Bartaman Patrika
দেশ
 

হাইকোর্টে ধাক্কা খেল নীতীশ সরকার, খারিজ অনগ্রসরদের জন্য ৬৫ শতাংশ সংরক্ষণ

পাটনা: সংরক্ষণ মামলায় পাটনা হাইকোর্টে বড় ধাক্কা খেল বিহারের নীতীশ কুমারের সরকার। গত বছর নভেম্বর মাসে দলিত, অনগ্রসর শ্রেণি ও আদিবাসীদের জন্য সংরক্ষণের হার ৫০ থেকে বাড়িয়ে ৬৫ শতাংশ করেছিল রাজ্য। বৃহস্পতিবার সেই সিদ্ধান্ত খারিজ করে দিয়েছে বিচারপতি কে বিনোদ চন্দ্রনের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। আদালত জানিয়েছে, বিহার সরকারের ওই সিদ্ধান্ত সকলের সমানাধিকার, কাজের সুযোগের অধিকারকে লঙ্ঘন করে। এই রায়কে অবশ্য সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানানোর সিদ্ধান্ত নিয়েছে নীতীশ সরকার। 
গত বছর ২ অক্টোবর জাতিগত সমীক্ষা রিপোর্ট প্রকাশ করে নীতীশ কুমারের সরকার। তাতে বলা হয়, অনগ্রসর (ওবিসি) ও অতিঅনগ্রসরের (ইবিসি) সংখ্যা রাজ্যের মোট জনসংখ্যার প্রায় ৬৩ শতাংশ। পাশাপাশি, তফসিলি জাতি-উপজাতি জনসংখ্যার একত্রিত হার ২১ শতাংশের বেশি। এই তথ্য সামনে আসার পরই নভেম্বরে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি চাকরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে সংরক্ষণ ৫০ শতাংশের থেকে বাড়িয়ে ৬৫ শতাংশ করা হয়। সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে, সংরক্ষণ কোনওভাবেই ৫০ শতাংশের বেশি হবে না। সংরক্ষণের হার বাড়ানোর সময় নীতীশ সরকার পাল্টা যুক্তি দেয় যে, আর্থিকভাবে পিছিয়ে পড়াদের জন্য ১০ শতাংশ কোটা চালুর পর ইতিমধ্যেই ঊর্ধ্বসীমা বেড়ে গিয়েছে। বিহারের এই সিদ্ধান্তের পরই হাইকোর্টে একগুচ্ছ জনস্বার্থ মামলা দায়ের হয়। সেগুলির একসঙ্গে শুনানি চলছিল। এদিন ওই মামলার রায়ে সংরক্ষণের সিদ্ধান্ত খারিজ করে দিয়েছে হাইকোর্ট।  এদিনের রায়ের পর আবেদনকারীদের আইনজীবী নির্ভয় প্রশান্ত জানিয়েছেন, আদালতে জাতিগত সমীক্ষাকে ঢাল করেছিল বিহার সরকার। কিন্তু, এব্যাপারে ইন্দ্র সোহানে মামলা, মারাঠা সংরক্ষণ মামলায় রায়ের উল্লেখ করা হয়। সেখানে শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছে, কোনওভাবেই রাজ্য সরকার সংরক্ষণের ঊর্ধ্বসীমা ৫০ শতাংশের বেশি করতে পারবে না।

21st  June, 2024
শারীরিক পরিস্থিতির চরম অবনতি, আইসিইউতে ভর্তি হলেন আপের মন্ত্রী আতিশী

পর্যাপ্ত জলের দাবিতে লাগাতার অনশন। আর তার জেরেই মঙ্গলবার গুরুতর অসুস্থ হয়ে পড়লেন দিল্লির আপ সরকারের মন্ত্রী আতিশী।
বিশদ

26th  June, 2024
জরুরি অবস্থার ৪৯ বছর, তরজা কংগ্রেস-বিজেপির

১৯৭৫ সালের ২৫ জুন—  তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশজুড়ে জারি করেছিলেন জরুরি অবস্থা। মঙ্গলবার তার ৪৯তম বর্ষপূর্তিতে এনিয়ে কংগ্রেসকে খোঁচা দিতে ছাড়লেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

26th  June, 2024
জামিন খারিজ, হাইকোর্টে ধাক্কা কেজরির

জামিন অধরাই থাকল দিল্লির মুখ্যমন্ত্রী প্রধান অরবিন্দ কেজরিওয়ালের। আবগারি দুর্নীতি মামলায় গত বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত কেজরিওয়ালকে জামিন মঞ্জুর করেছিল।
বিশদ

26th  June, 2024
বিহারে মহাজোট আমলের ৩৫০টি জলপ্রকল্পের চুক্তি বাতিল করল রাজ্য সরকার

লোকসভা ভোটের আগেই এনডিএতে ফিরেছেন জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমার। বিজেপির হাত ধরার সঙ্গে সঙ্গে বিহারে পতন ঘটে আরজেডি-জেডিইউ-কংগ্রেসের মহাজোট সরকারের।
বিশদ

26th  June, 2024
‘ওয়ার্ল্ড ক্রাফ্ট সিটি’র খেতাব জিতল শ্রীনগর

ভূস্বর্গের মুকুটে নয়া পালক। ‘ওয়ার্ল্ড ক্রাফ্ট সিটি’র শিরোপা জিতে নিল জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগর। রবিবার ওয়ার্ল্ড ক্রাফ্ট কাউন্সিলের তরফে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।
বিশদ

26th  June, 2024
ঘুরছে চিতাবাঘ, হায়দরাবাদে আতঙ্ক

নিজামের শহরে চিতাবাঘের আতঙ্ক। বাঘটি ধরতে ফাঁদ পেতেছে বনদপ্তর। গত পাঁচদিন হায়দরাবাদের কাছে সামসাবাদে চিতাবাঘটিকে ঘোরাফেরা করতে দেখেন স্থানীয়রা।
বিশদ

26th  June, 2024
সুখবীরের ইস্তফা চেয়ে বিদ্রোহ, দ্বন্দ্বে বেসামাল অকালি দল

লোকসভা ভোটে বিপর্যয়ের পর শিরোমণি অকালি দলে গৃহযুদ্ধের আগুন। দলের প্রধান সুখবীর সিং বাদলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করলেন দলের একঝাঁক নেতা।
বিশদ

26th  June, 2024
সংসদে শপথ অনুষ্ঠানে বিজেপিকে কড়া টক্করের বার্তা দিল তৃণমূল

মঙ্গলবার শপথ অনুষ্ঠানেই তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিবাদ বাঁধল বিজেপির। বাংলায় কল্যাণ বন্দ্যোপাধ্যায় শপথ নেওয়া শেষে চিৎকার করে ‘জয় বাংলা’ স্লোগান দেন। পাঠ করেন কালিকা মন্ত্র। তারপরই যেই না মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে জয়ধ্বনি দিয়েছেন, তখনই বিজেপির এমপিরা শুরু করেন স্লোগান, ‘জয় শ্রীরাম’।
বিশদ

26th  June, 2024
দ্বিতীয় প্রয়াসে নিটে ‘চমকপ্রদ ফল’, ভাবাচ্ছে তদন্তকারীদের

২০২২ সালে প্রথমবার নিটে বসেছিল সুস্মিতা (নাম পরিবর্তিত)। র‌্যাঙ্ক হয় ২ লাখের বেশি। চলতি বছর ফের ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় অংশ নেন তিনি।
বিশদ

26th  June, 2024
লোকসভায় বঙ্গ বিজেপির সচেতক হতে পারেন খগেন মুর্মু

লোকসভায় বঙ্গ বিজেপির সচেতক হতে চলেছেন মালদহ উত্তরের সাংসদ খগেন মুর্মু। গতবারও তিনি এই পদে ছিলেন। তবে এ ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত এখনও পর্যন্ত গ্রহণ করা হয়নি। বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে বিজেপি মুখও খোলেনি।
বিশদ

26th  June, 2024
মণিপুরে পৃথক কেন্দ্র শাসিত অঞ্চলের দাবিতে বিক্ষোভ কুকিদের

এক বছরেরও বেশি সময় ধরে অশান্ত মণিপুর। কুকি এবং মেইতেই জনজাতির সংঘর্ষ থামার লক্ষণ নেই। এই অবস্থায় পৃথক কেন্দ্র শাসিত অঞ্চলের দাবিতে পথে নামল কুকিরা।
বিশদ

26th  June, 2024
হাতরাসে আত্মহত্যা করলেন দুই ভাই

পুলিস হেফাজতে হেনস্তা ও মারধরের জেরে অপমানিত হয়ে দু’দিনের ব্যবধানে আত্মহত্যা করলেন দুই ভাই। ঘটনা উত্তরপ্রদেশের হাতরাসে।
বিশদ

26th  June, 2024
দোষীদের সাজা লাঘব! কেরলে কংগ্রেসের নিশানায় বাম সরকার

কেরলের প্রাক্তন সিপিএম নেতা টিপি চন্দ্রশেখরন হত্যাকাণ্ডে দোষীদের সাজা কমানোর উদ্যোগ ঘিরে তুঙ্গে উঠল রাজনৈতিক তরজা। এজন্য রাজ্যের বাম সরকারকে কাঠগড়ায় তুলেছে বিরোধী দল কংগ্রেস।
বিশদ

26th  June, 2024
উত্তরপ্রদেশে বিরল অস্ত্রোপচার, নাক থেকে বেরল জোঁক

উত্তরপ্রদেশের প্রয়াগরাজে বিরল অস্ত্রোপচার! এক ব্যক্তির নাকের একদম ভিতর থেকে জ্যান্ত জোঁক বের করলেন চিকিৎসকরা। নাজারেথ হাসপাতালের ইএনটি বিভাগের সার্জেন ডাঃ সুভাষচন্দ্র ভার্মার নেতৃত্বে ‘টেলিস্কোপ প্রক্রিয়ায়’ সাফল্যের সঙ্গেই হয়েছে এই জটিল অস্ত্রোপচার।
বিশদ

26th  June, 2024

Pages: 12345

একনজরে
দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...

তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...

প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...

অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM