Bartaman Patrika
দেশ
 

 ভারতের মোকাবিলা করা কয়েকটি মহামারী

করোনায় সন্ত্রস্ত গোটা বিশ্ব। আক্রান্তের সংখ্যা প্রায় সাত লক্ষ। প্রাণ হারিয়েছেন প্রায় ৩৩ হাজার মানুষ। ভারতেও আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ২৭ জনের। সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তবে এই প্রথম নয়, অতীতেও বহু মহামারীর মোকাবিলা করেছে ভারত। যাবতীয় ব্যাধীকে হারিয়ে জয়ী হয়েছে দেশের স্বাস্থ্য ব্যবস্থা। এক নজরে সেই ঝলক—

প্লেগ: ঘটনাস্থল গুজরাতের সুরাত। ১৯৯৪ সালের ১৬ সেপ্টেম্বর ব্যাপক বৃষ্টি হয় সুরাতে। কয়েক ঘণ্টার মধ্যে ডুবে যায় সেখানকার নিচু এলাকা। জল নামতেই সুরাতজুড়ে বিশেষ করে বেদ রোড সংলগ্ন এলাকায় নজরে আসে অগণিত গবাদি পশুর দেহ। সঙ্গে ইঁদুরের পচা-গলা দেহাবশেষ। ঘটনার পাঁচদিন পর জানা যায়, জ্বর ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বেদ রোডের এক হাসপাতালে মৃত্যু হয়েছে এ ব্যক্তির। এরপর একই উপসর্গ নিয়ে প্রাণ হারান আরও আটজন। শ্রীঘ্রই অন্যান্য হাসপাতাল থেকে একই উপসর্গ নিয়ে মৃত্যু খবর আসতে থাকে। স্বাস্থ্যকর্তারা সরকারকে জানান, প্লেগে আক্রান্ত হয়ে রোগীরা প্রাণ হারিয়েছেন।
শেষবারের মতো ভারত এই রোগের নাম শুনেছিল ১৮৯৬ এবং ১৯৩০ সালে। ওই সময় বিশ্বজুড়ে ১ কোটি ২০ লক্ষ মানুষ প্লেগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছিলেন। ১৯৯৪ সালের ২৬ সেপ্টেম্বরের মধ্যে সুরাতে প্রাণ হারান ৪৯ জন। আর সন্দেহজনকভাবে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ১ হাজার ৩৯১ জন। তৎকালীন কেন্দ্রীয় সরকার বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-কে জানায়। আর অক্টোবর-নভেম্বরের মধ্যে এই নিউমোনিক প্লেগ ছড়িয়ে পড়ে দিল্লি, মুম্বই ও কলকাতায়। হাসপাতালে ভর্তি হন ৫ হাজার ৫০ জন। প্রাণ হারান চারজন। তদন্তকারী দল পাঠায় হু। বেদ রোডের বাসিন্দা ৫০০ পরিবারের ডাক্তারি পরীক্ষার নির্দেশ দেন সুরাতের তৎকালীন উপ পুর কমিশনার (স্বাস্থ্য) এস কে মোহান্তি। শুরু হয়ে যায় কড়াকড়ি, নজরদারি, লকডাউন। মাত্র ১৪ দিনের মধ্যে মাথা তুলে দাঁড়ায় সুরাত। জীবাণুনাশ করা হয় গোটা বেদ রোড এলাকা।

সোয়াইন ফ্লু বা এইচ১এন১: ২০০৯ সালে মেক্সিকোতে প্রথম এই সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাব ঘটে। পরবর্তী সময়ে দেশের ৭৪টি দেশে তা ছড়িয়ে পড়ে। ২০০৯ সালের ১৬ মে হায়দরাবাদে ভারতে প্রথম আক্রান্তের হদিশ মেলে। আর ওই বছরই এই ভাইরাসে প্রাণ হারান ৯৮১ জন। এই ইনফ্লুয়েঞ্জা ভারতের স্বাস্থ্য ব্যবস্থাকে আমুল বদলে দিয়েছে। বাড়ানো হয় নজরদারি। মহারাষ্ট্রে তৈরি করা হয় আইসোলেশন ওয়ার্ড। আইসিএমআরের তৎকালীন ডিজি ডাঃ ভি এম কাটোচ বলেছেন, ‘ওসেল্টামিভির’ ওষুধের প্রয়োগে রোগীরা সেরে ওঠেন।
বার্ড ফ্লু বা এইচ৫এন১: ঘটনাস্থল মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশ। ২০০৫-০৬ সালে প্রথম এই ইনফ্লুয়েঞ্জা নজরে এলেও হু’য়ের তথ্য মতে তা শুরু হয়েছিল ২০০৩ সালে। এবং এখনও তা চলছে। ১৭টি দেশের ৮৬১ জন এই রোগে আক্রান্ত হয়েছিলেন। ২০০৫ সালে মহারাষ্ট্রে প্রথম ধরা পড়েছিল বার্ড ফ্লু। পরের বছর তা মধ্যপ্রদেশে ছড়িয়ে পড়ে। তারপর মণিপুর, পশ্চিমবঙ্গ ও অসমের বেশ কিছু এলাকায় এই রোগের প্রাদুর্ভাব দেখা যায়। মেরে ফেলা হয়েছিল বেশ কয়েক লক্ষ পাখি। পাখিপালকদের ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল। তথ্য অনুযায়ী, ২০১৫ সালের জানুয়ারি পর্যন্ত এই রোগে ২৫ দফায় ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল আক্রান্ত হয়েছিল। আক্রান্ত এলাকার তিন কিমি পরিধিজুড়ে কোয়ারেন্টাইন করা হয়েছিল। দফায় দফায় বার্ড ফ্লু’র জেরে ২০১২ সালে ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে দু’টি ল্যাব প্রতিষ্ঠা করা হয়।


জিকা: ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ রাজস্থানের শাস্ত্রীনগর, বিদ্যানগর ও সিন্ধি ক্যাম্পের মতো খারাপ নিকাশি এলাকায় প্রথম জিকার সংক্রমণ দেখা গিয়েছিল। এই রোগের উপসর্গগুলি হল, জ্বরের সঙ্গে শরীরে র‌্যাশ, গাঁট ও পেশিতে ব্যথা, মাথা ধরা ইত্যাদি। এবং সবথেকে ঝুঁকি অন্তঃসত্ত্বাদের। পরীক্ষা করে জানা যায়, এই ভাইরাসের বাহক হল এডিস ইজিপ্টাই মশা। তবে, ডিসেম্বরের শেষের দিকে এই রোগকে পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। তথ্য বলছে, ২০১৬-১৭ সালের মধ্যে সারাদেশে জিকায় আক্রান্ত হয়েছিলেন ২৯৪ জন। আর রাজস্থানে আক্রান্তের সংখ্যা ছিল ১৫৯ জন। তারপরেই ছিল মধ্যপ্রদেশ —১৩০ জন। সংক্রমণের খবর ছড়িয়ে পড়তেই রাজস্থানের স্বাস্থ্যদপ্তর মশার লার্ভা নিধন অভিযানে নামে। পাশাপাশি, অন্তঃসত্ত্বাদের চিহ্নিত করতে শুরু করে। তবে, অনেক অন্তঃসত্ত্বা আক্রান্ত হলেও কারও মধ্যে মাইক্রোসেফালি বা গুলিয়ান-বার সিনড্রোম দেখা যায়নি। ভবিষ্যতে যাতে এ ধরনের সংক্রমণ না ছড়াতে পারে, সেজন্য গত বছরের মার্চে এটি অ্যাকশন প্ল্যান নিয়েছে রাজস্থান সরকার।
নিপা: ২০১৮ সালে কেরলে এই রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারান ১৭ জন। পরের বছর মারা যান আরও ১৬ জন। যদিও ২০০১ শিলিগুড়িতে মৃত্যু হয় ৪৫ জনের। যাঁদের মধ্যে ছিলেন বেশ কয়েকজন ডাক্তার, নার্স। সেই ঘটনার তদন্ত করতে শিলিগুড়ি যান ন্যাশনাল ইন্সস্টিটিউট অব ভাইরোলজির গবেষক ডাঃ মনদীপ চাদা। তখনই নিপা ভাইরাসের প্রাদুর্ভাবের কথা জানা যায়।
এই ঘটনার কয়েক বছর পর কেরলের কোঝিকোড়ে নিপা ভাইরাসের সংক্রমণ দেখা দিলে দ্রুততার সঙ্গে এই রোগকে ঠেকানো গিয়েছিল। আজ করোনা রোধে স্বাস্থ্যবিভাগ সামাজিক দূরত্ব বজায় রাখার যে কথা বলছে, তা নিপা মোকাবিলা থেকেই শুরু হয়েছিল। পাশাপাশি, ইবোলা মোকাবিলায় হুয়ের নির্দেশিকা মেনে নিপার সংক্রমণ ঠেকানো হয়েছিল। আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের ২১ দিনের আইসোলেশনে রাখা হয়েছিল। প্রায় এক মাস পর কেরলের পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছিল। নিপা সংক্রমণের জেরে পরবর্তী সময়ে আলাপুঝার এনআইভিতে তৈরি হয় ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ভাইরোলজি। এরপর ২০১৯ সালে ফের নিপার প্রাদুর্ভাব ঘটলে তা সহজেই ঠেকানো গিয়েছিল।

স্থানীয় স্তরে ছড়াচ্ছে
সংক্রমণ: কেন্দ্র

উদ্বেগজনক পরিস্থিতি মহারাষ্ট্র, কেরলে

নয়াদিল্লি, ৩০ মার্চ: দেশে ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত সংক্রমণের শিকার মোট ১২৬৩। মৃত্যু হয়েছে ২৯ জনের। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৪ জন। এই পরিস্থতিতে গোষ্ঠী সংক্রমণের আতঙ্ক তীব্র হয়ে উঠলেও, সেই উদ্বেগ কিছুটা কমাল সরকারি ঘোষণা। গোষ্ঠী নয়, ভারত এখনও স্থানীয় সংক্রমণের স্তরে রয়েছে বলে সোমবার দাবি করল মোদি সরকার। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এবং স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল জানালেন, এটি আসলে করোনা ভাইরাসের নিয়ন্ত্রিত গোষ্ঠী সংক্রমণ পর্যায়। এর পিছনে যুক্তিও দিয়েছেন তিনি।
বিশদ

‘লকডাউনের মেয়াদ
বৃদ্ধির সম্ভাবনা নেই’

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৩০ মার্চ: লকডাউনের মেয়াদ ১৪ এপ্রিলের পর আরও বাড়িয়ে দেওয়ার পরিকল্পনা এখনও পর্যন্ত নেই। আজ কেন্দ্র এই ঘোষণা করেছে। কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গউবা বলেছেন, লকডাউনের সময়সীমা আরও বাড়ানো হচ্ছে, এই মর্মে গুজব ছড়াচ্ছে।
বিশদ

 উত্তরপ্রদেশে রাস্তায় বসিয়ে গায়ে জীবাণুনাশক

বেরিলি (উত্তরপ্রদেশ), ৩০ মার্চ: আপনি আঁখে বন্ধ কর লো। বাচ্চো কি আঁখে বন্ধ কর লো। এরপরেই ভিনরাজ্য থেকে আসা বহু নারী, পুরুষ ও বাচ্চাকে রাস্তায় দাঁড় করিয়ে শরীরে জীবাণুনাশক স্প্রে করা হল। কোনও কোনও বাচ্চা চোখ খুলে ফেলায় জ্বলতে শুরু করল। যন্ত্রণায় কেঁদে ফেলল তারা।
বিশদ

বিমার অঙ্ক বাড়িয়ে ১০ লক্ষ,
পরিধিও বাড়ালেন মুখ্যমন্ত্রী
আওতায় পুলিস, অঙ্গনওয়াড়িও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা-যুদ্ধে সামনের সারিতে থেকে যাঁরা লড়াই করছেন, সেই চিকিৎসক-নার্স-চিকিৎসা কর্মীদের জন্য মাথাপিছু পাঁচ লক্ষ টাকার বিমা করে দিয়েছিল রাজ্য সরকার। সোমবার সেই পরিধিকে আরও বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

আজ থেকে ব্যাঙ্ক
খোলা ৪টে পর্যন্তই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ মঙ্গলবার চলতি আর্থিক বছরের শেষ দিন। সেই কারণে ব্যাঙ্কের কিছু নির্দিষ্ট শাখা রাত বারোটা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সোমবার এসএলবিসির বৈঠকে স্থির হয়েছে, আজ, মঙ্গলবার থেকে ব্যাঙ্ক খোলা থাকবে স্বাভাবিক নিয়ম অনুযায়ীই। অর্থাৎ, ১০টা থেকে ৪টে।
বিশদ

করোনা মানেই মৃত্যু নয়, সেরে উঠে
মন্তব্য করলেন দিল্লির প্রথম আক্রান্ত

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩০ মার্চ: করোনা মানেই মৃত্যু নয়। তাই হাসপাতালে নির্বান্ধব থাকতে হবে, এই আতঙ্কে না থেকে করোনার কোনওরকম সম্ভাবনা দেখলেই হাসপাতালে যান। নির্দিষ্ট নিয়ম মানুন। করোনাকে কাবু করুন। কোয়ারেন্টাইন পর্ব শেষে এমনটাই বলছেন কোভিড-১৯ ভাইরাসের হামলা কাটিয়ে ওঠা রাজধানী দিল্লির প্রথম করোনা রোগী রোহিত দত্ত।
বিশদ

 প্রধানমন্ত্রীর নামে আরও
একটি ত্রাণ তহবিল কেন?
প্রশ্ন তুলল কংগ্রেস

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩০ মার্চ: দেশে ‘প্রধানমন্ত্রী ন্যাশনাল রিলিফ ফান্ড’ থাকা সত্ত্বেও কেন নতুন করে করোনা মোকাবিলায় ‘পিএম কেয়ারস’ নামে ট্রাস্ট গড়া হল? এর পিছনে কি অন্য কোনও উদ্দেশ্য আছে? করোনা মোকাবিলায় ২১ দিনের লকডাউন সহ কড়া ব্যবস্থায় সরকারের পাশে থাকলেও নরেন্দ্র মোদিকে তোপ দেগে আজ এই প্রশ্ন তুলল কংগ্রেস।
বিশদ

প্রিপেড গ্রাহকদের ভ্যালিডিটি বাড়াতে
টেলি সংস্থাগুলিকে নির্দেশ ট্রাইয়ের 

নয়াদিল্লি, ৩০ মার্চ (পিটিআই): লকডাউনের সময় মোবাইল গ্রাহকরা যাতে সমস্যায় না পড়েন, সেজন্য নয়া পদক্ষেপ নিল সরকার। নিরবচ্ছিন্ন পরিষেবার জন্য প্রিপেড গ্রাহকদের ভ্যালিডিটির মেয়াদ বাড়াতে টেলি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে নির্দেশ দিল টেলিকম নিয়ন্ত্রক সংস্থা বা ট্রাই।
বিশদ

 প্রাণ, পরিবার ও দেশের কথা ভাবুন,
করোনা থেকে বাঁচাবে সামাজিক দূরত্বই
ডাঃ রমাকান্ত পান্ডা
চেয়ারম্যান এশিয়ান হার্ট ইনস্টিটিউট

 ২০০৩ সালের ঘটনা। চীনে ‘সার্স কোভ’ ভাইরাসের ব্যাপক সংক্রমণ শুরু হল। সেই সময় সার্স কোভ-এর লক্ষণ বলতে ছিল, ‘সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম’ বা নিদারুণ কাশি এবং জ্বর। রোগীর শারীরিক পরিস্থিতি হঠাৎ জটিল হয়ে দেখা দিত মারাত্মক শ্বাসকষ্ট। বিশদ

চণ্ডীগড়ে অভিজাত এলাকায় চিতাবাঘ,
বাসিন্দাদের বাড়িতে থাকার নির্দেশ

চণ্ডীগড়, ৩০ মার্চ: চণ্ডীগড় শহরের সেক্টর ফাইভ এলাকায় সোমবার সকালে চিতাবাঘের আতঙ্ক ছড়াল। যার জেরে ওই অভিজাত এলাকার বাসিন্দাদের বাড়িতে থাকার আবেদন জানাল পুলিস। স্থানীয় পুলিসের দাবি, যে প্রাণীটিকে দেখা গিয়েছে সেটি নিশ্চিতভাবেই চিতাবাঘ। বিশদ

করোনা চিকিৎসায় নিযুক্ত ডাক্তারদের পাঁচতারা হোটেলে রাখবে দিল্লি ও উত্তরপ্রদেশ

  নয়াদিল্লি, ৩০ মার্চ (পিটিআই): করোনা ভাইরাসে আক্রান্তদের সুস্থ করতে নিরলস পরিশ্রম করে চলেছেন দেশের প্রতিটি প্রান্তের ডাক্তার-নার্স এবং স্বাস্থ্যকর্মীরা। তাঁদের জন্য নয়া উদ্যোগ নিল দিল্লি ও উত্তরপ্রদেশ সরকার। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিযুক্ত ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মীদের পাঁচতারা হোটেলে রাখা হবে। সেখানে তাঁরা কোয়ারেন্টাইনে থাকবেন। বিশদ

 ৮০ কোটি মানুষের জন্য চাল গমের
ঘোষণা, পৌঁছচ্ছে না সকলের কাছে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩০ মার্চ: অসংগঠিত ক্ষেত্রে যুক্ত শ্রমিকের সংখ্যা কত? সেরকম কোনও তালিকাই নেই সরকারের কাছে। কতজনের কাছে আছে জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট? সেটা জানা সহজ। কিন্তু কতজনের কাছে সেই অ্যাকাউন্ট নেই, সেটা জানা কঠিন।
বিশদ

ভাইরাসের থেকেও বেশি ক্ষতিকারক আতঙ্ক: বোবদে

  নয়াদিল্লি, ৩০ মার্চ : করোনা ভাইরাসের সংক্রমণের থেকেও বেশি ক্ষতিকারক আতঙ্ক। হাজার হাজার ভিনরাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরার তাড়াহুড়ো নিয়ে এমনই পর্যালোচনা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদের। বিশদ

 আর্থিক সুরাহা পেতে মোদিকে চিঠি এফটিও’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁদের জন্যও স্পেশাল প্যাকেজের ব্যবস্থা করুক কেন্দ্রীয় সরকার। যেভাবে স্বাস্থ্যক্ষেত্র, পুলিশ-প্রশাসন, বিপিএল তালিকাভুক্তদের জন্য আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, সেখানে কেন আর্থিক সুরাহা মিলবে না ট্রেডিং ক্ষেত্রের সঙ্গে যুক্তদেরও?
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে স্তব্ধ গোটা দেশ। বন্ধ সব খেলা। গত ১৩ মার্চ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল আই লিগের খেলা। ঠিক ছিল, ৩০ ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায়গঞ্জ হাসপাতাল থেকে ফেরার দুই অ্যাম্বুলেন্স চালকের খোঁজে বাড়িতে ধাওয়া করল পুলিস। কিন্তু সেখানেও তাঁদের খোঁজ মেলেনি। তাই পরিচিত কারও বাড়িতে ওই দু’জন লুকিয়ে রয়েছে কি না, তার তদন্ত চলছে। ...

পালেরমো, ৩০ মার্চ (এএফপি): করোনায় বিপর্যস্ত গোটা ইতালি। এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১০ হাজারের বেশি মানুষ। মারণ ভাইরাস ঠেকাতে ১২ মার্চ থেকে লকডাউন চলছে দেশে। তারপর প্রায় তিন সপ্তাহ কেটে যাওয়ায় টান পড়েছে মানুষের রুটি-রুজিতে। হাতে টাকা-পয়সা নেই। ...

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: ক্ষ্যান্তবুড়ির দিদি শাশুড়িরা শাড়িগুলি উনুনে বিছাত, আর হাঁড়িগুলো রাখত আলনায়। কবিগুরুর ‘খাপছাড়া’র সেই আবহই বাস্তবে এনে দিয়েছে করোনা ভাইরাস আতঙ্ক। হুগলিতে এখন দুষ্কৃতীরা অস্ত্রশস্ত্র সব তুলে রেখে ভালো খোকাটি সেজে গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পিতার স্বাস্থ্যহানি হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন পাঠনে পরিশ্রমী হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব চিকিৎসক দিবস
১৮৯৯ - বাঙালি লেখক ও চিত্রনাট্যকার শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৯: রাওলাট আইনের বিরুদ্ধে প্রতিরোধের ডাক গান্ধীজির
১৯৪৫: অস্ট্রিয়াকে আক্রমণ করল সোভিয়েত ইউনিয়ন
১৯৫৬- বাংলা ভাষার রূপকথার বিশিষ্ট রচয়িতা ও সংগ্রাহক দক্ষিণারঞ্জন মিত্রমজুমদারের মৃত্যু
১৯৫৬: পরমাণু পরীক্ষা করল সোভিয়েত ইউনিয়ন
১৯৬৫- বাঙালি সাহিত্যিক সতীনাথ ভাদুড়ীর মৃত্যু
১৯৭৯ - মার্কিন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট জ্যাজ্ সঙ্গীত শিল্পী, পিয়ানো বাদক এবং অভিনেত্রী নোরা জোন্সের জন্ম
১৯৮১: ওয়াশিংটন ডিসি’র এক হোটেলের বাইরে জন হিঙ্কলে নামে এক ব্যক্তি প্রেসিডেন্ট রোনাল্ড রেগনকে গুলি করেন
১৯৮৬ - স্প্যানিশ ফুটবল খেলোয়াড় সার্জিও র্যামোসের জন্ম
২০০২- বিশিষ্ট কবি ও গীতিকার আনন্দ বক্সীর মৃত্যু
২০১৩ - মার্কিন কবি ও শিক্ষাবিদ ড্যানিয়েল হফম্যানের মৃত্যু

30th  March, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৯১.৭৭ টাকা ৯৫.০৭ টাকা
ইউরো ৮২.১০ টাকা ৮৫.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) সপ্তমী ৫৫/৪১ রাত্রি ৩/৫০। মৃগশিরা ৩২/৫৫ রাত্রি ৬/৪৪। সূ উ ৫/৩৩/৫৭, অ ৫/৪৭/৫১, অমৃতযোগ দিবা ৮/১ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/৫৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৮ গতে ৩/১২ মধ্যে, বারবেলা ৭/৭ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৫ গতে ৮/৪৪ মধ্যে।
১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার, সপ্তমী ৪২/৩৮/৩৮ রাত্রি ১০/৩৯/১১। মৃগশিরা ২১/৫২/৪৩ দিবা ২/২০/৪৯। সূ উ ৫/৩৫/৪৪, অ ৫/৪৮/৮। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ১/১৩/২৯ গতে ২/৪৫/২ মধ্যে।
 ৬ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৭২৭: বিজ্ঞানী আইজাক নিউটনের মৃত্যু১৭৭৪ - কলকাতায় পোস্ট মাস্টার জেনারেলের ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১ 
পশ্চিমবঙ্গে আরও এক করোনা রোগীর খোঁজ মিলল। দমদমের আইএলএস হাসপাতালে ...বিশদ

10:59:57 PM

হাওড়ায় আরও এক করোনা আক্রান্তের মৃত্যু 
হাওড়ায় মৃত্যু হল আরও এক করোনা আক্রান্তের। মৃতের নাম সুরেন্দ্র ...বিশদ

10:56:00 PM

করোনা: এগরায় আক্রান্ত আরও এক
 

এগরায় করোনায় আক্রান্ত হলেন আরও একজন। এবার মারণ ভাইরাসের শিকার ...বিশদ

10:49:00 PM

এনআরএসে করোনা আক্রান্তের মৃত্যু 
মারণ করোনা ভাইরাস পশ্চিমবঙ্গে আরও এক প্রাণ নিল। মঙ্গলবার রাতে ...বিশদ

10:32:56 PM

চণ্ডীগড়ে করোনায় আক্রান্ত হলেন ব্রিটেন ফেরত এক ব্যক্তি 

10:30:26 PM