Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

উপহারের রসকদম্ব খেলেন ও খাওয়ালেন
বিশ্ব বাংলা বিপণির জন্য মটকার চাদর চেয়ে নিলেন মুখ্যমন্ত্রী 

সংবাদদাতা, মালদহ: মালদহের মিষ্টির সুনাম রয়েছে রাজ্য জুড়েই। বাইরে থেকে মালদহে কাজে বা বেড়াতে এলে কেউই সাধ্যমত রসকদম্ব বা কানসাট চমচম নিয়ে যেতে ভোলেন না। এবার এই বিখ্যাত রসকদম্বই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে তুলে দিলেন জেলা তৃণমূল কংগ্রেস সভানেত্রী মৌসম নুর। সেই রসকদম্ব দলের নেতানেত্রীদের ভাগ করে দিয়ে মঙ্গলবার সন্ধ্যায় মালদহে দলীয় বৈঠকের মধুরেণ সমাপয়েত ঘটালেন দলনেত্রী। সেইসঙ্গে উপহারে পাওয়া মটকার চাদরের মতো আরও একটি চাদর নিজেই চেয়ে নিলেন বিশ্ব বাংলা বিপণিতে প্রদর্শনীর জন্য।
মৌসম নুর তৃণমূলের মালদহ জেলা সভানেত্রীর দায়িত্ব নেওয়ার পরে প্রথমবার প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে জেলায় এলেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়। তাই মুখ্যমন্ত্রীর হাতে মৌসমের উদ্যোগে জেলা তৃণমূলের পক্ষ থেকে তুলে দেওয়া হয়েছে মালদহের আদি কংসবণিক সমাজের তৈরি কাঁসার পুষ্প পরাত। তাতে একদিকে যেমন ছিল জেলার রেশম শিল্পীদের হাতে তৈরি মটকার উত্তরীয় ও গরদ, তেমনই ছিল মালদহের বিখ্যাত ভ্যাটের খই, মাখনা, জেলায় উৎপাদিত ড্রাগন ফল এবং অবশ্যই রসকদম্ব।
তৃণমূল সূত্রে জানা গিয়েছে, মৌসমের কাছ থেকে উপহার হিসেবে পাওয়া রসকদম্ব মুখ্যমন্ত্রী নিজেই ভাগ করে খেতে বলেন জেলা তৃণমূল নেতানেত্রীদের। তাঁর ইচ্ছাতেই বিতরণ করে দেওয়া হয় অন্যান্য খাবারও। রসকদম্ব চেখে দেখেন তৃণমূল সুপ্রিমো। তিনি বলেন, যখন থেকে মালদহে আসছি তখন থেকে অনেকবার এই রসকদম্ব খেয়েছি। বেশ ভালো মিষ্টি।
রসে ভেজা ছানার তৈরি ছোট সাদা মিষ্টি ক্ষীর দিয়ে ঢেকে সাবুদানার মতো মিষ্টি দানার আস্তরণ দিয়ে তৈরি এই রসকদম্বের জিআই ট্যাগ পাওয়া নিয়ে এর আগেই দাবি উঠেছিল। এবার জেলার মিষ্টি উৎপাদকরা মুখ্যমন্ত্রীর ‘মিষ্টি’ সমর্থন পেয়ে সেই দাবি আবার তুলতে পারেন বলেও মনে করছে স্থানীয় মিষ্টিপ্রেমীরা।
মুখ্যমন্ত্রীকে উপহার দেওয়া কাঁসার পুষ্প পরাতে একটি নাতিদীর্ঘ প্রশস্তিও লিখে দিয়েছেন জেলা তৃণমূলের সভানেত্রী। তিনি লিখেছেন, শ্রদ্ধেয়া, আজ ভারত মা আপনার দিকে তাকিয়ে আছে মাননীয়া। আপনার দৃঢ়তা আমাদের পথ দেখিয়েছে সর্বদা। বিশ্বের দরবারে বাংলার মা মাটি মানুষকে চিনিয়েছেন আপনিই। আমাদের জেলায় আপনাকে উষ্ণতা দিলাম বুক ভরে। সুস্থ থাকুন, সবল থাকুন আর এই ভাবে মাতৃ স্নেহে আগলে রাখুন আমাদের। আপনারই মৌসম।
অন্যান্য উপহারগুলির মধ্যে মটকার উত্তরীয় ধরণের চাদরটিও বেশ পছন্দ হয়েছে মুখ্যমন্ত্রীর। তিনি সেটি হাতে নিয়েই একই ধরণের আরও একটি চাদর বিশ্ব বাংলা বিপণিতে প্রদর্শনের জন্য তুলে দিতে বলেন মুখ্যসচিব রাজীব সিনহার হাতে। পরে মুখ্যসচিবের জন্য একটি এবং বিশ্ব বাংলা বিপণিতে প্রদর্শনের জন্য আরেকটি একই ধরণের মটকার চাদর উপহার হিসাবে দেওয়া হয় জেলা তৃণমূলের পক্ষ থেকে।
মৌসম নুর বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় যে উপহারগুলি গ্রহণ করেছেন, তাতেই আমরা খুশি। মুখ্যমন্ত্রী যে নিজে থেকেই বিশ্ব বাংলা বিপণির জন্য মটকার চাদর চেয়ে নিয়েছেন, তা থেকেই বোঝা যায়, সুযোগ পেলেই মালদহের নিজস্ব বিখ্যাত উৎপাদনগুলি বিশ্ব বাজারে তুলে ধরতে তিনি কতটা আন্তরিক।
 

চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদে বৈঠক 

সংবাদদাতা, কুমারগ্রাম: বুধবার চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদ সীমান্ত বাণিজ্য সংক্রান্ত পরিকাঠামো উন্নয়নের বিষয়ে আলোচনা করে।   বিশদ

ধর্না তুলে কাজে যোগ দিলেন মাল ব্লকের পঞ্চায়েত কর্মীরা 

সংবাদদাতা, মালবাজার: প্রশাসনের আশ্বাসে অবশেষে ধর্না তুলে নিলেন পঞ্চায়েতের কর্মীরা। বুধবার থেকে ফের সুষ্ঠুভাবে কাজকর্ম শুরু হল মাল ব্লকের বিভিন্ন পঞ্চায়েত অফিসে। টানা সাড়ে পাঁচদিন ধরে কাজ বাদ দিয়ে মাল বিডিও অফিসের সামনে ধর্নায় বসেছিলেন মাল ব্লকের ১২টি গ্রাম পঞ্চায়েতের কর্মীরা।
বিশদ

বালুরঘাটে সব্জির দাম নিয়ন্ত্রণে নেই, ফুলকপি ১০০ টাকা কেজি 

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: দক্ষিণ দিনাজপুর জেলার বাজারগুলিতে শাকসব্জির দাম নিয়ন্ত্রণে প্রশাসনের কোনও পদক্ষেপ না থাকায় কৃষকদের কাছে কেনা দামের দ্বিগুণ দামে ক্রেতাদের কাছে তা বিক্রি করছেন ব্যবসায়ীরা। বাসিন্দারা বলছেন, জেলা কৃষি মার্কেটিং দপ্তরের তরফে এনিয়ে কোনও পদক্ষেপ করছে না।
বিশদ

বিজেপি রেল নিয়ে ভাঁওতা দিয়েছে
তৃণমূল জিতলে কালিয়াগঞ্জকে উন্নয়নের মডেল হিসেবে গড়ে দেব: রাজীব 

মণীন্দ্রনারায়ণ সিংহ, কালিয়াগঞ্জ (রায়গঞ্জ), বিএনএ: রেল প্রকল্পের নামে বিজেপি ভাঁওতা দিয়েছে। গত ছয় মাসে কালিয়াগঞ্জের মানুষ এটা বুঝে গিয়েছে। আমাদের প্রার্থী তপন দেব সিংহ উপনির্বাচনে নির্বাচিত হলে আমি নিজেই কালিয়াগঞ্জ এসে উন্নয়নের কাজে তদারকি করব। বিধানসভা ভোটের মাত্র দেড় বছর সময় আছে।  
বিশদ

