Bartaman Patrika
কলকাতা
 

রাজ্যজুড়ে অভিযানের মধ্যেই আজ হকার ইস্যুতে জরুরি বৈঠক মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস-প্রশাসনের কাজে একেবারেই খুশি নন মমতা বন্দ্যোপাধ্যায়। ফুটপাত থেকে শুরু করে সরকারি জমি জবরদখল—কোনওদিকে নজর না দেওয়ায় মুখ্যমন্ত্রীর রোষের মুখে পড়েছেন পুলিসের শীর্ষকর্তারা। ফলে মানুষের দুর্ভোগ ঘোচাতে জোরকদমে মাঠে নেমেছে পুরসভা ও প্রশাসন। রাজ্যজুড়ে চলছে হকার উচ্ছেদ। কোথাও কোথাও পেলোডার-বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে জমি জবরদখল করে গজিয়ে ওঠা বেআইনি দোকানপাট। রাজ্যজুড়ে চলা এই সাফাই অভিযানের মধ্যেই বৃহস্পতিবার হকার ইস্যুতে জরুরি বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা। দুপুর ১২টায় তিনি আলোচনায় বসবেন পুলিস-প্রশাসনের সঙ্গে। তা নিয়ে জল্পনার পারদ চড়তে শুরু করেছে। নবান্ন থেকে জেলা প্রশাসনের অন্দরে উঠেছে একটাই প্রশ্ন, মানুষের কোন কোন সমস্যার কথা উঠে আসবে ওই বৈঠকে? 
সোমবার পুর পরিষেবা এবং সরকারি জমি জবরদখল নিয়ে পুলিসকে জোর ধমক দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তারপরই এব্যাপারে অতিসক্রিয় হয়ে উঠেছেন উর্দিধারীরা। তার রেশ টের পাওয়া গিয়েছে এদিনও। সকাল থেকে কলকাতার একাধিক জায়গায় অভিযান চালায় পুলিস। দুপুরে পিজি, কলকাতা মেডিক্যাল কলেজ, এন আর এস ও আর জি কর হাসপাতালের সামনে অভিযান চালান স্থানীয় থানার আধিকারিকরা। ফুটপাতের উপর ঘিঞ্জি পরিস্থিতি তৈরি করা হকারদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। হাতিবাগান অঞ্চলেও এদিন ফের অভিযান চালানো হয়। গলির ভিতরে কয়েকটি জায়গায় হানা দিয়ে জবরদখলকারীদের সরিয়ে এলাকা সাফ করে দেয় পুলিস। এছাড়া আলিপুর চিড়িয়াখানা, বেহালা ট্রাম ডিপো, সায়েন্স সিটি সহ শহরের একাধিক এলাকার ফুটপাত জুড়ে গজিয়ে ওঠা গুমটি পেলোডার ও বুলডোজার দিয়ে ভেঙে দেওয়া হয়েছে। বিধাননগর-নিউটাউনেও এদিন চলে পুলিসের অভিযান। ফুটপাতের উপর থাকা প্রায় ২০টি দোকান তুলে দেওয়া হয়েছে। পিছিয়ে নেই নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটিও (এনকেডিএ)।নিউটাউনের কোল ভবন সংলগ্ন এলাকায় প্রায় ১১টি দোকানকে সরিয়ে দিয়েছে তারা। একই চিত্র ধরা পড়েছে শিলিগুড়ি, জলপাইগুড়ি, ময়নাগুড়ি, ফালাকাটা, সিউড়ি, দুর্গাপুর, আসানসোল সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে। 
গোটা পরিস্থিতির উপর এদিন নজর ছিল নবান্নের। এসব চলতে চলতেই দুপুর ৩টেয় মন্ত্রিসভার বৈঠকে বসেন মমতা। সূত্রের খবর, পরিষেবা প্রদানে বিঘ্ন নিয়ে এই বৈঠকেও মুখ্যমন্ত্রী জোর ধমক দিয়েছেন দুই শীর্ষস্তরের আমলাকে। তাঁদের অন্যত্র বদলির কথাও জানিয়েছেন। এর জেরে বৃহস্পতিবারের বৈঠক নিয়ে উদ্বেগ বৃদ্ধি পেয়েছে প্রশাসনের অন্দরে। আজকের ওই বৈঠকে কলকাতা সহ আশপাশের পুর প্রতিনিধি ও  পুলিস কর্তাদের সশরীরে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। থাকবেন জেলাশাসক থেকে বিডিওরা। থানার আইসি ওসিদেরও হাজির হওয়ার নির্দেশ এসেছে। বৈঠকে থাকবেন বেশ কয়েকজন মন্ত্রী। তবে দূরের জেলার ক্ষেত্রে থাকবে ভার্চুয়াল উপস্থিতি।

হকার ‘উচ্ছেদে’র বিরুদ্ধে এবার রাস্তায় নামছে বিজেপি

রাজ্যের পুর এলাকায় একতরফা হকার উচ্ছেদের বিরুদ্ধে এবার আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছে বিজেপি। বঙ্গ বিজেপির ট্রেড সেল জ্বলন্ত এই ইস্যু নিয়ে শীঘ্রই রাস্তায় নামতে চলেছে।
বিশদ

তৃণমূলের দুই জয়ী প্রার্থী রাজভবনে না গিয়ে প্ল্যাকার্ড হাতে অপেক্ষা করলেন বিধানসভায়

বুধবার বাংলার রাজনৈতিক পরিমণ্ডলে বেনজির সংঘাত রাজভবনের সঙ্গে তৃণমূলের। বিধায়ক পদে শপথ নিতে রাজভবনমুখী হলেন না তৃণমূলের জয়ী দুই সদস্য।
বিশদ

উদ্ধার হওয়া হাড় কি নিখোঁজ আইনজীবীর? ডিএনএ রিপোর্ট নিয়ে ধোঁয়াশা

কোর্টের নির্দেশেই ডিএনএ পরীক্ষা  হয়েছিল। সেই রিপোর্ট আসতে গড়িয়ে যায় দীর্ঘ সময়। তার উপর ওই রিপোর্টের বিষয়বস্তু নিয়ে নানা ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।
বিশদ

সব্জির দাম এত হওয়া উচিত নয়, বলছেন টাস্ক ফোর্সের সদস্যই

বাজারে সব্জির চড়া দাম। তা থেকে মানুষকে সাশ্রয় দিতে ‘সুফল বাংলা’ উদ্যোগকে আরও সম্প্রসারিত করার উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার।
বিশদ

সন্তান পালনে মায়েদের সঙ্গে সমান এগিয়ে বাবারাও: সমীক্ষা

সন্তানকে লালনপালন করার দায় কি শুধু মায়েদের? বাবারা কি শুধুই রোজগার করে ক্ষান্ত? দুধের সন্তানকে ঘুম পাড়ানো থেকে শুরু করে ন্যাপি বদলে দেওয়া বা একটু বড় সন্তানকে স্কুলে পৌঁছে দেওয়ার বা প্রয়োজনে মুখে খাবার তুলে দেওয়ায় কি বাবারা পিছিয়ে?
বিশদ

স্টেশনে ঘোষণা ছাড়াই বেরিয়ে যাচ্ছে লোকাল,  বিধাননগর স্টেশনে যাত্রী দুর্ভোগ চরমে

সকালের অফিসটাইমের ভিড়ে ঠাসা প্ল্যাটফর্ম। অনেকে কান পেতে দাঁড়িয়ে রয়েছেন আন্ডারপাসে। কেউ কেউ টিকিট কাউন্টারের সামনে অপেক্ষা করছেন।
বিশদ

স্বমূর্তিতে সুবোধ গ্যাং, ফের তোলা চেয়ে ফোন

বেলঘরিয়া শ্যুটআউট এবং হুমকি ফোনের পর কয়েকদিন চুপচাপ থাকলেও, ফের স্বমূর্তিতে ফিরেছে বেউর জেলে বন্দি গ্যাংস্টার তথা জুয়েল থিফ সুবোধ সিং।
বিশদ

গাড়ির ফিটনেস টেস্ট! তোলাবাজি সাঁতরাগাছিতে,  রেট ১০০ থেকে ৩০০ টাকা

বেনিয়ম ও বেআইনি কার্যকলাপ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় চড়া সুর। বিভিন্ন জায়গায় ‘টাকার খেলা’ নিয়ে নবান্নে বৈঠক ডেকে সরব হয়েছেন খোদ রাজ্যের প্রশাসনিক প্রধান।
বিশদ

নীচের দোকান সরিয়ে বিদ্যাপতি সেতুর সংস্কার কীভাবে, সমীক্ষা করেই সিদ্ধান্ত

শিয়ালদহের বিদ্যাপতি সেতুর সংস্কারের ক্ষেত্রে মূল জটিলতাই ব্রিজের তলার শিশির মার্কেটের দোকানদারদের পুনর্বাসন। যদিও, ব্যবসায়ীরা জানাচ্ছেন, নিরাপত্তার স্বার্থে সরকারের সঙ্গে সবরকমের সহযোগিতা করতে প্রস্তুত তাঁরা।
বিশদ

ছেলেধরা গুজব: মহিলাকে ট্রেন থেকে নামিয়ে মারধর

গুজবে বিশ্বাস করে স্রেফ সন্দেহের বশে নিরীহ পুরুষ-মহিলাকে গণপিটুনির ঘটনা থামছেই না। বুধবার চলন্ত ট্রেনের মধ্যে ঘটল একই ঘটনা। এদিন ডাউন দত্তপুকুর লোকালের মহিলা কামরায় শিশু কোলে এক মহিলাকে দেখে সন্দেহ হয় সহযাত্রীদের।
বিশদ

বিএসএফের নতুন আইজি

বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারে দায়িত্ব নিলেন নতুন আইজি মনিন্দর প্রতাপ সিং পাওয়ার। ওই পদে ছিলেন আয়ুষ মণি তেওয়ারি। বিশদ

চারটি ধমনিতেই ১০০ শতাংশ ব্লক, অবাক করে রোগী প্রাণে বাঁচলেন আর জি কর-এ!

প্রথমে কল্যাণী এইমস এবং তারপর সাগর দত্ত হাসপাতাল থেকে রেফার করার পর ইছাপুরের বাসিন্দা বাবলু দে (৫০)-কে যখন আর জি কর-এ আনা হয়, নাড়িই খুঁজে পাওয়া যাচ্ছিল না।
বিশদ

ডোমজুড়ে ডাকাতির রেশ কাটার আগেই পরপর ছিনতাই, কান ছিঁড়ল মহিলার

এখনও ডোমজুড়ে সোনার দোকানে ডাকাতির রেশ কাটেনি। গ্রেপ্তার করা যায়নি দুষ্কৃতীদের। তার মধ্যেই ফের দুঃসাহসিক ছিনতাইয়ের ঘটনা ঘটল সেই ডোমজুড়েই।
বিশদ

‘পঞ্চায়েতের টিকিট বিক্রি ও দলীয় নেতা খুনের ষড়যন্ত্রে যুক্ত আরাবুল’

ফের শোরগোল ভাঙড়ে। মঙ্গলবার ভাঙড়ের প্রাক্তন বিধায়ক আরাবুল ইসলামের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলেন তৃণমূলের এই কেন্দ্রের পর্যবেক্ষক তথা ক্যানিং পূর্বের বিধায়ক শওকত মোল্লা।
বিশদ

Pages: 12345

একনজরে
অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা। ...

তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...

বিদ্রোহের পরদিনই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা শিরোমণি অকালি দলে। মঙ্গলবার সুপ্রিমো সুখবীর সিং বাদলের অপসারণ চেয়ে সরব হন একাংশ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM