Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

বৈষ্ণব মতানুযায়ী আজই হয়ে গেল উল্টোরথ। নদীয়ায় তোলা অভি ঘোষের ছবি 

 মহিষাদলে মাসির বাড়িতে পোলাও, রাইস সহকারে জগন্নাথদেবের রাজকীয় ভোগের আয়োজন

 সংবাদদাতা, হলদিয়া: মহিষাদলের গুণ্ডিচাবাটিতে মাসির বাড়িতে জগন্নাথদেব ও রাজবাড়ির কুলদেবতা মদনগোপালজিউয়ের জন্য প্রতিদিন পোলাও, ফ্রায়েড রাইস, পনির, সন্দেশ, গোবিন্দভোগ চালের পায়েস দিয়ে রাজকীয় ভোগ দেওয়া হচ্ছে। জগন্নাথদেবের ভোগ খেতে প্রতিদিন দুপুরে ও সন্ধ্যায় দূরদূরান্ত থেকে মহিষাদলে উপচে পড়ছে পর্যটকদের ভিড়। মহিষাদল পঞ্চায়েত সমিতি ও রাজবাড়ি কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে এই ভোগের আয়োজন করা হচ্ছে। মহিষাদলের রথে এসে এবার পর্যটকদের বাড়তি পাওনা হিসেবে মিলছে রাজবাড়িতে রাত্রিবাসের সুযোগ। আগাম বুকিং করলে তবেই ফুলবাগ প্যালেসের রয়েল গেস্ট হাউসে থাকার সুযোগ।
রথের সময় জগন্নাথদেব ও মদনগোপালজিউর মাসিরবাড়ি আগমন উপলক্ষে ন’দিন ধরে মহিষাদলের ঘাঘরা গ্রামের গুণ্ডিচাবাটিতে জমজমাট উৎসব চলে। সুন্দর করে সাজানো হয় মণ্ডপ, চারদিক রঙবাহারি আলোয় সেজে ওঠে। পর্যটকদের কাছে সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল জগন্নাথদেব ও মদনগোপাল জিউয়ের রাজকীয় ভোগ নিবেদন অনুষ্ঠান। সুন্দর করে সাজানোর পর রাজকীয় ভোগ নিবেদন করা হয় রাজবাড়ির পুরনো রীতি মেনে।
রাজবাড়ির এস্টেট ম্যানেজার শীতল গৌতম বলেন, রাজবাড়ি থেকে জগন্নাথদেব ও মদনগোপালজিউ রথের সময় যখন মাসির বাড়ি আসেন। তখন তাঁর আপ্যায়নে যেন কোনও ত্রুটি না থাকে সেদিকে তীক্ষ্ম নজর থাকে রাজপুরোহিত থেকে কর্মকর্তা সকলেরই। সেজন্য প্রতিদিনই সকাল, দুপুর ও সন্ধ্যায় তাঁকে রাজকীয় ভোগ নিবেদন করা হয়। ন’দিন ধরেই দুপুরে ও রাতে তাঁকে বিশাল বড় থালায় পোলাও, ফ্রায়েড রাইস, পাঁচ রকমের ভাজা, ছানা ও পনিরের তরকারি, ডাল, সুক্তো, পটলের দোর্মা, আমের চাটনি, গোবিন্দভোগ চালের পায়েস, রাজভোগ ও সন্দেশ সাজিয়ে ভোগ নিবেদন করা হয়।
এই ভোগকে কেন্দ্র করে একটি মজার প্রথা চালু রয়েছে। প্রথমে রাজবাড়ির গোপালজিউয়ের মন্দিরের রাধারানির কাছ থেকে ‘মেলান ভাত’ আসে মাসিরবাড়িতে। জগন্নাথের ভোগের সময় সেটি মিশিয়ে রান্না করা হয়। মেলান ভাত হল নানা ধরনের সব্জির খোসা। এর মাধ্যমে রাধারানি গোঁসা করে তাঁর কষ্টে থাকার কথা জগন্নাথকে জানান। সেই খোসা ভালো করে ভেজে ভোগের রান্নায় মেশানো হয়। ভোগ নিবেদনের পর প্রতিদিনই দর্শনার্থীদের সেই ‘রাজভোগ’ নাটমন্দিরে বসিয়ে খাওয়ানো হয়।
মহিষাদল পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তিলককুমার চক্রবর্তী বলেন, দীর্ঘদিন ধরে জগন্নাথদেবের মাসিরবাড়ি জরাজীর্ণ অবস্থায় পড়েছিল। স্থানীয় মানুষজনের উদ্যোগে প্রায় ২৫লক্ষ টাকা খরচ করে এর সংস্কার করা হয়। বছর দুই হল মাসির বাড়ি ঝাঁ চকচকে হয়ে উঠেছে। ভেঙে পড়া মন্দির ও নাটমন্দির সংস্কার করে পাথর ও টাইলস বসানো হয়েছে। অতিথিদের বসার ঘর, ফ্যান, আলো ও পানীয় জলের বন্দোবস্ত করা হয়েছে। মাসিরবাড়িতে জগন্নাথদেবের পোলাও প্রসাদ বসে খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে।
স্থানীয় আঞ্চলিক ইতিহাসবিদ সংকর্ষণ মাইতি বলেন, মহিষাদলের রথের বৈশিষ্ট্য হল এখানে জগন্নাথদেবের সঙ্গে মাসির বাড়ি আসেন কুলদেবতা মদনগোপালজিউ। সেজন্য দু’জনেরই পুজো হয়। এছাড়া জগন্নাথদেব যখন বাড়ি অর্থাৎ মন্দিরে ফেরেন তখন ‘রাধার মানভঞ্জন’ নিয়ে মজার অনুষ্ঠান হয়। জগন্নাথদেব মাসিরবাড়ি থেকে ফেরার পথে প্রচুর আম ও কাঁঠাল সঙ্গে করে নিয়ে যান। মন্দিরে গিয়ে জগন্নাথদেবের ‘অভিষেক’ হয়। উল্টো রথের দিন সেই অনুষ্ঠান সত্যিই দেখার মতো। আগে অভিষেকের দিন তোপ ধ্বনি করা হতো। এখন চকোলেট বোমা ফাটিয়ে প্রতীকী অনুষ্ঠান হয়। এই রীতিনীতি অন্য কোথাও দেখা যায় না।
রাজ এস্টেটের কর্মী স্বপন চক্রবর্তী বলেন, রথের সময় রাজবাড়ি দেখতে দূরদূরান্তের বহু মানুষ আসেন। এখন রাজবাড়ির সামনে তরুণ প্রজন্ম ও স্কুল কলেজ পড়ুয়াদের সেলফি তোলার ভিড় লেগেছে। এবারই প্রথম রথের সময় পর্যটকরা রয়েল গেস্ট হাউসে থাকার জন্য ভিড় করছেন এবং বুকিংও ভালো হচ্ছে।
 অনিয়মের অভিযোগে দুর্গাপুর-ফরিদপুরে রাস্তার কাজ বন্ধ করে বিক্ষোভ

  সংবাদদাতা, দুর্গাপুর: অনিয়মের অভিযোগে বৃহস্পতিবার দুর্গাপুর-ফরিদপুর ব্লকের প্রতাপপুর গ্রাম পঞ্চায়েতের জগন্নাথপুর গ্রামের বাসিন্দারা রাস্তার কাজ বন্ধ করে বিক্ষোভ দেখান। ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন দুর্গাপুর-ফরিদপুর ব্লকের তৃণমূল কংগ্রেসের সভাপতি সুজিত মুখোপাধ্যায়।
বিশদ

 ঘাটাল কলেজে টিএমসিপি, এবিভিপি সংঘর্ষে জখম ১০

  সংবাদদাতা, ঘাটাল: বৃহস্পতিবার ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয়ে টিএমসিপি ও এবিভিপির সংঘর্ষের জেরে ১০জন জখম হয়েছে। তাদের মধ্যে দু’জনের আঘাত গুরুতর। জখমদের মধ্যে ওই কলেজের জিএস অংশুমান দোলইও রয়েছেন।
বিশদ

 পুরুলিয়া সদর হাসপাতালের মহিলা বিভাগের সামনে জল থইথই অবস্থা

সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়া দেবেন মাহাত সদর হাসপাতালের মহিলা শল্য বিভাগের সামনে প্রায় চারদিন ধরে জল থইথই করায় সমস্যায় পড়েছেন রোগী ও তাঁদের আত্মীয়রা। ওয়ার্ডের গেটের মুখেই ছাদ চুঁইয়ে অনবরত জল পড়ে যাচ্ছে।
বিশদ

 ঝাড়গ্রামে অনুষ্ঠান বাড়িতে আগুন লেগে আতঙ্ক

 সংবাদদাতা, ঝাড়গ্রাম: বৃহস্পতিবার দুপুরে ঝাড়গ্রাম শহরের বাছুরডোবায় এক অনুষ্ঠান বাড়িতে আগুন লেগে আতঙ্ক ছড়ায়। জানা গিয়েছে, বাড়ির মালিক আসিফ খানের দাদু মহম্মদ খলিলের বাৎসরিক অনুষ্ঠান ছিল। রান্না করার সময়ে হঠাৎই গ্যাস সিলিন্ডার লিক করে ঘরের মধ্যে আগুন লেগে যায়।
বিশদ

অজয় নদে অতিরিক্ত জল ছাড়ায় ভেসে গেল জয়দেবের অস্থায়ী সেতু

  বিএনএ, সিউড়ি: বর্ষা পড়তেই অজয় নদের অতিরিক্ত জলে প্লাবিত হল জয়দেবের অস্থায়ী সেতু। তাতে বীরভূম ও পশ্চিম বর্ধমানের বিস্তীর্ণ অংশের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেল। বর্ষার প্রথমেই এই ঘটনায় বিপাকে পড়েছেন এলাকার ব্যবসায়ী, পড়ুয়া থেকে সাধারণ মানুষ।
বিশদ

বিষ্ণুপুরে উল্টো রথের দুই শোভাযাত্রায় জনজোয়ার

  সংবাদদাতা, বিষ্ণুপুর: বৃহস্পতিবার বিষ্ণুপুরে উল্টো রথের শোভাযাত্রা উপলক্ষে শহরে জনজোয়ারের সৃষ্টি হয়। এদিন কৃষ্ণগঞ্জ ও মাধবগঞ্জ দুই রথ মন্দির প্রাঙ্গণ ছাড়াও শহরের বিভিন্ন এলাকায় শোভাযাত্রা পরিক্রমা করে। তা দেখতে সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত দর্শনার্থীদের ভিড় উপচে পড়ে।
বিশদ

 বাঁকুড়া পুরসভার তৃণমূল কাউন্সিলারের বিরুদ্ধে কাটমানি পোস্টার, চাঞ্চল্য

বিএনএ, বাঁকুড়া: সরকারি প্রকল্পে স্বজনপোষণ ও কাটমানি নেওয়ার অভিযোগ তুলে বুধবার রাতে বাঁকুড়া পুরসভার ১৯নম্বর ওয়ার্ডে পোস্টার পড়ে। ওই ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলারের বিরুদ্ধে ওইসব অভিযোগ তুলে পোস্টার সাঁটানো হয়। স্থানীয় বাসিন্দাদের নামাঙ্কিত পোস্টারে কাটমানি ফেরতের দাবি তোলা হয়।
বিশদ

 শান্তিপুরে উল্টো রথে ভক্তদের দের ভিড় উপচে পড়ল

  সংবাদদাতা, রানাঘাট: উল্টো রথের একদিন আগেই গোস্বামী মতে উল্টো রথযাত্রা হয়ে গেল শান্তিপুরের বড় গোস্বামীর বাড়িতে। ৩০০ বছরের পুরনো এই রথযাত্রা ঘিরে স্থানীয় মানুষের মধ্যে আবেগ ও উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো। জগন্নাথ বলরাম ও সুভদ্রার মূর্তির সঙ্গে এই রথে থাকে রঘুনাথ বা রামচন্দ্রের বড় মূর্তি।
বিশদ

 কাটমানি: মেদিনীপুরে প্রাক্তন তৃণমূল কাউন্সিলার ও তাঁর স্বামীর বিরুদ্ধে পোস্টার

 বিএনএ, মেদিনীপুর: ফের কাটমানি বিতর্ক মেদিনীপুরে। এবার কাটমানি ফেরত চেয়ে পোস্টার পড়ল মেদিনীপুর পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডে। বৃহস্পতিবার সকালে কাটমানি ফেরানোর দাবিতে পোস্টার পড়ে। এলাকার প্রাক্তন তৃণমূল কাউন্সিলার ও তাঁর স্বামীর বিরুদ্ধে পোস্টার পড়েছে।
বিশদ

 কাটমানি ইস্যুতে জেলায় তৃণমূল নেতাদের ঘেরাও করে বিক্ষোভ

বিএনএ সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: কাটমানি ইস্যুতে বুধবারও সরগরম থাকল বীরভূম। কোথাও তৃণমূল নেতা আত্মসাত করা সরকারি টাকা ফেরত দিলেন, কোথাও আবার আন্দোলনের চাপে পড়ে পোস্ট অফিসের আধিকারিক ১০০দিনের প্রকল্পের একাধিক উপভোক্তার টাকা নেতার হাতে তুলে দিয়েছেন বলে স্বীকার করে নিলেন।
বিশদ

অভিযান চালিয়ে ১৯টি বালিবোঝাই ট্রাক ও ট্রাক্টর আটক
বালি খাদান বন্ধের নির্দেশিকা থাকলেও বিষ্ণুপুরে এখনও রমরমা কারবার চলছে

  সংবাদদাতা, বিষ্ণুপুর: খাদান বন্ধ থাকলেও বিষ্ণুপুরে বেআইনি বালির রমরমা কারবার চলছে। এই অভিযোগ পেয়ে বৃহস্পতিবার ভোরে বিষ্ণুপুরের মহকুমা শাসক ও মহকুমা ভূমি দপ্তরের আধিকারিকের নেতৃত্বে অভিযান চালিয়ে ১৯টি বালি বোঝাই ট্রাক ও ট্রাক্টর আটক করা হয়।
বিশদ

 মেদিনীপুরে আইনজীবীদের পথ অবরোধ

 বিএনএ, মেদিনীপুর: ৯ দফা দাবি নিয়ে বৃহস্পতিবার কেরানিতলায় পথ অবরোধ করেন মেদিনীপুর আদালতের আইনজীবী ও ল-ক্লার্কদের সমস্ত অ্যাসোসিয়েশন। প্রায় ৩০ মিনিট অবরোধ চলার পর মানুষের অনুরোধে তা তুলে নেওয়া হয়।
বিশদ

 পূর্ব মেদিনীপুরে ১ মাসে কৃষকবন্ধু প্রকল্পে ৩৩কোটি টাকার চেক বিলি

  সংবাদদাতা, হলদিয়া: ভোটের পর একমাসে পূর্ব মেদিনীপুরে ‘কৃষকবন্ধু’ প্রকল্প ও কৃষকদের মৃত্যুকালীন ক্ষতিপূরণ বাবদ ৩৩কোটি টাকার চেক বিলি করল কৃষি দপ্তর। এই মুহূর্তে ‘কৃষকবন্ধু’ প্রকল্পে চাষিদের নাম নথিভুক্ত করার ক্ষেত্রে রাজ্যের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা।
বিশদ

 আউশগ্রামে সালিশি সভায় কাটমানি ফেরত না দেওয়ায় তৃণমূল নেতার বাড়ির সামনে বিক্ষোভ

  সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামে সালিশি সভায় কাটমানি ফেরত দিতে অস্বীকার করায় তৃণমূল নেতার বাড়ির সামনে বিক্ষোভ ঘিরে উত্তেজনা ছড়ায়। ঘটনা ঘটেছে। পুলিস ঘটনাস্থলে পৌঁছলে পরিস্থিতি স্বাভাবিক হয়। পাশাপাশি এদিন গুসকরা পুরসভা এলাকার বেশকিছু জায়গায় কাটমানির টাকা ফেরতের পোস্টার ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM