Bartaman Patrika
কলকাতা
 

কলকাতায় পদযাত্রায় থাকবেন মমতা
আমার মেয়ে ও মা বর্গীকে বাংলা দেব
না, নারী দিবসে বার্তা তৃণমূলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার আর্ন্তজাতিক নারী দিবস। কলকাতায় পদযাত্রা করবে তৃণমূল মহিলা কংগ্রেস। নেতৃত্ব দেবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। নারী ক্ষমতায়ণ, কর্মসংস্থান, উন্নয়নে গত ১০ বছরে রাজ্যের সরকার যে যে পদক্ষেপ করেছে, তা তুলে ধরছে তৃণমূল।
রাজ্যে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হয়েছে। সর্বপ্রথম তৃণমূলই ২৯১টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করে। নাম ঘোষণার পর প্রার্থী এবং দলের নেতা-কর্মীরা পুরোদমে ময়দানে নেমে পড়েছেন। এই প্রেক্ষাপটে সোমবার আন্তর্জাতিক নারী দিবসে পদযাত্রা করবে তৃণমূল। যদিও এই কর্মসূচি আগে থেকেই নেওয়া হয়েছে। কলেজ স্কোয়ার থেকে পদযাত্রা শুরু হবে। শেষ হবে ধর্মতলার ডোরিনা ক্রসিংয়ে। প্রতিবছরই আন্তর্জাতিক নারী দিবসের কর্মসূচিতে অংশ নেন মমতা। ভোট প্রচারের
ঠাসা কর্মসূচির মধ্যে এবারও তিনি পদযাত্রায় থাকবেন। দেশের মধ্যে মহিলা মুখ্যমন্ত্রী রয়েছেন মমতাই। সেখানে বিভিন্ন
এজেন্সিকে দিয়ে একটা প্ল্যান তৈরি করা হয়েছে বলে ভোট ঘোষণার দিন অভিযোগ তোলেন তৃণমূল নেত্রী। দৃপ্ত কণ্ঠে তিনি বলেছিলেন, ‘আমরা স্ট্রিট ফাইটার। আমরাই হব উইনার।’ বিশেষত, বাংলাকে অসম্মান করছে কেন্দ্রে বিজেপি সরকার, এটাই তৃণমূল নেত্রীর প্রতিবাদ।
বস্তুত, নারীর ক্ষমতায়ণে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যে উল্লেখযোগ্য পদক্ষেপ করেছে, তা ভোট প্রচারে তুলে ধরছে তৃণমূল। স্বাস্থ্যসাথী কার্ড বাড়ির মহিলার নামে করা হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমেও সাবলম্বী করা হয়েছে মহিলাদের। এছাড়াও কন্যাশ্রী, রূপশ্রীর মতো একাধিক প্রকল্প আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পেয়েছে বলে জানান রাজ্যের শাসক দলের নেতৃত্ব। তৃণমূল মহিলা কংগ্রেসের সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বাংলার মহিলারা ইতিমধ্যে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন, তৃতীয়বারের জন্য মমতাকেই মুখ্যমন্ত্রীই করবেন। তৃণমূলের বঙ্গজননী শাখার নেত্রী কাকলি ঘোষ দস্তিদার বলেন, এবার আন্তর্জাতিক নারী দিবসে বার্তা, আমার মেয়ে ও মা বর্গীকে বাংলা দেবে না।
দিল্লি থেকে বিজেপি নেতৃত্ব রাজ্যে এসে অভিযোগ করছেন, বাংলার আইনশৃঙ্খলার অবনতি হয়েছে। যদিও চন্দ্রিমা, কাকলির বক্তব্য, বাংলার মেয়েরা অনেক সুরক্ষিত। বিজেপি নেতৃত্ব বাংলা ছেড়ে উত্তরপ্রদেশ, গুজরাতের দিকে নজর দিক। গুরুত্বপূর্ণ হল, তৃণমূলের প্রার্থী তালিকায় মহিলা প্রতিনিধিদের ক্ষেত্রেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। ৫১ জন মহিলা প্রার্থী রয়েছেন। টলিউডের একাধিক মহিলা শিল্পীকেও এবার প্রার্থী করেছেন মমতা। তাতে উল্লেখযোগ্য নাম সংগীত শিল্পী অদিতি মুন্সি। এছাড়াও অভিনেত্রী সায়নী ঘোষ, লাভলি মৈত্র, জুন মালিয়া, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়রা তৃণমূলের প্রার্থী। আন্তর্জাতিক নারী দিবসে তাঁদের স্লোগান-আওয়াজ উঠেছে বঙ্গে, মহিলারা দিদির সঙ্গে। 

উন্নত ডাক পরিষেবা দিতে বিশেষ মহিলা অফিসার

মহিলা এবং বয়স্করা যাতে পোস্ট অফিসে এসে সুষ্ঠু পরিষেবা পান, তার জন্য বিশেষ উদ্যোগ নিল ভারতীয় ডাক বিভাগের কলকাতা  রিজিওন। বিশদ

দু’টি পৃথক সংঘর্ষের ঘটনায় উত্তপ্ত ভাঙড়, আহত ১০

দু’টি পৃথক ঘটনাকে কেন্দ্র করে শাসক দলের সঙ্গে সংঘর্ষে জড়াল বিজেপি এবং আইএসএফ। তাতে সব পক্ষের একাধিক কর্মী-সমর্থক আহত হয়েছে। বিশদ

কোর্টে মা-মেয়ের বক্তব্যে অসঙ্গতি
অভিযোগ প্রমাণে ব্যর্থ পুলিস,
পকসো মামলায় খালাস যুবক 

মায়ের অভিযোগ, আর মেয়ের বয়ানের মধ্যে আকাশ-পাতাল তফাত। এই অসঙ্গতির জেরেই পকসো মামলা থেকে রেহাই পেল যুবক। সম্প্রতি শিয়ালদহের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক চিন্ময় চট্টোপাধ্যায় রায় দিতে গিয়ে বলেন, মামলায় দু’টি ভিন্ন মত উঠে এসেছে। সরকারপক্ষও অভিযোগ প্রমাণ করতে পারেনি।  
বিশদ

কোনও পরিবর্তন নয়, মমতারই
প্রত্যাবর্তন ঘটবে, দাবি তৃণমূলের 
বাম-কংগ্রেসের ‘ওয়াশিং মেশিন’ খোঁচা মোদিকে

নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণার পর ব্রিগেড সমাবেশ থেকে নরেন্দ্র মোদি একযোগে বিঁধলেন তৃণমূল, সিপিএম ও কংগ্রেসকে। রাজ্যে ‘পরিবর্তনের’ ডাক যেমন দিয়েছেন, তেমনই জোটকেও আক্রমণ করেছেন। পাল্টা জবাব দিতে দেরি করেনি তিন দল। 
বিশদ

গোসাবায় বিস্ফোরণস্থল ঘুরে দেখলেন পুলিস
সুপার-জেলাশাসক, এলাকা এখনও থমথমে 

শনিবার গোসাবায় বোমা বিস্ফোরণের ঘটনার পর রবিবারও এলাকায় চাপা উত্তেজনা ছিল। ওই ঘটনায় ধৃত দু’জনকে আলিপুর আদালতে তোলা হলে, দু’দিনের পুলিস হেফাজতের নির্দেশ দেন বিচারক।  
বিশদ

১৩ পুরসভায় উন্নত পরিষেবার খতিয়ানই
শাসকদলের ভরসা, সমালোচনায় বিরোধীরা 

হুগলির জেলার পুরসভাগুলির উন্নয়নকে ভোট ময়দানে ইস্যু করতে প্রস্তুতি নিচ্ছে শাসকদল। রাস্তা, জল, সাফাই কাজের বাইরেও হুগলির অধিকাংশ পুরসভা আমজনতাকে নানা ধরনের পরিষেবা দিয়েছে।
বিশদ

চরম অব্যবস্থায় ভাঙল ব্রিগেডের মিডিয়া
এনক্লোজার, বহু মানুষ অসুস্থ হয়ে পড়লেন 

চূড়ান্ত অব্যবস্থার জেরে ভেঙে গেল রবিবারের ব্রিগেডের মিডিয়া এনক্লোজার। সংবাদকর্মীদের জন্য তৈরি ঘেরাটোপে ঢুকে পড়লেন সাধারণ মানুষ থেকে বিজেপি কর্মীরা। তীব্র রোদ এবং ওই ভিড়ের চাপে বহু মানুষ অসুস্থ, এমনকী অচেতনও হয়ে পড়েন।  
বিশদ

অনামিকা থেকে ‘সুপ্রিম ইম্পেরিয়াম’ 
এফিডেভিট ভাইরাল হল বঙ্গতনয়ার

খবরের কাগজে নাম-পদবি পরিবর্তনের ভুরিভুরি বিজ্ঞাপন হামেশাই প্রকাশিত হয়। বিজ্ঞাপনদাতা ছাড়া তা নিয়ে কারওরই বিশেষ আগ্রহ থাকে না। কিন্তু, পূর্ব মেদিনীপুরের বাসিন্দা অনামিকা মজুমদারের ক্ষেত্রে ঘটেছে ঠিক উল্টোটা।  
বিশদ

আমি ‘পাল্টিবাজ’ নই, ভোটে জিতে
বারাকপুরবাসীর পাশেই থাকব: রাজ 

বারাকপুরের এক গলি থেকে অন্য গলি তাঁর হাতের তালুতে। বসন্তের দুপুরে লুকিয়ে সিনেমা দেখার গল্প এখনও নস্টালজিয়া। সেদিনের কলেজ পড়ুয়া, আজ টলিউডের পরিচিত মুখ। চেনা বারাকপুরেই এবার তিনি তৃণমূল কংগ্রেসের প্রার্থী। 
বিশদ

বিরোধী প্রার্থী এখনও ঘোষণা হয়নি,
প্রচারে ফাঁকা মাঠে গোল তৃণমূলের

কথায় আছে, ফাঁকা মাঠে গোল। বিরোধী শিবিরের প্রার্থী ঘোষণা না হওয়ায় প্রচারের ক্ষেত্রে এখন একপ্রকার ফাঁকা মাঠেই গোল দিচ্ছেন তৃণমূল প্রার্থীরা। বিরোধী শিবিরে যখন কে প্রার্থী হবেন, তা নিয়ে গুঞ্জন চলছে, তখন কর্মিবৈঠক, মন্দির ও মসজিদে প্রার্থনা ও মিছিল করে জনসংযোগে ব্যস্ত তৃণমূল প্রার্থীরা। 
বিশদ

হাজিরায় কড়াকড়ি, আধিকারিকদের বিশেষ দায়িত্ব
কলকাতা পুরসভা

কর্মচারীদের হাজিরা নিয়ে ইতিমধ্যেই কড়াকড়ি শুরু করেছে কলকাতা পুরসভা। প্রতিটি বিভাগের ডিজি হাজিরা নিয়ে কর্মচারীদের সচেতন হতে বলেছেন।  বিশদ

ছুটির দিনেও টিকাকরণ, ওভার টাইমের টাকা জোগাড়ের তোড়জোড়

ইতিমধ্যেই টিকাকরণ কেন্দ্র বাড়িয়েছে কলকাতা পুরসভা। ২৫টি কেন্দ্র থেকে বাড়িয়ে ৫০টি কেন্দ্র করা হয়েছে। এবার টিকাকরণ দ্রুত করতে রবিবার কিংবা ছুটির দিনেও টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে কলকাতা পুরসভা। বিশদ

উপযুক্ত মূল্যের দাবিতে রাস্তায়
আলু ফেলে বিক্ষোভ কৃষকদের 

আলুর উপযুক্ত দামের দাবিতে কৃষক সংগ্রাম কমিটির পক্ষ থেকে রবিবার বিকেলে তারকেশ্বর চাউলপট্টিতে রাস্তায় আলু ছড়িয়ে বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভকারীদের দাবি, আলুর ন্যায্য দাম ন্যূনতম ৬০০ টাকা প্যাকেট (৫০ কেজি), অর্থাৎ কেজিতে ১২ টাকা করতে হবে।  
বিশদ

বন্যপ্রাণ: ঝুলে থাকা ১১৪০টি
মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ 

ওরা মূক। ওরা ভাষাহীন। তবে আইনি পথে ওদেরও রক্ষাকবচ রয়েছে। বন্যপ্রাণীদের রক্ষায় নির্দিষ্ট আইন রয়েছে। সেই আইনেই রাজ্যের বিভিন্ন আদালতে ঝুলে রয়েছে ১,১৪০টি মামলা। এই সমস্ত মামলা যুদ্ধকালীন তৎপরতায় নিষ্পত্তি করতে বলল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। 
বিশদ

Pages: 12345

একনজরে
গ্রুপ পর্বে শীর্ষে থেকে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে মুম্বই সিটি এফসি। এবার তাদের লক্ষ্য, সোমবার দ্বিতীয় পর্বের সেমি-ফাইনালে এফসি গোয়াকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করা। ...

খেজুরিতে এবার ত্রিমুখী লড়াই। সৌজন্যে সিপিএমের দাপুটে নেতা হিমাংশু দাস। তাঁর নাম ঘোষণা হতেই সিপিএম কর্মীরা সক্রিয় হয়ে উঠেছেন। ...

করোনাকালে জীবন বাজি রেখে দেশের মানুষকে বাঁচিয়েছেন। তার প্রতিদানে বেতন বাড়ছে মাত্র এক শতাংশ। এই ইঙ্গিত পেয়ে ব্রিটেনের বরিস জনসন সরকারের উপর বেজায় ক্ষুব্ধ ন্যাশনাল ...

বন্ধ্যত্ব নিয়ে সাধারণ মানুষের মধ্যে অসংখ্য দ্বিধা-দ্বন্দ্ব কাজ করে। সেই দ্বিধা কাটিয়ে কীভাবে হাসি ফুটবে সন্তানহীন দম্পতির জীবনে তারই খোঁজ দিলেন বিশিষ্ট সুপ্রজনন বিশেষজ্ঞ ডাঃ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নারীদিবস
১৮৩৬- কলকাতায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হয়
১৯০৮- চট্টগ্রাম আন্দোলনের অন্যতম সেনানী লোকনাথ বলের জন্ম
১৯৩০- মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়
১৯৭৪- অভিনেতা ফারদিন খানের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  March, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  March, 2021

দিন পঞ্জিকা

২৪ ফাল্গুন, ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী ২৪/৩৩ দিবা ৩/৪৫। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩৬/৫১ রাত্রি ৮/৪০। সূর্যোদয় ৫/৫৫/৫৩, সূর্যাস্ত ৫/৩৯/১৯। অমৃতযোগ দিবা ৭/৩১ পুনঃ ১০/৩১ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৩৯ মধ্যে মাহেন্দ্রযোগ দিবাধ ৩/১৮ গতে ৪/৫২ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ২/৪৩ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৭ মধ্যে।  
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী সন্ধ্যা ৫/৩৮। পূর্বাষাঢ়া নক্ষত্র রাত্রি ১০/৩২। সূর্যোদয় ৫/৫৮, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৯ গতে ২/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৭/২৬ গতে ৮/৫৩ মধ্যে ও ২/৪৪ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৪৯ মধ্যে।  
২৩ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল : টাইব্রেকারে ম্যাচ জিতে ফাইনালে মুম্বই সিটি এফসি
 

10:36:07 PM

আইএসএলের দ্বিতীয় পর্বের সেমিফাইনাল গড়াল অতিরিক্ত সময়ে
 

09:38:35 PM

ফের কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
ফের আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ...বিশদ

09:05:49 PM

আইএসএল: মুম্বই সিটি ০ – গোয়া ০ (হাফটাইম) 

08:26:33 PM

কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কমলাকান্ত হাঁসদা  

07:57:48 PM

স্ট্যান্ড রোড সংলগ্ন বহুতলে আগুন
স্ট্যান্ড রোডে রেলের একটি ভবনে আগুন। জানা গিয়েছে, ওই বহুতলটির ...বিশদ

06:58:00 PM