Bartaman Patrika
খেলা
 

লড়াইয়ের দামামা বাজিয়ে
আজ মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া

মুম্বই, ১৩ জানুয়ারি: মধুর প্রতিশোধের লক্ষ্য সামনে রেখে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে অভিযান শুরু করছে টিম ইন্ডিয়া। মঙ্গলবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম একদিনের ম্যাচে মুখোমুখি হচ্ছে বিশ্বের অন্যতম সেরা দুই ক্রিকেট শক্তি। গত বছর ঘরের মাঠে প্রথম দুটি ম্যাচে জিতেও অজিদের কাছে অপ্রত্যাশিতভাবে সিরিজ খোয়াতে হয়েছিল ভারতকে। দলের দুই তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে ছাড়াই পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ ব্যবধানে জিতেছিল অস্ট্রেলিয়া। শেষ তিন ম্যাচে টানা হারের পর যথেষ্ট সমালোচিত হতে হয়েছিল কোহলি- ব্রিগেডকে। তারপর বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারালেও ভারতীয় সমর্থকদের যন্ত্রণা পুরোপুরি ঘোচেনি। এবার তিন ম্যাচের সিরিজ জিতে অনুরাগীদের সেই হতাশা থেকে মুক্ত করার সুবর্ণ সুযোগ রয়েছে টিম ইন্ডিয়ার সামনে। সেক্ষেত্রে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোহলিদের আত্মবিশ্বাসও বেড়ে যাবে অনেকটাই। তবে অজি বাহিনীও তৈরি হয়েই ভারত সফরে এসেছে। অধিনায়ক অ্যারন ফিনচ তো সাফ হুঁশিয়ারি দিয়েছেন, উপমহাদেশের বাইশ গজ তাঁদের কাছে আর বদ্ধভূমি নয়। ঘরের মাঠে ভারতীয় দলকে টেক্কা দেওয়ার যাবতীয় রণকৌশল নাকি তাঁর ভাঁড়ারে রয়েছে। অতএব সিরিজে জোর লড়াইয়ের দামামা ইতিমধ্যে বেজে গিয়েছে।
বিশ্বকাপের সেমি-ফাইনালে বিদায় নেওয়ার হতাশা কাটিয়ে গত কয়েক মাসে ক্রিকেটের তিন ফরম্যাটেই আধিপত্য দেখিয়েছে ভারতীয় দল। ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতে নিয়েছে একের পর এক সিরিজ। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজেই প্রকৃত কঠিন পরীক্ষার মুখে পড়তে হবে কোহলিদের। আর সেই চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত ‘মেন ইন ব্লু’। প্রথম সারির ব্যাটসম্যানরা ভালো ছন্দে রয়েছেন। যার মধ্যে রোহিত শর্মার কথা আলাদা ভাবে উল্লেখ করতেই হবে। এই মুহূর্তে কেরিয়ারের সেরা ফর্মে রয়েছেন তারকা ওপেনারটি। তার উপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর রেকর্ড যেন একটু বেশিই ভালো। অজিদের বিরুদ্ধে মোট ৩৭টি ম্যাচ খেলে ২ হাজার ৩৭ রান করেছেন রোহিত। গড় ৬১.৭২। যার মধ্যে রয়েছে সাতটি সেঞ্চুরি এবং আটটি হাফ-সেঞ্চুরি। কম যান না ক্যাপ্টেন কোহলিও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আটটি ওয়ান ডে সেঞ্চুরি রয়েছে তাঁর। আর একটি করলেই তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি সংখ্যক সেঞ্চুরির রেকর্ড ছুঁয়ে ফেলবেন। যা আপাতত রয়েছে শচীন তেন্ডুলকরের (৯টি) দখলে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৭টি ম্যাচ খেলে কোহলি করেছেন ১ হাজার ৭২৭ রান। গড় ৫৩.৯৬। ফলে বিরাট এবং রোহিতকে দ্রুত ফেরাতে না পারলে সফরকারী দলের বোলারদের কপালে দুঃখ রয়েছে।
এই সিরিজে রেকর্ডের হাতছানির সামনে দাঁড়িয়ে ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। একদিনের ফরম্যাটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এখনও পর্যন্ত ২২ বার ওপেন করেছেন রোহিত-শিখর। তার মধ্যে ছ’বার একশো রানের জুটি গড়েছেন তাঁরা। এই সিরিজে যদি আর একটা সেঞ্চুরি পার্টনারশিপ গড়তে পারেন, তাহলে কোনও একটা দেশের বিরুদ্ধে জুটিতে শতরানের মাপকাঠিতে সফলতম ওপেনিং জুটি হয়ে যাবেন রোহিত-ধাওয়ান। ভেঙে দেবেন ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ ও ডেসমন্ড হেইন্সের রেকর্ড। ভারতের বিরুদ্ধে মোট ২২ বার ওপেন করে ছ’বার একশো রানের জুটি গড়েছিলেন তাঁরা। এবার তাঁদের সামনে রয়েছে ক্যারিবিয়ান দুই কিংবদন্তিকে ছাপিয়ে যাওয়ার সুযোগ। আর সেটা মাথায় রেখেই হয়তো মঙ্গলবারও রোহিতের সঙ্গে ধাওয়ানকেই ওপেন করতে পাঠাবে টিম ম্যানেজমেন্ট। আর ওপেনার হিসেবে সম্প্রতি দারুণ ফর্ম দেখানো লোকেশ রাহুলকে তিন নম্বর পজিশন ছেড়ে দিয়ে নিজে চারে ব্যাট করার ইঙ্গিত দিয়েছেন কোহলি।
ভারতীয় বোলিং আক্রমণের হাল ধরতে প্রস্তুত যশপ্রীত বুমরাহ। পিঠের চোট সারিয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজেই দলে ফিরেছিলেন তারকা পেসারটি। এবার ওয়ান ডে’তেও আগুন ঝরানোর আভাস দিয়েছেন বুমরাহ। মহম্মহ সামির সঙ্গে তাঁর পেস জুটি যে কোনও প্রতিপক্ষকে নাজেহাল করে দিতে পারে। তবে ভারতের দুই নির্ভরযোগ্য স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের ফর্ম নিয়ে কিছুটা হলেও চিন্তা রয়েছে। মিডল ওভারে তাঁদের সাদামাটা বোলিংয়ের ফায়দা নিতে মুখিয়ে থাকবেন অজি ব্যাটসম্যানরা।
এমনিতে এই মুহূর্তে যথেষ্ট ভালো ছন্দে রয়েছে অস্ট্রেলিয়া। পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ দু’টি টেস্ট সিরিজে দুরন্ত দাপট দেখিয়েছে তারা। এবার ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজেও সেই ধারাবাহিকতা বজায় রাখতে প্রত্যয়ী অজি ব্রিগেড। তাদের গত ভারত সফরের সময় নির্বাসনে ছিলেন ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ। ময়দানে ফিরে আসার পর থেকে ১৫টি ম্যাচে গড়ে ৫২.১৫ রান করে ৬৭৮ রান নিজের ঝুলিতে পুরেছেন স্মিথ। আর ১৬টি ম্যাচে ৬৯২ রান করেছেন ওয়ার্নার। গড় ৪৬.১৩। তার সঙ্গে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন-আপে বাড়তি মাত্রা যোগ করার প্রতীক্ষায় রয়েছেন মার্নাস লাবুশানে। টেস্ট ক্রিকেটে ভেল্কি দেখানোর পর এবার একদিনের ম্যাচে অভিষেক হতে চলেছে এই নতুন মহাতারকার। সম্ভবত চার নম্বরে ব্যাট করবেন তিনি। ওপেন করবেন অধিনায়ক অ্যারন ফিনচ ও ওয়ার্নার। তিন নম্বরে স্টিভ স্মিথ।
অস্ট্রেলিয়ার বোলিং গভীরতাও দারুণ প্রশংসনীয়। তিন পেসার মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও জস হ্যাজেলউডের সঙ্গে তাল মেলাতে তৈরি অভিজ্ঞ স্পিনার অ্যাডাম জাম্পা। তবে কামিন্সই হয়ে উঠতে পারেন সিরিজের এক্স-ফ্যাক্টর। গত ভারত সফরের সময় রীতিমতো সংহার মূর্তি ধরেছিলেন তিনি। পাঁচ ম্যাচে তুলে নিয়েছিলেন ১৪টি উইকেট। এখন তো আরও বেশি ধারালো হয়ে উঠেছেন আইপিএলের ইতিহাসে আর্থিক রেকর্ড গড়ে কলকাতা নাইট রাইডার্সে নাম লেখানো কামিন্স। কোহলি-ব্রিগেডের কাছে নিশ্চিতভাবেই চ্যালেঞ্জ হয়ে উঠবেন তারকা পেস বোলারটি।
 খেলা শুরু দুপুর দেড়টায়।

14th  January, 2020
এই হার ডার্বিতে প্রভাবফেলবে না,
মনে করেন আলেজান্দ্রো

 নিজস্ব প্রতিনিধি, কল্যাণী: গোকুলামের বিরুদ্ধে হারের পরও খুশি ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো! তিনি বলেন, ‘দলের খেলায় আমি খুশি। গোলের সুযোগ নষ্ট করেছি। এই হার আমার কাছে একেবারেই বিপর্যয় নয়। বলতে পারেন, আমাদের কাছে খুবই খারাপ দিন।’ বিশদ

16th  January, 2020
ফিনচ এবং ওয়ার্নারের শতরান, ১০ উইকেটে জয়ী অজিরা
ওয়াংখেড়েতে লজ্জার হার টিম ইন্ডিয়ার 

মুম্বই, ১৪ জানুয়ারি: ভারতকে প্রথম একদিনের ম্যাচে ১০ উইকেটে হারিয়ে সিরিজে দুর্দান্ত সূচনা করল অস্ট্রেলিয়া। ওপেনিং জুটিতে ‘টিম ইন্ডিয়া’র বিরুদ্ধে রেকর্ড ২৫৮ রানের পার্টনারশিপ গড়লেন অ্যারন ফিনচ ও ডেভিড ওয়ার্নার। তার সুবাদে ৭৪ বল বাকি থাকতে সহজেই জয়ের কড়ি জোগাড় করে নিল অজি ব্রিগেড।  
বিশদ

15th  January, 2020
বোরহার ছেলের মস্তিষ্কে অস্ত্রোপচার সফল
গোকুলামের বিরুদ্ধে জয়ের শপথ ইস্ট বেঙ্গলের 

অভিজিৎ সরকার, কলকাতা: বুধবার কল্যাণীতে গোকুলামের বিরুদ্ধে আই লিগের ম্যাচ খেলতে নামার আগে ইস্ট বেঙ্গলে কিছুটা স্বস্তির আমেজ। কারণ, স্প্যানিশ স্টপার বোরহা গোমেজের চার বছরের সন্তান মাউরোর মস্তিষ্কে সফল অস্ত্রোপচার হয়েছে। বোরহা নিজেই কোয়েস ইস্ট বেঙ্গল ফেসবুক পেজে জানিয়েছেন, ‘আমার ছেলের অবস্থা এখন স্থিতিশীল।  
বিশদ

15th  January, 2020
ডার্বির আগে মোহন বাগানের হার বাঁচালেন শুভ ঘোষ 

লুধিয়ানা, ১৪ জানুয়ারি: ম্যাচের বয়স তখন ৮৮ মিনিট। মেরিনার্সরা পিছিয়ে ডিপান্ডা ডিকার গোলে। এমন সময়ে পাঞ্জাব এফসি’র ব্রাজিলিয়ান দানিলোর ক্লিয়ারেন্স থেকেই বিপদের সূত্রপাত। সেই বল বিপদমুক্ত করতে ব্যর্থ হন অপ্রস্তুত আনোয়ার আলি। নাওরেমের পরিবর্ত হিসেবে নামা শুভ ঘোষ ফাঁকায় বল পেয়ে মোহন বাগানকে সমতায় ফেরান।  
বিশদ

15th  January, 2020
বরখাস্ত ভালভার্দে, বার্সার নতুন কোচ সেতিয়েন 

বার্সেলোনা, ১৪ জানুয়ারি: জল্পনা ছিলই। সোমবার সন্ধ্যায় তা বদলে গেল বাস্তবে। দীর্ঘ চার ঘণ্টা বৈঠকের পর কোচ আর্নেস্তো ভালভার্দেকে বরখাস্ত করল বার্সেলোনা। তাঁর স্থলাভিষিক্ত হলেন কিকি সেতিয়েন। নতুন কোচের সঙ্গে ক্লাবের চুক্তির মেয়াদ ২০২২ সালের জুন পর্যন্ত। মঙ্গলবার সকালে ফুটবলারদের অনুশীলনও করান সেতিয়েন। 
বিশদ

15th  January, 2020
তিন বছর পর ফের জাতীয় দলে ডোয়েন ব্র্যাভো 

পোর্ট অব স্পেন, ১৪ জানুয়ারি: প্রায় তিন বছর পরে জাতীয় দলে প্রত্যাবর্তন। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পেরে স্বাভাবিকভাবেই খুশি ডোয়েন ব্র্যাভো। ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনি শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছিলেন ২০১৬’র সেপ্টেম্বরে। তারপর জাতীয় ক্রিকেট সংস্থার বিরুদ্ধে বিদ্রোহ করায় তাঁকে আর ডাকা হয়নি।  
বিশদ

15th  January, 2020
দু’বছর বাদে দুরন্ত কামব্যাক সানিয়ার 

হোবার্ট, ১৪ জানুয়ারি: কোর্টে দারুণভাবে কামব্যাক করলেন সানিয়া মির্জা। হোবার্ট ইন্টারন্যাশনাল টেনিসের ডাবলসে কোয়ার্টার ফাইনালে উঠলেন তিনি। তাঁর জুটি ছিলেন ইউক্রেনের নাদিয়া কিচেনক। পাকিস্তান ক্রিকেটার শোয়েব মালিকের সঙ্গে বিয়ে হওয়ার প্রায় দু’বছর বাদে টেনিস কোর্টে ফিরলেন সানিয়া মির্জা।  
বিশদ

15th  January, 2020
দিন্দাকে ফেরানোর প্রক্রিয়াও শুরু
বোলিং কোচকে সরিয়ে দিল সিএবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার বোলিং কোচের দায়িত্ব থেকে রণদেব বসুকে সাময়িক অব্যাহতি দিয়ে টিম ম্যানেজমেন্টকে কড়া বার্তা দিল সিএবি। আপাতত হায়দরাবাদ ম্যাচে (১৯-২২ জানুয়ারি)) কল্যাণীতে দলের সঙ্গে থাকবেন স্পিন পরামর্শদাতা উৎপল চ্যাটার্জি। অনূর্ধ্ব-২৩ ও অনূর্ধ্ব-১৯ দলে পাঠিয়ে দেওয়া হয়েছে রণদেবকে।  
বিশদ

15th  January, 2020
স্ট্রাইকার এডমুন্ড আসছেন লাল-হলুদে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোকুলামের বিরুদ্ধে খেলতে নামার আগে তরুণ স্ট্রাইকার এডমুন্ড লালরিনডিকাকে দলে নিল ইস্ট বেঙ্গল। বেঙ্গালুরু এফসি থেকে লিয়েনে লাল-হলুদে যোগ দিচ্ছেন মিজোরামের এই ফুটবলার। ২০২০ সালের ৩১ মে পর্যন্ত ইস্ট বেঙ্গলের সঙ্গে চুক্তি এই পাহাড়ি ফুটবলারের। 
বিশদ

15th  January, 2020
পন্থের চোট, কিপিং করলেন লোকেশ

মুম্বই, ১৪ জানুয়ারি: লোকেশ রাহুলকে উইকেট কিপিং করতে দেখে অনেকেই অবাক হয়ে গিয়েছিলেন। মাঠে ঋষভ পন্থের অনুপস্থিতি ঘিরেও তৈরি হয় কৌতুহল। অবশেষে বিসিসিআই ট্যুইট করে জানায়, ব্যাট করার সময় ঋষভ মাথায় আঘাত পেয়েছেন। তাঁর উপর নজর রাখা হয়েছে। ঋষভের কনকাশন সাব হিসাবে ফিল্ডিং করতে নামেন মণীশ পাণ্ডে।  
বিশদ

15th  January, 2020
এক পয়েন্ট পেয়ে খুশি ভিকুনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যাওয়ে ম্যাচে পিছিয়ে পড়েও ড্র। তাই মঙ্গলবার এক পয়েন্ট পেয়ে অখুশি নন মোহন বাগানের কোচ কিবু ভিকুনা। ম্যাচের পর তিনি বলেন,‘সোমবার লুধিয়ানার মাঠ দেখে আঁতকে উঠেছিলাম! রোদ ওঠায় মঙ্গলবার মাঠের অবস্থা খুব খারাপ ছিল না। তবে আমাদের পাসিং ফুটবল খেলতে অসুবিধা হয়েছে। 
বিশদ

15th  January, 2020
দলের স্বার্থে পছন্দের তিন নম্বর
পজিশন ছাড়তে রাজি কোহলি

 মুম্বই, ১৩ জানুয়ারি: দলের স্বার্থে নিজের পছন্দের ব্যাটিং অর্ডার থেকে নীচে নেমে যাওয়ার ইঙ্গিত দিলেন বিরাট কোহলি। রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলকে একসঙ্গে খেলাতে হলে সেটাই একমাত্র বিকল্প বলে মনে করছেন ভারত অধিনায়ক।
বিশদ

14th  January, 2020
ডার্বির আগে তিন পয়েন্টে চোখ
ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রোর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জানুয়ারি উইন্ডোতে ইস্ট বেঙ্গলে কোনও নতুন বিদেশি ফুটবলার ক আসবে? লাল-হলুদ প্রেমীরা হতাশ হতেই পারেন কোচ আলেজান্দ্রোর উত্তর শুনে। বুধবার কল্যাণী স্টেডিয়ামে আই লিগের তৃতীয় হোম ম্যাচে ইস্ট বেঙ্গল খেলবে গোকুলামের বিরুদ্ধে। তার আগের দিন স্প্যানিশ কোচ বলেই দিলেন, দলের শক্তি নিয়ে তিনি সন্তুষ্ট!
বিশদ

14th  January, 2020
মায়ের শেষকৃত্যে না গিয়ে মোহন বাগান
ম্যাচ খেলতে তৈরি ডিপান্ডা ডিকা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার মোহন বাগান-পাঞ্জাব এফসি’র আই লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে হঠাৎ আলোচনার কেন্দ্রে ডিপান্ডা ডিকা। আসলে প্রাক্তন দলের বিরুদ্ধে প্রতিশোধ নিতে মায়ের মৃত্যু সংবাদ পেয়েও ভারতে থেকে গিয়েছেন ক্যামেরুনের এই তারকা। এই মুহূর্তে তিনি সেরা ফর্মে নেই। বিশদ

14th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, দিনহাটা: কমল গুহর ৯২ তম জন্মদিন উপলক্ষে শনিবার থেকে দিনহাটায় দু’দিনব্যাপী স্বাস্থ্যমেলা শুরু হল। দিনহাটা সংহতি ময়দানে দুঃস্থ মহিলা ও শিশুকল্যাণ সমিতির উদ্যোগে এবং ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় স্বাস্থ্যমেলা শেষ হবে আজ, রবিবার।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: আয় বাড়বে। বৃষ: কর্মরতদের জন্য সুখবর। মিথুন: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩৬: স্টিম ইঞ্জিনের জনক জেমস ওয়াটের জন্ম১৮৮৩: প্রথম বৈদ্যুতিক বাতি ...বিশদ

07:03:20 PM

ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM