Bartaman Patrika
কলকাতা
 

তৃণমূলের দুই জয়ী প্রার্থী রাজভবনে না গিয়ে প্ল্যাকার্ড হাতে অপেক্ষা করলেন বিধানসভায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার বাংলার রাজনৈতিক পরিমণ্ডলে বেনজির সংঘাত রাজভবনের সঙ্গে তৃণমূলের। বিধায়ক পদে শপথ নিতে রাজভবনমুখী হলেন না তৃণমূলের জয়ী দুই সদস্য। উল্টে তাঁরা বিধানসভায় প্ল্যাকার্ড হাতে রাজ্যপালের জন্য অপেক্ষা করলেন। অন্যদিকে, রাজভবনে নির্ধারিত সময়ে শপথগ্রহণের যাবতীয় ব্যবস্থা রাখা হয়েছিল। কিন্তু সেখানে নির্দিষ্ট দু’জনের কেউই না-যাওয়ায় রাজ্যপাল সি ভি আনন্দ বোস বিকেলের বিমানে দিল্লি চলে যান। ফলে এদিন আর দুই বিধায়কের শপথগ্রহণ হয়নি। আগামী দিনে কীভাবে তাঁদের শপথগ্রহণ হবে, তা নিয়ে বিস্তারিত আলোচনা শুরু হয়ে গিয়েছে। তবে রাজ্যপালের আচরণে ‘ক্ষুব্ধ’ বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। শপথ নিয়ে রাজ্যপাল যা করেছেন, তা গোটা বিষয়টি রাষ্ট্রপতির নজরে আনবেন বলে জানিয়েছেন তিনি।
বুধবার বেলা ১২টায় রাজভবনে শপথ গ্রহণ অনুষ্ঠানের ব্যবস্থা রেখেছিলেন রাজ্যপাল। তবে শপথ বাক্য কে পাঠ করাবেন রাজভবনের পাঠানো চিঠিতে তার উল্লেখ না-থাকার প্রতিবাদ জানান বরানগর থেকে জয়ী তৃণমূল প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও ভগবানগোলা থেকে জয়ী রেয়াত হোসেন সরকার। এদিন রাজভবন ‘বয়কট’ করেছেন তাঁরা। উল্টে তাঁরা জানিয়েছিলেন, রাজ্যপাল বিধানসভায় আসুন। সেইমতো এদিন দেখা যায়, বিধানসভার গাড়ি-বারান্দার সামনে প্ল্যাকার্ড হাতে অবস্থানে বসে পড়েন সায়ন্তিকা ও রেয়াত। তাঁরা তুলে ধরেন সংবিধানের বই ও নির্বাচন কমিশনের তরফে দেওয়া জয়ের শংসাপত্র। তাঁদের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘রাজ্যপালের জন্য অপেক্ষা করছি।’ সেখানে বিকেল ৪টে পর্যন্ত তাঁদের অবস্থান প্রতিবাদ চলে। 
কিন্তু এই সময়কালের মধ্যেই দেখা যায়, বিকাল সাড়ে ৩টে নাগাদ কলকাতা বিমানবন্দর থেকে দিল্লির বিমান ধরেছেন রাজ্যপাল। তার আগে রাজভবনেই ছিলেন তিনি। রাজভবন সূত্রের খবর, বিধায়কদের শপথগ্রহণের জন্য যাবতীয় ব্যবস্থা করে রাখা হয়েছিল। কিন্তু তাঁরা না-যাওয়ায় রাজভবন ‘ক্ষুব্ধ’ বলেই শোনা যাচ্ছে। জয়ী দুই তৃণমূল সদস্যের বিরুদ্ধে রাজভবন কোনও কড়া পদক্ষেপ করতে পারে বলেও মিলেছে ইঙ্গিত। তবে তৃণমূলের দুই সদস্যও নাছোড়বান্দা। তাঁরা স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, কে শপথবাক্য পাঠ করাবেন, তা রাজ্যপালকে আগে স্পষ্ট করতে হবে। 
শপথ না-নেওয়ার ফলে বিধায়ক হিসেবে কাজ শুরুই করতে পারছেন না তৃণমূলের জয়ী সদস্য দু’জন। শপথগ্রহণ অনুষ্ঠানটি কবে হবে, তা নিয়ে আলোচনা চলেছে সর্বত্র। তৃণমূলের দুই সদস্যের অবস্থান কর্মসূচিতে হাজির হয়ে পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, অহেতুক জটিলতা না বাড়িয়ে রাজ্যপালের উচিত শপথগ্রহণের বিষয়টি বিধানসভার স্পিকারের হাতে ন্যস্ত করা। আর সায়ন্তিকা জানিয়েছেন, রাজ্যপাল যদি শপথের অনুমতি না দেন, তাহলে প্রয়োজনবোধে রাজভবনের সামনেই ধর্নায় বসতে হবে।

রাজ্যজুড়ে অভিযানের মধ্যেই আজ হকার ইস্যুতে জরুরি বৈঠক মমতার

পুলিস-প্রশাসনের কাজে একেবারেই খুশি নন মমতা বন্দ্যোপাধ্যায়। ফুটপাত থেকে শুরু করে সরকারি জমি জবরদখল—কোনওদিকে নজর না দেওয়ায় মুখ্যমন্ত্রীর রোষের মুখে পড়েছেন পুলিসের শীর্ষকর্তারা।
বিশদ

হকার ‘উচ্ছেদে’র বিরুদ্ধে এবার রাস্তায় নামছে বিজেপি

রাজ্যের পুর এলাকায় একতরফা হকার উচ্ছেদের বিরুদ্ধে এবার আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছে বিজেপি। বঙ্গ বিজেপির ট্রেড সেল জ্বলন্ত এই ইস্যু নিয়ে শীঘ্রই রাস্তায় নামতে চলেছে।
বিশদ

উদ্ধার হওয়া হাড় কি নিখোঁজ আইনজীবীর? ডিএনএ রিপোর্ট নিয়ে ধোঁয়াশা

কোর্টের নির্দেশেই ডিএনএ পরীক্ষা  হয়েছিল। সেই রিপোর্ট আসতে গড়িয়ে যায় দীর্ঘ সময়। তার উপর ওই রিপোর্টের বিষয়বস্তু নিয়ে নানা ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।
বিশদ

সব্জির দাম এত হওয়া উচিত নয়, বলছেন টাস্ক ফোর্সের সদস্যই

বাজারে সব্জির চড়া দাম। তা থেকে মানুষকে সাশ্রয় দিতে ‘সুফল বাংলা’ উদ্যোগকে আরও সম্প্রসারিত করার উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার।
বিশদ

সন্তান পালনে মায়েদের সঙ্গে সমান এগিয়ে বাবারাও: সমীক্ষা

সন্তানকে লালনপালন করার দায় কি শুধু মায়েদের? বাবারা কি শুধুই রোজগার করে ক্ষান্ত? দুধের সন্তানকে ঘুম পাড়ানো থেকে শুরু করে ন্যাপি বদলে দেওয়া বা একটু বড় সন্তানকে স্কুলে পৌঁছে দেওয়ার বা প্রয়োজনে মুখে খাবার তুলে দেওয়ায় কি বাবারা পিছিয়ে?
বিশদ

স্টেশনে ঘোষণা ছাড়াই বেরিয়ে যাচ্ছে লোকাল,  বিধাননগর স্টেশনে যাত্রী দুর্ভোগ চরমে

সকালের অফিসটাইমের ভিড়ে ঠাসা প্ল্যাটফর্ম। অনেকে কান পেতে দাঁড়িয়ে রয়েছেন আন্ডারপাসে। কেউ কেউ টিকিট কাউন্টারের সামনে অপেক্ষা করছেন।
বিশদ

স্বমূর্তিতে সুবোধ গ্যাং, ফের তোলা চেয়ে ফোন

বেলঘরিয়া শ্যুটআউট এবং হুমকি ফোনের পর কয়েকদিন চুপচাপ থাকলেও, ফের স্বমূর্তিতে ফিরেছে বেউর জেলে বন্দি গ্যাংস্টার তথা জুয়েল থিফ সুবোধ সিং।
বিশদ

গাড়ির ফিটনেস টেস্ট! তোলাবাজি সাঁতরাগাছিতে,  রেট ১০০ থেকে ৩০০ টাকা

বেনিয়ম ও বেআইনি কার্যকলাপ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় চড়া সুর। বিভিন্ন জায়গায় ‘টাকার খেলা’ নিয়ে নবান্নে বৈঠক ডেকে সরব হয়েছেন খোদ রাজ্যের প্রশাসনিক প্রধান।
বিশদ

নীচের দোকান সরিয়ে বিদ্যাপতি সেতুর সংস্কার কীভাবে, সমীক্ষা করেই সিদ্ধান্ত

শিয়ালদহের বিদ্যাপতি সেতুর সংস্কারের ক্ষেত্রে মূল জটিলতাই ব্রিজের তলার শিশির মার্কেটের দোকানদারদের পুনর্বাসন। যদিও, ব্যবসায়ীরা জানাচ্ছেন, নিরাপত্তার স্বার্থে সরকারের সঙ্গে সবরকমের সহযোগিতা করতে প্রস্তুত তাঁরা।
বিশদ

ছেলেধরা গুজব: মহিলাকে ট্রেন থেকে নামিয়ে মারধর

গুজবে বিশ্বাস করে স্রেফ সন্দেহের বশে নিরীহ পুরুষ-মহিলাকে গণপিটুনির ঘটনা থামছেই না। বুধবার চলন্ত ট্রেনের মধ্যে ঘটল একই ঘটনা। এদিন ডাউন দত্তপুকুর লোকালের মহিলা কামরায় শিশু কোলে এক মহিলাকে দেখে সন্দেহ হয় সহযাত্রীদের।
বিশদ

বিএসএফের নতুন আইজি

বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারে দায়িত্ব নিলেন নতুন আইজি মনিন্দর প্রতাপ সিং পাওয়ার। ওই পদে ছিলেন আয়ুষ মণি তেওয়ারি। বিশদ

চারটি ধমনিতেই ১০০ শতাংশ ব্লক, অবাক করে রোগী প্রাণে বাঁচলেন আর জি কর-এ!

প্রথমে কল্যাণী এইমস এবং তারপর সাগর দত্ত হাসপাতাল থেকে রেফার করার পর ইছাপুরের বাসিন্দা বাবলু দে (৫০)-কে যখন আর জি কর-এ আনা হয়, নাড়িই খুঁজে পাওয়া যাচ্ছিল না।
বিশদ

ডোমজুড়ে ডাকাতির রেশ কাটার আগেই পরপর ছিনতাই, কান ছিঁড়ল মহিলার

এখনও ডোমজুড়ে সোনার দোকানে ডাকাতির রেশ কাটেনি। গ্রেপ্তার করা যায়নি দুষ্কৃতীদের। তার মধ্যেই ফের দুঃসাহসিক ছিনতাইয়ের ঘটনা ঘটল সেই ডোমজুড়েই।
বিশদ

‘পঞ্চায়েতের টিকিট বিক্রি ও দলীয় নেতা খুনের ষড়যন্ত্রে যুক্ত আরাবুল’

ফের শোরগোল ভাঙড়ে। মঙ্গলবার ভাঙড়ের প্রাক্তন বিধায়ক আরাবুল ইসলামের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলেন তৃণমূলের এই কেন্দ্রের পর্যবেক্ষক তথা ক্যানিং পূর্বের বিধায়ক শওকত মোল্লা।
বিশদ

Pages: 12345

একনজরে
প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...

অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা। ...

তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট দিল ভারত

12:07:02 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ১০ রানে আউট অক্ষর, ভারত ১৭০/৭ (১৯.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

12:03:49 AM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ০ রানে আউট দুবে, ভারত ১৪৬/৬ (১৭.৫ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:52:40 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ২৩ রানে আউট হার্দিক, ভারত ১৪৬/৫ (১৭.৪ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:50:48 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: ভারত ১৩২/৪ (১৭ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

11:48:10 PM

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনাল: বৃষ্টির জেরে বন্ধ ম্যাচ, ভারত ৬৫/২ (৮ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

10:01:26 PM