Bartaman Patrika
কলকাতা
 

আগামী রবিবার সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে জোরকদমে চলছে মঞ্চ তৈরির কাজ। বুধবার ব্রিগেডে অতূণ বন্দ্যোপাধ্যায়ের তোলা ছবি।  

আনিসুর কাণ্ডে কর্তব্যরত
৫ পুলিসকর্মীকে শোকজ 

নিজস্ব প্রতিনিধি, তমলুক ও কলকাতা: সংশোধনাগার কর্তৃপক্ষের অজ্ঞাতে তমলুক হাসপাতালের পুলিস লকআপ থেকে আনিসুর রহমান বেরিয়ে গিয়েছিলেন। এই ঘটনায় ডিউটিরত একজন এএসআই এবং চার কনস্টেবলকে শোকজ করল জেলা পুলিস। জেল হেফাজত থেকে পালানোর অভিযোগে বুধবার আনিসুর রহমানকে তমলুক সিজেএম কোর্টে তোলা হয়। বিচারক দেবাশিস চৌধুরী এই মামলায় তাঁকে জামিন দেন। তবে, কুরবান শা খুনের মামলা প্রত্যাহার সংক্রান্ত রাজ্যের অর্ডার হাইকোর্টে খারিজ হওয়ায় আনিসুরকে জেলেই যেতে হয়েছে।
মঙ্গলবার সন্ধ্যায় পুলিস কোলাঘাট থেকে আনিসুরকে গ্রেপ্তার করে তমলুক থানায় এনেছিল। তাঁর বিরুদ্ধে জামিনযোগ্য ধারায় মামলা দায়ের করে সিজেএম কোর্টে পাঠিয়েছিল পুলিস। বিচারক সেই মামলায় ৫০০টাকার বন্ডে জামিন দেন। আনিসুর রহমানকে মুক্ত করার চেষ্টা মঙ্গলবারই কলকাতা হাইকোর্টে আটকে যায়। বুধবার সেই রায়কে চ্যালেঞ্জ করা হয়েছে। আনিসুরের তরফে বলা হয়েছে, তাঁর বক্তব্য না শুনে আদালত এই সিদ্ধান্ত নিয়েছে, যা স্বাভাবিক সুবিচারের পরিপন্থী। পাশাপাশি নন্দীগ্রাম এলাকার আরও অন্তত ৪০ জন অভিযুক্তকে ছেড়ে দেওয়ার জন্য রাজ্যের প্রচেষ্টাকে চ্যালেঞ্জ করে এদিনই শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা হয়েছে। উল্লেখ্য, পাঁশকুড়ার তৃণমূল নেতা কুরবান শা খুনের মামলা প্রত্যাহার করার জন্য গত ২৬ফেব্রুয়ারি একটি অর্ডার করেছিল রাজ্য সরকার। মঙ্গলবার বিকেলে তমলুকের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রাজ্য সরকারের সেই অর্ডার মঞ্জুর করেন। কিন্তু, ওই দিনই রাজ্য সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল নিহত তৃণমূল নেতার পরিবার। নিম্ন আদালত রাজ্যের মামলা প্রত্যাহার সংক্রান্ত নির্দেশকে মান্যতা দিলেও হাইকোর্ট খারিজ করে দেয়। নিম্ন আদালতের রায় বেরনোর কিছুক্ষণের মধ্যেই তমলুক জেলা হাসপাতালে পুলিস সেলে ভর্তি আনিসুরকে নিয়ে বেরিয়ে যায় তাঁর অনুগামীরা। কিন্তু তখনও আদালত থেকে প্রয়োজনীয় নথি তমলুক উপ সংশোধনাগারে পৌঁছয়নি। তাই অফিসিয়ালি রিলিজ দেওয়া হয়নি। এদিকে ওই বিকেলেই হাইকোর্ট রাজ্যের সিদ্ধান্তকে খারিজ করে দিয়ে আনিসুরকে ফের গ্রেপ্তারের নির্দেশ দেয়। এরপর আনিসুরকে গ্রেপ্তার করা হয়। বুধবার দুপুরে তাঁকে সিজেএম কোর্টে তোলা হয়। তমলুকের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা কোর্টে কুরবান শা খুনের মামলার বিচার প্রক্রিয়া চলছে। বুধবার ওই কোর্ট থেকে আনিসুরকে জেল হেফাজতে রাখার জন্য প্রয়োজনীয় নির্দেশ আসে জেল সুপারের কাছে। মঙ্গলবার বিকেলে হাসপাতাল থেকে আনিসুর বেরিয়ে যাওয়ার পর সন্ধ্যায় হাসপাতাল কর্তৃপক্ষ তমলুক থানার দ্বারস্থ হয়। সংশোধনাগার কর্তৃপক্ষের দায়ের করা মামলায় তাঁকে এদিন সিজেএম কোর্টে তোলা হয়েছিল। সেই সময় প্রচুর ভিড় ছিল।
সরকারি আইনজীবী সফিউল আলি খান বলেন, আনিসুর রহমানের বিরুদ্ধে জামিনযোগ্য ধারায় মামলা দায়ের করে তমলুক থানার পুলিস এদিন সিজেএম কোর্টে পাঠিয়েছিল। বিচারক সেই মামলায় জামিন দিয়েছেন। কুরবান শা খুনের মামলায় অবশ্য তাঁকে সংশোধনাগারে যেতে হয়েছে।
এর পাশাপাশি ২০০৯ সালের বেআইনি জমায়েত, অপহরণ ও খুনের ঘটনার জেরে নন্দীগ্রাম এলাকার প্রায় ৪০ জনের বিরুদ্ধে যে ১৩টি মামলা হয়েছিল, সেগুলি সম্প্রতি তুলে নেওয়ার উদ্যোগ নেয় রাজ্য সরকার। কাঁথি আদালতে ছ’টি ও হলদিয়ায় বাকি সাতটি মামলা চলছিল। মামলাকারীর অভিযোগ, চার্জ ফ্রেম হওয়ার আগে একবার মামলাগুলি তুলে নেওয়ার চেষ্টা হয়েছিল। তা ব্যর্থ হওয়ার পর ১০ ফেব্রুয়ারি সফল হয়েছে। অথচ, এই মামলাগুলি চালাতে পুলিসকে বিপুল পরিশ্রম করতে হয়েছে। বিষয়টি এদিন প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণের ডিভিশন বেঞ্চে উল্লেখ করা হলে তিনি জানান, যথেষ্ট যুক্তিগ্রাহ্য কারণ ছাড়া ফৌজদারি মামলা প্রত্যাহার করাও জঘন্য অপরাধ।

জাল থেকে উদ্ধার চন্দ্রবোড়া সাপ 

মাছ ধরার জালে আটকে পড়া একটি বিশাল চন্দ্রবোড়া সাপকে উদ্ধার করে বনদপ্তরের হাতে তুলে দিলেন এলাকার যুবকরা। জানা গিয়েছে, বুধবার সকালে উদয়নারায়ণপুরের গুমগড় এলাকায় একটি মাছ ধরার জালে বিশালাকৃতির চন্দ্রবোড়া সাপটিকে আটকে থাকতে দেখেন স্থানীয় যুবকেরা। 
বিশদ

বিজেপির রোড শো-তে হিরণ 

আগামী ৭ মার্চ বিজেপির ব্রিগেড সমাবেশের প্রচারে বুধবার তারকেশ্বর শহরে রোড শো ও পথসভা করলেন অভিনেতা হিরণ চট্টোপাধ্যায়। বিজেপির আরামবাগ জেলা সাংগঠনিক সভাপতি বিমান ঘোষ এই রোড শো-এর আয়োজন করেন।  
বিশদ

দুই শিক্ষিকা করোনা আক্রান্ত
সাতদিন বন্ধ বারাকপুরের স্কুল 

ছাত্রীদের কথা ভেবে অনলাইনে ক্লাস

করোনা মহামারীর সংক্রমণ রুখতে প্রায় ১১ মাস বন্ধ ছিল রাজ্যের সমস্ত হাইস্কুল। গত ১২ ফেব্রুয়ারি নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে। কিন্তু, পরপর দু’জন শিক্ষিকা করোনায় আক্রান্ত হওয়ায় আপাতত সাতদিনের জন্য বন্ধ গেল বারাকপুরের তালপুকুর গার্লস হাইস্কুল।  
বিশদ

অর্ধেক বুথই স্পর্শকাতর, সবচেয়ে বেশি
কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হল বারুইপুরে 

কেন্দ্রীয় বাহিনীর বিন্যাস পরিবর্তন করে দক্ষিণ ২৪ পরগনায় ১৮ কোম্পানি জওয়ান পাঠানো হয়েছে। তার মধ্যে দেখা যাচ্ছে বারুইপুর পুলিস জেলায় সবচেয়ে বেশি সংখ্যক এই বাহিনী এসেছে। 
বিশদ

শ্যালিকার সঙ্গে সম্পর্ক, গাইঘাটায়
ব্যবসায়ী খুনে গ্রেপ্তার ভাড়াটে খুনি  

শ্যালিকার সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্কের জেরে গাইঘাটায় বাড়ির সামনে ব্যবসায়ীকে কুপিয়ে খুনের ঘটনায় পুলিস এক ভাড়াটে খুনিকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মনোরঞ্জন দাস।  
বিশদ

ফুটবলার হত্যা মামলায় তৃণমূলের
প্রাক্তন কাউন্সিলার সহ ৮ বেকসুর 

এক ফুটবলারের হত্যা মামলায় তৃণমূল কংগ্রেসের প্রাক্তন কাউন্সিলার সহ অভিযুক্তদের বেকসুর খালাস করল শ্রীরামপুর আদালত। ২০১৭ সালের ওই মামলায় প্রাক্তন কাউন্সিলার পিন্টু নাগ সহ আট জনকে অভিযুক্ত করেছিল পুলিস।  
বিশদ

ভোটারদের আস্থাভাজন হওয়ার
চেষ্টা পুলিস ও কেন্দ্রীয় বাহিনীর 

আপনারা কেমন আছেন? ভোট দিতে কোনও অসুবিধা হবে বলে মনে হচ্ছে কি? যদি কোনও অসুবিধা মনে হয়, তাহলে আমাদের সেকথা নির্ভয়ে বলতে পারেন। এছাড়াও যদি কোনও সমস্যা হয়, তাহলে আমাদের সঙ্গে সব সময় যোগাযোগ করবেন।  
বিশদ

বাম-কং জোটের অক্সিজেন ব্রিগেড
কটাক্ষ করেও চিন্তায় অন্যরা 

ব্রিগেডের সমাবেশের সাফল্যে টগবগ করে ফুটছে হুগলির বাম-কংগ্রেস শিবির। ডানকুনি থেকে ডানলপ, জাঙ্গিপাড়া থেকে গোঘাট পর্যন্ত নিচুতলার কর্মিমহলে শরীরী ভাষায় আত্মবিশ্বাস গোপন থাকছে না। 
বিশদ

মোদির সফরের মুখে দলের
আগে রাস্তায় নামছে বাম যুবরা 

রান্নার গ্যাস ও পেট্রপণ্য সহ নিত্যপ্রয়োজনীয় সমস্ত জিনিসের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধিকে ভোটের মুখে অন্যতম প্রচারের ইস্যু করতে চাইছে বামেরা। সেই কারণে দলের পাশাপাশি বিভিন্ন গণসংগঠনগুলিকেও রাস্তায় নামার নির্দেশ দিয়েছে বাম শিবিরের অভিভাবক দল সিপিএম।  
বিশদ

ট্যাবের ইউসি জমার দায়িত্বে
প্রধান শিক্ষকদের আপত্তি 

ট্যাব কেনার ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দেওয়া নিয়ে চাপানউতোর শুরু হল প্রধান শিক্ষক এবং ডিআইদের মধ্যে। স্কুলশিক্ষা দপ্তরের নির্দেশ মেনে ডিআইরা ট্যাব কেনার ইউসি চাইছেন স্কুলগুলির কাছে।  
বিশদ

টলি অভিনেতা অঙ্কুশের
সহকারী আত্মঘাতী, রহস্য 

টলিউডের তারকা অভিনেতা অঙ্কুশের সহকারীর আত্মহত্যায় রহস্য দানা বেঁধেছে। বাপ্পা ওরফে পিন্টু দে নামে বছর ছত্রিশের ওই যুবক মঙ্গলবার বিকেলে নারকেলডাঙা থানার নর্থ রোডে নিজের বাড়িতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হন।  
বিশদ

রিপোর্ট জমা দিতে আরও
সময় চাইল তদন্ত কমিটি 

কুঁদঘাটে ম্যানহোল কাণ্ডে বুধবার রিপোর্ট জমা পড়ল না কলকাতা পুরসভার শীর্ষ কর্তৃপক্ষের কাছে। তদন্ত কমিটি আরও ৭-১০ দিন সময় চেয়েছে বলেই পুরসভা সূত্রে খবর। তবে তদন্তে বেশ কিছু অসঙ্গতি উঠে এসেছে। ঠিকাদার সংস্থার কিছু গাফিলতিও ছিল বলে জানা যাচ্ছে। 
বিশদ

বউভাতের দিনই আত্মঘাতী
বর, রায়দিঘিতে রহস্য 

বউভাতের দিন অনুষ্ঠান বাড়ির ঘর থেকে বরের ঝুলন্ত দেহ উদ্ধারকে ঘিরে রহস্য ছড়িয়েছে। মৃতের নাম রামেশ্বর হালদার (৩২)। ঘটনাটি ঘটে মঙ্গলবার রায়দিঘি থানার কৌতলা উত্তরপাড়ায়।  
বিশদ

হাওড়া-আমতা শাখায়
ট্রেন পরিষেবা ব্যাহত 

আমতা-হাওড়া রেল লাইনে বড়গাছিয়া থেকে আমতার মধ্যে যান্ত্রিক গোলযোগ দেখা দেওয়ায় বুধবার কিছু সময়ের জন্য ব্যাহত হল এই শাখায় ট্রেন চলাচল। রেলের পরিভাষায় এই ধরনের সমস্যাকে বলা হয় ‘ওয়েল্ডিং ফেলিওর’। ত 
বিশদ

Pages: 12345

একনজরে
বাংলায় শিল্প নেই। সম্প্রতি রাজ্যে এসে বারবার এমন অভিযোগ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিজেপি নেতা। ভোটের আগে সম্পূর্ণ মিথ্যে প্রচার করছে ...

মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র সমেত তিন দুষ্কৃতীকে মোথাবাড়ি থানার পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম শেখ আয়েশ, শেখ এজাবুল এবং আজিজুর রহমান। ...

নির্ঘণ্ট প্রকাশের পরই ভোটে মগ্ন বাংলা। নেতা থেকে কর্মীরা মিছিল, সমাবেশ আয়োজনে ব্যস্ত। নেতার ঝাঁঝালো বক্তব্য‌ উপভোগ করছে জনতাও। ...

রক্ষকই ভক্ষক। আশ্রয়কেন্দ্রেও নিরাপদ নন মহিলারা। মহারাষ্ট্রে সরকার পরিচালিত একটি হস্টেলের কিশোরীদের নগ্ন করিয়ে জোর করে নাচ করানোর অভিযোগ উঠল পুলিসের বিরুদ্ধে। এই বর্বরোচিত কাজের সঙ্গে জড়িত রয়েছেন বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিউজিল্যান্ডে ভূমিকম্প, মাত্রা ৭.১ 

07:33:42 PM

কানাডায় পৌঁছল ভারত থেকে পাঠানো ভ্যাকসিন 

07:29:00 PM

দার্জিলিংয়ে একটি হোটেলে আগুন
দার্জিলিংয়ের একটি হোটেলে আগুন। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন। এখনও পর্যন্ত ...বিশদ

05:40:31 PM

আগামীকাল কলকাতায় আসছেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এবং বিবেক দুবে 

05:38:00 PM

দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ আটক ১ 

05:16:00 PM

চতুর্থ টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২০৫ রানে অলআউট

05:12:00 PM