Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শাহাদত জঙ্গি সংগঠনের টার্গেট ছাত্ররা, পাকিস্তান-আফগানে পাঠানোর টোপ

সুখেন্দু পাল, বর্ধমান: ‘শাহাদত’ জঙ্গি সংগঠনের টার্গেট ছাত্ররা। তাদের মগজধোলাই করে সংগঠনে টানা হচ্ছে। একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষকরা মগজ ধোলাইয়ের কাজ করছে। গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, আল কায়েদা বা জেএমবি জঙ্গি সংগঠনে পরিযায়ী শ্রমিকদের টার্গেট করা হতো। এছাড়া অল্পবয়সিদেরও সংগঠনে টানা হতো। কিন্তু শাহাদত জঙ্গি সংগঠনে ছাত্রদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। সালাউদ্দিন নামে এক জঙ্গি এদেশে বসে সংগঠনের নেটওয়ার্ক চালাচ্ছে। বাংলাদেশ এবং এরাজ্যের ১০০জন পড়ুয়াকে সে সংগঠনে যোগদান করিয়েছে। সংগঠনে ভালো কাজ করলে পুরস্কার হিসেবে পাকিস্তানে বা আফগানিস্তানে বিশেষ প্রশিক্ষণের টোপ দেওয়া হতো। কাঁকসায় ধৃত ছাত্রকে সংগঠনের সদস্য বাড়ানোর কাজে লাগানো হয়েছিল। সে অনেকের মগজধোলাইয়ের চেষ্টা করেছে। ওই ছাত্র নিজে বিভিন্ন এলাকায় ঘুরে সদস্য তৈরি করত। গলসি এবং বর্ধমানেও সে সংগঠন বিস্তারে জোর দিয়েছিল। আরও অনেকের মগজধোলাই করার চেষ্টা চালিয়েছিল। তারাও গোয়েন্দাদের নজরে রয়েছে।
শাহাদত জঙ্গি সংগঠন কীভাবে তৈরি হল? গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, মে মাসের শেষের দিকে এই জঙ্গি সংগঠন বাংলাদেশের র‌্যাবের নজরে আসে। তারা সেইসময় মহম্মদ ইসমাইল হোসেন, মহম্মদ জিহাদ হোসেন এবং মহম্মদ আমিনুল ইসলাম নামে তিনজনকে গ্রেপ্তার করে। র‌্যাব জানতে পারে, তারা আনসার আল ইসলাম নামে একটি নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছে। পরে র‌্যাবের আধিকারিকরা জানতে পারেন, আনসার আল ‌ইসলামের আড়ালে শাহাদত নামে আরেকটি সংগঠন গড়ে উঠেছে। সেটি ভারতবর্ষ থেকে পরিচালিত হচ্ছে। সালাউদ্দিন সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে সংগঠন বিস্তার করছে। তবে তাদের উদ্দেশ্য এদেশে হামলা করা নয়। তারা বাংলাদেশে নিজেদের শাসন কায়েম করতে চাইছে। 
গোয়েন্দা সূত্রে আরও জানা গিয়েছে, সালাউদ্দিনের টিম সোশ্যাল মিডিয়ায় কড়া নজর রাখে। বিভিন্ন গ্রুপ তারা চালু রেখেছে। সেসব গ্রুপে অ্যাড হওয়ার পরই তারা মতিগতি দেখে ‘শিকার’ ঠিক করে। ছাত্ররাই সাধারণ সোশ্যাল মিডিয়ায় ওইসমস্ত গ্রুপ বা সাইট সার্চ করে। কেউ প্রভাবিত হয়ে গেলে তার সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগ শুরু করে। দীর্ঘদিন ধরে মগজধোলাই চলতে থাকে। বিভিন্ন ধরনের ভিডিও তাদের কাছে পাঠানো হয়। মগজধোলাই হয়ে গেলে ধাপে ধাপে তাদের সংগঠনের দায়িত্ব দেওয়া হয়। নব্যদের প্রাথমিক কাজ থাকে সদস্য সংগ্রহ করা। পরে তাদের প্রশিক্ষণের বন্দোবস্ত করা হয়। এক আধিকারিক বলেন, জঙ্গি দমনে র‌্যাব যথেষ্ট সক্রিয়। জেএমবি বা অন্য সংগঠনগুলি ইতিমধ্যেই নিষিদ্ধ হয়েছে। ওই সংগঠনগুলির বহু মাথা গ্রেপ্তার হয়েছে। নিষিদ্ধ সংগঠনগুলির দিকে গোয়েন্দাদের নজরও রয়েছে। সেকারণে এদেশে বসে তারা নেটওয়ার্ক বাড়ানোর কাজ চালিয়ে যাচ্ছে।

25th  June, 2024
পুরুলিয়ায় লরি-টোটোর মুখোমুখি সংঘর্ষ, আহত ৯ স্কুল পড়ুয়া সহ ১০


একটি লরি এবং টোটোর মুখোমুখি সংঘর্ষে আহত হলেন চালক সহ দশ জন। আজ, শনিবার সকালে পুরুলিয়ার পাড়া থানার ঝাপড়া মোড়ের কাছে দুর্ঘটনাটি ঘটেছে।
বিশদ

পুরুলিয়ায় ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে গ্রেপ্তার প্রধান শিক্ষক

এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ উঠল বিদ্যালয়ের প্রধান শিক্ষককের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে পুরুলিয়ার নিতুড়িয়া থানার শিমুলিয়ায়।
বিশদ

পুজোর আগে সরাতে হবে সব আবর্জনা, নির্দেশ পানিহাটিতে

পুজোর আগে পানিহাটি পুরসভার যত্রতত্র জমে থাকা আবর্জনা সাফাই করতে সক্রিয় হল কেএমডিএ। আগামী ৪ অক্টোবরের মধ্যে যাবতীয় আবর্জনা সাফ করতে হবে বলে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে। প্রতিদিন ২০ ডাম্পার আবর্জনা ধাপায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে।
বিশদ

নবরূপে সাজছে হলদিয়া মহকুমা হাসপাতাল, সব ওয়ার্ডে এসি

পুজোর আগেই হলদিয়া পুরসভার উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় নবরূপে সাজছে হলদিয়া মহকুমা হাসপাতাল। হাসপাতালের সুরক্ষা ও রোগীদের স্বাচ্ছন্দ্যের জন্য ৩০লক্ষ টাকা ব্যয় করছে হলদিয়া পুরসভা। সরকারি হাসপাতালের সমস্ত ওয়ার্ড এবার থেকে শীততাপ নিয়ন্ত্রিত করা হবে।
বিশদ

বৃষ্টি এবং ব্যারেজের ছাড়া জলে আবারও জলমগ্ন হচ্ছে পাঁশকুড়া

অতিরিক্ত বৃষ্টি ও ব্যারেজের ছাড়া জলে আবারও জলমগ্ন হচ্ছে পাঁশকুড়া। পুরসভার ১৪ ও ১৫নম্বর ওয়ার্ড পুরোপুরি জলের তলায়। এছাড়াও ৮ ও ৯ নম্বর ওয়ার্ড জলমগ্ন। স্টেশন বাজার যাওয়ার রাস্তাও জলমগ্ন। পাঁশকুড়া ব্লকের মানুরে ভেঙে যাওয়া কংসাবতীর নদীবাঁধে যুদ্ধকালীন তৎপরতায় কাজ হচ্ছিল।
বিশদ

অভিযুক্ত শিক্ষককে স্কুলেরই অফিসে তালা দিয়ে বিক্ষোভ

নিতুড়িয়ার শিমুলিয়া জুনিয়র উচ্চ বিদ্যালয়ের  ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। ওই শিক্ষক বিদ্যালয়ের কয়েকজন ছাত্রীর শ্লীলতাহানি করেন বলে অভিযোগ।
বিশদ

দফায় দফায় বৃষ্টিতে নাজেহাল মৃৎশিল্পীরা, ভিড় নেই বহরমপুরের পুজোর বাজারেও

সকাল থেকে দফায় দফায় বৃষ্টি বহরমপুরে। তারই মধ্যে ছাতা মাথায় দিয়ে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা। বৃষ্টির হাত থেকে প্রতিমাকে রক্ষা করতে বড় গার্ডেন ছাতা কিনে টাঙানো হয়েছে।
বিশদ

নবদ্বীপ পুরসভার একই ওয়ার্ডে চারটি মহিলা পরিচালিত পুজোকে অনুদান

নবদ্বীপ পুরসভার একই ওয়ার্ডের চারটি মহিলা পরিচালিত পুজো কমিটির কেউই বঞ্চিত হয়নি রাজ্য সরকারি অনুদান থেকে। ফলে এলাকায় শুরু হয়ে গিয়েছে উৎসব। শুক্রবার সকালে নবদ্বীপ পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের  প্রাচীন মায়াপুর সঞ্জয় মাস্টার লেন, প্রাচীন মায়াপুর এক নম্বর হালদারপাড়া, রানিরচড়া বটতলা মহামায়া মহিলা পুজো কমিটি এবং প্রাচীন মায়াপুর সাউথ মহিলা পরিচালিত দুর্গোৎসবগুলির মহিলা সদস্যরা এখন উৎসবের মেজাজে।
বিশদ

এবার পুজোয় খাওয়াতে পারবেন না গ্রামবাসীদের

আর্থিক অবস্থা মোটেই ভালো নয়। তাই এবার পুজোয় গ্রামবাসীদের পাত পেড়ে খাওয়াতে পারবেন না বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তাঁর পৈতৃক বাড়ি নানুরের হাটসেরান্দিতে প্রতিবছর জাঁকজমক করে দুর্গাপুজো হয়।
বিশদ

মেদিনীপুরে তাঁতবস্ত্র মেলায় দু’কোটির টাকার বেশি ব্যবসা, খুশি বিক্রেতারা

পুজোর আগে পশ্চিম মেদিনীপুর জেলার তাঁতবস্ত্র মেলায় ক্রেতাদের ভিড় উপচে পড়ছে। মেদিনীপুরে এই মেলায় এখনও পর্যন্ত প্রায় দুই কোটি টাকার বিক্রিবাটা হয়েছে। এতে খুশি এরাজ্যের ও ভিনরাজ্য থেকে আসা ব্যবসায়ী ও শিল্পীরা।
বিশদ

গলসির বিভিন্ন এলাকায় হাইমাস্টে আলো জ্বলে না, ক্ষুব্ধ বাসিন্দারা

ছ’মাস ধরে হাইমাস্ট বাতিস্তম্ভে আলো জ্বলে না। ফলে সন্ধে নামলেই গলসির উচ্চগ্রাম, কুতরুকী, গলিগ্রামের বেশ কিছু জায়গা অন্ধকারে ঢাকা পড়ছে। এলাকার ক্ষুব্ধ বাসিন্দাদের অভিযোগ, পঞ্চায়েত ও ব্লক প্রশাসনের কাছে দরবার করেও সমস্যার সুরাহা হয়নি।
বিশদ

রানাঘাটে ভেজাল সরষের তেলের কারখানায় হানা, পাকড়াও মালিক

গোপন সূত্রে ভেজাল সরষের তেল তৈরির খবর পেয়ে শুক্রবার রানাঘাটের আইশতলা কালীতলায় শ্রীগণেশ অয়েল মিলে হানা দিলেন ডিস্ট্রিক্ট এনফোর্সমেন্ট ব্রাঞ্চের (ডিইবি) আধিকারিকরা।
বিশদ

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরা বিজ্ঞানীর তালিকায় কালনার ২ কৃতী

ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের তালিকায় এবারও জায়গা করে নিলেন কালনার দুই কৃতী সন্তান ডঃ সঞ্জীব গঙ্গোপাধ্যায় ও ডঃ অরিন্দম মোদক। এর আগেও দুজনই একাধিকবার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন।
বিশদ

জামুড়িয়ার কেন্দায় ধসের কারণে পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ

কেন্দা এলাকায় ধসের কারণে পুনর্বাসনের দাবিতে স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখালেন। শুক্রবার প্রথমে কেন্দা কোলিয়ারির এজেন্ট অফিসে বিক্ষোভ দেখানো হয়। এরপর ৬০ নম্বর জাতীয় সড়ক ধরে মিছিল করে জামুড়িয়া থানার চিচুড়িয়া মোড়ে সোনপুর বাজারে এরিয়া অফিসেও বিক্ষোভ দেখানো হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
ব্যাঙ্ক থেকে টাকা তুলে বাড়ি ফিরেছিলেন বৃদ্ধা। কিন্তু বাড়ি ফিরে খুঁজে পাচ্ছিলেন না ব্যাগে থাকা চার লক্ষ টাকা। শেষ সহায় ওই টাকা হারিয়ে অথৈ জলে ...

ছিনতাই চক্রের চার পান্ডাকে গ্রেপ্তার করল ইসলামপুর থানার পুলিস। বৃহস্পতিবার রাতে ধানতালা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়। ধৃতরা সকলেই ইসলামপুর থানা এলাকার বাসিন্দা। ...

মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের অফিস ভাঙচুর করলেন এক অজ্ঞাত পরিচয় মহিলা। বৃহস্পতিবার সন্ধ্যায় কোনও পাস ছাড়াই মন্ত্রণালয় বিল্ডিংয়ের কড়া নিরাপত্তা পেরিয়ে ঢুকে যান তিনি। ...

এক গোছায় ৫০টি পান বিক্রি করার নির্দেশ ছিল। অভিযোগ, তারপরও সেই নির্দেশ মানা হচ্ছে না। আড়তদাররা অনেক বেশি পান কিনে নিয়ে যাচ্ছেন অথচ সেই তুলনায় দাম পাচ্ছেন না চাষিরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন
 ১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু
২০২৩ – বিশিষ্ট চিত্রগ্রাহক সৌম্যেন্দু রায়ের মৃত্যু

27th  September, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১১০.২৬ টাকা ১১৩.৮৫ টাকা
ইউরো ৯১.৭১ টাকা ৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী ২৩/১৮ দিবা ২/৫০। অশ্লেষা নক্ষত্র ৫৫/১৮ রাত্রি ৩/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৮ মধ্যে পুনঃ ৭/৬ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/১ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১১ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী অপরাহ্ন ৪/৫৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ মধ্যে ও ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/২৬ মধ্যে। কালরাত্রি ৬/৫৭ মধ্যে ও ৪/০ গতে ৫/৩১ মধ্যে। 
২৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুনীতা উইলিয়ামসকে পৃথিবীতে ফেরাতে রওনা দিলি নাসার বিশেষ মহাকাশযান

12:14:58 AM

আইপিএলেও ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা, ঘোষণা বিসিসিআইয়ের
দেশের হয়ে ম্যাচ খেললে যেমন ফি দেওয়া হয় সেই নিয়ম ...বিশদ

11:18:44 PM

জম্মু ও কাশ্মীরের কাঠুয়াতে জইশ জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে নিহত এক পুলিস, জখম ১

11:07:44 PM

তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী পদে উদয়নিধি
জল্পনাই সত্যি হল। পুত্র তথা ক্রীড়ামন্ত্রী উদয়নিধিকে উপ মুখ্যমন্ত্রী পদে ...বিশদ

11:02:30 PM

দল ঘোষণা করল ভারত
বাংলাদেশের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে ভারত। আজ, শনিবার তারই ...বিশদ

10:56:07 PM

বাড়ি থেকে ৫০০ টাকা নেওয়ার অপরাধে ছেলেকে পিটিয়ে খুন বাবার!
আলমারিতে রাখা ৫০০ টাকা খুঁজে না পেয়ে নিজের ছেলেকে সন্দেহ ...বিশদ

09:52:56 PM