Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

রবীন্দ্রভবন সংলগ্ন যান শাসনে পুলিসকে আর্জি

ইন্দ্রজিৎ রায়, বোলপুর: হেরিটেজ স্বীকৃতি পাওয়ার পরও যান চলাচলে বিশৃঙ্খল পরিস্থিতি লেগেই ছিল। বিশেষ করে টোটোর দৌরাত্ম্য ও ভারী যান চলাচলে রাশ টানা সম্ভব হচ্ছিল না কিছুতেই। এবার হেরিটেজ মর্যাদার সুরক্ষায় যান-শাসনে বীরভূম পুলিস ও জেলা প্রশাসনকে লিখিতভাবে আবেদন করল বিশ্বভারতী কর্তৃপক্ষ। 
গত বছর সেপ্টেম্বর মাসে ইউনেস্কোর তরফে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি পায় শান্তিনিকেতন। তারপরও উপাসনা গৃহ সংলগ্ন রাজ্য সরকারের রাস্তায় যান-যন্ত্রণায় নাজেহাল হচ্ছিলেন এলকাবাসী থেকে পর্যটকরা।  স্বভাবতই হেরিটেজ সাইটের তকমা ধরে রাখা কর্তৃপক্ষের চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।‌ সমস্যার সমাধানে মহাকুমা প্রশাসনের কাছে আর্জি জানিয়েছিল বিশ্বভারতী কর্তৃপক্ষ। কিন্তু লোকসভার নির্বাচন পর্ব শুরু হওয়ার কারণে বিষয়টি ধামাচাপা ছিল। আর সেই সুযোগ আরও বেশি বেলাগাম হয়ে ওঠে টোটো চলাচল। লেগেছিল নিত্য যানজট। এবার যান নিয়ন্ত্রণে স্থায়ী প্রতিকারে তৎপর হল বিশ্বভারতী। বৃহস্পতিবার পুলিস সুপার রাজনারায়ণ মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা আধিকারিক সুপ্রিয় গঙ্গোপাধ্যায়। তিনি যানজটের মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আর্জি জানান বলে বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে। এখন দেখার পুলিস তৎপরতার সঙ্গে যানজট কাটাতে কী পদক্ষেপ করে। 
উপাসনা গৃহ, ছাতিমতলা ও রবীন্দ্র ভবন সংলগ্ন রাস্তাটি রাজ্য সরকারের।  শান্তিনিকেতনের সুবর্ণরেখার মোড় থেকে কালীসায়র পর্যন্ত এই রাস্তাটির দৈর্ঘ্য ৩.৪ কিলোমিটার। উপাসনা চলাকালীন যান চলাচলের ফলে অনুষ্ঠানে বিঘ্ন ঘটছিল বলে অভিযোগ ওঠে। বিষয়টি রাজ্য সরকারকে জানালে তৎপর হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৭ সালে বিশ্ববিদ্যালয় হাতে ওই রাস্তা তুলে দেন মুখ্যমন্ত্রী। কিন্তু প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর আমলে ওই রাস্তা ঘিরে কর্তৃপক্ষের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠে। আশ্রমিকদের অভিযোগের ভিত্তিতে ২০২০ সালে রাজ্য ফের রাস্তাটি নিজেদের দখলে নেয়। তারপর থেকে বর্তমান সময় পর্যন্ত ওই রাস্তা রাজ্য সরকারের পূর্ত ও সড়ক দপ্তরের অধীনে রয়েছে। 
তবে হেরিটেজ সাইটের স্বীকৃতির পর শান্তিনিকেতনের প্রতি পর্যটকদের আকর্ষণ আরও বাড়তে থাকে। ফলে, আর্থিক লাভের আশায় টোটো চালকর ওই রাস্তাটি বেশি ব্যবহার করতে শুরু করেন।  হস্তশিল্পের পসরা সাজিয়ে ঠ্যালা গাড়ি নিয়ে ব্যবসায়ীরাও রবীন্দ্র ভবনের সামনে ভিড় জমাচ্ছেন। তার জেরেই তৈরি হয়েছে বিশৃঙ্খল পরিস্থিতি। মূলত, ‌উপাসনা গৃহ, ছাতিমতলা, রবীন্দ্রভবন প্রভৃতি কোর হেরিটেজ জোনে অবস্থিত। ফলে, হেরিটেজ মর্যাদা ক্ষুন্ন হওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে। এর থেকে রেহাই পেতে গত বছর নভেম্বর মাসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠি লেখেন রবীন্দ্র স্পেশাল অফিসার নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায়। আর তাতেই নড়েচড়ে বসে কর্তৃপক্ষ। এই মুহূর্তে বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য পদে রয়েছেন পল্লি সংগঠন বিভাগের অধ্যক্ষ অরবিন্দ মণ্ডল। দায়িত্ব নেওয়ার পর তিনি জানিয়েছিলেন, ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা সহ বিশ্বভারতীর ঐতিহ্য রক্ষা করার দায়িত্ব সকলের।’ তাঁর এই অবস্থানের প্রেক্ষিতে এদিন পুলিস ও প্রশাসনের সঙ্গে বিশ্বভারতীর কর্তৃপক্ষের বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশ্ববিদ্যালয়ের তরফে মূলত, যান চলাচল নিয়ন্ত্রণ সহ নানা বিধি-নিষেধ আরোপ করার প্রস্তাব দেওয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। ‌

21st  June, 2024
বৈঠকে অস্ত্রের ঘায়ে জখম বিজেপি নেতা

রানাঘাট দক্ষিণের উপনির্বাচন নিয়ে মঙ্গলবার বিজেপির বুথস্তরের কর্মীদের বৈঠক চলছিল। সেই বৈঠকে মণ্ডল সভাপতির মুখে ধারালো অস্ত্র দিয়ে কোপ মারার অভিযোগ উঠেছে দলেরই এক শক্তিপ্রমুখের বিরুদ্ধে।
বিশদ

বিজেপির বুথ সভাপতির বাড়িতে নিত্য মদের আসর, প্রতিবাদী তৃণমূল পঞ্চায়েত সদস্যকে মার

বিজেপির বুথ সভাপতির বাড়িতে দিনের পর দিন চলছে মদ, গাঁজা, হেরোইনের করবার। নষ্ট হচ্ছে এলাকার যুবসমাজ। গ্রামের মহিলাদের কাছ থেকে এমনই অভিযোগ পেয়ে নেশার আসরে গিয়ে প্রতিবাদ করেছিলেন স্থানীয় পঞ্চায়েতের তৃণমূল সদস্য।
বিশদ

কেন্দ্রের সমীক্ষায় প্রথম শান্তিপুরের স্বাস্থ্যকেন্দ্র, মিলবে ২ লক্ষ টাকা করে

জনস্বাস্থ্য পরিষেবার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে রাজ্যের বিভিন্ন আরবান প্রাইমারি হেলথ সেন্টারের উপর সমীক্ষা চালিয়েছিল কেন্দ্র। সেই সমীক্ষাতেই বিভিন্ন জেলার ইউপিএইচসিগুলির মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছে শান্তিপুর শহরের একটি স্বাস্থ্যকেন্দ্র
বিশদ

বিষ্ণুপুরে লালবাঁধের পাড়ে অবৈধ দোকানদারদের সরে যেতে নির্দেশ

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরই বিষ্ণুপুরের ঐতিহাসিক লালবাঁধের পাড়ে অবৈধ দোকানদারদের উঠে যাওয়ার নির্দেশ দিল প্রশাসন। বুধবার পুলিস ও পুরসভার আধিকারিকরা বাঁধের পাড়ে গিয়ে দোকানদারদের সতর্ক করেন। আজ, বৃহস্পতিবার থেকেই সবকটি অবৈধ দোকান উঠিয়ে নেওয়ার নির্দেশ দেন।
বিশদ

কবর থেকে মৃতদেহ তুলে ময়নাতদন্তে পাঠাল পুলিস

পাঁচদিন আগে গত শনিবার কেতুগ্রামের কান্দরায় পুকুর থেকে এক বালকের মৃতদেহ উদ্ধার হয়েছিল। তাকে কবরও দিয়ে দেওয়া হয়। ছেলেকে খুন করে কেউ জলে ফেলে দিয়েছে বলে সন্দেহ হয় বাবার।
বিশদ

ফেটে চৌচির বীজতলা, চাতকের মতো আকাশপানে চেয়ে চাষিরা

বীজতলা ফেটে চৌচির হয়ে গিয়েছে। আকাশের মতিগতি দেখে রাজ্যের শস্যগোলার চাষিদের কপালে চিন্তার ভাঁজ পড়ে গিয়েছে। সাবমার্সিবল চালিয়ে কোথাও কোথাও বীজতলা বাঁচানোর চেষ্টা করা হচ্ছে।
বিশদ

বেলডাঙার রতনপুরে সাপের কামড়ে কিশোরের মৃত্যু

ঘুমন্ত অবস্থায় সাপের ছোবলে মৃত্যু হল এক কিশোরের। বুধবার ভোর ৪টে নাগাদ বাড়ির বারান্দায় ঘুমন্ত অবস্থায় সাপে ছোবল মারে। উদ্ধার করে হাসপাতালে আনা হলে সকালে তার মৃত্যু হয়। মৃতের নাম ফিরোজ আলি শেখ (১৩)।
বিশদ

স্টুডিওর আড়ালে ভুয়ো আধার কার্ড তৈরির কারবার, গ্রেপ্তার ব্যবসায়ী

সাইবার ক্যাফে ও স্টুডিওর আড়ালে দিনের পর দিন ধরে চলছিল ভুয়ো আধার কার্ড বানানোর চক্র। গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার রাতে গাংনাপুরের ওই স্টুডিওতে অভিযান চালায় পুলিস। সেখান থেকে একাধিক জেলার প্রচুর নকল আধার কার্ড বাজেয়াপ্ত করেছে গাংনাপুর থানার পুলিস।
বিশদ

রাজ্যে আরও ৮০ হাজার স্বনির্ভর গোষ্ঠী গঠিত হবে

এবারের লোকসভা ভোটে বাংলার মহিলারা তৃণমূল কংগ্রেসকে ঢেলে ভোট দিয়েছেন। আর তাই ভোট মিটতেই মহিলাদের স্বনির্ভর করতে রাজ্যে নতুন করে আরও ৮০হাজার স্বনির্ভর গোষ্ঠী গড়ার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।
বিশদ

কালীগঞ্জে জেলা পরিষদের জমি থেকে চুরি যাচ্ছে গাছ, অভিযোগ স্থানীয়দের

জেলা পরিষদের জমি থেকে চুরি হয়ে যাচ্ছে গাছ। দিনে দুপুরে দুষ্কৃতীরা বেআইনিভাবে গাছ কেটে নিয়ে পালিয়ে যাচ্ছে। ঘটনাটি ঘটেছে কালীগঞ্জ ব্লকের পালিতবেগিয়া পঞ্চায়েতের পশ্চিমপাড়ায়।‌ এ নিয়ে ব্লক প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছে স্থানীয়রা। 
বিশদ

সালারে ২ জালনোট পাচারকারী ধৃত

বাইকে করে পাচার করার সময় সালার থানার পুলিস হাতেনাতে ধরে ফেলল দুই জালনোট পাচারকারীকে। মঙ্গলবার গভীর রাতের ওই ঘটনা কান্দি সালার রাজ্য সড়কের শালিন্দা গ্রামের কাছে। পুলিস জানিয়েছে, ধৃতরা হল বছর ৪৫ এর মফিজুল শেখ ও বছর ২৭ এর কালু শেখ
বিশদ

কেন্দ্রের সমীক্ষায় প্রথম শান্তিপুরের স্বাস্থ্যকেন্দ্র, মিলবে ২ লক্ষ টাকা করে

জনস্বাস্থ্য পরিষেবার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে রাজ্যের বিভিন্ন আরবান প্রাইমারি হেলথ সেন্টারের উপর সমীক্ষা চালিয়েছিল কেন্দ্র। সেই সমীক্ষাতেই বিভিন্ন জেলার ইউপিএইচসিগুলির মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছে শান্তিপুর শহরের একটি স্বাস্থ্যকেন্দ্র।
বিশদ

মারিশদায় বিদ্যুতের তার চুরি, গ্রেপ্তার ২

বিদ্যুতের কেবল তার চুরির অভিযোগে দুই ব্যক্তিকে  গ্রেপ্তার করল মারিশদা থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতরা হল পটাশপুরের খড়াই এলাকার বাসিন্দা তাপস পণ্ডা ও মারিশদার একতারপুরের পল্টু ঘোড়াই।
বিশদ

বেদখল জমি পুনরুদ্ধারে নামল ডেবরা হাসপাতাল কর্তৃপক্ষ

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরই দখল হয়ে যাওয়া জমি উদ্ধারে নামল ডেবরা সুপার স্পেশালিটি হাসপাতাল কর্তৃপক্ষ। বুধবার বিএলএলআরও গর্গদেব ঘোষ, বিএমওএইচ স্বরূপ পাত্র, পঞ্চায়েত সমিতির সহ সভাপতি প্রদীপ কর সহ আধিকারিকদের উপস্থিতিতে অভিযান শুরু হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...

দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...

বিদ্রোহের পরদিনই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা শিরোমণি অকালি দলে। মঙ্গলবার সুপ্রিমো সুখবীর সিং বাদলের অপসারণ চেয়ে সরব হন একাংশ। ...

প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM