Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বাড়িতে একা থাকা বয়স্ক নাগরিকদের জন্য ‘সম্মান’ প্রকল্প

সংবাদদাতা, দেওয়ানহাট: কোচবিহার শহরে বাড়িতে একা থাকা বয়স্ক নাগরিকদের জন্য অভিনব উদ্যোগ নিল কোচবিহার জেলা পুলিস। শহরের ওই বয়স্ক নাগরিকদের জন্য ‘সম্মান’ নামে বিশেষ প্রকল্প চালু করা হল। প্রবীণ নাগরিকদের সহযোগিতার জন্য বিশেষ প্রকল্পের মাধ্যমে ওই বয়স্কদের সুরক্ষা, আপৎকালীন সাহায্য, আইনি পরামর্শ থেকে শুরু করে তাঁদের বিভিন্ন সামাজিক উৎসব ও অনুষ্ঠানে শামিল করে মানসিক ভাবে পাশে থাকার কাজ করবে পুলিস। এই প্রকল্পের সুবিধা আপাপাত কোতোয়ালি থানার অন্তর্গত কোচবিহার শহরেই মিলবে। 
বৃহস্পতিবার পুলিস লাইনের কনফারেন্স হলে এই বিশেষ প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিসের উত্তরবঙ্গের আইজি রাজেশকুমার যাদব, ডিআইজি (জলপাইগুড়ি রেঞ্জ) সন্তোষ নিম্বালকর, জেলা জজ সুব্রতচন্দ্র পোল্লে, জেলাশাসক অরবিন্দ কুমার মিনা, পুলিস সুপার দ্যুতিমান ভট্টাচার্য সহ অন্য আধিকারিকরা। 
পুলিস সূত্রে জানা গিয়েছে, প্রথম অবস্থায় কোচবিহার শহরের ৩০ জন প্রবীণ নাগরিককে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হচ্ছে। এদিনের অনুষ্ঠানে তাঁদের হাতে জরুরি ফোন নম্বর সম্বলিত একটি কার্ড ও কিছু ফল তুলে দেওয়া হয়। একজন নোডাল অফিসার নিয়মিত তাঁদের খোঁজখবর রাখবেন। আইজি বলেন, একা থাকা প্রবীণ নাগরিকরা নানা সমস্যায় থাকেন। তাঁদের চিকিৎসা, নিরাপত্তা সংক্রান্ত নানা সমস্যা দেখা যায়। এখন থেকে পুলিস নিয়মিত তাঁদের খোঁজখবর রাখবে। দুই-তিন মাস পর পর তাঁদের একসঙ্গে নিয়ে পিকনিক বা সাংস্কৃতিক অনুষ্ঠানের মতো আয়োজন করা হবে। যাতে বয়স্কদের মন ভালো থাকে। 
এসপি দ্যুতিমান ভট্টাচার্য বলেন, প্রথম অবস্থায় আমরা কোতোয়ালি থানার অন্তর্গত কোচবিহার শহরে এই প্রকল্প চালু করছি। ধীরে ধীরে জেলার সব জায়গাতেই হবে। একা থাকা প্রবীণদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে তাঁদের খোঁজ নেব আমরা। 
শহরের বাসিন্দা ছায়া সরকার বলেন, আমার ছেলে বাইরে চাকরি করে। বাড়িতে আমি একাই থাকি। পুলিসের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। আরএক বাসিন্দা অরুণলাল সরকার বলেন, খুবই ভালো উদ্যোগ। এই কর্মসূচি যেন মাঝপথে বন্ধ হয়ে না যায়। 
প্রসঙ্গত, কলকাতা, শিলিগুড়ির মতো কোচবিহার শহরের বাড়িগুলিতে একা থাকা বয়স্ক নাগরিকদের সংখ্যা ক্রমেই বেড়ে চলছে। কর্মসংস্থানের  তাগিদে ছেলেমেয়েরা বৃদ্ধ বাবা-মাকে বাড়িতে একা রেখেই কর্মস্থলে যেতে বাধ্য হচ্ছেন। ফলে তাঁদের ঠিকমতো খোঁজখবর রাখতে পারেন না সন্তানরা। ফলে আপৎকালীন অবস্থায় বাড়িতে লোক না থাকায় ফাঁকা বাড়ি বা ফ্ল্যাট থেকে একা থাকা বয়স্ক নাগরিকদের দেহ উদ্ধারের ঘটনা বাড়ছে কোচবিহারেও।

সোনা পাচারের মামলায় ধৃত স্বর্ণ ব্যবসায়ী

সোনা পাচারের মামলায় জড়িত সন্দেহে দিনহাটার এক স্বর্ণ ব্যবসায়ী গ্রেপ্তার হয়েছে। ধৃতের নাম সুমন কর্মকার। বুধবার রাতে সন্দেহভাজন ওই ব্যবসায়ীকে গ্রেপ্তার করে কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা বিভাগ (ডিআরআই)।
বিশদ

দুর্ঘটনায় বাইক চালকের মৃত্যু

বৃহস্পতিবার সকালে মাদারিহাটের অশ্বিনীনগর এলাকায় ট্রাক্টরের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল এক বাইক চালকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম মোস্তাফা আলি (২৮)। দুর্ঘটনাটি ঘটেছে ৪৮ নম্বর এশিয়ান হাইওয়েতে।
বিশদ

ঝড়ে ক্ষতিপূরণ পাননি তৃণমূল কর্মীরা, প্রতিবাদে পথ অবরোধ

তৃণমূল কর্মী হওয়ায় গত মার্চ মাসের বিধ্বংসী ঝড়ের ক্ষতিপূরণ পেতে সাহায্য করেননি বিজেপির পঞ্চায়েত সদস্য। এমনই অভিযোগে বৃহস্পতিবার জলপাইগুড়ি জেলা স্কুলের পাশে বাঁধের রাস্তা অবরোধ করলেন দক্ষিণ সুকান্তনগর কলোনির কিছু বাসিন্দা
বিশদ

আত্মহত্যায় প্ররোচনা, আটক কিশোরী

কিশোরকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে কিশোরীকে আটক করল বালুরঘাট থানার পুলিস। পুলিস সূত্রে খবর, গত ১৭ এপ্রিল বালুরঘাট শহর লাগোয়া এলাকার এক কিশোরের কীটনাশক খেয়ে মৃত্যু হয়।
বিশদ

শোকজ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে শোকজ ও শেষে সাসপেন্ড করার পর এবার বিশ্ববিদ্যালয়ের সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে শোকজ করলেন উপাচার্য। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিখিল চন্দ্র রায় সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর অভিজিৎ দত্তকে শোকজ করেছেন
বিশদ

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের মুকুটে নতুন পালক

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের মুকুটে নতুন পালক। আন্তর্জাতিক সায়েন্স জার্নাল টেইলর অ্যান্ড ফ্রান্সিসের মলিকিউলার ফিজিক্সের নথিভুক্ত রিভিউয়ার হিসেবে জায়গা করে নিলেন ড. শকুন্তলা গুপ্ত।
বিশদ

হরিশ্চন্দ্রপুরে বিএলও’র নামে অভিযোগ জানিয়ে বিডিও’র দ্বারস্থ ‘মৃতরা’

তালিকায় নাম না থাকায় ভোট দিতে পারেননি একই বুথের ১৪ জন। দায়িত্বে থাকা বিএলও রাজনৈতিক প্রতিহিংসা ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভোটার তালিকা থেকে তাঁদের নাম বাদ দিয়েছেন। এই অভিযোগে বৃহস্পতিবার ব্লক প্রশাসনের দ্বারস্থ হলেন হরিশ্চন্দ্রপুরের সাদলিচকের খাড়া তিমিরপুরার ওই ‘মৃত’ ভোটাররা।
বিশদ

বিরিয়ানির দোকানে ভয়াবহ আগুন, আতঙ্ক হায়দরপাড়ায়

বিরিয়ানির দোকানে আগুন। পরপর গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ। বুধবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ি শহরের হায়দরপাড়া বাজারে। এনিয়ে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডের মোকাবিলায় রাত জাগেন স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীরা।
বিশদ

শিবমন্দিরে এসডিও অফিস সরার খবরে খুশির হাওয়া

ক্রমেই গুরুত্ব বাড়ছে মাটিগাড়া ব্লকের শিবমন্দিরের। আগে থেকেই শিবমন্দিরে রয়েছে মধ্যশিক্ষা পর্ষদের অফিস, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিস, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। মাটিগাড়া ব্লকেই আছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ।
বিশদ

মালদহে নাবালিকাকে ধর্ষণ করে খুনের দায়ে যাবজ্জীবন

প্রায় ১০ বছর আগে এক নাবালিকাকে ধর্ষণ করে খুনের দায়ে এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল মালদহের এক পকসো আদালত। পাশাপাশি অপরাধীকে এক লক্ষ টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক বছর কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন পকসো আদালতের বিচারক তথা অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রাজীব সাহা।
বিশদ

জখম দুই

ভুটভুটি ও বাইকের মুখোমুখি সংঘর্ষে গুরুতর আহত দু’জন। ঘটনাটি ঘটেছে করণদিঘি থানার আলতাপুর ২ নং গ্ৰাম পঞ্চায়েতের ধুমটোলা পেট্রল পাম্পের সামনে ৩৪ নং জাতীয় সড়কের উপর। আহতদের নাম পণ্ডিত উপাধ্যায় (৩০) ও রঞ্জিত মাহাতো (২৫)
বিশদ

অস্বাভাবিক মৃত্যু

মালদহের গাজোলে এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ওই যুবকের মৃতদেহ ময়নাতদন্তের জন্য মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিস জানিয়েছে, মৃত ওই যুবকের নাম অমিত মণ্ডল (২২)।
বিশদ

বন্ধ প্রাইমারি স্কুলগুলিতে বসছে দুষ্কৃতীদের আখড়া, পুলিসকে চিঠি কর্তৃপক্ষের

বন্ধ প্রাইমারি স্কুলগুলি দুষ্কৃতীদের ডেরায় পরিণত হয়েছে। সমাজবিরোধীদের হাত থেকে শিলিগুড়ি শিক্ষা জেলার ৩৯৬টি প্রাইমারি স্কুল রক্ষা করতে পুলিস কমিশনারেটের দ্বারস্থ হল স্কুল কর্তৃপক্ষ।
বিশদ

উত্তরবঙ্গ মেডিক্যালে গত ১৫ দিনে ১০ প্রসূতির মৃত্যু, উদ্বেগ

চিকিৎসা পরিষেবার মান নিয়ে ফের প্রশ্নের মুখে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রসূতি বিভাগ। চলতি মাসের প্রথম ১৫ দিনে ১০ জন প্রসূতির মৃত্যুতে রীতিমতো অস্বস্তিতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ।
বিশদ

Pages: 12345

একনজরে
অবসর অবশ্যম্ভাবী! বিরাট কোহলি তা ভালোভাবেই জানেন। তবে ব্যাট-প্যাড তুলে রাখার আগে কোনও আক্ষেপ রাখতে চান না তিনি। সম্প্রতি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পোস্ট করা ভিডিওতে ...

আপ প্রধান অরবিন্দ কেজরিওয়ালের জামিন নিয়ে সন্তুষ্ট নন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বুধবারই এব্যাপারে কেজরিকে ‘বিশেষ সুবিধা’ দেওয়ার অভিযোগ করেছিলেন। যদিও এব্যাপারে সুপ্রিম কোর্ট সাফ জানিয়েছে, কারও ক্ষেত্রে কোনও ব্যতিক্রমী সিদ্ধান্ত নেওয়া হয়নি। ...

ডিএম অফিসের পুরনো ভবনের একেবারে শেষ প্রান্তে ভূমি-রাজস্ব দপ্তরের অফিস! লাগোয়া জবা দা’র চা-জলখাবারের দোকান। তমলুক শহর, আর লাগোয়া গ্রামীণ এলাকার মানুষের নিত্য ভিড় লেগেই রয়েছে। ...

পরকীয়ার সম্পর্ক নিয়ে পারিবারিক বিবাদ মেটাতে গিয়ে গ্রামবাসীর সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধে ধুন্ধুমার বাধল মল্লারপুরের পাথাই গ্রামের মালপাড়ায়। লাঠি, ইটের আঘাতে জখম হলেন সাত পুলিসকর্মী। যার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও ব্যবসায় অগ্রগতি আশা করা যায়। মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের কর্মের প্রয়োগ পদ্ধতি নিয়ে সমস্যা হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব তথ্য সমাজ দিবস
আন্তর্জাতিক টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস
১৫৪০: শেরশাহ কনৌজের যুদ্ধে হুমায়ুনকে পরাজিত করেন
১৮৭০: গণিতজ্ঞ ও মাউন্ট এভারেস্ট- এর উচ্চতা নিরূপণকারী ও আবিষ্কারক রাধানাথ শিকদারের মৃত্যু
১৮৯৭ : রবীন্দ্রনাথের স্নেহধন্যা বিশিষ্ট গায়িকা সাহানা দেবীর জন্ম
১৯১৩: বাঙালি কবি, গীতিকার, ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের মৃত্যু
১৯২০: বিশ্বের প্রথম যাত্রীবাহী বিমান কেএলএম চলাচল শুরু করে
১৯৪০: দ্বিতীয় বিশ্বযুদ্ধে বেলজিয়াম দখল করে জার্মানি
১৯৪৫:  প্রাক্তন ক্রিকেটার ভাগবত চন্দ্রশেখরের জন্ম
১৯৫১: গজল গায়ক পঙ্কজ উধাসের জন্ম 
১৯৬৫: বিশিষ্ট বিপ্লববাদী উল্লাসকর দত্তের মৃত্যু
১৯৮৫: বলিউড অভিনেত্রী নুসরত ভারুচার জন্মদিন
১৯৮৮: টলিউড অভিনেতা বিক্রম চ্যাটার্জীর জন্ম
১৯৯২: টলিউড অভিনেত্রী কৌশানি মুখার্জীর জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২৫ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.৩৪ টাকা ৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শুক্রবার, ১৭ মে, ২০২৪। নবমী ৯/৩৫ দিবা ৮/৪৯। পূর্বফল্গুনী নক্ষত্র ৪০/৪৮ রাত্রি ৯/১৮। সূর্যোদয় ৪/৫৯/২৯, সূর্যাস্ত ৬/৬/৩১। অমৃতযোগ দিবা ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৮/১৬ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১০/১৫ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৩ মধ্যে। কালরাত্রি ৮/৫০ গতে ১০/১২ মধ্যে। 
৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শুক্রবার, ১৭ মে, ২০২৪। নবমী দিবা ৯/২২। পূর্বফল্গুনী নক্ষত্র রাত্রি ৯/৫৫। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ গতে ৬/৪২ মধ্যে ও ৯/২২ গতে ১০/১৬ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে। 
৮ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বইকে হারিয়ে ১৮ রানে ম্যাচ জিতল লখনউ

12:28:48 AM

আইপিএল: ১৪ রানে আউট ঈশান, মুম্বই ১৮৮/৬ (১৯.৩ ওভার), টার্গেট ২১৫

12:25:43 AM

আইপিএল: হাফসেঞ্চুরি নামানের, মুম্বই ১৮৭/৫ (১৯.১ ওভার), টার্গেট ২১৫

12:12:44 AM

আইপিএল: মুম্বই ১৬৩/৫ (১৮ ওভার), টার্গেট ২১৫

12:05:31 AM

আইপিএল: ১ রানে আউট নেহাল, মুম্বই ১২০/৫ (১৪.২ ওভার), টার্গেট ২১৫

11:57:50 PM

আইপিএল: ১৬ রানে আউট হার্দিক পাণ্ডিয়া, মুম্বই ১১৬/৪ (১৩.৩ ওভার), টার্গেট ২১৫

11:50:32 PM