Bartaman Patrika
দেশ
 

মারাঠা ও ওবিসিদের মধ্যে দ্বন্দ্ব তৈরি করতে চায় মহারাষ্ট্র সরকার, অভিযোগ জারাঙ্গের

পুনে: মারাঠা ও অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি)-র মধ্যে দ্বন্দ্ব তৈরি করতে চাইছে মহারাষ্ট্র সরকার। এমনটাই অভিযোগ মারাঠা আন্দোলনের নেতা মনোজ জারাঙ্গের। শুক্রবার ছত্রপতি শম্ভাজিনগরের হাসপাতাল থেকে ছাড়া পান তিনি। সেখানে জারাঙ্গে জানান, মারাঠা এবং ওবিসিদের মধ্যে তিনি কোনও দ্বন্দ্ব তৈরি হতে দেব না। মারাঠাদের ওবিসি ‘মর্যাদা’ দেওয়ার দাবিতে লড়ছেন জারাঙ্গে। তাঁর অভিযোগ, সরকারের ৮-৯ জন ব্যক্তি মারাঠা সম্প্রদায়কে ঘৃণা করেন। ঠিক সময়ে তাঁদের নাম প্রকাশ্যে নিয়ে আসা হবে। এদিকে, মনোজের অভিযোগের দিনই মহারাষ্ট্রের তিন মন্ত্রী ওবিসি আন্দোলনের কর্মী লক্ষ্মণ হাকে ও নবনাথ ওয়াঘমারের সঙ্গে দেখা করেন। মারাঠাদের ওবিসি মর্যাদা যাতে না দেওয়া হয়, তার দাবিতে ১৩ জুন থেকে পাল্টা অনশনে বসেছেন তাঁরা। এদিন জালনা জেলার ওয়াদিগোদরি গ্রামে যান ওই তিন মন্ত্রী ও বিধান পরিষদের এক সদস্য। দুই আন্দোলনকারীর সঙ্গে ফোনে মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে ও উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের কথাও বলিয়ে দেন মন্ত্রী গিরিশ মহাজন। বিধান পরিষদের সদস্য গোপীচাঁদ পাদালকার জানান, মুম্বইয়ে ওবিসিদের একটি প্রতিনিধিদলের সঙ্গে সরকারের বৈঠকের ব্যবস্থা করা হয়েছে। তবে দুই অনশনকারী জানিয়েছেন, লিখিত প্রতিশ্রুতি ছাড়া তাঁরা অনশন ভাঙবেন না। এই প্রসঙ্গে জারাঙ্গে বলেন, ওবিসি কোটা না বদলানো নিয়ে আন্দোলনে কোনও দোষ তিনি দেখছেন না। 
মারাঠাদের ওবিসি-ভূক্ত করে সংরক্ষণের দাবিতে দীর্ঘ কয়েক মাস ধরে আন্দোলন চলছে। জারাঙ্গে চান দ্রুত মারাঠাদের কুনবি শংসাপত্র দেওয়া হোক। কৃষিজীবী কুনবি সম্প্রদায় ইতিমধ্যেই ওবিসি-ভূক্ত। জারাঙ্গে হুঁশিয়ারি দিয়ে জানান, কয়েক মসের মধ্যেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। যারা দুটি গোষ্ঠীর মধ্যে উত্তেজনা বাড়াতে চাইবে, তাদের রাজনৈতিকভাবে ‘ডুবিয়ে’ দেবে মারাঠারা।’ 

22nd  June, 2024
হাসপাতালে আদবানি

গুরুতর অসুস্থ বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানি। বুধবার রাতে তাঁকে দিল্লির এইমসে ভর্তি করা হয়েছে।  হাসপাতাল সূত্রে খবর, ৯৬ বছর বয়সী আদবানিকে জেরিয়াট্রিক বিভাগে ভর্তি করা হয়েছে।
বিশদ

কাশ্মীরের ডোডায় খতম তিন জঙ্গি

নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে খতম তিন জঙ্গি। বুধবার ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায়।
বিশদ

হাতিয়ার জরুরি অবস্থা, বিরোধী জোটে ফাটল ধরানোর নয়া কৌশল প্রধানমন্ত্রীর

বিরোধী জোট টিকবে না বেশিদিন। এরকমই বিশ্বাস বিজেপি শীর্ষ নেতৃত্বের। আর তাই শুরু থেকেই সংসদের অন্দরে ইন্ডিয়া জোটের মধ্যে ফাটল ধরানোর কৌশল নিয়ে এগচ্ছে সরকার।
বিশদ

নুসরত ফতে আলির হারানো অ্যালবামের খোঁজ, মুক্তি সেপ্টেম্বরে

প্রয়াত সঙ্গীত শিল্পী নুসরত ফতে আলি খানের হারানো অ্যালবামের হদিশ। আগামী ২০ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে কিংবদন্তী পাকিস্তানি গায়কের সেই অ্যালবাম।
বিশদ

হিজাবে নিষেধাজ্ঞা কলেজের, নির্দেশ বাতিলের আর্জি খারিজ করল কোর্ট

ক্যাম্পাসে হিজাব, বোরখা ও নাকাব পরার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল মুম্বইয়ের একটি কলেজ। ওই নির্দেশের বিরুদ্ধে বোম্বে হাইকোর্টে দ্বারস্থ হয়েছিলেন কলেজের ৯ পড়ুয়া।
বিশদ

উত্তরাখণ্ডে নাবালিকাকে গণধর্ষণ ও খুন, অভিযুক্ত নেতাকে ছাঁটল বিজেপি

১৩ বছরের নাবালিকাকে গণধর্ষণ ও খুনের মামলায় আগেই গ্রেপ্তার হয়েছেন উত্তরাখণ্ডের বিজেপি নেতা আদিত্যরাজ সাইনি। এবার তাঁকে বরখাস্ত করল দল। সম্প্রতি তিনি অন্যান্য অনগ্রসর শ্রেণি কমিশনে নির্বাচিত সদস্য হয়েছিলেন।
বিশদ

জারিনের মামলা গেল অন্য কোর্টে

আর্থিক প্রতারণার সংক্রান্ত অভিনেত্রী জারিন খানের মামলা আইন মে঩নেই শিয়ালদহের এক বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (জেএম) আদালতে গেল।
বিশদ

তিস্তার বন্যা: শাহর কাছে নালিশ বিস্তার

 সাংসদ হিসেবে পাশে দাঁড়িয়ে রাজ্যকে সহযোগিতা করতে অনীহা। তিস্তার বন্যা পরিস্থিতি নিয়ে বরং বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে নালিশ ঠুকে এলেন দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্তা।
বিশদ

মদের দোকানে তাণ্ডব

রাতে নির্ধারিত সময়ে বন্ধ হয়েছিল মদের দোকান। এরপর কর্মীরা আর মদ দিতে চাননি। এতেই ক্ষেপে গিয়ে ওই কর্মীদের উপর চড়াও হল কয়েকজন।
বিশদ

আর্জি খারিজ

অশ্লীল ভিডিও মামলায় স্বস্তি পেলেন না প্রোজ্জ্বল রেভান্না। মঙ্গলবার প্রাক্তন জেডিএস সাংসদের জামিনের আর্জি খারিজ করে দিল বেঙ্গালুরুর একটি আদালত।
বিশদ

চিরাগ-কঙ্গনার ‘দোস্তি’

আবার দেখা যদি হল...। সংসদ ভবনের সুবজ গালিচা বিছানো পথে দেখা হল তাঁদের। একজন কঙ্গনা রানাওয়াত। অন্যজন চিরাগ পাসোয়ান। দু’জনের পরিচয় দীর্ঘদিনের।
বিশদ

চাঙ্গা শেয়ার বাজার, রেকর্ড উচ্চতায় সেনসেক্স-নিফটি

মুম্বই: সোম, মঙ্গলের পর বুধবার। পরপর তিনদিন দুরন্ত গতিতে দৌড় সূচকের।  একের পর এক রেকর্ড গড়ছে শেয়ার বাজার। এর জেরে বিনিয়োগকারীরা ঘরে তুললেন প্রায় ২ লক্ষ ৫৩ হাজার কোটি টাকা। 
বিশদ

বাদলেই ভরসা অকালি দলের

বিদ্রোহের পরদিনই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা শিরোমণি অকালি দলে। মঙ্গলবার সুপ্রিমো সুখবীর সিং বাদলের অপসারণ চেয়ে সরব হন একাংশ।
বিশদ

হঠাৎ প্রার্থী কংগ্রেসের, স্পিকার নির্বাচন নিয়ে শাসক-বিরোধী টক্কর

লোকসভার স্পিকার নির্বাচন নিয়ে নজিরবিহীন পরিস্থিতি! শাসক জোট এনডিএ ওই পদে ওম বিড়লাকেই মনোনীত করেছে। কিন্তু মঙ্গলবার হঠাৎ আসরে নেমে পাল্টা প্রার্থী ঘোষণা কংগ্রেসের।
বিশদ

26th  June, 2024

Pages: 12345

একনজরে
তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...

দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...

শহরের রাস্তা ক্রমশ সংকীর্ণ হয়ে গিয়েছে। দু’দিকে গাড়ি গেলে মানুষের হাঁটার জায়গা থাকে না। এদিকে সেই রাস্তা জবরদখল করে বসে আছে একের পর এক দোকান। কোথাও ফুটপাত দখল হয়ে গিয়েছে হকারদের ঠেলাগাড়িতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM