Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ফুলহর নদীর জল টেনে ফুঁসছে কোশি, ভাঙনে আতঙ্কে বাসিন্দারা

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, মানিকচক: বৃহস্পতিবার সবে  মালদহে বর্ষা ঢুকেছে। এরই মধ্যে মানিকচকের নদীবাঁধ নিয়ে জেলা প্রশাসনের আধিকারিকদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। 
ভূতনির কোশি নদীতে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে বলে স্থানীয় বাসিন্দারা মানিকচক ব্লক প্রশাসনের কর্তাদের জানান। ২৪ ঘণ্টায় প্রায় ১০০ মিটারের বেশি নদী তীরবর্তী এলাকা জলের তলায় চলে গিয়েছে বলে গ্রামবাসীদের দাবি। ফলে বাঁধ থেকে মাত্র কয়েক হাত দূরে দুশ্চিন্তার প্রহর গুনতে হচ্ছে ভূতনির নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের। খবর পেয়ে বৃহস্পতিবার ভাঙন কবলিত এলাকা পরিদর্শনের জন্য মালদহ সদর মহকুমা শাসককে ঘটনাস্থলে পাঠানো খোদ জেলাশাসক। সেচ দপ্তর ও ব্লক প্রশাসনের আধিকারিকদের নিয়ে মহকুমা শাসক এলাকা ঘুরে দেখেন।
জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া বলেন, মানিকচক ব্লকের ভূতনি এলাকায় দুর্বল নদীবাঁধ পরিদর্শনের জন্য মহকুমা শাসককে পাঠানো হয়েছিল। তাঁকে বিস্তারিত রিপোর্ট জমা দেওয়ার জন্য বলা হয়েছে। 
সদর মহকুমা শাসক পঙ্কজ তামাং বলেন, উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হওয়ায় ফুলহর নদীর জলস্তর বৃদ্ধি পেতেই কিছু জায়গায় নদী বাঁধ দুর্বল হয়ে পড়েছে। এরকম তিনটি জায়গা চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য সেচ দপ্তরকে এদিন বলা হয়েছে। মুষলধারে বৃষ্টি শুরুর আগেই কাজ শেষ করার জন্য আধিকারিকদের বলেছি। জেলাশাসকের নির্দেশমতো আমরা ত্রাণ ও উদ্ধারকাজের প্রস্তুতি নিয়ে রাখছি।   
মানিকচকের উত্তর চণ্ডীপুর গ্রাম পঞ্চায়েতের কেশরপুর এলাকায় গত কয়েক দিনে ভয়াবহ ভাঙনে তলিয়ে গিয়েছে গ্রামের বহু বাড়ি সহ বিস্তীর্ণ অংশ। তবে সেই ভাঙন ছিল গঙ্গার। কিন্তু এবার বর্ষার শুরুতেই ভয়াবহ রূপ ধারণ করেছে কোশি নদী। এদিন নদী তীরবর্তী এলাকায় গিয়ে দেখা যায় মুহূর্তের ভেঙে পড়ছে নদীপাড়ের বিস্তীর্ণ অংশ। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, গঙ্গা নদী শান্ত রয়েছে। তবে ফুলহরের জল কোশি নদীতে ঢুকে যাওয়ায় ভয়াবহ রূপ ধারণ করেছে। পাশাপাশি, শিলিগুড়ি এবং পাহাড়ি এলাকার জল মহানন্দা হয়ে ফুলহরে মিশে যাওয়ায় জলস্রোত বেড়েছে। স্রোত এতটাই তীব্র যে নদীর পাড়ে থাকা জমি মুহূর্তের মধ্যে ভেঙে পড়ছে। এলাকাবাসী সীতারাম মাহাত বলেন, যেভাবে জলের স্রোত রয়েছে,  ২৪ ঘণ্টার মধ্যে বাঁধের গা ঘেঁষে বইবে কোশি নদী। সেচ দপ্তর বা প্রশাসনের পক্ষ থেকে এখনও কোনও উদ্যোগ নেওয়া হয়নি। এই পরিস্থিতি থাকলে ভূতনিতে এবার বন্যা অনিবার্য।
এদিন কেশরপুর এলাকা পরিদর্শনে গিয়েছিলেন মালদহের সদর মহকুমা শাসক। তিনি এলাকাবাসী, সেচ ও ব্লক  সঙ্গে কথা বলেন। এছাড়াও ছিলেন মানিকচকের বিডিও অনুপ চক্রবর্তী, পঞ্চায়েত সমিতির সভাপতি পিঙ্কি মণ্ডল সহ সেচ দপ্তরের আধিকারিকরা।  নিজস্ব চিত্র।

21st  June, 2024
দু’মাস ধরে ১০ নম্বর ওয়ার্ডে পানীয় জল বন্ধ

মাথাভাঙা শহরের ১০ নম্বর ওয়ার্ডে পানীয় জলের সমস্যায় জেরবার শতাধিক পরিবার। প্রায় দু’মাস ধরে এলাকায় পানীয় জল আসছে না। কয়েকদিন ধরে পুরসভা পানীয় জলের একটি ট্যাঙ্ক দিলেও তাতে সিকিভাগ চাহিদাও পূরণ হচ্ছে না বলে অভিযোগ
বিশদ

কামাখ্যা ধামে পুজো উপলক্ষ্যে ২ দিনের মেলা

বুধবার কামাখ্যাগুড়ির আদি মা কামাখ্যা ধামে বার্ষিক পুজো অনুষ্ঠিত হল। এদিন প্রাচীন রীতি মেনে মন্দিরে পুজো হয়। পুজো উপলক্ষ্যে বসেছে দু’দিনের মেলা। 
বিশদ

মিড ডে মিলের চাল পাচারের অভিযোগে ধৃত স্কুলেরই কর্মী

রাতের অন্ধকারে স্কুল থেকে তিনবস্তা চাল নিয়ে যাচ্ছিলেন বীরনগর শিমুলতলা প্রাইমারি স্কুলেরই রান্নার কর্মী সমীর মণ্ডল। গ্রামবাসীদের সন্দেহ হওয়ায় তাঁকে আটক করেন। চাল পাচারের অভিযোগে ক্ষুব্ধ বাসিন্দারা ওই কর্মীকে পুলিসের হাতে তুলে দেন
বিশদ

নকশালবাড়িতে মাদক সহ ধৃত

মঙ্গলবার রাতে নকশালবাড়ির স্টেশনপাড়ায় পুলিসের অভিযানে মাদক ও নগদ সহ গ্রেপ্তার করা হল এক যুবককে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মিঠুন রায়। বাড়ি ওই এলাকাতেই। খবর পেয়ে ওই এলাকায় অভিযান চালায় নকশালবাড়ি থানার পুলিস
বিশদ

নকশালবাড়িতে সুপারি পাচার, গ্রেপ্তার ২

মঙ্গলবার রাতে নকশালবাড়ির সাতভাইয়া এলাকায় সুপারি পাচারের অভিযোগে গ্রেপ্তার করা হল দুই ভাইকে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম রাকেশ দাস ও অমিত দাস। ধৃতরা জলপাইগুড়ি জেলার বানারহাটের বাসিন্দা।
বিশদ

চ্যাংরাবান্ধায় ২ লক্ষ টাকার শালকাঠ উদ্ধার

২ লক্ষ টাকার শালকাঠ সহ একটি পিকআপ ভ্যান আটক করা হল মেখলিগঞ্জ ব্লকের চ্যাংরাবান্ধায়। মঙ্গলবার রাত এগারোটা নাগাদ লাটাগুড়ির রেঞ্জার সঞ্জয় দত্তের নেতৃত্বে কাঠগুলি উদ্ধার করা হয়। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ডুয়ার্সের দিক থেকে আসছিল কাঠবোঝাই ওই ভ্যানটি
বিশদ

মহাকাল ধামে হাতি দেখতে ভিড় লাটাগুড়িতে

বুধবার দুপুরে লাটাগুড়ি জঙ্গলে মহাকাল ধামের কাছে ৩১ নম্বর জাতীয় সড়কের পাশে হাতি দাঁড়ানো দেখতে পেয়ে ভিড় জমে যায়।
বিশদ

নাগরিকত্ব পেলেও কর্মসংস্থান হয়নি আক্ষেপ সাবেক ছিটের বাসিন্দাদের

সাবেক ছিটমহলের বাসিন্দারা নাগরিকত্ব পেয়েছেন প্রায় ন’বছর আগে। কিন্তু এতদিনেও তাঁদের দুর্দশা ঘোচেনি। ২০১৫ সালের ৩১ জুলাই ছিটমহল বিনিময়ের মধ্য দিয়ে নাগরিকত্ব মেলে তাঁদের। সবচেয়ে বড় দাবি নাগরিকত্ব মিটলেও মেলেনি উপযুক্ত কর্মসংস্থান।
বিশদ

দোকান সরাতে ৩দিন সময় চাইল ব্যবসায়ী সমিতি

প্রশাসনের কাছে তিনদিনের সময় চাইল ময়নাগুড়ি ব্যবসায়ী সমিতি। মঙ্গলবার ময়নাগুড়ি বাজারে যত্রতত্র গজিয়ে ওঠা ব্যবসায়ীদের ২৪ ঘণ্টার মধ্যে জায়গা ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল প্রশাসন। প্রশাসনের এই নির্দেশ পেয়ে সেই সকল দোকানদাররা ব্যবসায়ী সমিতির দ্বারস্থ হন।
বিশদ

ময়নাগুড়িতে নালায় বর্জ্য জমে বেহাল নিকাশি

আবর্জনা জমে নিকাশি নালা বেহাল। তার জেরে রাস্তার উপর দাঁড়িয়ে পড়ছে জল। অল্প বৃষ্টি হলেই ময়নাগুড়ি শহরের পোস্টঅফিস মোড় এলাকার এই অবস্থা। সমস্যায় পড়তে হচ্ছে ব্যবসায়ী ও পথ চলতিদের। সমস্যার সমাধানের দাবি তুলেছেন ময়নাগুড়ির বাসিন্দারা। পুরসভার ভূমিকা নিয়েও উঠেছে প্রশ্ন।
বিশদ

মেডিক্যাল থেকে দখল হটাল প্রশাসন

অবশেষে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রসূতি ওয়ার্ডের গা ঘেঁষে গজিয়ে ওঠা বাজার সরিয়ে দেওয়ার উদ্যোগ নিল পুলিস ও প্রশাসন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সরকারি জমি থেকে দখল হটান  শুরু হয়েছে রাজ্যজুড়ে
বিশদ

তিলক কেটে আসতে নিষেধ, বিক্ষোভ স্কুলে 

সপ্তম শ্রেণির এক ছাত্রীকে স্কুলে তিলক কেটে  আসতে মানা করার অভিযোগে স্কুলে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। বুধবার ঘটনাটি ঘটে মাটিগাড়া ব্লকের মেডিক্যাল মোড়ে ঠিকনিকাটা জুনিয়র হাইস্কুলে। 
বিশদ

শিলিগুড়ি জংশন স্টেশনে ঢোকার রাস্তায় জবরদখল সরানো হবে? উঠছে প্রশ্ন 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে শিলিগুড়ি সহ রাজ্যের বিভিন্ন জায়গায় জবরদখল সরানো অভিযান শুরু হয়েছে। শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব জানিয়েছেন, নালার উপর ও সরকারি জমি দখল করে কোথাও কোনও দোকানপাট বসানো বরদাস্ত করা হবে না
বিশদ

বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মৃত্যু যুবকের

বৈদ্যুতিক তারের খুঁটিতে উঠে শক লেগে মৃত্যু হল এক ইলেক্ট্রিশিয়ানের। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে হরিশ্চন্দ্রপুর থানার দৌলতনগর গ্রাম পঞ্চায়েতের খিদিরপুর বাঁধ রোড এলাকায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম শেখ নওশাদ (৪৫)। বাড়ি খিদিরপুর বাঁধ রোডে।
বিশদ

Pages: 12345

একনজরে
প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...

দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...

শহরের রাস্তা ক্রমশ সংকীর্ণ হয়ে গিয়েছে। দু’দিকে গাড়ি গেলে মানুষের হাঁটার জায়গা থাকে না। এদিকে সেই রাস্তা জবরদখল করে বসে আছে একের পর এক দোকান। কোথাও ফুটপাত দখল হয়ে গিয়েছে হকারদের ঠেলাগাড়িতে ...

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM