Bartaman Patrika
হ য ব র ল
 

মার্কশিট 

তোমাদের জন্য চলছে মার্কশিট বিভাগটি। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি।পরামর্শ দিচ্ছেন বাণীপুরের গভর্নমেন্ট বেসিক কাম মাল্টিপারপাস স্কুলের ইংরেজির শিক্ষিকা পর্ণা চৌধুরী।

আমরা আজ আলোচনা করব Phrasal Verb নিয়ে। Phrasal Verb-এর যথাযথ প্রয়োগ ইংরেজি ভাষাকে আরও সুন্দর এবং সাবলীল করে। আমাদের শব্দভাণ্ডারে যত বেশি Phrasal Verb
থাকবে, আমাদের ইংরেজি বলা বা লেখা ততই fluent হয়ে উঠবে। ধরো যেখানে তোমার বেশিরভাগ বন্ধুই বাক্যে শুধু verb ব্যবহার করে, সেখানে তুমি যদি ওই একই verb-এর পরিবর্তে Phrasal Verb ব্যবহার করো, তাহলে তোমার ইংরেজি বাকিদের থেকে আলাদা এবং অনেক বেশি সাবলীল হবে । দৈনন্দিন জীবনে ইংরেজিতে কথা বলা বা লেখার সময় প্রচুর Phrasal Verb-এর ব্যবহার করি আমরা। যেমন —
The doctor has said that mother will recover soon.
The doctor has said that mother will
come round soon.
‘Recover’ মানে ‘সেরে ওঠা’, আবার ‘come round’ মানেও ‘সেরে ওঠা’। প্রথমটি verb, দ্বিতীয়টি Phrasal Verb।
এই Phrasal Verb আসলে কী? খুব সহজ করে বলতে গেলে কোনও preposition বা adverb যখন verb-এর পরে বসে verb-এর মানেটা বাড়িয়ে দেয় বা পাল্টে দেয়, তখন তাকে Phrasal Verb বলে। যেমন ‘put’ verb-এর অর্থ ‘রাখা’ এবং ‘out’ adverb-এর অর্থ ‘বাইরে’, কিন্তু ‘put out’ Phrasal Verbটির অর্থ হল ‘নেভানো’ (extinguish)। এখানে verb-এর অর্থটি পাল্টে যাচ্ছে। আবার ‘look’ verb-এর অর্থ ‘দেখা’ এবং ‘into’ preposition-এর অর্থ হল ‘ভেতরে’। এই দুই জন মিলে তৈরি করছে Phrasal Verb ‘look into’ যার অর্থ হল ‘খুঁটিয়ে দেখা’ বা ‘তদন্ত’(investigate) করা। এক্ষেত্রে কিন্তু verb-এর অর্থটি বাড়িয়ে দেওয়া হচ্ছে।
Phrasal Verb-এর সঠিক প্রয়োগ করতে গেলে তার অর্থটি আগে জানতে হবে এবং Phrasal Verb দিয়ে বাক্যগঠনের অনুশীলন করতে হবে। একটি Phrasal Verb-এর কিন্তু একাধিক অর্থ থাকতে পারে। যেমন —
The teacher could not call up my name.
I called him up in the morning.
প্রথম বাক্যে ‘call up’ মানে ‘স্মরণ বা মনে করতে পারা’ (remember/recollect)।
দ্বিতীয় বাক্যে ‘call someone up’ মানে ‘কাউকে টেলিফোন করে তার সঙ্গে কথা বলা’।
মাধ্যমিক পরীক্ষায় Phrasal Verb-এর ওপর তিন নম্বরের প্রশ্ন থাকে। তিনটি বাক্য দেওয়া থাকে এবং বাক্যের verbগুলির তলায় দাগ দেওয়া থাকে। প্রতিটি বাক্যের পাশে একটি করে উত্তর লেখার জায়গা থাকে। এবং নীচে চারটি Phrasal Verb-এর একটি তালিকা দেওয়া থাকে। তার মধ্যে থেকে বেছে নিয়ে বাক্যগুলির পাশে সঠিক Phrasal Verbগুলি লিখতে হয়। যেমন ধরো —
1. He has quarrelled with his brother. fallen out
2. He tolerates their bad behaviour.
puts up with
3. The meeting was cancelled. called off
[List of Phrasal Verbs :- put up with, break out, fall out, call off]
লক্ষ করে দ্যাখো আমি যখন Phrasal Verbটি বেছে নিয়ে লিখছি তখন underline করা verbটির tense অনুযায়ী Phrasal Verb-এর verbটির tenseও পরিবর্তন করছি। প্রথম বাক্যে ‘has quarrelled’ আছে – ( অর্থাৎ present perfect tense) তাই fall out-এর পরিবর্তে fall-এর past participle form ‘fallen’ ব্যবহার করা হল।
দ্বিতীয় বাক্যে যেহেতু ‘tolerates’ আছে – (অর্থাৎ simple present tense) তাই put up with-এর ‘put’ কেও present form-এ রাখা হল এবং ‘He’ third person singular number বলে ‘tolerates’-এর মতো ‘put’-এর সঙ্গেও ‘s’ যুক্ত হল। আবার তৃতীয় বাক্যে ‘cancelled’ আছে — (অর্থাৎ simple past tense) তাই call off-এর পরিবর্তে call-এর past form ‘called’ ব্যবহার করা হল।
চলো এবার আমরা Phrasal Verb-এর কিছু উদাহরণ দেখি —
আশাকরি লেখাটি পড়ে তোমরা Phrasal Verb সম্পর্কে কিছুটা ধারণা করতে পেরেছ। আজ খুব অল্প উদাহরণ দিলাম। পরে সুযোগ হলে বিস্তারিত উদাহরণ দেওয়ার চেষ্টা করব। তোমরাও চেষ্টা করো dictionary দেখে রোজ পাঁচটি করে Phrasal Verb শেখার। দেখবে দিন দশেকের মধ্যেই তোমরা তোমাদের ইংরেজি অনেক সমৃদ্ধ করে ফেলেছ। 
07th  July, 2019
মাসির বাড়ি পোড়া পিঠে খেতে যান শ্রীজগন্নাথ 

শ্রীজগন্নাথ, শ্রীবলরাম ও সুভদ্রাদেবী এখন মাসির বাড়িতে। বাড়ি ফিরবেন উল্টোরথের দিন। মাসির বাড়ির গল্প শোনালেন চকিতা চট্টোপাধ্যায়।
 
বিশদ

07th  July, 2019
গিরের জঙ্গলে সিংহের মুখোমুখি 

ওমা! এ কী? সামনে দিয়ে শিংওয়ালা কতকগুলো হরিণ জঙ্গলের এপার থেকে ওপারে চলে গেল! গির পৌঁছে গেছি আমরা—হোটেলে যেতে আর কিছুক্ষণ। ‘গির’ শব্দটির অর্থই অরণ্য। আর অরণ্যে প্রবেশ করতেই অরণ্যের আমেজ পেলাম চারদিকে। আমরা গিরে থাকব দু’দিন—অর্থাৎ তিনটে সাফারি।  
বিশদ

07th  July, 2019
হিলি গিলি হোকাস ফোকাস
 

শুরু হল নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাবেন। আজকের বিষয় তাসের টেলিপ্যাথি।  
বিশদ

23rd  June, 2019
শতবর্ষে গোখলে মেমোরিয়াল গার্লস স্কুল 

১০০ বছর আগে সরলা রায় নারীদের মধ্যে শিক্ষার আলো ছড়াতে প্রতিষ্ঠা করেছিলেন এই স্কুল। শতবর্ষে দাঁড়িয়ে নিজের স্কুল সম্পর্কে লিখল সেখানকার ছাত্রীরা।   বিশদ

23rd  June, 2019
এক কিলোগ্রাম ঠিক কতটা কম এক কিলোগ্রামের থেকে? 

কাক্কেশ্বর কুচকুচে জানত ঠিক। তাদের দেশে সাত দুগুণে সব সময় চোদ্দো হয় না। সময়ের সঙ্গে সঙ্গে বদলে যায় গুণফলটা। সুকুমারী দুনিয়ার ভরও সময়ের সঙ্গে সঙ্গে বদলে যেত কি না, কে জানে! 
বিশদ

16th  June, 2019
বিশ্বকাপে তালিবানের দেশের লড়াই 

তালিবান বললেই যে ভয়ঙ্কর ব্যাপারটা মনে আসে আফগানিস্তান কিন্তু চেষ্টা করছে সেই অধ্যায় ভুলে যাওয়ার। ক্রিকেট বিশ্বকাপে সে দেশের অংশগ্রহণ এই কথাটাই প্রমাণ করে। লিখেছেন সঞ্জয় চট্টোপাধ্যায়।  
বিশদ

16th  June, 2019
মার্কশিট 

তোমাদের জন্য চলছে মার্কশিট বিভাগটি। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় জীবনবিজ্ঞান। নবম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য জীবনবিজ্ঞানের জীববিদ্যা ও মানবকল্যাণ বিভাগটি গুরুত্বপূর্ণ। পরামর্শ দিচ্ছেন বালিগঞ্জ গভঃ হাই স্কুলের জীবনবিজ্ঞানের শিক্ষক অরণ্যজিৎ সামন্ত।
বিশদ

09th  June, 2019
কীট-পতঙ্গের বিজ্ঞানী গোপালচন্দ্র ভট্টাচার্য 

দেখার চোখ, অনুসন্ধিৎসু মন, আত্মবিশ্বাস, অধ্যবসায় এবং নিরন্তর অনুশীলন এই গুণগুলির সহাবস্থান যে কোনও মানুষকে খ্যাতির শীর্ষে পৌঁছে দিতে পারে। দারিদ্র্য বা উচ্চতর ডিগ্রির অভাব কোনও প্রতিবন্ধকতা হতে পারে না তা বারে বারেই প্রমাণ করেছেন অনেকের সঙ্গে গোপালচন্দ্র ভট্টাচার্য ।  
বিশদ

09th  June, 2019
টেকো মল্লিক জিন্দাবাদ!
আয়ূষী বন্দ্যোপাধ্যায় 

‘খেপেছিস নাকি? টাকা দেবে তাও আবার ওই টেকো।’ ঝাঁঝিয়ে বলে উঠল রতনদা। পাড়ায় এখন দারুণ ব্যস্ততা। সামনেই রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ‘কবি প্রণাম’ আয়োজন করার জন্যে খাতা, পেন আর একখানা ঊহ্য বাটি হাতে ভিক্ষুক বেশে মিত্তিরদের দ্বার হতে মদ্যপ, গাঞ্জাখোর সুখেনদার বাড়ির দরজা অবধি একটাই বাণী ধ্বনিত হচ্ছে, ‘ভিক্ষাং দেহী’।  
বিশদ

09th  June, 2019
সঠিকভাবে পয়েন্টিংয়ের জন্য বিশ্ব মানচিত্রে দখল থাকা চাই 

তোমাদের জন্য চলছে মার্কশিট বিভাগটি। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভূগোল।
পরামর্শ দিচ্ছেন হুগলি ব্রাঞ্চ (গভঃ) স্কুলের ভূগোলের শিক্ষক ভাস্কর মৈত্র।
প্রত্যেক ছাত্রছাত্রীর কাছেই তাদের জীবনের প্রথম বড় পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা। তাই যদি আমরা দশম শ্রেণীর আগে থেকেই একটু একটু করে প্রস্তুতি নিয়ে চিন্তামুক্ত ভাবে পরীক্ষা দিয়ে সফল হতে পারি তাহলে মন্দ হয় না।
বিশদ

02nd  June, 2019
জামুন কুলার মকটেল ও ক্লাসিক টুনা স্যান্ডউইচ 

জামুন কুলার মকটেল (৪ জনের জন্য)
উপকরণ: সুগার পাউডার ৪ চা চামচ, আদার রস-২ চা চামচ, জামুন জুস ৫০০ এমএল, ক্লাব সোডা-৫০০ এমএল, লেমন জুস-৪ চা চামচ, বরফ কুচি আন্দাজমতো, পুদিনাপাতা কুচি সামান্য, গ্রেনেডিয়ান সিরাপ ৪ চা চামচ, কাচের গ্লাস ৪টি, চামচ ১টি, মিক্সিং জার ১টি। 
বিশদ

02nd  June, 2019
পরিবেশ রক্ষায় সবার উগ্যোগ প্রয়োজন 

আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। তীব্র দূষণের হাত থেকে পৃথিবীকে কীভাবে রক্ষা করা যায়—এটাই এখন সারা বিশ্বের কাছে কঠিন পরীক্ষা। এরকম একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ছোটদের কী ভাবনা, সে সম্পর্কে তাদের মত বিস্তারিতভাবে জানিয়েছে বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা।  
বিশদ

02nd  June, 2019
হিলি গিলি হোকাস ফোকাস 

শুরু হল নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাবেন। আজকের বিষয় টেলিপ্যাথি বা অতীন্দ্রিয় অনুভূতি।  
বিশদ

26th  May, 2019
সংস্কৃতি পরিচয়ের মহাভারত অনন্তকথা 

সংস্কৃতি পরিচয়ের ১২তম বাৎসরিক অনুষ্ঠান হয়ে গেল ১ মে। কলকাতার জি ডি বিড়লা সভাঘরে। ‘মহাভারত অনন্তকথা’ এই কনসার্টটিতে অংশ নিয়েছিল ৩ থেকে ১৫ বছরের ছেলে-মেয়েরা। 
বিশদ

26th  May, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM