Bartaman Patrika
খেলা
 

দাপটে জিতে কার্যত সেমি-ফাইনালে ভারত

নর্থ সাউন্ড: টি-২০ বিশ্বকাপে ভারতের অপরাজেয় দৌড় অব্যাহত। শনিবার অ্যান্টিগায় সুপার-এইটের ম্যাচে বাংলাদেশকে ৫০ রানে হারাল টিম ইন্ডিয়া। টস হেরে প্রথমে ব্যাট করে রোহিত শর্মারা তোলেন পাঁচ উইকেটে ১৯৬। জবাবে ৮ উইকেটে ১৪৬ রানে থামে বাংলাদেশ। সুপার এইটে টানা দুই জয়ে কার্যত সেমি-ফাইনালে ভারত। অন্যদিকে, বিদায় নিশ্চিত বাংলাদেশের।
হার্দিক পান্ডিয়ার হাফ-সেঞ্চুরি। বিরাট কোহলি, ঋষভ পন্থ ও শিবম দুবের থার্টি প্লাস স্কোরের পর বল হাতে কুলদীপ যাদব, যশপ্রীত বুমরাহরাও দাগ কাটলেন। দলগত প্রচেষ্টাতেই শনিবার বাংলাদেশকে উড়িয়ে দিল টিম ইন্ডিয়া। এদিন নজির গড়েছেন বিরাটও। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি বিশ্বকাপে (ওডিআই ও টি-২০ মিলিয়ে) তিন হাজার রান পূর্ণ করলেন ভিকে। পাশাপাশি মিডল অর্ডারে ভরসা জুগিয়েছেন শিবম দুবেও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের আগে নিশ্চিতভাবে তা আত্মবিশ্বাস বাড়াবে রোহিত-ব্রিগেডের।
১৯৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। পাওয়ার প্লে’তে এক উইকেটের বিনিময়ে তাদের সংগ্রহ ৪২ রান। ওপেনার লিটন দাসকে (১৩) ফেরান হার্দিক। এরপর ১১ ওভারে টাইগার-ব্রিগেডের স্কোর ছিল ২ উইকেটে ৭৬। ক্যাপ্টেন নাজমুল হাসান শান্ত জয়ের আশা জিইয়ে রেখেছিলেন। তবে তাঁকে যোগ্য সঙ্গত করতে ব্যর্থ তৌহিদ হৃদয় (৪), সাকিব আল হাসান (১১), মাহমুদুল্লাহরা (১৩)। প্রশংসা করতে হবে কুলদীপ যাদবেরও। মিডল অর্ডারে প্রতিপক্ষ শিবিরে একের পর এক আঘাত হেনে ভারতের জয়ের পথ প্রশস্ত করেন তিনি। এদিন ৪ ওভারে ১৯ রান দিয়ে তিনটি উইকেট তুলে নেন তারকা স্পিনার। আর যশপ্রীত বুমরাহ ক্যাপ্টেন নাজমুলকে (৪০) ফেরাতেই ভারতের জয় কার্যত নিশ্চিত হয়ে যায়। চার ওভারে মাত্র ১৩ রান দিয়ে দু’টি উইকেট নিয়েছেন বুমবুম।
তার আগে টস জিতে ফিল্ডিং নেন বাংলাদেশ অধিনায়ক। ভারতের ওপেনিং জুটি নিয়ে উঠছিল প্রশ্ন। বিরাট কোহলি গ্রুপ পর্বে চূড়ান্ত ব্যর্থ হয়েছিলেন।  রোহিত শর্মাও প্রথম ম্যাচে পঞ্চাশ করার পর আর বড় রান পাননি। কিন্তু ভারতীয় দল যথারীতি এই তারকা জুটিতেই আস্থা রেখেছিল। দু’জনেই এদিন আগ্রাসী মেজাজে শুরু করেন। ৩.৪ ওভারে উঠে যায় ৩৯ রান। সাকিব আল হাসানকে ছয় মারতে গিয়ে লোপ্পা ক্যাচ তুলে ফেরেন রোহিত। ১১ বলে তাঁর ২৩ রানে ছিল তিনটি চার ও একটি ছয়। বিরাটকে আবার বড় রানের জন্য বদ্ধপরিকর মনে হচ্ছিল। তবে সেট হয়েও এদিন ইনিংস লম্বা করতে পারলেন না ভিকে। ২৮ বলে ৩৭ রানে তানজিম হাসান সাকিবের বলে বোল্ড হলেন তিনি। তাঁর ইনিংসে ছিল তিনটি ছক্কা ও একটি চার।
মন্থর আউটফিল্ড। ফলে তুলে মারাই ছিল বুদ্ধিমানের কাজ। কিন্তু ঋষভ অতিরিক্ত আত্মবিশ্বাসী হতে গিয়ে নিজের পায়েই কুড়ুল মারলেন। এই প্রতিযোগিতায় আগেও একবার রিভার্স সুইপ মারতে গিয়ে আউট হয়েছিলেন কিপার ব্যাটসম্যান। এদিনও একই ভুলে তুললেন সহজ ক্যাচ। ২৪ বলে তাঁর ৩৬ রানের ইনিংসে থাকল চারটি চার ও দুটো ছয়। শিবমকে নিয়েও হালফিল কম চর্চা হয়নি। রিঙ্কু সিংকে স্কোয়াডে নেওয়া উচিত ছিল বলে সওয়াল করে চলছেন অনেকেই। সঞ্জু স্যামসনের ডাগ আউটে বসে থাকাও মানতে পারছেন না কেউ কেউ। এদিন অবশ্য শিবম পরিণত মানসিকতার পরিচয় রাখলেন। ২৪ বলে ৩৪ রানের ইনিংসে তিনটি ছক্কা নিশ্চিতভাবেই তাঁর উপর থেকে কিছুটা চাপ কমাবে। হার্দিক আবার বোঝালেন তাঁর গুরুত্ব। চারটি চার ও তিনটি ছয়ে সাজালেন অপরাজিত ৫০ রানের ইনিংস। 

23rd  June, 2024
নায়ক গুলবাদিন, ঐতিহাসিক জয় আফগানদের

টি-২০ বিশ্বকাপে ফের অঘটন। রবিবার সকালে সুপার এইটের গ্রুপ এ’তে অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়ল আফগানিস্তান। ২১ রানে এই ঐতিহাসিক জয়ের সুবাদে সেমি-ফাইনালের সম্ভাবনাও জাগিয়ে রাখল রশিদ খানের দল। 
বিশদ

24th  June, 2024
মান্ধানার দাপটে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা

অপ্রতিরোধ্য স্মৃতি মান্ধানা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজের তৃতীয় ম্যাচেও ঝড় তুললেন তিনি। মান্ধানার ৮৩ বলে ৯০ রানের ইনিংসের সুবাদেই প্রোটিয়াদের ৩-০ হোয়াইটওয়াশ করল ভারত।
বিশদ

24th  June, 2024
রোহিতদের হয়ে গলা ফাটাবেন ভিভ

টি-২০ বিশ্বকাপে ভিভ রিচার্ডসের কালো ঘোড়া অবশ্যই ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ক্যারিবিয়ানরা যদি পা হড়কায়, সেক্ষেত্রে ভারতের হয়ে গলা ফাটাবেন কিংবদন্তি।
বিশদ

24th  June, 2024
 সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে পরাজয় এড়াল জার্মানি

শেষ ষোলোয় আগেই পৌঁছে গিয়েছিল ইউরোর আয়োজক জার্মানি। রবিবার রাতে নাটকীয়ভাবে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ১-১ ড্র করে গ্রুপ ‘এ’ থেকে প্রথম দল হিসেবে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠল তারা।
বিশদ

24th  June, 2024
কাবুলের রাস্তায় উৎসবের ঢেউ

রাজপথে শুধুই মানুষের মাথা। হাজার হাজার ক্রিকেটপ্রেমীর ভিড়ে রাস্তা অবরুদ্ধ। জাতীয় পতাকা হাতে সেখানে চলছে নাচ। হাততালি দিয়ে, গান গেয়ে উচ্ছ্বাসে মাতোয়ারা জনতা।
বিশদ

24th  June, 2024
উইম্বলডনে অনিশ্চিত জকোভিচ, নেই মারে

উইম্বলডনে র‌্যাকেট হাতে দেখা যাবে না অ্যান্ডি মারেকে। পিঠের চোটের জন্যই প্রতিযোগিতা থেকে নাম তুলে নিয়েছেন দু’বারের উইম্বলডন চ্যাম্পিয়ন।
বিশদ

24th  June, 2024
নির্বাসিত বজরং পুনিয়া

আরও বেকায়দায় কুস্তিগির বজরং পুনিয়া। রবিবার দ্বিতীয় দফায় তাঁকে নির্বাসিত করল জাতীয় অ্যান্টি ডোপিং এজেন্সি। এডিডিপি তাঁর নির্বাসন প্রত্যাহার করার তিন সপ্তাহ পর ফের অভিযোগের নোটিশ জারি করল নাডা।
বিশদ

24th  June, 2024
জামাইকাকে হারাল মেক্সিকো,  কষ্টার্জিত জয় ভেনেজুয়েলার

জামাইকাকে ১-০ গোলে হারিয়ে কোপায় অভিযান শুরু করল মেক্সিকো। ম্যাচের ৬৯ মিনিটে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের গোলার মতো শটে জাল কাঁপান আর্তেগা।
বিশদ

24th  June, 2024
ব্যর্থ ম্যাক্সওয়েলের লড়াই! মধুর প্রতিশোধ নিয়ে আশা জিইয়ে রাখল আফগানিস্তান

দিনটি ছিল নভেম্বরের ৭ তারিখ। সাল ২০২৩। ভারতের মাটিতে দাঁড়িয়ে  বিশ্বকাপের(৫০ ওভার) গুরুত্বপূর্ণ ম্যাচে একা হাতে লড়ে দলকে জিতিয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। বড় রান তুলেও জিততে পারেনি আফগানিস্তান
বিশদ

23rd  June, 2024
বড় জয়ে শেষ ষোলোয় পর্তুগাল 

ইউরোতে পর্তুগালের দুরন্ত ফর্ম অব্যাহত। শনিবার ডর্টমুন্ডের স্টেডিয়ামে তুরস্ককে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। জয়ী দলের হয়ে লক্ষ্যভেদ বের্নার্ডো সিলভা ও ব্রুনো ফার্নান্ডেজের
বিশদ

23rd  June, 2024
ফ্রান্সের বিরুদ্ধে ড্র, ‘ভার’কে কাঠগড়ায় তুলল ডাচ-ব্রিগেড

বিজ্ঞান আর্শীবাদ না অভিশাপ? পরীক্ষার হলে এই বিষয়ে রচনা লেখেননি, এমন ব্যক্তি খুবই কম। অধিকাংশই বিজ্ঞানের ইতিবাচক দিক নিয়ে বেশি আলোচনা করতেন। তবে শুক্রবার রাতের পর নেদারল্যান্ডস কোচ রোনাল্ড কোম্যান অবশ্য প্রযুক্তিকে অভিশাপ হিসেবেই তুলে ধরতে চাইলেন।
বিশদ

23rd  June, 2024
আমেরিকার বিরুদ্ধে বড় জয়ের আশায় ইংল্যান্ড

গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড এখন অস্তিত্ব সঙ্কটে। দক্ষিণ আফ্রিকার কাছে পরাজয়ের পর রীতিমতো চাপে জস বাটলারের দল। এই পরিস্থিতিতে সুপার এইটে ২ নম্বর গ্রুপের ম্যাচে রবিবার ইংল্যান্ডের প্রতিপক্ষ আমেরিকা।
বিশদ

23rd  June, 2024
হোপের দাপটে জিতল ওয়েস্ট ইন্ডিজ

জমে গেল সুপার এইটের অঙ্ক। শনিবার বার্বাডোজের কেনসিংটন ওভালে ২ নম্বর গ্রুপে আমেরিকাকে হেলায় হারাল ওয়েস্ট ইন্ডিজ। ৫৫ বল বাকি থাকতে ৯ উইকেটে জয়ী হল ক্যারিবিয়ানরা। এই জয়ের সুবাদে নেট রানরেটে ইংল্যান্ডকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এল তারা
বিশদ

23rd  June, 2024
জয় দিয়ে কোপা অভিযান শুরু করতে চায় উরুগুয়ে

টুর্নামেন্টের অন্যতম সফল দল তারা। আর্জেন্তিনার পাশাপাশি ১৫বার সাফল্যের মুখ দেখেছে উরুগুয়ে। তবে শেষ শিরোপা এসেছিল ২০১১ সালে। সেবার প্যারাগুয়েকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন লুইস সুয়ারেজরা
বিশদ

23rd  June, 2024

Pages: 12345

একনজরে
বিদ্রোহের পরদিনই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা শিরোমণি অকালি দলে। মঙ্গলবার সুপ্রিমো সুখবীর সিং বাদলের অপসারণ চেয়ে সরব হন একাংশ। ...

অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা। ...

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...

দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM