Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

দুর্দিনে পাশে দাঁড়াতে অনুব্রতের
মেয়েকে চিরকুট লাভপুরের বৃদ্ধের

সংবাদদাতা, শান্তিনিকেতন: ‘ভালোবাসা নেবে। তোমার বাবার জন্য মুর্শিদাবাদের সাংসদ আবু তাহের খানের সঙ্গে আলোচনা করব। মোবাইল নম্বর দিলাম। দরকার হলে ফোন কর।’ এক ঝলক পড়লে মনে হবে, কারও সমস্যায় পাশে দাঁড়ানোর জন্যই এমন আন্তরিক লেখা। ‘আন্তরিক’ তো বটেই, কিন্তু যার জন্য এই চিঠি, তিনি আর কেউ নন। স্বয়ং অনুব্রত মণ্ডল! সিবিআইয়ের হাতে গ্রেপ্তারের পর তাঁর বোলপুরের নিচুপট্টির বাড়ি কার্যত শুনশান। তাঁর মেয়ে সুকন্যা মণ্ডলের চোখ টিভির পর্দায় আটকে রয়েছে। এরইমধ্যে শনিবার বোলপুরের সেই ‘বিখ্যাত’ বাড়িতে চিরকুট হাতে পৌঁছে গেলেন লাভপুরের বৃদ্ধ শেখ নওশাদ আলি। প্রিয় নেতার দুর্দিনে তাঁর পাশে থাকার জন্যই এমন প্রচেষ্টা বলে তিনি জানিয়েছেন। 
গত বৃহস্পতিবার গোরু পাচার মামলায় অনুব্রত মণ্ডলকে গ্রেপ্তার করেছে সিবিআই। তারপর থেকেই নিচুপট্টির নীল রঙের বাড়িটি স্তব্ধ হয়ে রয়েছে। কয়েকদিন আগেও যেখানে প্রচুর মানুষের ভিড় দেখা যেত, আজ সেখানে মাছি তাড়ানোর মতো অবস্থা। 

অনুব্রত মণ্ডলের গ্রেপ্তারির ‘প্রতিবাদ’,
সোনাঝুরির হাট বন্ধ রাখল কমিটি

গোরু পাচার কাণ্ডে গত বৃহস্পতিবার সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হয়েছেন বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল। তারই প্রতিবাদে শনিবার শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী সোনাঝুরির হাট বন্ধ রাখা হল। প্রতি শনিবার সোনাঝুরি খোয়াইয়ের এই হাট উপলক্ষে বিক্রেতা, পর্যটকদের ভিড় জমে। এদিন হঠাৎ করে সব বন্ধ করে দেওয়ায় রীতিমতো হতাশ পর্যটকরা।
বিশদ

কেন্দ্রে টাকা দিচ্ছে না
বন্ধ আদিবাসীদের আবাসিক বিদ্যালয়

মাত্র কিছুদিন আগেই আগে দেশ পেয়েছে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি। অথচ এই সময় কেন্দ্রের অনুদান না পেয়ে বন্ধ হয়ে আছে আদিবাসী ও তফসিলিদের জন্য তৈরি আবাসিক স্কুল। এ যেন ভূতের বাড়ি! পরিত্যক্ত এই সাড়ে সাত বিঘায় দিনের আলোতেও গা ছমছমে পরিবেশ
বিশদ

ভরতপুরে তৃণমূলের মিছিল

সিবিআইয়ের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে শনিবার ভরতপুরে পথে নামে তৃণমূল। বিধায়ক হুমায়ুন কবীরের নেতৃত্বে থানা চত্বরে পথসভা হয়। পরে মিছিল করা হয়।
বিশদ

নির্দেশ নেই, মেদিনীপুর জেলে পতাকা
তুলতে পারলেন না মন্ত্রী সুভাষ সরকার

 

নির্দেশ না থাকায় মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে জাতীয় পতাকা উত্তোলন করতে এসে বাধার মুখে পড়লেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সুভাষ সরকার। রাজ্যের তরফে সংশোধনাগারে সুভাষবাবুর আসার ব্যাপারে কোনও বিজ্ঞপ্তি না আসায় প্রবেশদ্বারে তাঁকে আটকে দেওয়া হয়
বিশদ

দুর্যোগপূর্ণ আবহাওয়াই ১৫ আগস্টের 
ছুটিতে দীঘায় পর্যটক টানায় বড় বাধা

আজ, রবিবার থেকেই রয়েছে নিম্নচাপের প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার পূর্বাভাস। তবে সোমবার ১৫ আগস্ট ছুটির দিনে ঝড়বৃষ্টি না হলে দীঘায় পর্যটকদের ভিড় হতে পারে বলে আশা করা যাচ্ছে। তার আগে মেঘলা আকাশ, সেইসঙ্গে কখনও মুষলধারে, কখনও ঝিরঝির বৃষ্টির মধ্যেই শনিবার থেকেই কিছুটা হলেও ছুটির মেজাজ শুরু হয়ে গিয়েছে সেখানে।
বিশদ

উইপোকায় খেয়েছে রানিগঞ্জে
নেতাজির বিশ্রামের সেই খাট

১৯৩৩ সাল। স্বাধীনতা আন্দোলনে দেশ তখন ফুটছে। এমন সময়ে রানিগঞ্জ স্টেশনের অদূরে অত্যন্ত গোপনে এলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। তৎকালীন রানিগঞ্জ পুরসভার চেয়ারম্যান চিকিৎসক জ্যোতিষচন্দ্র ঘোষের বাড়িতে এলেও রেলপথকে তিনি ব্যবহার করেননি।
বিশদ

বিজেপি, সিপিএমকে আক্রমণ
করে মিছিল, সভা তৃণমূলের

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করার প্রতিবাদে শনিবার বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে মিছিল ও সভা করেছে তৃণমূল।
বিশদ

৬ বছর পর উদ্ধার বিষ্ণুপুরের যুবতী
প্রেমের ফাঁদে ফেলে মেয়েদের
বিক্রি করে দিত জয়পুরের বরকত 

 

প্রেমের ফাঁদে ফেলে নাবালিকাকে ফুসলিয়ে নিয়ে পালিয়ে গিয়েছিল। ছ’বছর পর সেই মেয়ের খোঁজ পেল পরিবার। বিষ্ণুপুরের বেলশুলিয়া গ্রাম পঞ্চায়েত এলাকার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। অভিযুক্ত যুবক বরকত আলি খানের বাড়ি জয়পুরের হাতবাড়ি গ্রামে।
বিশদ

জলঙ্গি সীমান্তে ১১ কেজি রুপো বাজেয়াপ্ত করল বিএসএফ

বাংলাদেশ সীমান্তে রুপো পাচার রুখল বিএসএফ। শুক্রবার রাত ৯টা নাগাদ জলঙ্গি থানার দয়ারামপুর থেকে ১১ কেজি রুপো উদ্ধার করল বিএসএফের ১৪১ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা।
বিশদ

বিবাহবার্ষিকীর দিনই বাবার মৃত্যু, নিথর দেহে
বরের সাজ পরিয়ে কেক কাটলেন ছেলে

চার বছর আগে হারিয়েছিলেন মা’কে। আর বাবার মৃত্যু হল বিবাহবার্ষিকীর দিনই। শোকাচ্ছন্ন ছেলে শ্মশানেই উদযাপন করলেন বাবা-মায়ের বিবাহ বার্ষিকী। নিথর বাবাকে পরালেন গরদের পাঞ্জাবি আর পাজামা। একেবারে বরের বেশে দেহ নিয়ে গেলেন শ্মশানে।
বিশদ

দুই বর্ধমানজুড়েই তৃণমূলের প্রতিবাদ মিছিল

শুক্রবারের পর শনিবারও প্রতিবাদ মিছিলের আয়োজন করল তৃণমূল কংগ্রেস। ইডি, সিবিআই বিজেপির কথামতো কাজ করছে, এই অভিযোগ তুলে আসানসোলে মহামিছিল করে শাসকদল। গির্জা মোড় থেকে জিটি রোড ধরে কর্পোরেশন মোড় পর্যন্ত মিছিল হয়।
বিশদ

জেলেই স্বাস্থ্য পরীক্ষা পার্থর
 

এসএসকেএম হাসপাতালের সাত সদস্যের এক চিকিৎসক দল শনিবার প্রেসিডেন্সি জেলে গিয়ে পার্থ চট্টোপাধ্যায়ের স্বাস্থ্য পরীক্ষা করেছে। সকাল ১০টা থেকে প্রায় দু’ঘণ্টা চলেছে এই চেক-আপ পর্ব।
বিশদ

দেউচা পাচামিতে দ্বিতীয় ধাপের
বোরিং শুরু, উৎসাহী বাসিন্দারা
৩০টি পয়েন্টে কাজ হওয়ার পরিকল্পনা

একটু একটু করে দেউচা পাচামির স্বপ্ন ডানা মেলছে। কয়লাখনি প্রকল্পের প্রথম ধাপের বোরিংয়ের কাজ প্রায় শেষের মুখে। এরইমধ্যে শনিবার থেকে দ্বিতীয় ধাপের বোরিংয়ের কাজ শুরু হল। মহম্মদবাজারে জাতীয় সড়কের পাশেই পুরাতনগ্রাম পঞ্চায়েতের সেকেড্ডা গ্রামে দু’টি পয়েন্টে কাজ শুরু হয়েছে।
বিশদ

প্রথম মাসের বেতন পেয়ে খুশি
দেউচা পাচামির জমিদাতারা
অনিচ্ছুকরাও প্রশাসনের দরজায়

সরকারি চাকরিতে নিয়োগের পর প্রথম মাসের বেতন পেলেন দেউচা পাচামির জমিদাতারা। তা নিয়ে খুশি সকলেই। আর এই খবর ছড়িয়ে পড়তেই জমি দিতে আগ্রহ বাড়ছে অন্যান্য বাসিন্দাদের। তাঁরাও এখন চাইছেন, আর সময় নষ্ট করে সরকারের পুনর্বাসন প্রকল্পে অংশগ্রহণ করতে।
বিশদ

Pages: 12345

একনজরে
বেলঘরিয়াতে একটি খাটাল তুলে দিয়ে সেখানে বহুতল নির্মাণের চেষ্টা চলছে। খাটালের একজন মালিক বাধা দেওয়ায় তাঁকে মারধর করার অভিযোগ উঠেছে কামারহাটি পুরসভার এক তৃণমূল কাউন্সিলারের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বেলঘরিয়া থানার মোহিনী মিল কোয়ার্টার এলাকায়। ...

শনিবার সকালে উত্তর দিনাজপুর জেলার ইটাহার থানার গোটলু এলাকায় তৃণমূল কংগ্রেস নেতার নলি কাটা মৃতদেহ উদ্ধার হয়েছে। এতে এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। তবে খুনের কারণ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। ...

ছাত্রছাত্রীদের স্কুলের ইউনিফর্ম তুলে দিতে প্রস্তুত অধিকংশ জেলা। সরকারি সূত্রে জানা গিয়েছে, তিনটি জেলায় প্রথম সেট তৈরির কাজ শেষ। আরও দু’টি জেলায় তা একেবারে শেষের ...

দরজায় কড়া নাড়ছে এশিয়া কাপ। তার আগে জিম্বাবোয়ে সফরে রোহিত শর্মা, বিরাট কোহলিদের মতো মহতারকাদের পাশাপাশি কোচ রাহুল দ্রাবিড়কেও বিশ্রাম দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কর্মে সম্মান লাভ। স্ত্রী’র শরীর-স্বাস্থ্য খারাপ হতে পারে। দেরীতে অর্থপ্রাপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৩৭ - মুদ্রণ যন্ত্রের আবিষ্কার
১৮২৫ - অনেক পরীক্ষা-নীরিক্ষা ও গবেষণার পর বৃটিশ পদার্থ বিজ্ঞানী ও রসায়নবিদ মাইকেল ফ্যারাড অপরিশোধিত তেল থেকে পেট্রোল আবিষ্কার করতে সক্ষম হন
১৮৮৫ - জাপান জং প্রতিরোধক রং প্যাটেন্ট করে
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
১৯৫৭ – বিশিষ্ট বলিউড অভিনেতা জনি লিভারের জন্ম
১৯৬১ – বিশিষ্ট অভিনেতা মণিষ বহলের জন্ম
১৯৬২ - পাকিস্তানি ক্রিকেটার রমিজ রাজার জন্ম
১৯৮৩ - জনপ্রিয় সঙ্গীতশিল্পী সুনিধি চৌহানের জন্ম
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৭.৮৪ টাকা ৮১.৩৭ টাকা
পাউন্ড ৯৪.৮০ টাকা ৯৯.৪১ টাকা
ইউরো ৮০.২১ টাকা ৮৪.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  August, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ শ্রাবণ, ১৪২৯, রবিবার, ১৪ আগস্ট ২০২২। তৃতীয়া ৪৩/১৯ রাত্রি ১০/৩৬। পূর্বভাদ্রপদ নক্ষত্র ৪১/৩৮ রাত্রি ৯/৫৬। সূর্যোদয় ৫/১৬/৪০, সূর্যাস্ত ৬/৬/৪। অমৃতযোগ দিবা ৬/৭ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩৬ গতে ৯/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৭ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৪৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৬ মধ্যে পুনঃ ১২/৪ গতে ৩/৩ মধ্যে। বারবেলা ১০/৫ গতে ১/১৮ মধ্যে। কালরাত্রি ১/৫ গতে ২/২৯ মধ্যে। 
২৮ শ্রাবণ, ১৪২৯, রবিবার, ১৪ আগস্ট ২০২২।  তৃতীয়া রাত্রি ২/৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র রাত্রি ২/১৫। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/১২ মধ্যে ও ১২/৫১ গতে ১/৪১ মধ্যে এবং রাত্রি ৬/৩৬ গতে ৭/২২ মধ্যে ও ১১/৫৯ গতে ৩/৪ মধ্যে। বারবেলা ১০/৬ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১/৬ গতে ২/২৯ মধ্যে।
১৫ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলা রয়্যাল বেঙ্গল টাইগার, এখানে ওসব চলবে না: মমতা

07:26:30 PM

বিজেপি নেতারা, মীরজাফররা শুধু হুমকি দিচ্ছে: মমতা

07:18:32 PM

আমাদের অফিসারদের ভয় দেখাচ্ছে, ওদের ডেকে পাঠিয়েছে: মমতা

07:10:56 PM

কেউ ভয় পাবেন না, এদের বিচার হবে জনতার আদালতে: মমতা

07:04:20 PM

২০২৪-এ মোদি জিতবে না, তাই ওরা খেলা শুরু করেছে: মমতা

06:57:18 PM

পরশুদিন কেষ্টকে কেন গ্রেপ্তার করেছেন, ও কী করেছে: মমতা

06:57:08 PM