Bartaman Patrika
দেশ
 

 আরবিআই রিপোর্টে আয়কর ছাড় বৃদ্ধি নিয়ে জল্পনা চরমে
 
​​​​​​​

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: গ্রামীণ ভারতের পণ্য চাহিদা বাড়ছে। বাড়ছে কাজের সুযোগও। এমনই আশা প্রকাশ করা হল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (আরবিআই) রিপোর্টে। অর্থমন্ত্রকের কাছে এটি ইতিবাচক বার্তা। সরকারি সূত্রের খবর, রিজার্ভ ব্যাঙ্কের তরফে কেন্দ্রকে সাফ জানানো হয়েছে, মানুষের হাতে অতিরিক্ত অর্থ পৌঁছে দেওয়া দরকার। জীবিকার সুযোগ বৃদ্ধির কারণে গ্রামীণ ভারতের হাতে উদ্বৃত্ত অর্থ এসেছে। ঠিক সেভাবেই দেশজুড়ে মধ্যবিত্তের হাতে অতিরিক্ত অর্থ আসা দরকার। ভোগ্যপণ্য‌ বিক্রয়হারের সূচক বৃদ্ধির একমাত্র শর্তই হল মধ্যবিত্ত যদি বেশি করে তা ক্রয় করে। রিজার্ভ ব্যাঙ্কের এই রিপোর্ট ও মনোভাবের জেরে মনে করা হচ্ছে, অর্থমন্ত্রক আগামী বাজেটে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে। আর তা মধ্যবিত্তকে বিশেষ সুরাহা দেবে। জল্পনায় উঠে এসেছে আয়কর ছাড় বৃদ্ধির বিষয়টিও।
রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে সাফ জানানো হয়েছে, শহর এবং গ্রামীণ এলাকায় জীবিকার সুযোগ বাড়ছে। কারণ, চাহিদা কমছে ১০০ দিনের কাজের গ্যারান্টি খাতে। সাধারণত শহর ও গ্রামে নিয়মিত কাজের সুযোগ কমে গেলেই ১০০ দিনের কাজের চাহিদা বৃদ্ধি পায়। আর সেই চাহিদা ও জবকার্ডের আবেদন কমে যাওয়ার একটাই অর্থ— জীবিকার প্রবণতা বাড়ছে। রিজার্ভ ব্যাঙ্কের সাফ বক্তব্য, গ্রামীণ অর্থনীতি ক্রমেই উজ্জ্বল হওয়ার আভাস দিচ্ছে। একইভাবে গ্রামীণ উৎপাদন শিল্পের বৃদ্ধিহারও অনেকদিন পর ইতিবাচক বার্তা দিতে শুরু করেছে। কোভিডের পর এই প্রথম গ্রামীণ শিল্পস্থাপনের একটি প্রবণতা দেখা যাচ্ছে। আর তার জেরেই সুরাহার আশায় বুক বাঁধছে শহরও।
এদিকে, তৃতীয়বার ক্ষমতাসীন হওয়ার পর থেকেই মধ্যবিত্তকে বিশেষ গুরুত্ব দেওয়ার কথা বলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বারবার এনিয়ে সরব হতে দেখা গিয়েছে তাঁকে। তার জেরেই আসন্ন বাজেটে আয়করে বিশেষ ছাড় দেওয়ার বিষয়টি নিয়ে চর্চা এখন তুঙ্গে। বাজেটের পরই মহারাষ্ট্র, হরিয়ানা এবং ঝাড়খণ্ডে বিধানসভা ভোটের প্রক্রিয়া শুরু হবে। লোকসভা ভোটের ফলাফলে স্পষ্ট যে, বহু রাজ্যে বিজেপির থেকে মুখ ফিরিয়েছে মধ্যবিত্ত। বিশেষ করে এই তিন রাজ্যে মুখ পুড়েছে গেরুয়া শিবিরের। এবার তাই মধ্যবিত্তের মন জয়ে মরিয়া মোদি সরকার।

20th  June, 2024
প্রাচীনতম বাসা

অন্ধ্রপ্রদেশের প্রকাশম জেলায় ৪১ হাজার বছর পুরনো উটপাখির বাসার সন্ধান পেল প্রত্নতাত্ত্বিকদের একটি দল। এটি বিশ্বের প্রাচীনতম উটপাখির বাসা বলেই দাবি গবেষকদের।
বিশদ

26th  June, 2024
‘তালাক’

তিনি বিজেপি সমর্থক। এই ‘অপরাধে’ তালাক দিয়েছেন স্বামী। সম্প্রতি এমনই অভিযোগ তুলে পুলিসের দ্বারস্থ হয়েছেন মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়া জেলার ২৬ বছর বয়সি এক মহিলা।
বিশদ

26th  June, 2024
এনসিপি (শারদ)-এর আর্জি

শুধু দলের পরিচয় নয়, সাধের ‘ঘড়ি’ প্রতীক হারিয়েছে এনসিপি (শারদ পাওয়ার)। লোকসভার নির্বাচনের আগে নতুন প্রতীক ‘তুরহা (শিঙা) বাদক ব্যক্তি’ নিয়েই লড়তে হয়েছিল তাদের।
বিশদ

26th  June, 2024
দমবন্ধ হয়ে মৃত্যু

বাড়িতে আগুন লেগে দমবন্ধ হয়ে মৃত্যু হল একই পরিবারের চারজনের। সোমবার ভোর সাড়ে তিনটে নাগাদ ঘটনাটি ঘটেছে দিল্লির দ্বারকার প্রেম নগর এলাকায়।
বিশদ

26th  June, 2024
হাসপাতালে আগুন

দিনের শুরুতেই আগুন লাগল দিল্লির সফদরজং হাসপাতালে। সোমবার সকাল সাড়ে দশটা নাগাদ সেখানকার পুরনো ইমার্জেন্সি ভবনের স্টোর থেকে ধোঁয়া বেরতে দেখা যায়।
বিশদ

26th  June, 2024
লন্ডনগামী বিমানে বোমা রাখার ভুয়ো ফোন, আটক যুবক

এয়ার ইন্ডিয়ার লন্ডনগামী বিমানে বোমা রাখা আছে। এমনই ভুয়ো হুমকি ফোনে মঙ্গলবার সকালে শোরগোল পড়ল কোচি আন্তর্জাতিক বিমানবন্দরে।
বিশদ

26th  June, 2024
সনাতন ধর্ম মন্তব্য মামলায় জামিন উদয়নিধিকে

সনাতন ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্যের মামলায় জামিন পেলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের ছেলে উদয়নিধি। মঙ্গলবার বেঙ্গালুরুর একটি আদালত শর্তসাপেক্ষে তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেছে।
বিশদ

26th  June, 2024
হাতরাসে আত্মহত্যা করলেন দুই ভাই

 পুলিস হেফাজতে হেনস্তা ও মারধরের জেরে অপমানিত হয়ে দু’দিনের ব্যবধানে আত্মহত্যা করলেন দুই ভাই। ঘটনা উত্তরপ্রদেশের হাতরাসে।
বিশদ

26th  June, 2024
পুনের পোরসে কাণ্ডে অভিযুক্ত নাবালককে জামিন দিল হাইকোর্ট

পুনের পোরসে কাণ্ডে অভিযুক্ত নাবালকের জামিন মঞ্জুর করল বম্বে হাইকোর্ট। বিচারপতি ভারতী ডাংরে এবং বিচারপতি মঞ্জুষা দেশপান্ডের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার জুভেনাইল জাস্টিস বোর্ডের নির্দেশ খারিজ করে দিয়েছে।
বিশদ

26th  June, 2024
মাথা মুড়িয়ে, দড়ি দিয়ে বেঁধে ঘোরানো হল দুই নাবালককে

অভিযোগ মুদির দোকান থেকে পাঁচ হাজার টাকা চুরি করেছিল দুই নাবালক ভাই। শাস্তিস্বরূপ তাদের উপর অকথ্য অত্যাচার করা হল।
বিশদ

26th  June, 2024
স্বাধীন ভারতের ইতিহাসে প্রথমবার স্পিকার পদের জন্যও নির্বাচন

স্বাধীন ভারতের ইতিহাসে এই প্রথমবার লোকসভা স্পিকার পদে নির্বাচন হতে চলেছে। আজ, মঙ্গলবার ইতিমধ্যেই সরকার ও বিরোধী দু’ পক্ষই স্পিকার পদে মনোনয়ন জমা দিয়ে দিয়েছেন। বিশদ

25th  June, 2024
ফের বিতর্কে ভারতীয় রেল! এবার হাওড়াগামী দুন এক্সপ্রেসে দুষ্কৃতী তাণ্ডব

ফের বিতর্কে ভারতীয় রেল! এবার হাওড়াগামী দুন এক্সপ্রেসের কামরায়দুষ্কৃতী তাণ্ডবের অভিযোগ উঠল। আজ, মঙ্গলবার ট্রেনটি হাওড়ায় ঢোকার পরই জিআরপি থানায় অভিযোগ দায়ের করা হয়।গতকাল সোমবার রাত ৮টা নাগাদ এই ট্রেনের সংরক্ষিত কামরায় চলে সেই তাণ্ডব। বিশদ

25th  June, 2024
সংসদ ন্যাকামো করার জায়গা নয়, মোদির বিতর্কিত মন্তব্যে তোলপাড়

নতুন সরকারের শপথের পরই শিক্ষাক্ষেত্রে ধরা পড়েছে একের পর এক কেলেঙ্কারি। তা এতদিন বিক্ষোভ আন্দোলন চলছিল সড়কে। সোমবার সেই ঝড় আছড়ে পড়ল সংসদে। বিশদ

25th  June, 2024
প্রথম বর্ষণেই রামমন্দিরের ছাদে ফাটল, গর্ভগৃহে নামল জলধারা

মাত্র পাঁচ মাস আগে রীতিমতো রাজকীয়ভাবে উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশে সরসঙ্ঘচালক মোহন ভাগবত। মোদি দাবি করেছিলেন, রামলালাকে মাথার ছাদ দিলেন তিনি বিশদ

25th  June, 2024

Pages: 12345

একনজরে
আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...

অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা। ...

প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...

শহরের রাস্তা ক্রমশ সংকীর্ণ হয়ে গিয়েছে। দু’দিকে গাড়ি গেলে মানুষের হাঁটার জায়গা থাকে না। এদিকে সেই রাস্তা জবরদখল করে বসে আছে একের পর এক দোকান। কোথাও ফুটপাত দখল হয়ে গিয়েছে হকারদের ঠেলাগাড়িতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM