Bartaman Patrika
বিদেশ
 

অন্যরকম ঈদ পালন করবে
ব্রিটেনের মুসলিম সম্প্রদায়

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৩ মে: মসজিদে নামাজ পড়তে যাওয়া নেই, বৃহত্তর পরিবারের সঙ্গে মিলিত হওয়া নেই, বন্ধু-বান্ধবদের বাড়িতে যাওয়া নেই, একসঙ্গে হইহুল্লোড় করে খাওয়া-দাওয়া নেই। ইতিহাসে সম্ভবত প্রথমবার এইরকমভাবে ঈদ-উল-ফিতর পালন করতে চলেছেন ব্রিটেনে বসবাসকারী মুসলিমরা। ‘সৌজন্যে’, করোনা সংক্রমণ ঠেকাতে জারি হওয়া লকডাউন।
ব্রিটেনে প্রায় ২৬ লক্ষ মুসলিম রয়েছেন। রমজান মাস শেষে প্রতিবারই তারা খুশির ঈদে মেতে ওঠেন। কিন্তু ব্যতিক্রম ২০২০। দেশের পুরো মুসলিম সমাজ গোটা রমজান মাস কাটিয়েছেন সামাজিক দূরত্ব বজায় রেখে। লকডানের জেরে বিগত ৯ মাস ধরে মসজিদগুলো বন্ধ থাকায় নামাজও ঘরে পড়তে হয়েছে। অকল্পনীয় কাজের চাপে ঠিক সময়ে রোজা ভাঙতে পারেননি এই সম্প্রদায়ভুক্ত স্বাস্থ্যকর্মীরা। কিন্তু এসবকে দূরে রেখেই ঈদ পালিত হবে তার নিজের মাহাত্ম্যে। হয়তো সবাই এক জায়গায় হতে পারবেন না, কিন্তু পবিত্র ঈদের খুশি গোটা সম্প্রদায়কে এক সুতোয় বেঁধে রাখবে। চলতি বছরে যাতে বাড়ির মধ্যে ঈদ পালন করা হয়, সেজন্য সম্প্রদায়ের কাছে আর্জি জানিয়েছে দ্য মুসলিম কাউন্সিল অব ব্রিটেন। আর একান্তই যদি কেউ সমবেতভাবে তা পালন করতে চান, সামাজিক দূরত্ব বজায় রেখেই তা করতে হবে বলে কড়া নির্দেশিকা জারি করা হয়েছে।
বছর ৩০-এর হালিমা খাতুন। ঘরে কাটাতে হলেও, এবারের ঈদ একটু অন্যরকম এই লেখিকার কাছে। কারণ, সদ্য মা হয়েছেন তিনি। নবজাতক পুত্রসন্তান, ২ বছরের মেয়ে আর স্বামী-এরাই তাঁর এবারের ঈদের সঙ্গী। ভিডিও কলেই পরিবারের সঙ্গে ঈদের খুশি ভাগ করে নেবেন। আর এবার রান্না হবে ছোট মেয়ের পছন্দমতো।
ডাঃ মহম্মদ আব্বাস খাকি। বয়স ৩৪। গতবার ঈদে বাংলাদেশ ছিলেন। রোহিঙ্গাদের সেবা-সুশ্রূষায়। এবার যাওয়ার কথা ছিল দক্ষিণ আফ্রিকার একটি এইডস ক্লিনিকে। কিন্তু লকডাউনে আটকে পড়েছেন তিনি। তাই ব্রিটেনে থেকেই করোনার বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন তিনি। তাঁর মতে, এবারের ঈদটা অন্যরকম। নিজের আনন্দ-উৎসবের জন্য সময় বের করার চেয়ে অন্যের জন্য সময় দেওয়াটা প্রয়োজন। অন্যকে গুরুত্ব, সম্মান দেওয়ার কথা ইসলাম ধর্মেই বলা আছে। আমি ভাগ্যবান যে, এই পবিত্র রমজান মাসে সেই কাজ করার সুযোগ পেয়েছি। দুঃখ শুধু একটাই। বাবা-মায়ের সঙ্গে ঈদ পালনের সুযোগ থাকলেও, বিধিনিষেধের কারণে তাঁদের থেকে স্নেহাশিসের ছোঁয়া পাব না।
ডাঃ খাকির সঙ্গেই চ্যানেল ফোর-এ ‘রমজান ইন লকডাউন’ নামে এক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন মুনা গ্রিন। পেশায় শিক্ষক। পাশাপাশি কলকাতার যোগও রয়েছে। তাঁর মায়ের শৈশব কেটেছে ক্যামাক স্ট্রিটে। মুনার অভিমত আবার একটু অন্য। তিনি বলছেন এবারের রমজান মাস আমাদের শিখিয়েছে কীভাবে ন্যূনতম চাহিদা নিয়ে জীবন কাটাতে হয়। তাই ভাইয়ের বাড়ির বাগানে সপরিবারে ঈদ পালন করলেও, সামাজিক দূরত্ব যেন বজায় থাকে, সেটা নিশ্চিত করেছেন তিনি। কারণ, এবার যে ঈদ কাটাতে হবে লকডাউনের বিধিনিষেধ মেনেই।

24th  May, 2020
মাত্র কয়েক মাইক্রো সেকেন্ডে এক
হাজার এইচডি সিনেমা ডাউনলোড

  মেলবোর্ন, ২৩ মে: শীঘ্রই ইতিহাসের পাতায় ঠাঁই হতে চলেছে ১০০ এমবিপিএস, ১ জিবিপিএস গতি। বিশ্বের দ্রুততম গতির ইন্টারনেট তৈরি করতে সক্ষম হলেন অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী। নয়া এই গতির ইন্টারনেটে এক হাজারটি হাই ডেফিনিশন (এইচডি) সিনেমা মাত্র কয়েক মাইক্রো সেকেন্ডে ডাউনলোড করা সম্ভব। বিশদ

24th  May, 2020
 শপিং মলের লিফটে পায়ে স্যুইচ

ব্যাংকক, ২২ মে: শপিং মল খুলে দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল থাইল্যান্ড। সেইমতো করোনা সংক্রমণ যাতে না ছড়ায় তার জন্য অভিনব পন্থা গ্রহণ করেছে তারা।
বিশদ

24th  May, 2020
১,২০০ কিমি সাইকেল চালিয়ে বাবাকে
ফেরানো কিশোরীর প্রশংসায় ইভাঙ্কা

  ওয়াশিংটন ও নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): জীবন সংগ্রামে কতকিছুই না করতে হয়! প্রায় অসাধ্য সাধন ঘটিয়ে এক হাজার ২০০ কিলোমিটার সাইকেল চালিয়ে অসুস্থ বাবাকে বাড়িতে ফিরিয়ে আনে ১৫ বছরের জ্যোতি কুমারী।
বিশদ

24th  May, 2020
বিশ্বব্যাঙ্কের গুরুত্বপূর্ণ পদে
ভারতীয় অর্থনীতিবিদ আভাস ঝা

  ওয়াশিংটন, ২৩ মে (পিটিআই): দক্ষিণ এশিয়ার জলবায়ু পরিবর্তন এবং বিপর্যয় মোকাবিলা শাখার গুরুত্বপূর্ণ পদে ভারতীয় অর্থনীতিবিদ আভাস ঝাকে নিযুক্ত করল বিশ্বব্যাঙ্ক। বিশদ

24th  May, 2020
পড়াশোনা করা বিদেশিদের জন্য
এইচ -১বি সংশোধনী বিল পেশ

  ওয়াশিংটন, ২৩ মে: মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে শুক্রবার এইচ -১বি এবং এল -১ ভিসার সংশোধনী বিল পেশ করা হয়েছে। যেখানে মার্কিন মুলুকে পড়াশোনা করা বিদেশি প্রযুক্তিবিদদের প্রাধান্য দেওয়ার কথা রয়েছে। বিশদ

24th  May, 2020
উম-পুনের জেরে নাগাপট্টিনমের
মৎস্য বন্দরের দেওয়ালে ফাটল

  নাগাপট্টিনম, ২৩ মে (পিটিআই): ঘূর্ণিঝড় উম-পুন প্রভাব ফেলেছে দক্ষিণ ভারতের উপকূলীয় অঞ্চলগুলিতেও। দেখা গিয়েছে সামুদ্রিক জলোচ্ছ্বাস। যার জেরে তামিলনাড়ুর নাগাপট্টিনম জেলার তরঙ্গমবাদির একটি নির্মীয়মাণ মৎস বন্দরের দেয়ালে ফাটল ধরেছে। বিশদ

24th  May, 2020
করাচি বিমানবন্দরের কাছে
ভেঙে পড়ল পাক বিমান, মৃত ৭৬

করাচি, ২২ মে (পিটিআই): অবতরণের কয়েক মিনিট আগে দুর্ঘটনার কবলে পড়ল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) যাত্রীবাহী বিমান। করাচি বিমানবন্দরে নামার আগে মালিরে মডেল কলোনি সংলগ্ন জিন্না গার্ডেনে ভেঙে পড়ে পিকে-৮৩০৩ বিমানটি।
বিশদ

23rd  May, 2020
রাশিয়ায় একদিনে সর্বাধিক মৃত্যু,
ব্রাজিলে মৃত ২০ হাজার ছাড়াল

ওয়াশিংটন, ২২ মে: করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু। তার জেরেই ব্রাজিলে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াল। পাশাপাশি, একদিনে রাশিয়ায় সর্বাধিক মানুষের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে আমেরিকায় করোনা রোগীর মৃত্যু ছাড়িয়েছে ৯৬ হাজার। এই পরিস্থিতিতে সেখানে হু হু করে বাড়ছে বেকারত্ব।
বিশদ

23rd  May, 2020
বাংলাদেশে উম-পুনের তাণ্ডবে
মৃত্যু বেড়ে ২২, ব্যাপক ক্ষতি

ঢাকা, ২২ মে: সুপার সাইক্লোন উম-পুনের তাণ্ডবে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে হল ২২। পাশাপাশি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে উপকূলবর্তী এলাকা। স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, সবথেকে ক্ষতিগ্রস্ত জেলা যশোর থেকেই বেশি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে শুক্রবার।
বিশদ

23rd  May, 2020
পোষায় না বলেও অবশেষে
মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প

  ওয়াশিংটন, ২২ মে: মাস্ক তাঁর ‘পোষায়’ না বলে সম্প্রতি মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এনিয়ে মার্কিন মুলুকে বিস্তর জলঘোলা হয়। সমালোচকরা বলতে থাকেন করোনা মহামারী আমেরিকায় হাজার হাজার মানুষের প্রাণ নিলেও দেশের প্রেসিডেন্ট কি করে আপন খেয়ালে চলার সাহস পান।
বিশদ

23rd  May, 2020
রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ, মুক্ত
আকাশ চুক্তি ছিন্ন করল আমেরিকা

ওয়াশিংটন, ২২ মে: রাশিয়া বিধিভঙ্গ করছে, এই অভিযোগ তুলে ‘ওপেন স্কাইজ ট্রিটি’ বা ‘মুক্ত আকাশসীমা চুক্তি’ থেকে বেরিয়ে আসার কথা ঘোষণা করল আমেরিকা। চুক্তি অনুযায়ী এই গোষ্ঠীভুক্ত ৩৪টি দেশ একে অপরের আকাশসীমা ব্যবহার করতে পারে, পর্যবেক্ষণের জন্য বিমান পাঠাতে পারে, এমনকী ছবিও শেয়ার করতে পারে।
বিশদ

23rd  May, 2020
মিশিগানে বন্যা, বাড়ছে
রাসায়নিক দূষণের ভয়

  মিশিগান, ২২ মে (এপি): গত মঙ্গলবার টিট্টাবাওয়াসি নদীর বাঁধ ভেঙে মিশিগানের বহু অঞ্চল ভেসে যায়। বৃহস্পতিবার বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও অন্য সঙ্কট দেখা দিয়েছে। সেন্ট্রাল মিশিগানের ডাও কেমিক্যাল কর্পোরেশন নামক রাসায়নিক কারখানার গা ঘেঁষেই বয়ে গিয়েছে টিট্টাবাওয়াসি নদী। বিশদ

23rd  May, 2020
বাবার হত্যাকারীদের ক্ষমা করে
দিলেন খাসোগির ছেলেরা

  রিয়াধ, ২২ মে ((পিটিআই): সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগির হত্যাকারীদের ‌‌ক্ষমা করে দিলেন তাঁর ছেলেরা। শুক্রবার ট্যুইটারে পরিবারের তরফে খাসোগির ছেলে সালাহ ঘোষণা করেন, তাঁরা তাঁদের বাবার খুনিদের ক্ষমা করে দিয়েছেন।
বিশদ

23rd  May, 2020
প্রতিরক্ষা বাজেট বাড়িয়ে
ভারতের তিনগুণ করল চীন

  বেজিং, ২২ মে (পিটিআই): করোনা সঙ্কটের মধ্যেও দেশের প্রতিরক্ষা বাজেটে বরাদ্দ বাড়াল চীন। বাজেট বাড়িয়ে ১৭ হাজার ৯০০ কোটি ডলার করা হয়েছে। অর্থাৎ ভারতের প্রতিরক্ষা বাজেটের তিনগুণ। গতবছর চীনের প্রতিরক্ষা বাজেটের পরিমাণ ছিল ১৭ হাজার ৭৬০ কোটি ডলার। বিশদ

23rd  May, 2020

Pages: 12345

একনজরে
লন্ডন, ২৫ মে: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে সর্বকালের সেরা কামব্যাক ম্যাচ কোনটি? ফুটবলপ্রেমীরা নির্দ্বিধায় ২০০৫ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের কথাই বলবেন। ২০০৫’এর ২৫ মে, ইস্তানবুলের ওলিম্পিক ...

নয়াদিল্লি, ২৫ মে: সংক্রমণ বেড়েই চলেছে। তার মধ্যেও চলছে অর্থনীতিকে চাঙ্গা করার প্রস্তুতি। তার অংশ হিসেবে করোনা মহামারী মোকাবিলায় সারা দেশের সামনে চারটি শহরকে সম্ভাব্য রোল মডেল হিসেবে তুলে ধরল কেন্দ্রীয় সরকার।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৪ ঘণ্টায় আরও ১৪৯ জন আক্রান্ত হলেন নোভেল করোনায়। মারা গেলেন আরও ৬ জন। এর মধ্যে কলকাতার ৪ জন রয়েছেন এবং বাকিরা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সানরাইজ ফুডস প্রাইভেট লিমিটেডের ১০০ শতাংশ ইক্যুইটি শেয়ার কিনে নেওয়ার জন্য চুক্তিবদ্ধ হল আইটিসি লিমিটেড। গত ৭০ বছর ধরে ব্যবসা করে আসছে সানরাইজ, যা গুঁড়ো মশলার বাজারে পূর্ব ভারতের অন্যতম সেরা ব্র্যান্ড হিসেবে পরিচিতি পেয়ে এসেছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের১৮৯৭: ব্রাম ...বিশদ

07:03:20 PM

কাস্টমার সার্ভিসে আমাদের সুনাম রয়েছে: সিইএসসি 

04:46:27 PM

যে কোনও দুর্যোগেই সমন্বয় রেখে কাজ করতে হয়: সিইএসসি 

04:44:16 PM

আজ মালদহ, মুর্শিদাবাদ, বীরভূমে বৃষ্টির সম্ভাবনা 

04:44:00 PM

পুরসভার সঙ্গে সমন্বয়ের সমস্যা নেই: সিইএসসি 

04:43:40 PM

প্রায় ১৫০টি টিম কাজ করছে: সিইএসসি 

04:41:27 PM