Bartaman Patrika
দেশ
 

মমতার দুরদর্শিতা-বাস্তববোধের ভূয়সী প্রশংসা সুব্রাহ্মণ্যম স্বামীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কবিতার বইয়ের সূত্রে ধরে তাঁর দুরদর্শিতা ও বাস্তববোধের প্রশংসা করলেন প্রাক্তন বিজেপি সাংসদ সুব্রাহ্মণ্যম স্বামী। শুক্রবার সমাজমাধ্যম তিনি লিখেছেন, ‘২০২৩ সালের মধ্যবর্তী সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমাকে তাঁর কবিতার একটি বইয়ের ইংরেজি সংস্করণ উপহার দিয়েছিলেন। ‘কবিতাবিতান’ নামাঙ্কিত ওই ৮৯৬ পাতার বইটির বেশ কয়েকটি কবিতা আমি পড়েছি। তারপর আজ ওই বইয়ের ৪৪৫ পাতার ‘গার্ডিয়ান’ কবিতাটি পড়লাম। আমি স্তম্ভিত! মমতা বন্দ্যোপাধ্যায়ের দুরদর্শিতা ও বাস্তববোধ কতটা সুদূরপ্রসারী, তা বুঝতে পেরেছি।’
এর আগে কলকাতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছিলেন সুব্রাহ্মণ্যম স্বামী। মমতার লড়াই-সংগ্রামকে কুর্ণিশ জানিয়েছিলেন দেশের রাজনীতিতে পোড়খাওয়া এই নেতা। রাজনৈতিক মহলে খবর, মমতা ও সুব্রাহ্মণ্যমের সম্পর্ক যথেষ্ট মধুর। ফলে সুব্রাহ্মণ্যমের এদিন কবিতাবিতান বইয়ের সূত্র ধরে মমতার প্রশংসাসূচক মন্তব্য নিয়ে রাজনৈতিক মহলে শোরগোল পড়ে গিয়েছে। ঘটনাচক্রে বৃহস্পতিবার নবান্নে এসে মমতার সঙ্গে বৈঠক করে যান প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম। কংগ্রেস নেতৃত্বের তরফে মমতার কাছে বিশেষ কোনও বার্তা এসেছে কি না, সেটা নিয়েও জোর চর্চা চলছে। 
এদিকে লোকসভার ভোট পর্ব মেটার পর বিভেদকামী শক্তির বিরুদ্ধে বাংলার মানুষ যে রায় দিয়েছেন, তা তুলে ধরেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফোরাম ফর দুর্গোৎসবকে চিঠি দিয়েছেন তিনি। যে চিঠিতে মমতা লিখেছেন, এই জয় বাংলার জয়, বাংলার উন্নয়নকামী মানুষের জয়। বিভেদকামী শক্তিদের প্রতিহত করে একতা, ঐক্য ও সংহতির জয়। উন্নয়ন আর প্রগতির স্বার্থে আর বঞ্চনার বিরুদ্ধে বাংলার মানুষের এই ঐতিহাসিক রায় তাই সর্বোপরি, ন্যায় ও সত্যের জয়। চিঠিতে মমতা আরও লিখেছেন, বাংলাকে আরও গৌরবশালী আরও সমৃদ্ধশালী করে গড়ে তুলতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আপনাদের সহযোগিতা ও শুভকামনাকে সঙ্গে নিয়ে এই লক্ষ্যে আমরা এগিয়ে যেতে চাই। এই চিঠির সূত্র ধরে বিজেপিকে খোঁচা দিতে ছাড়েননি ফোরাম ফর দুর্গোৎসবের সাধারণ সম্পাদক শাশ্বত বসু। তাঁর বক্তব্য, বিজেপির শীর্ষ নেতারা ভোট প্রচারে এসে বলেছিলেন বাংলায় নাকি দুর্গাপুজো করতে দেওয়া হয় না। কিন্তু বিজেপি নেতারা ভুলে গিয়েছেন, বাংলার দুর্গোপুজো বিশ্বের দরবারে আজ স্বীকৃতি পেয়েছে। আর এই স্বীকৃতির পিছনে মমতা বন্দ্যোপাধ্যায়র সরকারের অবদান অনস্বীকার্য।

22nd  June, 2024
ধসের মুখে আইটি চাকরির বাজার, মোদির তৃতীয় ইনিংসের শুরুতেই উচ্চ বেতনের নিয়োগে ধাক্কা, ন্যাসকমের রিপোর্ট

চার বছর আগে কোভিডের পার্শ্বপ্রতিক্রিয়ায় ধুঁকতে শুরু করেছিল উচ্চ বেতনের চাকরি ক্ষেত্র। একের পর এক চাকরি চলে যাওয়া, প্রজেক্ট না থাকলে বেতন বন্ধ এবং অধিকাংশ ক্ষেত্রেই মাইনে কেটে নেওয়া—এই প্রবণতা তখন জলভাত হয়ে গিয়েছিল বিশেষত আইটি বা তথ্য-প্রযুক্তি সেক্টরে
বিশদ

হলই না ভোটাভুটি, স্পিকার ওম বিড়লা

বিরোধীদের ভোটাভুটির দাবি খারিজ! স্রেফ ‘ধ্বনি ভোটে’ই বুধবার ফের লোকসভার স্পিকার নির্বাচিত হলেন রাজস্থানের কোটার তিনবারের এমপি ওম বিড়লাই। বিষয়টি নিয়ে প্রবল সমালোচনায় সরব হয়েছে তৃণমূল কংগ্রেস
বিশদ

স্পিকার জরুরি অবস্থার প্রসঙ্গ তুলতেই কংগ্রেসের প্রতিবাদে উত্তাল লোকসভা

লোকসভার বিরোধী দলনেতা হিসেবে প্রথম দিন। তাতেই বদলে গেল রাহুল গান্ধীর পোশাকের ফ্যাশন। কালচে নীল রঙের ছয় পকেটের ট্রাউজার আর সাদা টি শার্টের বদলে বুধবার তিনি সংসদে এলেন ধবধবে সাদা পাজামা-পাঞ্জাবিতে।
বিশদ

এবার কেজরিওয়ালকে গ্রেপ্তার করল সিবিআই

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় অরবিন্দ কেজরিওয়ালের সমস্যা আরও বাড়ল। ইডির পর এবার সিবিআই গ্রেপ্তার করল দিল্লির মুখ্যমন্ত্রীকে।
বিশদ

ছাদ নয়, বিদ্যুতের তারের পাইপ দিয়েই জল ঢুকছে রামমন্দিরে

রামমন্দিরের মধ্যে বৃষ্টির জল ঢুকেছে। অবশেষে স্বীকার করে নিল কর্তৃপক্ষ। তবে ছাদে কোনও ছিদ্র বা নির্মাণে বড় কোনও ত্রুটির কারণে তা হয়নি।
বিশদ

সুরক্ষার দোহাই দিয়ে কিছু রুটে বন্দে ভারত, গতিমান এক্সপ্রেসের গতি কমাচ্ছে রেলমন্ত্রক

না আছে ঢাল, না তলোয়ার। প্রয়োজনীয় পরিকাঠামো ছাড়াই সেমি-হাইস্পিড ট্রেন নামিয়ে এখন বেজায় ফাঁপরে ‘নিধিরাম’ রেল। তাই যাত্রী সুরক্ষার দোহাই দিয়ে এবার বেশ কিছু রুটে প্রিমিয়াম ট্রেনগুলির গতি কমিয়ে আনার তোড়জোড় শুরু হয়েছে। 
বিশদ

একশো দিনের মজুরিতে চাল? নয়া ভাবনা কেন্দ্রের

একশো দিনের কাজে মজুরির কিছুটা অংশ এবার চাল দিয়ে মেটাবে কেন্দ্র? সূত্রের খবর, নগদ অর্থের বদলে পারিশ্রমিকের কিছুটা অংশ চাল দিয়ে মেটানো যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে নরেন্দ্র মোদি সরকার।
বিশদ

নিট-নেট দুর্নীতি: মুখ বাঁচাতে কি সরানো হতে পারে ধর্মেন্দ্র প্রধানকে? তুঙ্গে জল্পনা

যত দিন যাচ্ছে, পরীক্ষা দুর্নীতি নিয়ে ততই কোণঠাসা হচ্ছে বিজেপি। ঘরে-বাইরে বাড়ছে বিড়ম্বনা। পাশাপাশি, এই ইস্যুতে চাপ রয়েছে এনডিএ’র অন্যান্য শরিক দলের তরফেও।
বিশদ

৫ বছরে ৪০ হাজার কিমি ট্র্যাকে ‘কবচ’, ঘোষণা হবে বাজেটে

গত বছর জুন মাসে বাহানাগা বাজার। এ বছর জুনে নির্মলজ্যোত। করমণ্ডল এক্সপ্রেসের পর কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। মাত্র এক বছরের ব্যবধানে পরপর রেল দুর্ঘটনায় এমনিতেই যথেষ্ট চাপের মধ্যে রয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক।
বিশদ

নিটের দায়িত্বে থাকা এনটিএ ‘বেসরকারি’ সংস্থা! প্রশ্ন মোদি সরকারের ভূমিকা নিয়েও

নিটে অনিয়মের জেরে প্রশ্নের মুখে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ। জেইই, নিট, ইউডিসি-নেটের মতো দেশের গুরুত্বপূর্ণ পরীক্ষা গুলির দায়িত্বে থাকা এই সংস্থা আদপে ‘বেসরকারি’!
বিশদ

হোয়াটসঅ্যাপ, ফেসবুকে মেটা এআই

সোশ্যাল মিডিয়ার জগতে নয়া চমক ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটার। ভারতের বাজারে এল তাদের অত্যাধুনিক প্রযুক্তির এআই অ্যাসিস্ট্যান্ট ‘মেটা এআই’।
বিশদ

উচ্চবর্ণের মাত্র এক শতাংশের হাতেই দেশের ৪০ ভাগ সম্পদ

মোদি সরকারের স্লোগান হল— সবকে সাথ, সবকা বিকাশ। কিন্তু, বিশ্ব বৈষম্য রেকর্ড অন্য কথাই বলছে। কারণ, সাম্প্রতিক রিপোর্টে ভারতের অর্থনৈতিক বৈষম্যের বিবর্ণ ছবি ফুটে উঠেছে। জাতিভিত্তিক আর্থিক বৈষম্যও অত্যন্ত প্রকট। দেখা যাচ্ছে, দেশের প্রায় ৯০ শতাংশ কোটিপতিই উচ্চবর্ণের।
বিশদ

পুরনো পদে ফিরলেন স্যাম পিত্রোদা

ব্যবধান মাত্র দেড় মাস। ফের স্যাম পিত্রোদাকে পুরনো পদে ফেরাল কংগ্রেস। বুধবার দলের এক বিবৃতিতে তাঁকে কংগ্রেসের ওভারসিজ শাখার চেয়ারম্যান পদে ফেরানোর কথা জানানো হয়েছে।
বিশদ

ডেপুটি স্পিকার পদ: চাপ বাড়াবে ‘ইন্ডিয়া’, সমন্বয়ের উদ্যোগ তৃণমূল কংগ্রেসের 

সরকার পক্ষ এবারও লোকসভায় ডেপুটি স্পিকার পদে কাউকে বসাতে চায় না বলেই খবর। তবে বিরোধীরাও চুপ করে বসে থাকবে না। তারা ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের দেওয়ার জন্য সরকারকে ক্রমাগত চাপ দেবে বলেই ঠিক করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...

প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...

অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা। ...

শহরের রাস্তা ক্রমশ সংকীর্ণ হয়ে গিয়েছে। দু’দিকে গাড়ি গেলে মানুষের হাঁটার জায়গা থাকে না। এদিকে সেই রাস্তা জবরদখল করে বসে আছে একের পর এক দোকান। কোথাও ফুটপাত দখল হয়ে গিয়েছে হকারদের ঠেলাগাড়িতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM