Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ফুটপাত দখলমুক্ত, বেআইনি নির্মাণ ও যানজট নিয়ন্ত্রণে ময়দানে পুরসভা

সংবাদদাতা, সিউড়ি: মুখ্যমন্ত্রীর তোপের পরই তড়িঘড়ি বৈঠক। শহরে বেআইনি নির্মাণ বন্ধ, রাস্তাঘাট থেকে ফুটপাত জবরদখলমুক্ত করতে উদ্যোগী হল দুবরাজপুর পুরসভা। কাল বৃহস্পতিবার থেকে এনিয়ে অভিযানে নামছে পুর কর্তৃপক্ষ। 
উল্লেখ্য, সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলার পুরসভাগুলি নিয়ে একগুচ্ছ কড়া নির্দেশিকা দিয়েছিলেন। সেখানে তিনি বলেন, শহরের পুরসভার অধীনস্থ সরকারি সম্পত্তি যেন বেআইনিভাবে জবরদখল না করা হয়। এছাড়া শহরের রাস্তাঘাট যানজটমুক্ত, পরিষ্কার পরিচ্ছন্ন রাখারও নির্দেশ দেন। পুরসভা এলাকার কাজ নিয়েও তীব্র ক্ষোভপ্রকাশ করেন। এরপরই তড়িঘড়ি নিজেদের শহরের রাস্তাঘাট দখলমুক্ত করতে অভিযান চালানোর সিদ্ধান্ত নেয় দুবরাজপুর পুরসভা। উল্লেখ্য, এই পুরসভা এলাকায় বেআইনিভাবে ফুটপাত ও রাস্তার একাংশ দখল করে হকার, ব্যবসায়ীরা  ব্যবসা করছেন। এর ফলে শহরের রাস্তাগুলি সংকীর্ণ হয়ে যাওয়ায় ব্যাপক যানজট দেখা দিচ্ছে। দিনের বেলা অফিসের সময় যানজট ঠেলে গন্তব্যে পৌঁছতে রীতিমতো নাজেহাল অবস্থা হচ্ছে সাধারণ মানুষের। সেই সঙ্গে রয়েছে টোটোর দৌরাত্ম্য। অবাধে শহরের রাস্তার যত্রতত্র বেআইনিভাবে পার্কিং করা হচ্ছে টোটো, অটো, বাইক থেকে চারচাকা গাড়ি। তার জেরেও ব্যাপক যানজট তৈরি হচ্ছে বলে প্রায়ই অভিযোগ ওঠে। তাই এই বিষয়গুলি নিয়ে এবার কড়া পদক্ষেপ নিয়ে শহরকে বেআইনি দখলমুক্ত করতে অভিযানে নামার সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। 
শহরের বিভিন্ন রাস্তার ধারে থাকা নর্দমাগুলি বেআইনিভাবে ঢাকা দিয়ে সেখানে ব্যবসা করছেন হকারদের একাংশ। সেই সঙ্গে বড় দোকান ও শোরুমের সামনে থাকা নর্দমাগুলি স্থায়ীভাবে ঢাকা দিয়ে বাড়িয়ে নেওয়া হয়েছে। নর্দমাগুলি এভাবে ঢাকা দেওয়ার জন্য নিয়মিত সেগুলি পরিষ্কার করার উপায় থাকে না। তাই বর্ষার সময় নর্দমার জল রাস্তায় উপচে পড়ে। নর্দমাগুলি অপরিষ্কার থাকার জন্য অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি হয় শহরে। তাই এবার মুখ্যমন্ত্রীর তোপের পরেই শহরের মানুষকে সঠিক পরিষেবা দেওয়ার লক্ষ্যে তৎপর হচ্ছে পুর কর্তৃপক্ষ।
এপ্রসঙ্গে দুবরাজপুর পুরসভার চেয়ারম্যান পীযূষ পাণ্ডে বলেন, আমরা ভোটের পর শহরকে যানজট মুক্ত এবং বেআইনি জবরদখল মুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা ভেবেছিলাম। মুখ্যমন্ত্রীর নির্দেশের পর দ্রুত শহরের পাওয়ার হাউস মোড় থেকে অন্যান্য অংশ দখলমুক্ত করার অভিযান শুরু করা হচ্ছে। গোটা শহরেই এই অভিযান লাগাতার চলবে।
শহরের ব্যবসায়ী নেপাল ভক্তি, আইনজীবী মল্লিকা দত্ত বলেন, এই শহরের ভিতর দিয়ে জাতীয় সড়ক চলে গিয়েছে। দিনেরবেলা যানজটের কারণে চলাফেরা করা যায় না। ফুটপাত জবরদখলের কারণেই রাস্তা সংকীর্ণ হয়েছে। শুধু লোক দেখানো নয়, স্থায়ীভাবে পুরসভা ব্যবস্থা নিলে তাকে সাধুবাদ জানাই।   

26th  June, 2024
পুরুলিয়ায় লরি-টোটোর মুখোমুখি সংঘর্ষ, আহত ৯ স্কুল পড়ুয়া সহ ১০


একটি লরি এবং টোটোর মুখোমুখি সংঘর্ষে আহত হলেন চালক সহ দশ জন। আজ, শনিবার সকালে পুরুলিয়ার পাড়া থানার ঝাপড়া মোড়ের কাছে দুর্ঘটনাটি ঘটেছে।
বিশদ

পুরুলিয়ায় ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে গ্রেপ্তার প্রধান শিক্ষক

এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ উঠল বিদ্যালয়ের প্রধান শিক্ষককের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে পুরুলিয়ার নিতুড়িয়া থানার শিমুলিয়ায়।
বিশদ

পুজোর আগে সরাতে হবে সব আবর্জনা, নির্দেশ পানিহাটিতে

পুজোর আগে পানিহাটি পুরসভার যত্রতত্র জমে থাকা আবর্জনা সাফাই করতে সক্রিয় হল কেএমডিএ। আগামী ৪ অক্টোবরের মধ্যে যাবতীয় আবর্জনা সাফ করতে হবে বলে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে। প্রতিদিন ২০ ডাম্পার আবর্জনা ধাপায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে।
বিশদ

নবরূপে সাজছে হলদিয়া মহকুমা হাসপাতাল, সব ওয়ার্ডে এসি

পুজোর আগেই হলদিয়া পুরসভার উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় নবরূপে সাজছে হলদিয়া মহকুমা হাসপাতাল। হাসপাতালের সুরক্ষা ও রোগীদের স্বাচ্ছন্দ্যের জন্য ৩০লক্ষ টাকা ব্যয় করছে হলদিয়া পুরসভা। সরকারি হাসপাতালের সমস্ত ওয়ার্ড এবার থেকে শীততাপ নিয়ন্ত্রিত করা হবে।
বিশদ

বৃষ্টি এবং ব্যারেজের ছাড়া জলে আবারও জলমগ্ন হচ্ছে পাঁশকুড়া

অতিরিক্ত বৃষ্টি ও ব্যারেজের ছাড়া জলে আবারও জলমগ্ন হচ্ছে পাঁশকুড়া। পুরসভার ১৪ ও ১৫নম্বর ওয়ার্ড পুরোপুরি জলের তলায়। এছাড়াও ৮ ও ৯ নম্বর ওয়ার্ড জলমগ্ন। স্টেশন বাজার যাওয়ার রাস্তাও জলমগ্ন। পাঁশকুড়া ব্লকের মানুরে ভেঙে যাওয়া কংসাবতীর নদীবাঁধে যুদ্ধকালীন তৎপরতায় কাজ হচ্ছিল।
বিশদ

অভিযুক্ত শিক্ষককে স্কুলেরই অফিসে তালা দিয়ে বিক্ষোভ

নিতুড়িয়ার শিমুলিয়া জুনিয়র উচ্চ বিদ্যালয়ের  ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। ওই শিক্ষক বিদ্যালয়ের কয়েকজন ছাত্রীর শ্লীলতাহানি করেন বলে অভিযোগ।
বিশদ

দফায় দফায় বৃষ্টিতে নাজেহাল মৃৎশিল্পীরা, ভিড় নেই বহরমপুরের পুজোর বাজারেও

সকাল থেকে দফায় দফায় বৃষ্টি বহরমপুরে। তারই মধ্যে ছাতা মাথায় দিয়ে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা। বৃষ্টির হাত থেকে প্রতিমাকে রক্ষা করতে বড় গার্ডেন ছাতা কিনে টাঙানো হয়েছে।
বিশদ

নবদ্বীপ পুরসভার একই ওয়ার্ডে চারটি মহিলা পরিচালিত পুজোকে অনুদান

নবদ্বীপ পুরসভার একই ওয়ার্ডের চারটি মহিলা পরিচালিত পুজো কমিটির কেউই বঞ্চিত হয়নি রাজ্য সরকারি অনুদান থেকে। ফলে এলাকায় শুরু হয়ে গিয়েছে উৎসব। শুক্রবার সকালে নবদ্বীপ পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের  প্রাচীন মায়াপুর সঞ্জয় মাস্টার লেন, প্রাচীন মায়াপুর এক নম্বর হালদারপাড়া, রানিরচড়া বটতলা মহামায়া মহিলা পুজো কমিটি এবং প্রাচীন মায়াপুর সাউথ মহিলা পরিচালিত দুর্গোৎসবগুলির মহিলা সদস্যরা এখন উৎসবের মেজাজে।
বিশদ

এবার পুজোয় খাওয়াতে পারবেন না গ্রামবাসীদের

আর্থিক অবস্থা মোটেই ভালো নয়। তাই এবার পুজোয় গ্রামবাসীদের পাত পেড়ে খাওয়াতে পারবেন না বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তাঁর পৈতৃক বাড়ি নানুরের হাটসেরান্দিতে প্রতিবছর জাঁকজমক করে দুর্গাপুজো হয়।
বিশদ

মেদিনীপুরে তাঁতবস্ত্র মেলায় দু’কোটির টাকার বেশি ব্যবসা, খুশি বিক্রেতারা

পুজোর আগে পশ্চিম মেদিনীপুর জেলার তাঁতবস্ত্র মেলায় ক্রেতাদের ভিড় উপচে পড়ছে। মেদিনীপুরে এই মেলায় এখনও পর্যন্ত প্রায় দুই কোটি টাকার বিক্রিবাটা হয়েছে। এতে খুশি এরাজ্যের ও ভিনরাজ্য থেকে আসা ব্যবসায়ী ও শিল্পীরা।
বিশদ

গলসির বিভিন্ন এলাকায় হাইমাস্টে আলো জ্বলে না, ক্ষুব্ধ বাসিন্দারা

ছ’মাস ধরে হাইমাস্ট বাতিস্তম্ভে আলো জ্বলে না। ফলে সন্ধে নামলেই গলসির উচ্চগ্রাম, কুতরুকী, গলিগ্রামের বেশ কিছু জায়গা অন্ধকারে ঢাকা পড়ছে। এলাকার ক্ষুব্ধ বাসিন্দাদের অভিযোগ, পঞ্চায়েত ও ব্লক প্রশাসনের কাছে দরবার করেও সমস্যার সুরাহা হয়নি।
বিশদ

রানাঘাটে ভেজাল সরষের তেলের কারখানায় হানা, পাকড়াও মালিক

গোপন সূত্রে ভেজাল সরষের তেল তৈরির খবর পেয়ে শুক্রবার রানাঘাটের আইশতলা কালীতলায় শ্রীগণেশ অয়েল মিলে হানা দিলেন ডিস্ট্রিক্ট এনফোর্সমেন্ট ব্রাঞ্চের (ডিইবি) আধিকারিকরা।
বিশদ

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরা বিজ্ঞানীর তালিকায় কালনার ২ কৃতী

ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের তালিকায় এবারও জায়গা করে নিলেন কালনার দুই কৃতী সন্তান ডঃ সঞ্জীব গঙ্গোপাধ্যায় ও ডঃ অরিন্দম মোদক। এর আগেও দুজনই একাধিকবার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন।
বিশদ

জামুড়িয়ার কেন্দায় ধসের কারণে পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ

কেন্দা এলাকায় ধসের কারণে পুনর্বাসনের দাবিতে স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখালেন। শুক্রবার প্রথমে কেন্দা কোলিয়ারির এজেন্ট অফিসে বিক্ষোভ দেখানো হয়। এরপর ৬০ নম্বর জাতীয় সড়ক ধরে মিছিল করে জামুড়িয়া থানার চিচুড়িয়া মোড়ে সোনপুর বাজারে এরিয়া অফিসেও বিক্ষোভ দেখানো হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের অফিস ভাঙচুর করলেন এক অজ্ঞাত পরিচয় মহিলা। বৃহস্পতিবার সন্ধ্যায় কোনও পাস ছাড়াই মন্ত্রণালয় বিল্ডিংয়ের কড়া নিরাপত্তা পেরিয়ে ঢুকে যান তিনি। ...

ছিনতাই চক্রের চার পান্ডাকে গ্রেপ্তার করল ইসলামপুর থানার পুলিস। বৃহস্পতিবার রাতে ধানতালা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়। ধৃতরা সকলেই ইসলামপুর থানা এলাকার বাসিন্দা। ...

গার্ডেন সিটির কান্তিরাভা স্টেডিয়াম মোহন বাগানের মৃগয়াক্ষেত্র। ২০১৫ সালে প্রথম আই লিগ জয়ও বেঙ্গালুরুতে। গত আইএসএলে এই মাঠে  প্রতিপক্ষের উপর রোলার চালিয়ে দেন সাদিকু, পেত্রাতোসরা। ...

এক গোছায় ৫০টি পান বিক্রি করার নির্দেশ ছিল। অভিযোগ, তারপরও সেই নির্দেশ মানা হচ্ছে না। আড়তদাররা অনেক বেশি পান কিনে নিয়ে যাচ্ছেন অথচ সেই তুলনায় দাম পাচ্ছেন না চাষিরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন
 ১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু
২০২৩ – বিশিষ্ট চিত্রগ্রাহক সৌম্যেন্দু রায়ের মৃত্যু

27th  September, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১১০.২৬ টাকা ১১৩.৮৫ টাকা
ইউরো ৯১.৭১ টাকা ৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী ২৩/১৮ দিবা ২/৫০। অশ্লেষা নক্ষত্র ৫৫/১৮ রাত্রি ৩/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৮ মধ্যে পুনঃ ৭/৬ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/১ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১১ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী অপরাহ্ন ৪/৫৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ মধ্যে ও ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/২৬ মধ্যে। কালরাত্রি ৬/৫৭ মধ্যে ও ৪/০ গতে ৫/৩১ মধ্যে। 
২৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুনীতা উইলিয়ামসকে পৃথিবীতে ফেরাতে রওনা দিল নাসার বিশেষ মহাকাশযান

11:45:00 PM

আইপিএলেও ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা, ঘোষণা বিসিসিআইয়ের
দেশের হয়ে ম্যাচ খেললে যেমন ফি দেওয়া হয় সেই নিয়ম ...বিশদ

11:18:44 PM

জম্মু ও কাশ্মীরের কাঠুয়াতে জইশ জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে নিহত এক পুলিস, জখম ১

11:07:44 PM

তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী পদে উদয়নিধি
জল্পনাই সত্যি হল। পুত্র তথা ক্রীড়ামন্ত্রী উদয়নিধিকে উপ মুখ্যমন্ত্রী পদে ...বিশদ

11:02:30 PM

দল ঘোষণা করল ভারত
বাংলাদেশের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে ভারত। আজ, শনিবার তারই ...বিশদ

10:56:07 PM

বাড়ি থেকে ৫০০ টাকা নেওয়ার অপরাধে ছেলেকে পিটিয়ে খুন বাবার!
আলমারিতে রাখা ৫০০ টাকা খুঁজে না পেয়ে নিজের ছেলেকে সন্দেহ ...বিশদ

09:52:56 PM