Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

‘কোনও কাজ হচ্ছে না’, মমতার বার্তার পর আজ বৈঠকে মেয়র 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: জমি দখল থেকে পুকুর ভরাট। নিকাশি নালার বেহাল দশা থেকে জঞ্জাল সাফাইয়ে অবহেলা। আসানসোল ও দুর্গাপুর শহরবাসীর মনের ক্ষোভই যেন তাঁদের প্রতিনিধি হয়ে তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্ন সভাগৃহে মুখ্যমন্ত্রী ভালো কাজে এগিয়ে থাকা ও পিছিয়ে থাকা পুরসভার নাম বলেন। সেখানে আবাসের বাড়ি তৈরি নিয়ে খারাপ পারফরমেন্স থাকা পুরসভার তালিকায় আসানসোলের নাম উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। তারপরই বলেন, সব নিজস্ব সম্পত্তি করে রেখেছে। এগুলো ভেঙে দেব। দুর্গাপুর নিয়েও মুখ্যমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, দুর্গাপুরের হাল খুব খারাপ। ওয়ার্ডগুলিতে কোনও কাজ হচ্ছে না। কাউন্সিলার নেই, কেউ দেখে না।
মুখ্যমন্ত্রী বলেন, অরূপ, গৌতম, নন্দিতা তুমিও বাদ নও। উন্নয়নের কাজে কোনও হস্তক্ষেপ কোরো না। অনেকের মতে, নন্দিতা বলে মুখ্যমন্ত্রী দুর্গাপুর পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান অনিন্দিতা মুখোপাধ্যায়কেই বোঝাতে চেয়েছেন। অনিন্দিতা বলেন, জানি না উনি নন্দিতা বলে আমাকে বোঝাতে চাই঩লেন কি না। মুখ্যমন্ত্রীর প্রতিটি নির্দেশ মেনে চলব। সাধ্যমতো বিশাল পুরসভার যতটা সম্ভব খোঁজ রাখার চেষ্টা করি। আরও ভালোভাবে কাজ করতে হবে। আসানসোলের মেয়র বিধান উপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ পেয়ে আমরা মঙ্গলবারই পুরসভায় মিটিং ডেকেছি।জমি বেদখল নিয়ে নবান্ন সভাগৃহ থেকে কার্যত চূড়ান্ত হুঁশিয়ারি দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘জমি বেদখল হয়ে যাচ্ছে। বাইরের লোক টাকার বিনিময়ে জমি দখল করে নিচ্ছে। বাই঩রে থেকে সরকারি জমিতে ঘরবাড়ি বানাবে অথচ সরকারকে ট্যাক্স দেবে না। এটা চলতে দেব না। রাজ্যের একটা পরিচয় আছে। বাংলার কথা বলার লোক কমে যাচ্ছে। মনে রাখবেন আপনার অর্থের লোভের জন্য বাংলার আইডেন্টিটি ক্রাইসিস হচ্ছে।’ আসানসোল ও দুর্গাপুরে যেভাবে জমির সিন্ডিকেট গড়ে উঠছে তা নিয়ে মানুষ নাজেহাল। সরকারি জমির পাশাপাশি সাধারণ বাসিন্দাদের অজান্তেই হাতবদল হয়ে যাচ্ছে। এতে সরকারি অফিসের ‘হাতযশ’ রয়েছে বলে অভিযোগ। আসানসোলে একদা কয়লা কারবারিরাই এখন জমি মাফিয়া। ২নম্বর জাতীয় সড়ক ধরে আসানসোল উত্তর থানা এলাকায় একের পর এক জমি দখল হয়ে যাচ্ছে। তাদের উদ্দেশেই মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারি বলে অনেকে মনে করছেন। সম্প্রতি দুর্গাপুরের এমএএমসির কাছে এডিডিএর জমিও প্লট করে বিক্রি করার অভিযোগ উঠেছে। শুধু জমি বেদখল নয়, পুকুর ভরাট নিয়েও মুখ্যমন্ত্রী সরব হয়েছেন। তাঁর হুঁশিয়ারিতে আসানসোল দুর্গাপুরের পাশাপাশি পানাগড়, অণ্ডাল এলাকার মানুষজন আশার আলো দেখছেন। কারণ, চোখের সামনে তাঁরা একের পর এক পুকুর ‘ভ্যানিশ’ হতে দেখেছেন। 
নদীয়ার শান্তিপুর পুরসভা এলাকায় পানীয় জলের সমস্যা নিয়ে সরব হন মুখ্যমন্ত্রী। তেমনই জঞ্জাল সাফাই নিয়ে কুপার্স ক্যাম্প পুরসভা ও আরামবাগ পুরসভার কাজে উষ্মা প্রকাশ করেন তিনি। কেন সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রজেক্ট করা গেল না, তা নিয়ে প্রশ্ন তোলেন। আরামবাগ পুরসভার চেয়ারম্যান সমীর ভাণ্ডারী বলেন, স্থানীয় সমস্যার জেরে কাজ থমকে রয়েছে।

25th  June, 2024
বেসরকারিকরণের প্রতিবাদে আজ থেকে ইস্কোয় শ্রমিক ধর্মঘট

ফেরো স্ক্র্যাপ নিগম লিমিটেডকে (এফএসএনএল) বেসরকারি সংস্থার কাছে বিক্রি করে দেওয়ার প্রতিবাদে আজ শনিবার থেকে সেখানকার শ্রমিকরা ধর্মঘটে নামছেন। সেইলের সমস্ত স্টিল কারখানার সঙ্গে ইস্পাত মন্ত্রকের অধীনে থাকা এফএসএনএলের একটি করে ইউনিট থাকে।
বিশদ

বৃষ্টি এবং ব্যারেজের ছাড়া জলে আবারও জলমগ্ন হচ্ছে পাঁশকুড়া

অতিরিক্ত বৃষ্টি ও ব্যারেজের ছাড়া জলে আবারও জলমগ্ন হচ্ছে পাঁশকুড়া। পুরসভার ১৪ ও ১৫নম্বর ওয়ার্ড পুরোপুরি জলের তলায়। এছাড়াও ৮ ও ৯ নম্বর ওয়ার্ড জলমগ্ন। স্টেশন বাজার যাওয়ার রাস্তাও জলমগ্ন। পাঁশকুড়া ব্লকের মানুরে ভেঙে যাওয়া কংসাবতীর নদীবাঁধে যুদ্ধকালীন তৎপরতায় কাজ হচ্ছিল।
বিশদ

টানা বৃষ্টিই অসুর, সময়ে প্রতিমা শেষ করা নিয়ে চিন্তায় কাটোয়ার মৃৎশিল্পীরা

নিম্নচাপের বৃষ্টির জেরে কাটোয়া, দাঁইহাট, পাটুলির মৃৎশিল্পীদের মাথায় হাত। পুজোর আর বেশিদিন বাকি নেই। কিন্তু টানা বৃষ্টি চলায় প্রতিমার গায়ে রং চড়াতে সমস্যায় পড়েছেন। তাঁদের দাবি, প্রচুর প্রতিমার কাজ বাকি। প্লাস্টিক চাপা দিয়ে কাজ করা সম্ভব হচ্ছে না।
বিশদ

৩ বছর আগে ডাক্তারি পড়ুয়া ছেলের ‘খুনে’র বিচার চাইছেন হাফিজুল

২০২১ সালের ১১ আগস্ট বর্ধমান মেডিক্যাল কলেজের হস্টেলের নীচে উদ্ধার হয়েছিল চিকিৎসক শেখ মোবারক হোসেনের রক্তাক্ত মৃতদেহ। শরীরের বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন ছিল।
বিশদ

এলাকা উন্নয়নে তহবিলের টাকা খরচে ব্যর্থ শিল্পাঞ্চলের বিজেপি বিধায়করা

রাজ্যের উন্নয়নে সরকারের ব্যর্থতা নিয়ে অষ্টপ্রহর অভিযোগ তোলে বিজেপি। অথচ, বিধায়ক তহবিলের টাকায় এলাকার উন্নয়নে চরম ব্যর্থতার নজির গড়েছেন পদ্মশিবিরের জনপ্রতিনিধিরা। স্বাভাবিক কারণেই সংশ্লিষ্ট বিধানসভা এলাকার মানুষজন সরকারি উন্নয়ন থেকে বঞ্চিত হচ্ছেন।
বিশদ

দুর্যোগের জেরে বাঁকুড়ায় ৪৩৬৪টি বাড়ি ক্ষতিগ্রস্ত

বন্যায় ক্ষয়ক্ষতির রিপোর্ট রাজ্যে পাঠাতে চলেছে বাঁকুড়া জেলা প্রশাসন। ইতিমধ্যে বিভিন্ন দপ্তর থেকে জেলা প্রশাসন ওই সংক্রান্ত রিপোর্ট তৈরি করেছে। তা একত্রিত করে রাজ্যে পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে।
বিশদ

মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে যুবকের দেহ উদ্ধার

বৃহস্পতিবার রাতে মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে অজ্ঞাতপরিচয় এক যুবকের দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ওইদিন তাপবিদ্যুৎ কেন্দ্রে খালি করতে আসা কয়লাভর্তি মালগাড়ির ওয়াগনে দেহটি ছিল।
বিশদ

পাত্রসায়রে দলছুট হাতির হানায় ক্ষয়ক্ষতি, জখম গোরু

পাত্রসায়রের জলজলা ও কমলাসায়র এলাকায় দাপিয়ে বেড়াল একটি দলছুট হাতি। বৃহস্পতিবার রাতে হাতিটি একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের দরজা ভেঙে দেয়। এক ব্যক্তির উঠানে মড়াই ভেঙে ধান খেয়ে নেয়। একটি দোকানের সাটার ভেঙে দেয়।
বিশদ

বরাবাজারে মারধরের ঘটনায় পাকড়াও ১

জমির জল যাওয়াকে কেন্দ্র করে এক ব্যক্তিকে মারধরের অভিযোগ উঠল বাবা ও ছেলের বিরুদ্ধে। পুরুলিয়ার বরাবাজার থানার বানজোড়া গ্রামের ঘটনা। বৃহস্পতিবার ওই গ্রামের কবিতা মর্দ্দন্যা তাঁর স্বামী অমৃত মর্দ্দন্যাকে মারধরের করা হয়েছে বলে থানায় অভিযোগ জানান।
বিশদ

শ্লীলতাহানি: স্কুলে শিক্ষককে অফিসে তালা বন্ধ করে বিক্ষোভ

নিতুড়িয়ার শিমুলিয়া জুনিয়র উচ্চ বিদ্যালয়ের  ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। ওই শিক্ষক বিদ্যালয়ের কয়েকজন ছাত্রীর শ্লীলতাহানি করেন বলে অভিযোগ। ঘটনার প্রতিবাদে শুক্রবার অভিভাবকরা বিদ্যালয় ঘেরাও করে বিক্ষোভ দেখান।
বিশদ

খানাকুলে ১৬৫টি পুজোর মধ্যে অনলাইনে আবেদন মাত্র ৩টি

এখনও বন্যার জল নামেনি খানাকুলের সব জায়গা থেকে। নিচু এলাকার বিভিন্ন জায়গায় জল জমে রয়েছে। এরই মধ্যে দরজায় কড়া নাড়ছে শারদ উৎসব। তবে বন্যা বিধ্বস্ত খানাকুলে পুজো পরিচালনার ছবিটা এবার অন্য রকম। ডিভিসির ছাড়া জলে বহু ঘর বাড়ি ডুবে গিয়েছে।
বিশদ

বিষ্ণুপুরে জব ফেয়ার, ২০৬ জন যুবক-যুবতী পেলেন চাকরি

এবারই প্রথম ভোকেশনাল ও উৎকর্ষ বাংলায় প্রশিক্ষণপ্রাপ্তদের জন্য রাজ্য সরকার সরাসরি চাকরির সুযোগের ব্যবস্থা করল। শুক্রবার জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত জব ফেয়ারে ২০৬জন যুবক-যুবতী চাকরি পেলেন।
বিশদ

কালীগঞ্জে ৪০ কেজি গাঁজা সহ ধৃত ৩

শুক্রবার বিকেলে কালীগঞ্জ থানার পলাশী থেকে ৪০ কেজি গাঁজা বাজেয়াপ্ত করল পুলিস। সেই সঙ্গে তিন গাঁজা পাচারকারীকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃত রাকেশ মণ্ডল, রনি শেখ ও মহম্মদ গোলাম মোস্তফার বাড়ি মুর্শিদাবাদের সাগরপাড়ায়।
বিশদ

নবদ্বীপে যুবকের অস্বাভাবিক মৃত্যু

নবদ্বীপে এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃত প্রবীর দেবনাথের(২৬) বাড়ি চরমাজদিয়া-চরব্রহ্মনগর পঞ্চায়েতের গভর্নমেন্ট কলোনিতে। শুক্রবার সকালে ওই যুবককে সেখানকার বিলের মাঠে জলপ্রকল্পের প্রাচীরের কাছে পড়ে থাকতে দেখা যায়।
বিশদ

Pages: 12345

একনজরে
মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের অফিস ভাঙচুর করলেন এক অজ্ঞাত পরিচয় মহিলা। বৃহস্পতিবার সন্ধ্যায় কোনও পাস ছাড়াই মন্ত্রণালয় বিল্ডিংয়ের কড়া নিরাপত্তা পেরিয়ে ঢুকে যান তিনি। ...

ডোনাল্ড ট্রাম্পের তুলনায় বেশ কিছুদিন পরে প্রচারে নামেন কমলা হ্যারিস। কিন্তু অল্প সময়ের মধ্যেই সেই ব্যবধান কমিয়ে এনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীকে জোর টক্কর দিচ্ছেন তিনি। ...

গার্ডেন সিটির কান্তিরাভা স্টেডিয়াম মোহন বাগানের মৃগয়াক্ষেত্র। ২০১৫ সালে প্রথম আই লিগ জয়ও বেঙ্গালুরুতে। গত আইএসএলে এই মাঠে  প্রতিপক্ষের উপর রোলার চালিয়ে দেন সাদিকু, পেত্রাতোসরা। ...

ব্যাঙ্ক থেকে টাকা তুলে বাড়ি ফিরেছিলেন বৃদ্ধা। কিন্তু বাড়ি ফিরে খুঁজে পাচ্ছিলেন না ব্যাগে থাকা চার লক্ষ টাকা। শেষ সহায় ওই টাকা হারিয়ে অথৈ জলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন
 ১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু
২০২৩ – বিশিষ্ট চিত্রগ্রাহক সৌম্যেন্দু রায়ের মৃত্যু

27th  September, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১১০.২৬ টাকা ১১৩.৮৫ টাকা
ইউরো ৯১.৭১ টাকা ৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী ২৩/১৮ দিবা ২/৫০। অশ্লেষা নক্ষত্র ৫৫/১৮ রাত্রি ৩/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৮ মধ্যে পুনঃ ৭/৬ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/১ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১১ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী অপরাহ্ন ৪/৫৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ মধ্যে ও ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/২৬ মধ্যে। কালরাত্রি ৬/৫৭ মধ্যে ও ৪/০ গতে ৫/৩১ মধ্যে। 
২৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুনীতা উইলিয়ামসকে পৃথিবীতে ফেরাতে রওনা দিলি নাসার বিশেষ মহাকাশযান

12:14:58 AM

আইপিএলেও ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা, ঘোষণা বিসিসিআইয়ের
দেশের হয়ে ম্যাচ খেললে যেমন ফি দেওয়া হয় সেই নিয়ম ...বিশদ

11:18:44 PM

জম্মু ও কাশ্মীরের কাঠুয়াতে জইশ জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে নিহত এক পুলিস, জখম ১

11:07:44 PM

তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী পদে উদয়নিধি
জল্পনাই সত্যি হল। পুত্র তথা ক্রীড়ামন্ত্রী উদয়নিধিকে উপ মুখ্যমন্ত্রী পদে ...বিশদ

11:02:30 PM

দল ঘোষণা করল ভারত
বাংলাদেশের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে ভারত। আজ, শনিবার তারই ...বিশদ

10:56:07 PM

বাড়ি থেকে ৫০০ টাকা নেওয়ার অপরাধে ছেলেকে পিটিয়ে খুন বাবার!
আলমারিতে রাখা ৫০০ টাকা খুঁজে না পেয়ে নিজের ছেলেকে সন্দেহ ...বিশদ

09:52:56 PM