Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

রথযাত্রার আগে চিনা মাঞ্জার দাপট শান্তিপুরে

নিজস্ব প্রতিনিধি, শান্তিপুর: শহরের উপকণ্ঠ ঘেঁষে চলে গিয়েছে চার লেনের জাতীয় সড়ক। তৈরি হয়েছে একাধিক উড়ালপুল। রথযাত্রার আগে শান্তিপুরে চাইনিজ মাঞ্জা বা বেআইনি নাইলনের সুতোর রমরমা চরমে। শহরে তো বটেই, যে কোনও মুহূর্তে জাতীয় সড়কে বড়সড় দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে। নাইলন সুতো বাজারে আমদানি রুখতে পুরসভার তরফে প্রচার কাজে আসছে না বলে অভিযোগ উঠেছে। অসাধু ব্যবসায়ীদের ধরপাকড় করেও পরে পুলিস তাদের ছেড়ে দিচ্ছে বলে অভিযোগ তুলেছেন শহরবাসী থেকে সামাজিক সংগঠনগুলো। শান্তিপুরের ৮ নম্বর ওয়ার্ডের নিশ্চিন্তপুর এলাকায় তৈরি হয়েছে ঘুড়ি মার্কেট। শহরের অন্যান্য বাজারে ঘুড়ি বিক্রি হলেও নিশ্চিন্তপুরেই ক্রেতাদের ভিড় বেশি। তার কারণ, এই বাজারেই সুতির সুতো বা সাধারণ মাঞ্জার আড়ালে নাইলন সুতোর রমরমা কারবার করছে একশ্রেণির অসাধু ব্যবসায়ী। শান্তিপুরে রথযাত্রা শুরুর আগে থেকেই বিভিন্ন এলাকায় ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতা শুরু হয়। চীনা মাঞ্জার চাহিদা নিয়ে এখানকার দোকানগুলিতে আসছে বিভিন্ন বয়সের ক্রেতা। গত রবিবার শান্তিপুর শহরে পায়ে ঘুড়ির নাইলন সুতো জড়িয়ে অল্পবিস্তর জখম হন এক পথচারী। গত কয়েক বছরের মতো এবারও চীনা মাঞ্জার দাপট নিয়ে আশঙ্কা করছেন শহরের বাসিন্দারা। শান্তিপুর পুরসভার চেয়ারম্যান সুব্রত ঘোষ বলেন, আমরা ব্যবসায়ীদের সচেতন করছি। বাজারে অভিযান করা হচ্ছে। তারপরেও লুকিয়ে নাইলনের সুতো বিক্রি চলছেই। ক্ষুব্ধ শহরবাসীর অভিযোগ, প্রশাসনের মদতেই সবটা চলছে। নাইলনের সুতো সহ অসাধু ব্যবসায়ীদের ধরপাকড় করার নামে থানায় ডেকে নিয়ে আসছে পুলিস। পরে সাধারণ সুতির সুতো বলে ওই ব্যবসায়ীকে ছেড়ে দেওয়া হচ্ছে।
বছর দুয়েক আগে বড় গোঁসাই পাড়ার রথের মেলায় যাওয়ার সময় গলায় নাইলনের সুতো গলায় জড়িয়ে জখম হয়েছিলেন আগমেশ্বরীতলার বাসিন্দা পূজা দাস। রীতিমতো রক্তারক্তি অবস্থা হয়েছিল তাঁর। গতবছরও এক ছাত্রী সহ বেশ কয়েকজন রথের সময় একইভাবে আক্রান্ত হন। শান্তিপুরের একটি সামাজিক সংগঠনের সভাপতি পলসন ঘোষ বলেন, গত চার বছরে শান্তিপুরে নাইলন সুতোর দৌরাত্ম্য বেড়েছে। গোবিন্দপুর, বাবলা এলাকায় এইসময় প্রচুর ঘুড়ি ওড়ানো হয়। প্রশাসনের সতর্ক হওয়া উচিত।

26th  June, 2024
জমির রাজস্ব দিতে আর প্রয়োজন হবে না ডাবল ভেরিফিকেশনের

জমির রাজস্ব দেওয়ার প্রক্রিয়া আরও সরল করল রাজ্য সরকার। ডবল ভেরিফিকেশনের বদলে সিঙ্গল ভেরিফিকেশনেই কাজ হবে। তার জন্য শুধুমাত্র মোবাইলে আসা ওটিপি দিলেই কাজ হবে বলে জানা গিয়েছে।
বিশদ

নতুনত্বে পুজোর বাজার দখল মেয়েদের

পুজো মানেই নতুন ফ্যাশনের কার্টেন রেইজার। চোখ ধাঁধানো বাহারি সাজ, পোশাকে নিত্যনতুন বৈচিত্র্য। তবে ফ্যাশনের বাজারেও ব্যাপক লিঙ্গ-বৈষম্য। বাড়ির ওয়ারড্রব কিংবা আলমারিতে যেমন মেয়েদের পোশাকের দখলে থাকে সিংহভাগ জায়গা, তেমনই এবার পুজোর বাজার।
বিশদ

জিয়াগঞ্জে পুজোর জামা কাপড় ভর্তি ব্যাগ চুরি, ধৃত ২

জিয়াগঞ্জে পুজোর জামা কাপড় ভর্তি ব্যাগ চুরির অভিযোগে দুই যুবককে গ্রেপ্তার করল জিয়াগঞ্জ থানার পুলিস। ধৃতদের নাম মিরাজ শেখ ও কাবিরুল শেখ। দু’জনেই সাগরদিঘি থানার পোপাড়ার বাসিন্দা। ধৃতদের শুক্রবার লালবাগ মহকুমা আদালতে তোলা হলে বিচারক ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।
বিশদ

রানিতলায় গোয়ালে আগুন লেগে ৬টি গবাদি পশুর মৃত্যু

মশা তাড়াতে গোয়ালে ঘুঁটের ধোঁয়া দিয়েছিল গৃহস্থ। আর সেই ঘুঁটের আগুন ছড়িয়ে পড়ে মৃত্যু হল তিনটি গোরু ও তিনটি ছাগলের। বৃহস্পতিবার গভীর রাতে রানিতলা থানার কামারি গ্রামে ঘটনাটি ঘটে। প্রতিবেশীরা জল ছিটিয়ে আগুন নেভায়।
বিশদ

সামশেরগঞ্জের শিকদারপুরে শুরু ভয়াবহ ভাঙন, নদীগর্ভে পাকাবাড়ি

প্রতাপগঞ্জের পর এবার সামশেরগঞ্জের শিকদারপুরে শুরু হয়েছে ভয়াবহ ভাঙন। প্রতিদিনই নতুন নতুন এলাকায় ভাঙন দেখা দিচ্ছে। বৃহস্পতিবার গভীর রাত থেকে সামশেরগঞ্জে ফের ভয়াবহ ভাঙন শুরু হয়েছে।
বিশদ

সদ্য বিবাহিত ছেলে-বউমার উপর অভিমান করে নওদায় আত্মঘাতী যুবক

সদ্য বিবাহিত ছেলে-বউমার উপর অভিমান করে কীটনাশক খেয়ে আত্মঘাতী হলেন এক যুবক। মৃতের নাম প্রভাকর দাস(৩৯)। বাড়ি নওদার পরেশনাথপুর দাসপাড়ায়। গত ১৩ সেপ্টেম্বর রাতে তিনি কীটনাশক খান।
বিশদ

ফের প্লাবিত ভরতপুর-১ ও খড়গ্রামের অনেক কৃষি জমি

বিভিন্ন নদীতে জল বেড়ে যাওয়ায় শুক্রবার ফের নতুন করে ভরতপুর-১ ও খড়গ্রাম ব্লকে প্লাবিত হল বহু কৃষি জমি। ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন বাসিন্দারা। গ্রামে জল ঢুকতে পারে এই আশঙ্কায় অনেক পরিবার উঁচু জায়গায় আশ্রয় নিয়েছে।
বিশদ

রামপুরহাটে নিকাশি সমস্যায় অল্প বৃষ্টিতেই নদীর চেহারা নিচ্ছে এমএনকে রোড

নিকাশি সমস্যার জেরে বৃষ্টি হলেই রামপুরহাট শহরের ব্যস্ত এমএনকে রোড জলমগ্ন হয়ে পড়ে। শুক্রবার বৃষ্টিতে ফের সেখানে জল জমে যাওয়ায় সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা ভোগান্তির মুখে পড়লেন।
বিশদ

সিউড়িতে বিলি অনুদানের চেক

শুক্রবার সিউড়ির ডিআরডিসি হল থেকে এলাকার ১৮৬টি পুজো কমিটিকে সরকারি অনুদান দেওয়া হল। সেখানে বিধায়ক বিকাশ রায়চৌধুরী, জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ নুরুল ইসলাম, পুলিসের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
বিশদ

 
অনলাইনে শপিং করতে গিয়ে প্রতারিত বহু ক্রেতা

পুজোর বেশিদিন বাকি নেই। এখনই কেনাকাটার সময়। কিন্তু নিম্নচাপের কারণে সকাল-সন্ধ্যা অঝোরে বৃষ্টিতে বাইরে বেরোনো যাচ্ছে না। তাই রামপুরহাটের বহু মানুষ এবার অনলাইনে কেনাকাটার দিকে ঝুঁকেছেন।
বিশদ

রামপুরহাটে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য

রামপুরহাটে বাড়ি থেকে এক যুবকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম রণদীপ বিশ্বাস(২৫)। তাঁর বাড়ি রামপুরহাট শহরের চালধোয়ানি উত্তরমাঠ পাড়া।
বিশদ

ষষ্ঠীনগরে কাবাড়ির দোকানে চুরি, চাঞ্চল্য

লাভপুর থানার ষষ্ঠীনগরে ভাঙাচোরা ক্রয়-বিক্রয়ের দোকানে চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। শুক্রবার দোকানের মালিক শেখ আবু তালেব লাভপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।
বিশদ

আসানসোলে রাস্তার হাল ফেরাতে বৈঠক

পুজোর আগে আসানসোলের রাস্তার হাল ফেরাতে ও পুজোর সময় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা বজায় রাখতে উচ্চপর্যায়ের বৈঠক করলেন আসানসোলের মেয়র বিধান উপাধ্যায় ও মহকুমা শাসক বিশ্বজিৎ ভট্টাচার্য।
বিশদ

শ্রীরামপুর গ্রামীণ হাসপাতাল পরিদর্শনে মন্ত্রী

পূর্বস্থলী-১ ব্লকের শ্রীরামপুর গ্রামীণ হাসপাতালে ১০০ শয্যার অনুমোদন মিলেছে। গড়ে উঠেছে ঝাঁ চকচকে চারতলা লিফটযুক্ত হাসপাতাল ভবন। হাসপাতালের নিরাপত্তা ও পরিকাঠামো খতিয়ে দেখতে শুক্রবার পরিদর্শন করলেন এলাকার বিধায়ক তথা মন্ত্রী স্বপন দেবনাথ।
বিশদ

Pages: 12345

একনজরে
ডোনাল্ড ট্রাম্পের তুলনায় বেশ কিছুদিন পরে প্রচারে নামেন কমলা হ্যারিস। কিন্তু অল্প সময়ের মধ্যেই সেই ব্যবধান কমিয়ে এনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীকে জোর টক্কর দিচ্ছেন তিনি। ...

মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের অফিস ভাঙচুর করলেন এক অজ্ঞাত পরিচয় মহিলা। বৃহস্পতিবার সন্ধ্যায় কোনও পাস ছাড়াই মন্ত্রণালয় বিল্ডিংয়ের কড়া নিরাপত্তা পেরিয়ে ঢুকে যান তিনি। ...

এক গোছায় ৫০টি পান বিক্রি করার নির্দেশ ছিল। অভিযোগ, তারপরও সেই নির্দেশ মানা হচ্ছে না। আড়তদাররা অনেক বেশি পান কিনে নিয়ে যাচ্ছেন অথচ সেই তুলনায় দাম পাচ্ছেন না চাষিরা। ...

ছিনতাই চক্রের চার পান্ডাকে গ্রেপ্তার করল ইসলামপুর থানার পুলিস। বৃহস্পতিবার রাতে ধানতালা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়। ধৃতরা সকলেই ইসলামপুর থানা এলাকার বাসিন্দা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন
 ১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু
২০২৩ – বিশিষ্ট চিত্রগ্রাহক সৌম্যেন্দু রায়ের মৃত্যু

27th  September, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১১০.২৬ টাকা ১১৩.৮৫ টাকা
ইউরো ৯১.৭১ টাকা ৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী ২৩/১৮ দিবা ২/৫০। অশ্লেষা নক্ষত্র ৫৫/১৮ রাত্রি ৩/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৮ মধ্যে পুনঃ ৭/৬ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/১ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১১ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী অপরাহ্ন ৪/৫৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ মধ্যে ও ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/২৬ মধ্যে। কালরাত্রি ৬/৫৭ মধ্যে ও ৪/০ গতে ৫/৩১ মধ্যে। 
২৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুনীতা উইলিয়ামসকে পৃথিবীতে ফেরাতে রওনা দিল নাসার বিশেষ মহাকাশযান

11:45:00 PM

আইপিএলেও ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা, ঘোষণা বিসিসিআইয়ের
দেশের হয়ে ম্যাচ খেললে যেমন ফি দেওয়া হয় সেই নিয়ম ...বিশদ

11:18:44 PM

জম্মু ও কাশ্মীরের কাঠুয়াতে জইশ জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে নিহত এক পুলিস, জখম ১

11:07:44 PM

তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী পদে উদয়নিধি
জল্পনাই সত্যি হল। পুত্র তথা ক্রীড়ামন্ত্রী উদয়নিধিকে উপ মুখ্যমন্ত্রী পদে ...বিশদ

11:02:30 PM

দল ঘোষণা করল ভারত
বাংলাদেশের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে ভারত। আজ, শনিবার তারই ...বিশদ

10:56:07 PM

বাড়ি থেকে ৫০০ টাকা নেওয়ার অপরাধে ছেলেকে পিটিয়ে খুন বাবার!
আলমারিতে রাখা ৫০০ টাকা খুঁজে না পেয়ে নিজের ছেলেকে সন্দেহ ...বিশদ

09:52:56 PM