Bartaman Patrika
অমৃতকথা
 

গোপাল বিগ্রহ

যে গোপাল বিগ্রহটির আরতি দেখে অত ভক্ত একসঙ্গে আনন্দ-তন্ময় হয়েছেন প্রতিদিন, সেই গোপাল সোনাকে কেন্দ্র করেও ঝর্ণাধারার মতো প্রবাহিত হয়েছে ঠাকুর সত্যানন্দের অলৌকিকত্ব। ঐ গোপাল বিগ্রহ যেন ঠাকুর সত্যানন্দের নিজেরই মানস সত্তার চিন্ময় বিগ্রহ। গোপালের ভোগ আরতি আনন্দ আবদার সুবিধা অসুবিধা নালিশ অভিমান সব কিছু ঠাকুর অনুভব করতেন প্রতিমুহূর্তে। তার অজস্র প্রমাণ পাওয়া যেত বহু সূক্ষ্ম লীলার মধ্যে। দু একটি ঘটনা নমুনারূপে উল্লেখ না করলে ঐ ছোট্ট শিশু হয়তো অভিমানই করে বসবে।
বরানগরের আশ্রমে বারান্দায় শ্রীঠাকুর বসেছেন ভক্ত—পরিবৃত হয়ে। নিত্যদিনের মতো গোপালজীর ভোগ রাগ পূজা আরতি ইত্যাদি অনুষ্ঠিত হচ্ছে মূল মন্দিরে। বেশ কিছুক্ষণ কেটে গেছে। হঠাৎ ঠাকুরকে একজন চুপি চুপি জানালো—‘ঠাকুর, গোপাল সোনার ভোগ হচ্ছে না। মায়েরা অনেক করে চেষ্টা করলেন, গোপাল কিছুতেই ভোগ নিচ্ছেন না।’ হ্যাঁ, মায়েরা সত্যিই এটা স্পষ্ট এবং সঠিক অনুভব করতে পারতেন ঠাকুরের কৃপায়। ঠাকুর উঠে গিয়ে গোপাল সোনার ছোট্ট ধাতু বিগ্রহটিকে হাতে তুলে নিয়েই বললেন—‘কোনও ভক্ত গোপালকে ভোগ দেবে মনে করেও ভোগটি আনে নি। তাই গোপালের অভিমান হয়েছে।’ সবাই ভাবে, কে সেই ভক্ত? ঠাকুর সর্বান্তর্য্যামী। বাইরে বেরিয়েই মেডিকেল কলেজের ওয়ার্ডমাষ্টারকে ধরলেন। তিনি তো হতভম্ব। হন্তদন্ত হয়ে বললেন—‘ঠিক ঠাকুর, একদম ঠিক। আমি আসবার সময় মনে করেছিলাম গোপালের ভোগের জন্য কিছু মিষ্টি নিয়ে যাবো। কিন্তু আনা হয়নি ঠাকুর। আমায় ক্ষমা করুন। আমি এক্ষুনি আনিয়ে দিচ্ছি।’ ছুটে গেল কোনও সেবক। ওয়ার্ডমাষ্টারের টাকায় আনা মিষ্টি ভোগ দিতেই গোপালজীর ভোগ হয়ে গেল।
বাতিকারের শতখোল উৎসবের সময় গ্রামে মেলা বসেছে। শ্রীঠাকুর নোতুন আশ্রম থেকে পুরোনো আশ্রমের দিকে হেঁটে যাচ্ছেন সন্ন্যাসিনী, সন্ন্যাসী, ভক্তমণ্ডলী পরিবৃত হয়ে। বহু দোকানের সারি রয়েছে রাস্তার দুপাশে। কয়েকটি মিষ্টির দোকানের কাছ দিয়ে যাচ্ছেন সবাই। একজন বৈষ্ণব মিষ্টান্ন বিক্রেতা তার দোকানের সামনে জোড়হাত করে দাঁড়িয়ে মায়েদের উদ্দেশ করেই বললো—‘মা, আমার দোকান থেকে গোপালের জন্য কিছু নেবেন না, মা? টাটকা ক্ষীরের মিষ্টি আছে, মা।’ মায়েরা বললেন, ‘এখন দরকার নেই। আশ্রমে অনেক মিষ্টি রাখা আছে। যদি দরকার হয় পরে নেবো।’
আর যায় কোথা! গোপাল সোনার ভোগ দিতে বসে মায়েরা বুঝলেন গোপালজীর ভোগ হচ্ছে না। ঠাকুরকে জানানো হ’ল। ঠাকুর মুহূর্তের মধ্যেই বললেন—‘গোপাল ঐ বৈষ্ণবের দোকানের ক্ষীরের মিষ্টি খাবে। ওটি না হ’লে ভোগ নেবে না।’ তাড়াতাড়ি ভক্তরা ছুটে গিয়ে সেই মিষ্টি কিনে এনে নামিয়ে দিতেই স্বছন্দে ভোগ হয়ে গেল।
এইভাবে অনেক ঘটনাই নিত্য ঘটতো। গোপালের ভোগের থালায় চুল পড়ে রয়েছে। কেউ জানে না। গোপালের ভোগ হচ্ছে না দেখে ঠাকুর জানলেন কারণটি। দেখা গেল, ঠাকুর যা বললেন তাই ঠিক। থালা ধুয়ে সব ভোগ পালটে দিতে হ’ল।
এরকম ঘটনা রোজদিনই শুনতে শুনতে ঠাকুরেরি সেজভাই 
আমাদের সেজকা’র মনে একদিন চাক্ষুষ পরীক্ষার ইচ্ছা জাগলো। সত্যিই কি মায়েরা বুঝতে পারেন? আর সত্যিই কি ঠাকুর সেই কারণটা জানতে 
পারেন ভোগ না হবার? ব্রহ্মার মনেও সংশয় জেগেছিল বৃন্দাবন লীলায়। এই সংশয় না থাকলে, সপ্রমাণ ভগবৎলীলার প্রতিষ্ঠা হয় না। তাই পরীক্ষারও প্রয়োজন আছে। 
স্বামী মৃগানন্দের ‘অলৌকিক কৃপাময় সত্যানন্দ’ থেকে 
নাম-সংকীর্তন

শ্রীচৈতন্যের এক অনবদ্য সৃষ্টি নাম-সংকীর্তন। সংকীর্তনের সাম্যক্ষেত্র শ্রীচৈতন্য সমাজের সকল স্তরের মানুষকে ডাক দিয়েছিলেন। শ্রীরামকৃষ্ণের বিশুদ্ধ মনে একবার বাসনা হল তিনি শ্রীচৈতন্যের সংকীর্তন করতে করতে নগর প্রদক্ষিণ করা দেখবেন। দক্ষিণেশ্বরে একদিন নিজের ঘরের বাইরে উত্তরের বারাণ্ডায় দাঁড়িয়েছিলেন। বিশদ

28th  November, 2024
সঙ্ঘে শক্তি

শ্রীশ্রীবাবামণি বলিলেন,—একাকী কাজ ক’রে মানুষ কতটা এগুতে পারে? কর্ম্মযজ্ঞে অনেক লোকের একত্র মিলন একান্তই আবশ্যক। একের শক্তি অপরের শক্তির সঙ্গে মিলিয়ে জনকল্যাণকর্ম্মে তার প্রয়োগের অনুশীলন খুব বড় রকমের একটা যজ্ঞ। বিশদ

27th  November, 2024
মায়া

মৃত্যু না হলে বিশ্বাস নেই। মৃত্যু পর্যন্ত ঠিক থাকতে পারলে তবেই বাঁচোয়া। মানুষ মনে করে, ‘আমি ঠিক থাকব, পবিত্র থাকব’ কিন্তু মহামায়ার এমনি মায়া যে, হয়তো সব গুলিয়ে দিলে। বিশদ

26th  November, 2024
যত সাধু, তত শ্রেণী

অপর একজনের প্রশ্নের উত্তরে শ্রীশ্রীবাবামণি বলিলেন,—সাধু-সন্তদের মধ্যে যে কত রকমের শ্রেণী আছে, তার ইয়ত্তা নেই। এক হিসাবে একথা বলা চলে যে, যত জন সাধু, ততগুলি সাধুর শ্রেণী এই জগতে আছে। তোমার হাতের পাঁচটী আঙ্গুল যেমন এক রকম নয়, একই মঠের পাঁচটী সাধুও ঠিক তেমনি এক রকম নন।
বিশদ

25th  November, 2024
লীলা

তাঁহার লীলা কেহ বুঝিতে পারে না। জ্ঞানী হউক আর অজ্ঞানী হউক, সৎকর্ম করুক আর অসৎকর্ম করুক, সুখ-দুঃখ কর্মানুসারে সকলেরই ভোগ করিতে হয়। এ জগতে জন্মগ্রহণ করিয়া সুখ এবং শান্তিতে অবস্থান করে, এমন লোক অতি বিরল। বিশদ

24th  November, 2024
পূর্ণজ্ঞান আর পূর্ণভক্তি

মুখুয্যে—হরি (বাগবাজারের হরিবাবু) আপনার কালকের কথা শুনে অবাক! বলে, ‘সাংখ্যদর্শনে, পাতঞ্জলে, বেদান্তে—ওসব কথা আছে। ইনি সামান্য নন।’
শ্রীরামকৃষ্ণ—কৈ, আমি সাংখ্য, বেদান্ত পড়ি নাই। “পূর্ণজ্ঞান আর পূর্ণভক্তি একই। ‘নেতি’ ‘নেতি’ করে বিচারের শেষ হলে ব্রহ্মজ্ঞান। বিশদ

23rd  November, 2024
উপাসক

যে সমস্ত ব্রাহ্মণ-ক্ষত্রিয়গণ ব্রহ্মমন্ত্রের উপাসক হন, তাঁহারা গৃহাশ্রমে বাস করিলেও ‘যতি’ বলিয়া কথিত হইয়া থাকেন। প্রতিকারের চেষ্টা না করিয়া সমস্ত দুঃখকে সহ্য করা এবং কোনপ্রকার চিন্তা বা বিলাপ না করাকে ‘তিতিক্ষা’ বলে। বিশদ

22nd  November, 2024
বিহ্বলতা

হংসদূত নামক কাব্যগ্রন্থে বর্ণনা করা হয়েছে, “একদিন শ্রীকৃষ্ণের বিরহ বেদনায় শ্রীমতী রাধারাণী যখন অত্যন্ত ব্যথিত হয়েছিলেন, তিনি তখন তাঁর কয়েকজন সখীসহ যমুনার তীরে গিয়েছিলেন। সেখানে তিনি অতি পরিচিত একটি কুটির দর্শন করেন, যেখানে তিনি শ্রীকৃষ্ণের সঙ্গে নানা প্রকার দিব্য রস আস্বাদন করেছিলেন। বিশদ

21st  November, 2024
আর্যা নিবেদিতার নারী আদর্শ

আমাদের দেশে আগেকার সাহিত্য ও সমাজে মহিলার আদর্শ ছিল যে তিনি পবিত্র হইবেন। সেটা ভাল কথা; কিন্তু তাই বলিয়া যে তিনি অতীব কোমল ও অবলা হইবেন, ঘরের বাহিরে ভয়ে জড়সড়, বিশ্বব্যাপক এক লজ্জায় অবসন্ন হইয়া বাহিরের জগতের দিকে তাকান মাত্র যথাসম্ভব অন্তঃপুরে লুকাইয়া বাঁচিবেন, এইরূপ ইচ্ছা করা ভুল। বিশদ

20th  November, 2024
ঈশ্বরে বিশ্বাস রাখিবার কথা

এই জন্য আমি তোমাদিগকে বলিতেছি, ‘কি ভোজন করিব, কি পান করিব’ বলিয়া প্রাণের বিষয়ে, কিম্বা ‘কি পরিব’ বলিয়া শরীরের বিষয়ে ভাবিত হইও না; ভক্ষ্য হইতে প্রাণ ও বস্ত্র হইতে শরীর কি বিষয় নয়? বিশদ

19th  November, 2024
পুরুষ

কপিলের সাংখ্যমত দ্বৈতবাদী। যোগ-পদ্ধতি বর্ণনায় কিছু পার্থক্য সত্ত্বেও পতঞ্জলি এই মত গ্রহণ করেছেন। সাংখ্যমতে স্বয়ংপ্রজ্ঞ পুরুষ এবং অজ্ঞান প্রকৃতি—এই দুটি অত্যন্ত পৃথক্‌ মূল তত্ত্বরূপে স্বীকৃত হয়। পুরুষ স্বরূপতঃ চৈতন্য স্বভাব, শুদ্ধ, অপরিণামী; আর প্রকৃতি—যা সমস্ত শারীরিক ও মানসিক উপাদানের উৎপত্তিস্থল—অচেতন এবং পুরুষ সান্নিধ্যে পরিবর্তনশীল, যেমন চুম্বক সান্নিধ্যে লোহা নড়াচড়া করে। প্রকৃতি এক, কিন্তু পুরুষ অনেক।
বিশদ

18th  November, 2024
শিক্ষা

গুরুশিষ্য-সম্বন্ধে নিবেদিতা কি গভীর শ্রদ্ধা ও সম্ভ্রমের দৃষ্টিতে দেখিতেন, তাহা অনেকের জানা নাই। দেহত্যাগের কয়েক মাস পূর্বে শিক্ষাসমস্যা সম্বন্ধে তাঁহার কয়েকটি প্রবন্ধ “প্রবুদ্ধ-ভারতে” প্রকাশিত হইয়াছিল। ঐ প্রবন্ধগুলি পাঠ করিলে জানা যায় যে, তাঁহার মতে, শিষ্যত্ব গ্রহণ করিয়া গুরুর কাছে আত্মসমর্পণ করাই প্রকৃত শিক্ষার শ্রেষ্ঠ অঙ্গ।
বিশদ

17th  November, 2024
জগৎ

জগতের দুঃখনাশ তুমি করবে? জগৎ কি এতটুকু? গঙ্গায় বর্ষাকালে কাঁকড়া হয় জান? এইরূপ অসংখ্য জগৎ আছে। এই জগতের পতি যিনি, তিনি সকলের খবর নিচ্ছেন। এই জীবনের উদ্দেশ্য তাঁকে আগে জানা। তারপর যা হয় কোরো। ছুরীর ব্যবহার জেনে ছুরী হাতে কর। বিশদ

15th  November, 2024
অলৌকিকত্ব

শ্রীঠাকুর সত্যানন্দের মাতৃদেবীর দেহরক্ষার সময় ঘটেছিল অলৌকিকত্বের অদ্ভুত প্রকাশ। মাতা কাশীশ্বরী ছিলেন কলকাতার কাশীপুরের বাড়ীতে। শ্রীঠাকুর সিউড়ী চলে এসেছেন মা ভবতারিণীর নির্দেশক্রমে। পরের দিনই ঠাকুরমার হৃদরোগের প্রবল আক্রমণের খবর এল। বিশদ

14th  November, 2024
শুদ্ধ আত্মা

শঙ্করাচার্য্য গঙ্গাস্নান করে আসছিলেন। চণ্ডাল মাংসের ঝুরি নিয়ে যেতে যেতে হঠাৎ তাঁকে ছুঁয়ে ফেলেছিল। শঙ্কর বিরক্ত হয়ে বললেন, “তুই আমায় ছুঁলি যে।” সে বললে, “ঠাকুর তুমিও আমায় ছোঁও নাই, আমিও তোমায় ছুঁই নাই। তুমি বিচার কর।” বিশদ

13th  November, 2024
জ্ঞান

জ্ঞান বল, ভক্তি বল, দর্শন বল, কিছুই ঈশ্বরের কৃপা ভিন্ন হবার নয়। কি জান? কামকাঞ্চনকে ঠিক ঠিক মিথ্যা বলে বোধ হওয়া, জগৎটা তিন কালেই অসৎ বলে ঠিক ঠিক মনে জ্ঞানে ধারণা হওয়া কি কম কথা? তাঁর দয়া না হলে কি হয়? তিনি কৃপা করে ঐরূপ ধারণা যদি করিয়ে দেন তো হয়।
বিশদ

12th  November, 2024
একনজরে
পারথ টেস্টে ঐতিহাসিক জয় এখন অতীত। সামনে গোলাপি বলে দিন-রাতের লড়াই। অ্যাডিলেডে ম্যাচটি শুরু ৬ ডিসেম্বর। তার আগে ভারতীয় দল ক্যানবেরায় অস্ট্রেলিয়া প্রধানমন্ত্রী একাদশের বিরুদ্ধে ...

নদী বাঁধ তৈরির কাজে ব্যবহৃত বল্লাতে অগ্নিসংযোগের অভিযোগ। পুড়ে ছাই হয়ে গিয়েছে একাধিক ইউক্যালিপটাসের বল্লা। তারসঙ্গে বহু খালি বস্তাও পুড়িয়ে দিয়েছে দুষ্কৃতীরা। বৃহস্পতিবার সকালে পুরশুড়ার ...

রোগে ভুগছেন দীর্ঘদিন ধরে। জীবনের আয়ু হয়তো মেরেকেটে ছ’মাস। সেক্ষেত্রে স্বেচ্ছামৃত্যুর জন্য চিকিৎসকের সহায়তা নিতে পারেন একজন মরণাপন্ন রোগী। ব্রিটেনে ইতিমধ্যে এ সংক্রান্ত বিল পেশ করেছেন লেবার নেতা কিম লিডবিটার। ...

গাড়ি শিল্প ধারাবাহিকভাবে প্রযুক্তিগত পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। তাই দেশের কর ব্যবস্থাকে এমনভাবে ঢেলে সাজানো উচিত, যেখানে প্রযুক্তি সংক্রান্ত গবেষণায় আরও বেশি করে নিজেদের যুক্ত করতে পারে অটোমোবাইল সংস্থাগুলি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরিবারের কারও শরীর স্বাস্থ্য নিয়ে চিন্তা বৃদ্ধির যোগ। জরুরি কাজকর্ম সর্বপ্রথম করে ফেলার চেষ্টা করুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৯৬: রাজা দ্বিতীয় ফিলিপ সে দেশের মুদ্রা অবমূল্যায়িত করেন
১৭৭৫: স্যার জেমস জে অদৃশ্য কালি আবিষ্কার করেন
১৭৯২: মার্ক উডের করা সমগ্র কলকাতার নকশা প্রথম প্রকাশ করেন মি. বেইলি
১৮৯৭: ইংল্যান্ডের সারেতে প্রথম মোটরসাইকেল রেস হয়
১৯১০: ট্রাফিক বাতির পেটেন্ট হয়
১৯৩৬: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৪: ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অ্যানিমেটর ও লেজারশিল্পী তথা জাদুকর পিসি সরকারের জ্যেষ্ঠ পুত্র মানিক সরকারের জন্ম
১৯৪৯: রস-সাহিত্যিক কেদারনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৫১: অভিনেতা প্রমথেশ বড়ুয়ার মৃত্যু
১৯৯৩: জে আর ডি টাটার মৃত্যু
২০০১: জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট জর্জ হ্যারিসনের মৃত্যু
২০১১: লেখিকা ইন্দিরা গোস্বামীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.৬৩ টাকা ৮৫.৩৭ টাকা
পাউন্ড ১০৫.১৭ টাকা ১০৮.৯০ টাকা
ইউরো ৮৭.৫১ টাকা ৯০.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ অগ্রহায়ণ,১৪৩১, শুক্রবার, ২৯ নভেম্বর ২০২৪। ত্রয়োদশী ৬/৩৩ দিবা ৮/৪০। স্বাতী নক্ষত্র ১০/৩৮ দিবা ১০/১৮। সূর্যোদয় ৬/২/৩৯, সূর্যাস্ত ৪/৪৭/১৫। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ৯/৩৭ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪০ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪৪ গতে ১১/২৫ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৬ মধ্যে। 
১৩ অগ্রহায়ণ,১৪৩১, শুক্রবার, ২৯ নভেম্বর ২০২৪। ত্রয়োদশী দিবা ৮/৮। স্বাতী নক্ষত্র দিবা ১০/৪২। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৫ মধ্যে। বারবেলা ৮/৪৫ গতে ১১/২৬ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৬ মধ্যে।  
২৬ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সন্ত্রাস সম্পূর্ণরূপে দমন করা হবে: জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা

11:03:00 PM

আগামী কাল তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ফেঙ্গাল, দক্ষিণের রাজ্যগুলিতে জারি লাল সতর্কতা

10:38:00 PM

৫০০-র বেশি সেনার দেহ পাঠিয়েছে রাশিয়া, জানাল ইউক্রেন

10:27:00 PM

ঘূর্ণিঝড়ের জেরে পুদুচেরি বন্দরে জারি করা হয়েছে সতর্কতা

10:05:00 PM

আইএসএল: নর্থইস্টকে ১– ০ গোলে হারাল ইস্ট বেঙ্গল

09:35:00 PM

জার্মানির স্টুটগার্টে স্টেট মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি পরিদর্শন করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব

09:29:00 PM