গোরুবাথান
ঝান্ডিতে যাওয়ার রাস্তা ভেঙে চুরমার, পর্যটক না আসায় বিপাকে বাসিন্দারা 

সংবাদদাতা, মালবাজার: কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের জনপ্রিয় পর্যটন ক্ষেত্র ঝান্ডি থেকে পর্যটকরা ক্রমশই মুখ ফিরিয়ে নিচ্ছেন। কারণ সেখানে যাওয়ার প্রধান রাস্তাটি দীর্ঘদিন ভেঙে চুরমার হয়ে গিয়েছে। এলাকাটি পর্যটন সমৃদ্ধ হওয়ায় স্থানীয় বাসিন্দারা পর্যটকদের উপরেই নির্ভর করেন।  
বিশদ

ধর্মপুরের ভূরঙ্গবাড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ইন্ডোর পরিষেবা বন্ধ, দুর্ভোগ গ্রামবাসীদের 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি ব্লকের ধর্মপুর গ্রাম পঞ্চায়েতের ভূরঙ্গবাড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ইন্ডোর পরিষেবা বন্ধ থাকায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্রমশই ক্ষোভের পারদ চড়ছে। হাসপাতালে দ্রুত পরিষেবা স্বাভাবিক করা না হলে বাসিন্দারা আন্দোলনে নামার হুমকি দিয়েছেন। 
বিশদ

মুখ্যমন্ত্রীর ধমক খেয়েই জেলা পরিষদের সদস্যদের নিয়ে বৈঠকে বসলেন ডিএম 

সংবাদদাতা, বালুরঘাট: গঙ্গারামপুরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধমক খেয়ে বুধবার সকালেই জেলা পরিষদের সদস্যদের নিয়ে বৈঠকে বসেন দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক নিখিল নির্মল। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সাত দিনের মধ্যে পড়ে থাকা প্রায় ২৬ কোটি টাকা জেলার উন্নয়নে খরচ করা হবে।  
বিশদ

খেলাপি ঋণ কমান, মালদহ সমবায় ব্যাঙ্ককে পরামর্শ জেলাশাসকের 

বিএনএ, মালদহ: মালদহ কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের খেলাপি ঋণ বা ‘নন পারফর্মিং অ্যাসেট’(এনপিএ) দ্রুত কমানোর পরামর্শ দিলেন জেলাশাসক রাজর্ষি মিত্র। ৬৬তম নিখিল ভারত সমবায় সপ্তাহ উপলক্ষে ইংলিশবাজার শহরে বুধবার একটি সভার আয়োজন করা হয়। এদিন সেই সভাতেই এনপিএ কমানোর ব্যাপারে নিদান দেন জেলাশাসক। 
বিশদ

ভেটাগুড়িতে রাতে বোমাবাজি, পরস্পরকে দুষছে তৃণমূল-বিজেপি 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের সংসদ সদস্য নিশীথ প্রামাণিকের খাসতালুক ভেটাগুড়িতে মঙ্গলবার রাতে ফের কে বা কারা বোমাবাজি করে। রাত ১০টা নাগাদ ভেটাগুড়ি মোড়ে এমন বোমাবাজির ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়ায়। স্থানীয়দের দাবি, একটি সাদা ছোট গাড়িতে চেপে একদল দুষ্কৃতী এসে পরপর কয়েকটি বোমা ছুঁড়ে পালিয়ে যায়। 
বিশদ

সাইকেলে রাজ্য ঘুরে পরিবেশ নিয়ে সচেতনতার প্রচারে যুবক 

সংবাদদাতা, ময়নাগুড়ি: পরিবেশ রক্ষা ও প্লাস্টিকের ব্যবহার রুখতে সাইকেলে চেপে সচেতনতামূলক প্রচারে ময়নাগুড়িতে এলেন পূর্ব বর্ধমানের অর্ক পাল। বুধবার ময়নাগুড়ি ব্লকের সুভাষনগর জুনিয়র বেসিক স্কুল ও চূড়াভাণ্ডার ঝাঝাঙ্গি অ্যাডিশনাল প্রাথমিক বিদ্যালয়ে প্রচার চালান তিনি।  
বিশদ

সংস্কারের অভাবে ধুঁকছে পুরাতন মালদহের সিংহবাহিনী পার্ক 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ পুরসভার ৫ নম্বর ওয়ার্ডের সিংহবাহিনী পার্ক দীর্ঘদিন ধরে বেহাল। ভেঙেচুরে গিয়েছে পার্কে থাকা শিশুদের খেলার সামগ্রী। ফলে এলাকার বাসিন্দাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। পার্কটির সংস্কারকাজে দীর্ঘদিন কোনও উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ। 
বিশদ

দিল্লির মডেলিং প্রতিযোগিতায় প্রথম কামাখ্যাগুড়ির মনোজ 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলার কামাখ্যাগুড়ির বাসিন্দা মনোজ সিং দিল্লিতে আয়োজিত মডেলিং প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে জেলার নাম উজ্জ্বল করেছে। গত ১৪ নভেম্বর দিল্লির করলবাগে এই প্রতিযোগিতা আয়োজিত হয়েছে। গোটা দেশের বিভিন্ন রাজ্য থেকে মডেলরা সেখানে অংশ নিয়েছিলেন।  
বিশদ

ঘন কুয়াশায় গঙ্গারাম চা বাগানে আটকে হাতির পাল 

সংবাদদাতা, নকশালবাড়ি: কুয়াশার জেরে জঙ্গলে ফিরে যেতে না পেরে চা বাগানে আটকে রইল ২৫টি হাতির একটি দল। বুধবার ফাঁসিদেওয়া ব্লকের গঙ্গারাম চা বাগানে আটকে ছিল ওই পালটি। স্থানীয় বাসিন্দাদের কাছে খবর পেয়ে বাগডোগরা রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে হাতিগুলির উপর নজর রাখেন। 
বিশদ

হেনস্তা আটকাতে নয়া উদ্যোগ
আলিপুরদুয়ার পুরসভার সাফাই কর্মী ও শ্রমিকরা পরবেন ইউনিফর্ম, গলায় ঝোলাবেন পরিচয়পত্র 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাতের অন্ধকারে বর্জ্য ফেলার সময় বাসিন্দাদের হেনস্তা ও মারধর থেকে বাঁচাতে আলিপুরদুয়ার পুরসভা তাদের সাফাই কর্মী, শ্রমিকদের ইউনিফর্ম ও পরিচয়পত্র চালু করতে যাচ্ছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতের মরশুমের আগেই আলিপুর চিড়িয়াখানায় হাজির নতুন অতিথি। ভাইজাগ চিড়িয়াখানা থেকে মঙ্গলবার রাতে কলকাতায় এল চারটি জঙ্গলি কুকুর বা ঢোল, দু’টি রিং টেলড লেমুর (বাঁদরের এক প্রজাতি) এবং দু’টি স্পুনবিল পেলিকান। ...

 জেরুজালেম, ২০ নভেম্বর (এএফপি): সিরিয়ায় ইজরায়েলের আক্রমণে বুধবার মৃত্যু হল ১১ জন ইরানি এবং সিরীয় সেনার। মঙ্গলবারই সিরিয়ার দিক থেকে ইজরায়েলে চারটি রকেট হামলা করা হয়। এরপরেই সিরিয়ায় বিমান হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল। ...

বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...

 ফিরদৌস হাসান, শ্রীনগর,২০ নভেম্বর: বুধবার শ্রীনগরের বিধায়ক হোস্টেলে ‘বন্দি’ নেতাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দিল কেন্দ্র। এই মুহূর্তে বিধায়ক হোস্টেলে ৩০ জন বিভিন্ন দলের নেতা বন্দি। তাঁদের সঙ্গে দেখা করে হোস্টেল থেকে বেরিয়েই ক্ষোভে ফেটে পড়লেন আত্মীয়-পরিজনেরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: বহু পুরানো মামলায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব টেলিভিশন দিবস১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ...বিশদ

07:03:20 PM

৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM