Bartaman Patrika
কলকাতা
 

প্রতি সপ্তাহে পুকুর সাফাই, পরিবেশ রক্ষায় পথ দেখাচ্ছে বিধানগরের ৩৮ নম্বর ওয়ার্ড

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: বিভিন্ন জায়গায় যখন বেআইনিভাবে পুকুর ভরাটের অভিযোগ, তখন বর্ষার আগে অন্য ছবি বিধাননগর পুরসভার ৩৮ নম্বর ওয়ার্ডে। মন্ত্রী সুজিত বসুর নির্দেশে এবং কাউন্সিলার আলো দত্তের উদ্যোগে স্থানীয় ক্লাবের সদস্যরা প্রতি সপ্তাহে একটি করে পুকুর পরিষ্কার করছেন। রুটিন করেই এই কাজ করা হচ্ছে। বর্ষার আগে এই কাজে আরও জোর দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে ঠাকুরতলা এলাকার একটি বড় পুকুর পরিষ্কার করা হয়েছে। এই কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন এলাকার মানুষ। তাঁরাও কাউন্সিলারের সঙ্গে পরিবেশ রক্ষায় নেমে পড়েছেন।
বিধাননগর বিধানসভা এলাকায় পুরসভার ১৪টি ওয়ার্ড রয়েছে। সেখানে এবার লোকসভা নির্বাচনে ১০টি ওয়ার্ডে হেরেছে তৃণমূল। কিন্তু, এই ৩৮ নম্বর ওয়ার্ডে দু’হাজারের বেশি ভোটে লিড পেয়েছেন শাসকদলের প্রার্থী। এমনকী, এই ওয়ার্ডের প্রতিটি বুথেই জিতেছে তৃণমূল। শাসকদলের দাবি, সারা বছর উন্নয়নমূলক কাজের জন্যই এই সাফল্য এসেছে। ছোট-বড় মিলিয়ে এই ওয়ার্ডে ৬৮টি পুকুর রয়েছে। প্রতি সপ্তাহে একটি করে পুকুর সাফাই করা হচ্ছে। যেহেতু বর্ষা আসছে, তাই তার আগে এই কাজে গতি আনা হয়েছে। গত দু’সপ্তাহে চারটি পুকুর পরিষ্কার করা হয়েছে। ওইসব পুকুরগুলি কুচুরিপানায় ভরে গিয়েছিল। এই উদ্যোগের ব্যাপারে কাউন্সিলার আলো দত্তের স্বামী তথা প্রাক্তন কাউন্সিলার নির্মল দত্ত বলেন, পুকুরগুলি আগে আগাছায় ভরে থাকত। জমা জলে ডেঙ্গুর মশা হতে পারে। তাছাড়া, এলাকায় দূষণও ছড়ায়। পুকুরগুলি এলাকার মানুষ ব্যবহার করেন। তাই মন্ত্রী সুজিত বসুর নির্দেশে ও আমাদের কাউন্সিলারের উদ্যোগে আমরা প্রতি সপ্তাহে একটি করে পুকুর পরিষ্কার করছি। সারা বছর এই কর্মকাণ্ড চলে। স্থানীয় ক্লাবের সদস্যরা যুক্ত হয়েছেন। সবার উদ্যোগেই আমরা ৬৮টি পুকুর বাঁচিয়ে রাখতে পেরেছি।-নিজস্ব চিত্র

21st  June, 2024
তিন দম্পতিকে ফোন করে হেনস্তা চুঁচুড়ায়

দিল্লি থেকে ফোন করে ঋণ শোধ করার জন্য গালিগালাজ করা হচ্ছে। অথচ যাঁদের বলা হচ্ছে তাঁরা ঋণ নেননি। মঙ্গলবার সারাদিনে একাধিকবার একজন হিন্দিভাষীর ফোন কলে হেনস্তার শিকার হয়ে চুঁচুড়া থানায় অভিযোগ দায়ের করেছেন তিন দম্পতি।
বিশদ

ভুয়ো আইনজীবীকে গ্রেপ্তার করল পুলিস

এক ভুয়ো আইনজীবীকে গ্রেপ্তার করল চন্দননগর থানার পুলিস। মঙ্গলবার গভীর রাতে চন্দননগরেই উর্দিবাজার এলাকা থেকে ওই যুবককে পুলিস গ্রেপ্তার করে।
বিশদ

শো’কজের উত্তর দিলেন তৃণমূলের দুই কাউন্সিলার

যাদবপুর-পাটুলিতে গণ্ডগোলের ঘটনায় দলের দুই কাউন্সিলারকে শো’কজের নোটিস দিয়েছিল তৃণমূল। সেই শো’কজের জবাব দিলেন ১১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার স্বরাজ মণ্ডল ও ১১ নম্বর বরোর চেয়ারম্যান তারকেশ্বর চক্রবর্তী।
বিশদ

পরকীয়ায় বাধা, গৃহবধূর শ্বশুরকে খুনের অভিযোগে গ্রেপ্তার প্রেমিক

পরকীয়ার সম্পর্ক। সেই টানেই প্রেমিকার শ্বশুরবাড়িতে মাঝেমধ্যে যেত প্রেমিক অভিজিৎ বাগ। সে এমন সময় যেত, যখন তাঁর স্বামী ও শ্বশুর-শাশুড়ি বাড়িতে থাকতেন না।
বিশদ

চোরাই বালির লরি সহ গ্রেপ্তার ১

চোরাই বালি সহ একটি লরি আটক করল তারকেশ্বর থানার পুলিস। গ্রেপ্তার করা হয়েছে চালককে। ধৃতের নাম তারক কর্মকার।
বিশদ

দাদপুরে পথ দুর্ঘটনার বলি দুই

হুগলির দাদপুর থানার মহেশ্বরপুরে পথ দুর্ঘটনায় মৃত্যু হল বাইক আরোহী তরুণ ও তরুণীর। বুধবার দুপুরে মহেশ্বরপুর মোড়ের কাছে দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনাটি ঘটে।
বিশদ

এসএসকেএম ও মেডিক্যাল কলেজে দালাল চক্রের রমরমা, গ্রেপ্তার পাঁচ

এসএসকেএম ও মেডিক্যাল কলেজ হাসপাতালে টাকার বিনিময়ে রোগী ভর্তি করিয়ে দেওয়ার চক্র চলছে রমরমিয়ে। তাদের পাল্লায় পড়ে অনেককে ঠকতে হচ্ছে।
বিশদ

অপরাধ ঠেকাতে কেন্দ্র ও রাজ্যের বাহিনীকে প্রযুক্তি নির্ভর করতে উদ্যোগ স্বরাষ্ট্র মন্ত্রকের 

প্রতিদিনই পাল্টে যাচ্ছে অপরাধের ধরন। পুলিসের ধরাছোঁয়ার বাইরে থাকতে অপরাধীরাও নিত্যনতুন কৌশলের পাশাপাশি প্রযুক্তির ব্যবহার বাড়াচ্ছে।
বিশদ

কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের মেয়াদে ইতি টানল হাইকোর্ট

পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের মেয়াদ আর বাড়াল না হাইকোর্ট। তবে ভোট-পরবর্তী হিংসার প্রেক্ষিতে শান্তি বজায় রাখতে রাজ্য সরকারকে সদর্থক পদক্ষেপের নির্দেশ দিয়েছে বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।
বিশদ

ভারতের সব জীব ও উদ্ভিদের প্রজাতি ধরে তৈরি হতে চলেছে ‘আধার কার্ড’

শুধু মানুষ নয়, এবার জীবজন্তু, কীটপতঙ্গ এবং উদ্ভিদেরও ‘আধার কার্ড’ তৈরি হবে। সৌজন্যে জুলজিক্যাল সোসাইটি অব ইন্ডিয়া (জেডএসআই) এবং বোটানিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (বিএসআই)। প্রতিটি প্রজাতির নাম-ধাম, ছবি, বিবরণ— সবই হবে মানুষের আধার কার্ডের মতো।
বিশদ

জুন পর্যন্ত ২৪৬ বেসরকারি বিএড কলেজে শিক্ষক নিয়োগ হয়েছে ৯৬০ জন

: জুন পর্যন্ত মাত্র ২৪৬টি বেসরকারি বিএড কলেজ নতুন শিক্ষক নিয়োগের জন্য এগিয়ে এসেছে। অথচ রাজ্যে বেসরকারি বিএড কলেজ রয়েছে ছ’শোরও বেশি। বিশদ

বন্দিদের নেশামুক্তির জন্য কারা দপ্তরের নতুন উদ্যোগ ‘বিবর্তন’

নেশার আসক্তি কাটিয়ে সংশোধনাগারের বন্দিদের সমাজের মূল স্ত্রোতে ফেরাবার জন্য প্রশংসনীয় পদক্ষেপ করল কারা দপ্তর।
বিশদ

ইতিহাসে পিএইচডি করতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ইন্টারভিউ দিলেন জেলবন্দি মাওবাদী অর্ণব দাম

একসময় একে-৪৭ বন্দুক হাতে জঙ্গলমহল দাপিয়ে বেড়াতেন। কিষেণজির প্রিয় পাত্র ছিলেন। বড় অপারেশনের ব্লু-প্রিন্ট ঠিক করার পিছনে মাওবাদী নেতা অর্ণব দাম ওরফে বিক্রমের মাথা কাজ করত। শিলদা ইএফআর ক্যাম্পে হামলা, অযোধ্যায় পাঁচ ফরওয়ার্ড ব্লক কর্মীকে খুন, যৌথ বাহিনীর উপর হামলা সহ একাধিক নাশকতার ঘটনায় তাঁর নাম উঠে আসে। 
বিশদ

উদয়নারায়ণপুরে গ্রেপ্তার আরও এক বাংলাদেশি

উদয়নারায়ণপুর কি ক্রমে বেআইনি অনুপ্রবেশকারীদের আস্তানায় পরিণত হচ্ছে? গত শুক্রবার এক বাংলাদেশি নাগরিককে অবৈধ উপায়ে ভারতে প্রবেশের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল। তার পাঁচদিনের মাথায় মঙ্গলবার ফের আরেকজনকে একই কারণে পাকড়াও করেছে উদয়নারায়ণপুর থানার পুলিস।
বিশদ

Pages: 12345

একনজরে
আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...

তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...

শহরের রাস্তা ক্রমশ সংকীর্ণ হয়ে গিয়েছে। দু’দিকে গাড়ি গেলে মানুষের হাঁটার জায়গা থাকে না। এদিকে সেই রাস্তা জবরদখল করে বসে আছে একের পর এক দোকান। কোথাও ফুটপাত দখল হয়ে গিয়েছে হকারদের ঠেলাগাড়িতে ...

প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM