলইউ)। প্রকল্পটি মূলত স্বামীহারাদের কথা ভেবে চালু করা হয়েছে। উইমেন’স কালেকটিভ ফোরাম, লুম্বা ফাউন্ডেশন ও সিআইআই ফাউন্ডেশনের উদ্যোগে এই প্রকল্পটি চালু করা হয়। বিশদ

18th  January, 2025
পিঠে ছাড়া শীতে কিছু পেটে সয় না

শীত মানেই তো পিঠেপুলির ধুম। পিঠেপুলি ছাড়া শীত ঠিক জমে না। শীত মানেই হাজার খাবার কিন্তু নলেন গুড়ের সঙ্গে পিঠে পরম উপাদেয়। দুধ পিঠে, আশকে পিঠে, সরুচাকলি, নারকেল বা তিলের পুর ভরা নাক পিঠে (গড়গড়্যা) গণ্ডা গণ্ডা খেলেও পেটের সমস্যা হয় না। বিশদ

11th  January, 2025
মানহানির মামলা কখন?

মানহানির মামলা হলে তার ফলাফল কী হতে পারে? আলোচনা করলেন আলিপুর পুলিস ও জাজেস কোর্ট, কাকদ্বীপ কোর্টের আইনজীবী ঋজু চক্রবর্তী। বিশদ

11th  January, 2025
শাড়ি পরে হিপহপ

কর্ণাটকের কন্যা অশ্বিনী হিরামঠ বরাবরই স্বভাবে একটু গেছো। ছোটবেলায় বোন বিজয়লক্ষ্মী আর তাঁর প্রিয় খেলাই ছিল আলমারি বেয়ে উঠে সবচেয়ে উঁচু তাকে গুছিয়ে রাখা দামি শাড়ি পেড়ে তা পরা। সাবেকি সাজে নিজেদের সাজাতে খুবই ভালোবাসতেন অশ্বিনী আর বিজয়লক্ষ্মী দু’জনেই। বিশদ

11th  January, 2025
বিশুদ্ধ বাতাসে বড় হচ্ছে ‘পুনশ্চ’ 

অরিত্রা সেনগুপ্তের জন্ম ঝাড়গ্রামে। বড় হওয়া অবশ্য কলকাতায়। বাবা-মা দু’জনেই স্কুল টিচার। একসময় গ্রুপ থিয়েটার করেছেন। রবি ওঝার সহকারি হিসেবেও কাজ করার সুযোগ পান। কীভাবে ‘পুনশ্চ’র কথা মাথায় এল? শোনালেন সে কাহিনি। বিশদ

11th  January, 2025
‘চেপে বসুন’ দিয়ে শুরু, গড়াল হাতাহাতিতে

বিতর্কিত ঘটনা যেন পিছু ছাড়ছে না দিল্লি মেট্রোর। দিন কয়েক আগে মেট্রোয় প্রকাশ্যে চুম্বনকাণ্ডে এই মেট্রোর নাম জড়িয়েছিল। নেটিজেনরা সেই বিতর্কে দু’ভাগে বিভক্ত হয়ে গিয়েছিলেন। ফের অফিস টাইমে দিল্লি মেট্রো খবরের শিরোনামে। তবে এবার আর ভাব-ভালোবাসার বিষয় নয়। বিশদ

11th  January, 2025
দশ কাজে জেরবার দশভুজা

এখন মাল্টিটাস্কিং-এর যুগ। সব নিখুঁতভাবে করতে হবে। কিন্তু এত চাপ সামলাবেন কীভাবে? বিশদ

04th  January, 2025
একনজরে
পূর্ব বর্ধমান জেলা পরিষদের কর্মসংস্কৃতি ফেরাতে কড়া দাওয়াই দিলেন জেলাশাসক আয়েশা রানি এ। মঙ্গলবার জেলা পরিষদের অর্থ কমিটির বৈঠক ছিল। সেখানে সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার, জেলাশাসক সহ কর্মাধ্যক্ষরা হাজির ছিলেন। ...

যশপ্রীত বুমরাহর মুকুটে জুড়ল আরও একটি পালক। সেরা টেস্ট ক্রিকেটারের পর আইসিসি’র বর্ষসেরাও হলেন ভারতের তারকা পেসার। ২০২৪ সালে তিন ফরম্যাটেই দুরন্ত পারফরম্যান্সের জন্য স্যার ...

এবার আর জি কর হাসপাতালে আর্থিক দুর্নীতি মামলায় হাইকোর্টে ভর্ৎসনার মুখে পড়ল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। মঙ্গলবার মামলার শুনানিতে বিচারপতি তীর্থঙ্কর ঘোষকে বলতে শোনা যায়, ‘ইডি ...

দেড় মাস ধরে চলা পূর্ণকুম্ভ উপলক্ষ্যে প্রয়াগরাজে আসবেন প্রায় ৪৫ কোটি মানুষ। ছোট একটা জায়গায় এত মানুষের ভিড়ে মোবাইল নেটওয়ার্ক পরিস্থিতি কী হবে, তা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ছিলেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অংশীদারি কারবারে মন্দার সম্ভাবনা। যে কোনও কাজকর্মে বাধার মধ্যে উন্নতি। বৃত্তিগত শিক্ষা লাভে বিশেষ সাফল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৯৫- শেকসপিয়ারের ‘রোমিও ও জুলিয়েট’ প্রথম মঞ্চস্থ হয় বলে ধারণা করা হয়
১৬১৩- গ্যালিলিও প্রথম নেপচুন গ্রহের সন্ধান পান
১৮৭০- বেঙ্গল গেজেট প্রথম কলকাতায় প্রকাশিত হয়
১৮৯৬- ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬- ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০- ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
১৯৭৬- সাহিত্যিক অচিন্ত্যকুমার সেনগুপ্তর মৃত্যু
২০০৬- প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৫.৬৮ টাকা ৮৭.৪২ টাকা
পাউন্ড ১০৫.৮৯ টাকা ১০৯.৬২ টাকা
ইউরো ৮৮.৬৬ টাকা ৯২.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৮০,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৮০,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭৬,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ মাঘ ১৪৩১, বুধবার, ২৯ জানুয়ারি ২০২৫। অমাবস্যা ২৯/২৩ সন্ধ্যা ৬/৬। উত্তরাষাঢ়া নক্ষত্র ৫/০ দিবা ৮/২১। সূর্যোদয় ৬/২০/৫২, সূর্যাস্ত ৫/১৮/৪০। অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৫ মাঘ ১৪৩১, বুধবার, ২৯ জানুয়ারি ২০২৫। অমাবস্যা রাত্রি ৬/৫০। উত্তরাষাঢ়া নক্ষত্র দিবা ৯/৮। সূর্যোদয় ৬/২৪, সূর্যাস্ত ৫/১৮। অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৩ মধ্যে। কালবেলা ৩/৭ গতে ১০/২৯ মধ্যে ও ১১/৫১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ৩/৭ গতে ৪/৪৫ মধ্যে। 
২৮ রজব।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পার্ক স্ট্রিটে লুটের ঘটনায় গ্রেফতার দুই

11:20:00 PM

ইসলামপুরে নকল ৫০০ টাকার নোট সহ গ্রেপ্তার যুবক

11:03:00 PM

দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি

10:19:00 PM

দিল্লিতে একটি গাড়ি থেকে প্রচুর টাকা এবং মাদক বাজেয়াপ্ত করল পুলিস

10:05:00 PM

আইএসএল: হায়দরাবাদকে ৪- ১ গোলে হারাল নর্থ ইস্ট

09:32:00 PM

কেজরিওয়াল ১০ বছর আগে যমুনা পরিষ্কার করার প্রতিশ্রুতি দিয়েছিলেন: বিজেপি নেতা অনুরাগ ঠাকুর

09:25:00 PM