Bartaman Patrika
কলকাতা
 
 

মরশুমি ফুলের সমারোহে সেজে উঠেছে বেলুড় মঠ প্রাঙ্গন। ছবি: দীপ্যমান সরকার। 

 ঘোজাডাঙায় পণ্যবাহী ট্রাক থেকে বহাল
তবিয়তে ‘গুন্ডা ট্যাক্স’ আদায় চলছে

বিশ্বজিৎ মাইতি, ঘোজাডাঙা, বিএনএ: সশস্ত্র মস্তানদের দাপাদাপিতে শুক্রবারও ঘোজাডাঙায় নেওয়া হল ‘গুন্ডা ট্যাক্স’। রাতভর রাস্তায় দাঁড়িয়ে পণ্যবাহী ট্রাক থেকে তোলাবাজির পাশাপাশি পার্কিংয়ে দাঁড়ানো লরি থেকে রসিদ দিয়ে তোলা আদায় করা হয়। লরি মালিকদের অভিযোগ, ‘গুন্ডা ট্যাক্স’ আদায়ের কাজে জড়িতদের হাত অনেক দূর লম্বা। এর শিকড়ও অনেক গভীর পর্যন্ত রয়েছে। যে কারণে আগেও বহুবার বিভিন্ন স্তরে অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। যদিও পুলিস জানিয়েছে, নতুন করে তোলাবাজির অভিযোগ না হওয়ায় এখনও কোনও ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। তবে তদন্ত শুরু করা হয়েছে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এদিন বলেন, রসিদ ছাপিয়ে তোলাবাজি কোনওভাবেই চলতে দেওয়া হবেনা। কোনও অন্যায় ও দুর্নীতি আমরা বরদাস্ত করব না। পুলিসকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। তবে পুলিসের কাছে এই বিষয়ে এখনও কোনও অভিযোগ পড়েনি বলেই শুনেছি।
স্থানীয় বাসিন্দা ও ট্রাক মালিকদের অভিযোগ, এই ‘গুন্ডা ট্যাক্সে’র নিয়ন্ত্রণ বারিক বিশ্বাসের হাতে। কিন্তু, কে এই বারিক বিশ্বাস? বসিরহাট ১ ব্লকের সংগ্রামপুর শিবহাটি গ্রাম পঞ্চায়েতের সংগ্রামপুর গ্রামের বাসিন্দা বারিকবাবু। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রথম জীবনে লরির খালাসির কাজ করতেন। তারপর থেকে তাঁর আর্থিক শ্রীবৃদ্ধি দেখলে যে কেউ চমকে যেতে পারেন। কারণ কয়েক বছরের মধ্যেই একাধিক ইটভাটা, বাংলাদেশে সামগ্রী রপ্তানি, বিএড কলেজ, একাধিক ব্যবসার মালিক হওয়া বারিকবাবু বছরে আয়কর দেন সাড়ে চার থেকে পাঁচ কোটি টাকা! তাঁর বিভিন্ন ব্যবসায় হাজারের বেশি কর্মচারী কাজ করেন। সংগ্রামপুরের বাড়িতে বসে দরাজহস্তে বিপদে পড়া মানুষের হাতে নিয়মিত আর্থিক সাহায্য তুলে দিয়ে তিনি একাধারে এলাকার ‘মসিহা’ও বটে!
সংগ্রামপুরের বাড়ির ছাদে সুইমিং পুল এলাকার অনেকের কাছেই বিস্ময়। রাতারাতি এই বিপুল সাম্রাজ্যের মালিক কীভাবে হওয়া সম্ভব? সংগ্রামপুর গ্রামের বাসিন্দা, শাসক দলের একাধিক নেতা ও বিরোধী রাজনৈতিক দলের নেতাদের অভিযোগ, ট্রাকের খালাসি থেকেই তাঁর রকেটের গতিতে তার উত্থান হয়। তবে এর জন্য ‘নিন্দুক’রা নানা অপপ্রচার করে বলে বারিকবাবুর অভিযোগ। এই বিষয়ে বারিক বিশ্বাস বলেন, আমি এলাকার প্রতিষ্ঠিত ব্যবসায়ী। বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি, বিএড কলেজ, ইটভাটা সহ নানান ব্যবসা রয়েছে। সৎপথে ব্যবসা করে আমি আজকে এই জায়গায় এসেছি। আমি বছরে সাড়ে চার থেকে পাঁচ কোটি আয়কর দিই। ব্যবসা বোঝার জন্য আমি এক সময় ট্রাকের সঙ্গে ঘুরতাম। আমার বিরুদ্ধে সমস্ত অভিযোগ ভিত্তিহীন। রাজনৈতিক কারণে আমার নামে এইসব অভিযোগ করা হচ্ছে। আমি দলের ঊধ্বর্তন নেতৃত্বকে আগেই সমস্ত কিছু জানিয়েছিলাম।
যদিও স্থানীয়দের দাবি,‘গুন্ডা ট্যাক্স’ বাবদ মাসিক প্রায় কোটি টাকার মধু সর্বস্তরেই ছড়িয়ে দেওয়া হয়। রাজনীতির উঁচু থেকে নিচুতলা ও পুলিসের একাংশে পৌঁছে যায় বখরা। কর্পোরেট কায়দায় সকলের পকেটে মাসের নির্দিষ্ট সময়েই পৌঁছে যায় হিস্যা। আর তার বিনিময়েই ঘোজাডাঙায় সশস্ত্র দুষ্কৃতীদের জঙ্গলের রাজত্ব চলে বহাল তবিয়তে। আর ওই দুষ্কৃতীদের দাপটে কাঁপে বসিরহাট শহর সহ সীমান্তবর্তী সমস্ত গ্রামে। যাদের বিরুদ্ধে মুখ খুললে কিংবা পুলিসের কাছে অভিযোগ জানাতে গেলে, সিন্ডিকেটের মাথাদের কাছে সেই তথ্য থানা থেকে বের হওয়ার আগেই পৌঁছে যায় বলে অভিযোগ।
নাম প্রকাশে অনিচ্ছুক বসিরহাটের এক লরি ব্যবসায়ী বলেন, ব্যবসা করে খেতে হয়, সংসার আছে, শহিদ হওয়ার ইচ্ছে নেই। তাই গুন্ডা ট্যাক্সকেই নিয়তি ভেবে ব্যবসা করছি। তাঁকে তো পুজো দিয়েই চলতে হয়।
ফেডারেশন অব ওয়েস্টবেঙ্গল ট্রাক অপারেটর্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক সজল ঘোষ বলেন, শুক্রবারও রসিদ দিয়ে গুন্ডা ট্যাক্স আদায় করা হয়েছে। পুলিসের সর্বস্তরে অভিযোগ জানানো হয়েছে। সকলেই বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল। তা সত্ত্বেও টাকা তোলা হচ্ছে। আমাদের অনুমান এরসঙ্গে রাজনীতির কারবারিরাও জড়িত। বারিক বিশ্বাসের বৌদি তথা তৃণমূলের জেলা পরিষদ সদস্য সাফিজা বেগম বলেন, ঘোজাডাঙায় গুন্ডা ট্যাক্স নামে কিছু নেওয়া হয় বলে আমার জানা নেই। আমার দেওরের বিরুদ্ধে ওঠা অভিযোগ ভিত্তিহীন। ও সমাজসেবী। এলাকার মানুষই ওর সার্টিফিকেট দেবে।

18th  January, 2020
রাস্তায় নামতে চলেছে আরও ইলেকট্রিক বাস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সব কিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহেই রাস্তায় নামতে চলছে আরও ১০টি ইলেকট্রিক বাস। আগামী বুধবার কসবার পরিবহণ ভবন থেকে এই বাসগুলির উদ্বোধন করবেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী।
বিশদ

হাবড়ায় সদ্যোজাত কন্যা উদ্ধার, চাঞ্চল্য 

বিএনএ, বারাসত: শনিবার সকালে হাবড়ায় সদ্যোজাত কন্যাসন্তান উদ্ধারের ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয় বাসিন্দা ও হাবড়া থানার পুলিস শিশুটিকে উদ্ধার করে হাবড়া স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে আসেন। পুলিস জানিয়েছে, কে বা কারা মেয়েটিকে ফেলে গিয়েছে তা জানতে তদন্ত শুরু করা হয়েছে। 
বিশদ

বারুইপুরে বচসা, অটো যাত্রীকে মার 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর সীতাকুণ্ডু মোড়ে মোটরবাইক সরানো নিয়ে এক অটো রিকশ-র যাত্রীর সঙ্গে বচসা বাধে। অভিযোগ, মোটরবাইকের আরোহী ওই অটো যাত্রীকে মারধর করে। তাঁদের ওইখানে শাসকদলের অফিসে আটকে রাখা হয়।
বিশদ

শিয়ালদহে খাবারের মান যাচাই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগ নতুন নয়। এই ধরনের অভিযোগ এড়াতে এবং যাত্রীরা যাতে উচ্চ গুণমান যুক্ত খাবার খেতে পারেন, তার জন্য শিয়ালদহ স্টেশনের জন আহার ও বিভিন্ন স্টলের খাবারের মান যাচাই করা হল।
বিশদ

ট্রেন থেকে পড়ে যুবকের মৃত্যু 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: শনিবার দুপুরে ক্যানিংগামী ট্রেন থেকে পড়ে গিয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে তালদির কাছে। মৃতের নাম গোবিন্দ মণ্ডল (৩৭)। বাড়ি সোনারপুর থানার আড়াপাঁচ এলাকায়। একটি বেসরকারি টিভি কোম্পানির টেকনিশিয়ানের কাজ করতেন। এদিন দুপুরে তিনি ক্যানিং যাচ্ছিলেন। 
বিশদ

কামারহাটি রণক্ষেত্র, বাড়ি-গাড়ি ভাঙচুর, বাইকে আগুন
তৃণমূল কাউন্সিলারের ছেলের মাথায় অস্ত্রের
কোপ, মুড়িমুড়কির মতো বোমা-গুলি গোষ্ঠীদ্বন্দ্বে

 বিএনএ, বারাকপুর: শাসক দলের দুই গোষ্ঠীর এলাকা দখল ঘিরে অগ্নিগর্ভ হয়ে উঠল কামারহাটি। মুড়িমুড়কির মত পড়ল বোমা। চলল কয়েক রাউন্ড গুলিও। বাড়ি ভাঙচুর, বাইকে আগুন, গাড়ি ভাঙচুর কিছুই বাদ থাকেনি। আচমকা আতঙ্কে দোকানপাট সব বন্ধ হয়ে যায়।
বিশদ

18th  January, 2020
ফের চীনা মাঞ্জায় নাক-মুখ
কাটল বাইক চালক যুবকের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মকর সংক্রান্তি উপলক্ষে এলাকা জুড়ে চলছিল ঘুড়ি ওড়ানো। ফের চীনা মাঞ্জায় ঘটে গেল বিপত্তি। বৃহস্পতিবার সন্ধ্যায় ডোমজুড়ের বেগড়ি চৌরাস্তার কাছে এই ঘটনা ঘটে। ঘুড়ির মাঞ্জা দেওয়া সুতোয় নাক ও মুখের একাংশ কেটে গেল এক তরুণের।
বিশদ

18th  January, 2020
পুলিস পরিচয় দিয়ে
হোটেলের ঘরে তল্লাশি চালিয়ে
ব্যবসায়ীর ২১.৮৫ লক্ষ টাকা লুট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস পরিচয় দিয়ে গেস্ট হাউসের ঘরে ঢুকে তল্লাশি, শেষে ব্যবসায়ীর কাছে থাকা ২১ লক্ষ ৮৫ হাজার টাকা নিয়ে চম্পট দিল এক যুবক। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে পোস্তা এলাকায়। পরে খবর পেয়ে পোস্তা থানার পুলিস ঘটনাস্থলে যায়। বিশদ

18th  January, 2020
নৈহাটিতে ক্ষতিগ্রস্তদের অর্থসাহায্য জেলা প্রশাসনের,
বঞ্চিত বাজি কারখানায় মৃতদের পরিবার

 বিএনএ, বারাকপুর: ‘বাজি’ নিষ্ক্রিয় করতে গিয়ে বিস্ফোরণের ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিল জেলা প্রশাসন। শুক্রবার নৈহাটির ত্রিকোণ পার্কে একটি অনুষ্ঠানের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের চেক তুলে দেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ও প্রশাসনিক আধিকারিকরা। বিশদ

18th  January, 2020
নামী রেস্তরাঁর ওয়েটারই চক্রের কুশীলব
এটিএম জালিয়াতিতে কলকাতায়
ধৃত গয়া গ্যাংয়ের দুই পাণ্ডা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ যেন সর্ষের মধ্যেই ভূত! রেস্তরাঁয় ডিনার শেষে বিল মেটানোর সময় ভরসা করে যে ওয়েটারের হাতে আপনি এতদিন ডেবিট কার্ড তুলে দিয়েছিলেন, সেরকমই এক ওয়েটার কি না এটিএম জালিয়াতি কাণ্ডে বৃহস্পতিবার রাতে কলকাতায় ধৃত গয়া গ্যাংয়ের মাইনে করা ‘এজেন্ট’!
বিশদ

18th  January, 2020
মহিলাদের সঙ্গে বন্ধুত্বের টোপ
দিয়ে প্রতারণা, ধৃত ১৬ মহিলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কল সেন্টার খুলে মহিলাদের সঙ্গে বন্ধুত্ব করার টোপ দিয়ে প্রতারণা চক্রের হদিশ পেল সিআইডি। মধ্যমগ্রামের একটি কল সেন্টার থেকে ১৬ জন মহিলাকে বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার করা হয়েছে। তাদের কাছ থেকে মিলেছে একাধিক মোবাইল ও সিম কার্ড।
বিশদ

18th  January, 2020
মশলার প্যাকেটে ভরে হেরোইন
পাচার, এসটিএফের হাতে ধৃত ১

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নামী ব্র্যান্ডের মশলার প্যাকেটে মাদক ভরে পাচার করতে গিয়ে কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) হাতে বৃহস্পতিবার ধরা পড়ল এক মাদক পাচারকারী। নদীয়ার বাসিন্দা হাসিবুর রহমানের কাছ থেকে মিলেছে প্রায় দু’ কেজি ব্রাউন সুগার।
বিশদ

18th  January, 2020
হাওড়ার সভায় বুদ্ধিজীবীদের একহাত
নিলেন দিলীপ, ফের গুলির পক্ষে সওয়াল

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) সমর্থনে ‘অভিনন্দন যাত্রা ও সমাবেশ’-এ যোগ দিয়ে রাজ্যের বুদ্ধিজীবীদের একহাত নিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার হাওড়ার ডুমুরজলা স্টেডিয়াম থেকে হাওড়া ময়দান পর্যন্ত অভিনন্দন যাত্রা করে বিজেপি।
বিশদ

18th  January, 2020
  কাকদ্বীপে সাগরমেলার আবর্জনা সাফাইয়ে হাত দিলেন মন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সাগরেমেলায় যাওয়া ও আসার গেটওয়ে হল কাকদ্বীপ শহর। গত এক সপ্তাহ ধরে সেই শহরের উপর দিয়ে লাখে লাখে তীর্থযাত্রীদের যাওয়া-আসার জন্য চারপাশ জুড়ে আবর্জনা জমে গিয়েছে। তার জেরে দুর্গন্ধ হচ্ছিল। বিশদ

18th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, দিনহাটা: কমল গুহর ৯২ তম জন্মদিন উপলক্ষে শনিবার থেকে দিনহাটায় দু’দিনব্যাপী স্বাস্থ্যমেলা শুরু হল। দিনহাটা সংহতি ময়দানে দুঃস্থ মহিলা ও শিশুকল্যাণ সমিতির উদ্যোগে এবং ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় স্বাস্থ্যমেলা শেষ হবে আজ, রবিবার।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: আয় বাড়বে। বৃষ: কর্মরতদের জন্য সুখবর। মিথুন: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩৬: স্টিম ইঞ্জিনের জনক জেমস ওয়াটের জন্ম১৮৮৩: প্রথম বৈদ্যুতিক বাতি ...বিশদ

07:03:20 PM

ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM