Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ভেঙেছে ডাইভারসন, পাঁচদিন পরও বিচ্ছিন্ন আলিপুরদুয়ার ও ফালাকাটা

সংবাদদাতা, ফালাকাটা: পাঁচদিন ধরে ফালাকাটার সঙ্গে জেলা সদর শহর আলিপুরদুয়ারের সড়ক পথে সরাসরি যোগাযোগ বিচ্ছিন্ন। কোচবিহার জেলা হয়ে ঘুরপথে যাতায়াত করতে হচ্ছে। ফালাকাটার চরতোর্সা ডাইভারসন নিয়ে ভোগান্তির শেষ নেই নিত্যযাত্রীদের। দীর্ঘপথ বাইক, স্কুটার চালকরা ঘুরতে চাইছেন না। পরিবর্তে তাঁরা লোক দিয়ে ৮০ টাকার বিনিময়ে স্কুটার, বাইক পার করিয়ে নিচ্ছেন। এমন অবস্থায় জাতীয় সড়ক কর্তৃপক্ষের বিরুদ্ধে তীব্র ক্ষোভ উগরে দিচ্ছেন সংশ্লিষ্ট রাস্তা ব্যবহারকারীরা। 
বৃহস্পতিবার চরতোর্সা নদীর জলস্তর কিছুটা কমেছে। তাই দিনভর চরতোর্সা পারাপার করার জন্য সাধারণ মানুষের ভিড় ছিল। যদিও ডাইভারসনের পশ্চিম দিকে কঙ্কালসার চেহারা প্রকট হয়েছে। ভাঙাচোরা অংশের উপর দিয়েও বয়ে চলে স্রোত। বাইক, স্কুটার নিয়ে এসে লোকজন থমকে যাচ্ছে। আর সুযোগকে কাজে লাগিয়ে নদী পারাপার করে দিচ্ছে কয়েকজন যুবক। বিনিময়ে তারা ১০ থেকে ১০০ টাকা পর্যন্ত নিচ্ছেন। এখনও এলাকায় নৌকা নামানো হয়নি। বাঁশের সাঁকোও বানানো হয়নি। তাই ওই যুবকরা লোকজনের হাত ধরে, পিঠে তুলে পার করে দিচ্ছেন। আবার পাঁচ-ছ’জন মিলে বাইক তুলে নদীর এপাড়-ওপাড় করে দিচ্ছেন। মানুষ পার করতে জনপ্রতি নেওয়া হচ্ছে ১০ টাকা করে। আর স্কুটার, বাইক পার করাতে নেওয়া হচ্ছে ৮০-১০০ টাকা। বৃহস্পতিবার সকাল থেকেই এই কাজে নামেন স্থানীয় কিছু যুবক। তাঁদের কথায়, নদীতে জল কম। তাই লোকজন কোচবিহার জেলার ঘোকসাডাঙা, পুন্ডিবাড়ি হয়ে ঘুরপথে না গিয়ে চরতোর্সার ভাঙাচোরা ডাইভারসনের উপর দিয়েই পার হচ্ছে। 
ওই কাজে যুক্ত যুবকরা বলেন, পাঁচ-ছ’জন মিলে একটি বাইক পার করে দিচ্ছি। ঝুঁকি থাকলেও লোকজনের সুবিধা হচ্ছে। এরজন্য কিছু টাকা নেওয়া হচ্ছে। জল থাকলেও কিছুটা কম এখন। তাই যাঁরা চাইছেন, তাঁদের হাত ধরে পার করে দিয়ে ১০ টাকা করে নিচ্ছি। পলাশবাড়ির একটি স্কুলের শিক্ষক অমিত রায় বলেন, ঘোকসাডাঙা দিয়ে ঘুরপথে স্কুলে আসতে তিনদিন একঘণ্টা অতিরিক্ত সময় লেগেছে। এরজন্য বাইকের তেলও খরচ হয়েছে। সময় বাঁচাতে এদিন কিছু টাকা দিয়ে বাইক পার করে নিয়েছি। 
স্বপন দাস, সুজিত সরকার, নিমাই দাস এদিন ওই যুবকদের সহযোগিতায় বাইক পার করেন। তাঁরা বলেন, রোজ ফালাকাটা থেকে আলিপুরদুয়ার যেতে হয়। কিন্তু এতটা পথ ঘুরে যাওয়া সম্ভব নয়। তাই ৮০ টাকা দিয়ে বাইক পার করিয়েছি। ফালাকাটার বাসিন্দা দীপায়ন সরকার বলেন, আলিপুরদুয়ার সদরে সময় মতো পৌঁছতে হবে। তাই ঘুরপথে না গিয়ে ১০০ টাকা দিয়ে বাইক পার করাই। বংশীধরপুরের বাসিন্দা সবিতা রায় বলেন, ফালাকাটায় মেয়ে বাড়ি। ক’দিন ধরেই নাতি অসুস্থ। ১০ টাকা দিয়ে পারাপার হই। 
গত রবিবার চরতোর্সার জলস্তর বেড়ে যায়। ভেঙে যায় ডাইভারসন। যার জেরে বন্ধ ৩১ডি জাতীয় সড়ক হয়ে যোগাযোগ ব্যবস্থা। পাঁচদিন হলেও ডাইভারসন সংস্কার করা হয়নি। যারজন্য আন্দোলনেও নেমেছে মহাসড়ক গণসংগ্রাম কমিটি। সংগঠনের সদস্য তপন বর্মন বলেন, আন্দোলন চলছে। তারপরও সড়ক কর্তৃপক্ষের হেলদোল নেই। এরপর আমরা ডিএম অফিসের সামনে ধর্নায় বসব। 
জাতীয় সড়ক কর্তৃপক্ষের প্রজেক্ট ডিরেক্টর সঞ্জীব শর্মাকে টেলিফোন করা হলে রিসিভ করেননি। মেসেজ করা হলেও উত্তর আসেনি। তবে জলস্তর কিছুটা কমায় বিকেলে দেখা যায় ডাইভারসন সাংস্কারের কাজে নামে জাতীয় সড়ক কর্তৃপক্ষ।
21st  June, 2024
বধূর দেহাংশের ময়নাতদন্ত

শেষদফায় উদ্ধার হওয়া বধূর দেহাংশ বুধবার ময়নাতদন্তের জন্য বালুরঘাট হাসপাতালে পাঠাল তপন থানার পুলিস। সোমবার বিকেলে রামচন্দ্রপুর পঞ্চায়েতের কালিনগর এলাকায় তল্লাশি চালিয়ে খুন হওয়া বধূর একাধিক দেহাংশ উদ্ধার করে পুলিস
বিশদ

অস্বাভাবিক মৃত্যু

কীটনাশক খেয়ে অসুস্থ হয়ে হরিশ্চন্দ্রপুর থানার চণ্ডীপুরে এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। ছাত্রীটিকে হরিশ্চন্দ্রপুর গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সে নবম শ্রেণির ছাত্রী। পুলিস দেহটি ময়নাতদন্তে পাঠায়
বিশদ

জামাইয়ের হাতে আক্রান্ত শাশুড়ি

পারিবারিক বিবাদের জেরে শাশুড়িকে মারধরের অভিযোগ উঠল জামাইয়ের বিরুদ্ধে। গুরুতর আহত অবস্থায় শাশুড়ি মানিকচক হাসপাতালে ভর্তি। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে মানিকচকের নুরপুর এলাকায়
বিশদ

বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মৃত্যু যুবকের

বৈদ্যুতিক তারের খুঁটিতে উঠে শক লেগে মৃত্যু হল এক ইলেক্ট্রিশিয়ানের। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে হরিশ্চন্দ্রপুর থানার দৌলতনগর গ্রাম পঞ্চায়েতের খিদিরপুর বাঁধ রোড এলাকায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম শেখ নওশাদ (৪৫)। বাড়ি খিদিরপুর বাঁধ রোডে।
বিশদ

দক্ষিণ দিনাজপুরে নতুন ৮১ জন রেশন ডিলার

রেশন সরবরাহ ব্যবস্থাকে ঢেলে সাজাতে দক্ষিণ দিনাজপুর জেলায় নতুন ৮১ জন রেশন ডিলার নিয়োগ করছে খাদ্যদপ্তর। নির্দেশিকা জেলায় আসতেই আবেদন জমার প্রক্রিয়া শুরু করেছে খাদ্য দপ্তর
বিশদ

শোকজ অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মীকে

খবরের জেরে শোকজ করা হল অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মীকে। শিশু ও মায়েদের নিম্নমানের খাবার দেওয়া, অকারণে সেন্টার বন্ধ রাখার অভিযোগে সোমবার সকালে হরিশ্চন্দ্রপুর ১ ব্লকের মহেন্দ্রপুর গ্রাম পঞ্চায়েতের মহেন্দ্রপুর দক্ষিণ পাড়া অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী রূপা বানু পারভিন ও রাঁধুনিকে ঘিরে বিক্ষোভ দেখিয়েছিলেন এলাকার অভিভাবকরা।
বিশদ

সুস্বাস্থ্য কেন্দ্রের সামনে আবর্জনা

পুরাতন মালদহ পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের কর্মকারপাড়ার সুস্বাস্থ্য কেন্দ্রের ভবনের সামনেই আবর্জনার স্তূপ। অভিযোগ, প্রতিদিন সকালে ওই ওয়ার্ডের সব আবর্জনা সেখানে জমা হয়। রাস্তায় সেই আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে থাকছে, এমনটাই অভিযোগ এলাকাবাসীর।
বিশদ

বালুরঘাটে ফ্ল্যাটে অগ্নিকাণ্ড বরাতজোরে বাঁচলেন তিনজন

মাঝরাতে হঠাৎ ফ্ল্যাটে আগুন। একটি ঘরে বন্দি পরিবারের তিনজন। যে ঘরে আগুন লেগেছিল, সেখানেই দরজার চাবি থাকায় বের হতে পারছিলেন না তাঁরা। ধোঁয়ায় শ্বাসকষ্ট শুরু হলেও শেষপর্যন্ত রক্ষা পেয়েছেন দুই মহিলা ও এক তরুণ।
বিশদ

মা কিচেন অন্যত্র সরিয়ে নেওয়ায় ক্ষোভ পুরাতন মালদহ শহরে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গোটা রাজ্যে ‘মা কিচেন’ ক্যান্টিন চালু করেছিলেন। প্রায় আড়াই বছর আগে পুরাতন মালদহ পুরসভার উদ্যোগে এই ক্যান্টিন বসানো হয়েছিল। সেখানে মাত্র পাঁচ টাকায় ডিম-ভাত দেওয়া হত।
বিশদ

দেদারে পানীয় জল অপচয়, হুঁশ নেই পিএইচই’র

দেওয়ালে লেখা, ‘আপনি যত্নশীল হলে সংরক্ষণ করার চেষ্টা করুন।’ এই সচেতন বার্তার পাশেই জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের (পিএইচই) ট্যাপ থেকে অপচয় হচ্ছে পানীয় জল। ট্যাপে কক লাগানো না থাকায় অনবরত পানীয় জল নষ্ট হচ্ছে।
বিশদ

জাল দলিল বানিয়ে দিদিমার জমি রেকর্ড করতে গিয়ে ধৃত

হরিরামপুরে দিদার ৬ শতক জমি ভুয়ো দলিল দেখিয়ে নিজের নামে রেকর্ড করতে গিয়ে গ্রেপ্তার নাতি। পুলিস সূত্রে জানা গিয়েছে, ধৃত যুবকের নাম সিরাজুল ইসলাম (৩৫), বাড়ি হরিরামপুর থানার কলাইবাড়ি এলাকায়।
বিশদ

জলের সংযোগ দিতে রাস্তা খুঁড়লেও মেরামত না করায় ক্ষোভ

জলের পাইপ লাইন বসানোর জন্য রাস্তা খোঁড়া হয়েছিল। কিন্তু কাজ মিটে গেলেও সেই রাস্তা মেরামত করেনি। ভাঙা রাস্তা দিয়ে যাতায়াতে বিপদের আশঙ্কা করছেন স্থানীয়রা। মালদহের হরিশ্চন্দ্রপুর-১ ব্লক সদর এলাকায় এ নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে। 
বিশদ

বৈঠক হয় না, রোগীকল্যাণ সমিতি শুধু নামেই! চেয়ারম্যান বারবার বললেও উদ্যোগ নেই সুপারের, পরিষেবায় প্রশ্ন

অনিয়মের অন্ত নেই। তবুও কীভাবে ঠিকঠাক পরিষেবা দেওয়া  যায়, তা নিয়ে আলোচনা করতে রোগী কল্যাণ সমিতির বৈঠকও ডাকা হয় না। গঙ্গারামপুর সুপার স্পেশালিটি হাসপাতালে ছ’মাসের বেশি সমিতির বৈঠক ডাকা হচ্ছে না বলে এবার ক্ষোভ প্রকাশ করলেন চেয়ারম্যান গৌতম দাস।
বিশদ

রূপশ্রী পেতে ভুয়ো বিয়ের কার্ড দাখিল! জেলাজুড়ে বাতিল ৭০ টিরও বেশি আবেদন

কারও বিয়ে হয়েছে তিন বছর। কেউ বা দুই সন্তানের মা। তাঁরাই রাজ্য সরকারের রূপশ্রী প্রকল্পে ২৫ হাজার টাকার সুবিধা নিতে ভুয়ো বিয়ের কার্ড বানিয়ে আবেদন জমা করছেন। বাড়ি বাড়ি গিয়ে তথ্য যাচাই করতে গিয়ে আধিকারিকদের চোখ কপালে ওঠার জোগাড়।
বিশদ

Pages: 12345

একনজরে
দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...

শহরের রাস্তা ক্রমশ সংকীর্ণ হয়ে গিয়েছে। দু’দিকে গাড়ি গেলে মানুষের হাঁটার জায়গা থাকে না। এদিকে সেই রাস্তা জবরদখল করে বসে আছে একের পর এক দোকান। কোথাও ফুটপাত দখল হয়ে গিয়েছে হকারদের ঠেলাগাড়িতে ...

প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM