Bartaman Patrika
অন্দরমহল
 

পদে পদে চিজ চাই 

চিজ ক্রিসপিইজ
উপকরণ: গ্রেট করা চিজ ৪ টেবিল চামচ, ময়দা  কাপ, নরম মাখন ৬০ গ্রাম, ডিম ১টি, চিনি ১ চা চামচ, নুন  চা চামচ, গোল মরিচ গুঁড়ো  চা চামচ, জায়ফল গুঁড়ো  চা চামচ, ক্রিম ২ টেবিল চামচ। 
বিশদ
ওয়েস্টইন হোটেলে ৩১-৩২ লাউঞ্জ 

কলকাতার সর্বোচ্চ রুফটপ লাউঞ্জ ৩১-৩২ সম্প্রতি চালু হয়েছে ওয়েস্ট ইন হোটেলে। এখানে খাবার পাবেন বাইট সাইজ পোর্শনে। ড্রিঙ্কসের সঙ্গে উপযুক্ত নানা ধরনের মেনু রয়েছে। এই মেনুর বিশেষত্ব ফিউশন।   বিশদ

06th  July, 2019
জে ডব্লু ম্যারিয়টে ক্রিকেট ম্যানিয়া 

ক্রিকেট বিশ্বকাপ জমে উঠেছে। সেমিফাইনালে কারা খেলবে তা ইতিমধ্যেই নির্দিষ্ট হয়ে গিয়েছে। এখন সেই খেলায় কে কাকে হারিয়ে ফাইনালে উঠতে পারে তা দেখার জন্য সবাই অধীর আগ্রহে অপেক্ষমান। 
বিশদ

06th  July, 2019
খিচুড়িতে বাজিমাত 

সব্জি খিচুড়ি
উপকরণ: গোবিন্দভোগ চাল ১ কাপ, মুগডাল ১ কাপ, কড়াইশুঁটি  কাপ, ফুলকপি, আলু ২টো (ছোট কুচি করা) টম্যাটো কুচি ১টি, লঙ্কাগুঁড়ো  চা চামচ, হলুদগুঁড়ো ১ চা চামচ, জিরেগুঁড়ো ১ চা চামচ, শুকনোলঙ্কা ২টো, তেজপাতা ২টো, আদাবাটা ২ টেবিল চামচ, লবঙ্গ ২টো, দারচিনি  ইঞ্চি, নুন স্বাদ মতো, জল  লিটার, নুন, চিনি স্বাদ মতো, ঘি ২ টেবিল চামচ। 
বিশদ

06th  July, 2019
 চিকেন মাটন লা জ বা ব

 উপকরণ: চিকেন ড্রামস্টিক ১০-১২ পিস, ভিনিগার ১ টেবিলচামচ, ডার্ক সয়াস্যস ১ টেবিল চামচ, আদা রসুনবাটা ২ টেবিলচামচ, চিলিফ্লেক্স ২ টেবিলচামচ।
ব্যাটারের জন্য: ডিম ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, ডার্ক সয়াস্যস  চা চামচ, নুন, লঙ্কাগুঁড়ো  চা চামচ করে।
বিশদ

29th  June, 2019
 পরোটা পিৎজা

 উপকরণ: বোনলেস চিকেন ১ কাপ, মজরেলা চিজ প্রয়োজন মতো, চিজ কিউব ২টো, বেলপেপার কিছুটা, পেঁয়াজ অল্প, অরিগেনো  চা চামচ, চিলিফ্লেক্স  চামচ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, তেল প্রয়োজন মতো, আটা ২ কাপ, নুন স্বাদ মতো, পিৎজা স্যস ৪ চা চামচ, অনিয়ন পাউডার  চা চামচ।
বিশদ

29th  June, 2019
রলিক আইসক্রিম পার্লার থেকে সুস্বাদু সানডে

বৈশাখ, জ্যৈষ্ঠ পেরিয়ে আষাঢ় পড়ে গেল, তবু গরমের শেষ নেই। বৃষ্টিরও েদখা নেই। আকাশে সূর্যদেবের একচ্ছত্র আধিপত্য। এমনই কঠোর যখন প্রকৃতি তখন আরামের উপায় খুঁজতে হবে বৈকি। আর সেই আরাম আনতেই রয়েছে মনোরম আইসক্রিম। আইসক্রিম মা‌নেই যে শুধু ভ্যানিলা, স্ট্রবেরি, চকোলেট তা নয়। এইসব আইসক্রিম মিশিয়ে আর তার সঙ্গে অন্যান্য নানা ধরনের উপকরণ যোগ করে বানানো যায় অসাধারণ সুস্বাদু কোল্ড ডেজার্ট। আইসক্রিম ও অন্যান্য উপকরণের মিলমিশে যে ধরনের আইসক্রিম তৈরি হয় তার গালভারী নাম সানডে। প্রখর তপন তাপে প্রাণ যখন ওষ্ঠাগত তখনই এমন ঠান্ডা ঠান্ডা কুল কুল সানডেতে মন ভেজান। আইসক্রিম কোম্পানি রলিকে বিভিন্ন ফ্লেভারে নিত্য নতুন স্বাদের সানডে পাবেন। রলিক স্পেশাল সানডের দাম মোটামুটি ১১০ টাকা থেকে ২৫০ টাকার মধ্যে। সানডে ছাড়াও রলিকে পাবেন আইসক্রিম কেক। দাম ৪৫০ টাকা থেকে শুরু। আর সাধারণ স্কুপ আইসক্রিম চাইলে তাও পাবেন ৪০ থেকে ৪৫ টাকা প্রতি স্কুপ। আর দোকানে না গিয়ে বাড়ি বসেই যদি রলিক স্পেশাল সানডে খেতে ইচ্ছে করে? তাহলে সে উপায়ও আছে। বাড়িতেও যাতে আনায়াসে বানাতে পারেন তার জন্য অন্দরমহলের পাঠকদের দুটি সানডের সহজ রেসিপি দিলেন রলিক কর্তৃপক্ষ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

29th  June, 2019
 কা ঠি ব র ফ

আম কেটে ছোট ছোট টুকরো করে নিন। একটা ব্লেন্ডারে আম, জল, চিনি ও এলাচের গুঁড়ো দিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। এবার পপসিকলস মোল্ডে ঢেলে ফ্রিজারে রেখে দিন ১২-১৪ ঘণ্টা। জমে গেলে উষ্ণ গরম জলে মোল্ডগুলো ডুবিয়ে ৫ সেকেন্ড রেখে পপসিকলসগুলো বার করে সার্ভ করুন।
বিশদ

22nd  June, 2019
আম দিয়ে নানা পদ

ডিম সিদ্ধ করে ভেজে নিতে হবে হালকা করে। একটি আমকে কুচো করে নিয়ে সর্ষে আম কাঁচালঙ্কা ও চারকোয়া রসুন, আদা দিয়ে বেটে নিতে হবে। এবার কড়াইতে সর্ষের তেল দিয়ে তাতে পেঁয়াজ ও কাঁচালঙ্কা দিয়ে হালকা করে ভেজে নিয়ে আম সর্ষের বাটা দিয়ে ভালো করে কষে নিয়ে ডিম দিয়ে হলুদ ও লঙ্কাগুঁড়ো নুন দিয়ে কষে এরপর জল দিয়ে ফুটিয়ে ঘন হলে কাঁচা তেল দিয়ে নামাতে হবে।
বিশদ

22nd  June, 2019
বাংলার ঐতিহ্য নিয়ে আই টি সি রয়্যাল বেঙ্গল

 ইস্টার্ন বাইপাসের বুকে সুবিশাল আই টি সি রয়্যাল বেঙ্গল তার সম্পূর্ণ ক্রিয়াকলাপ শুরু করে দিয়েছে। গমগম করছে হোটেলের অন্দরমহল। রেস্তরাঁগুলোতেও অতিথি সমাগম লেগেই রয়েছে। হোটেলের গ্র্যান্ড মার্কেট প্যাভেলিয়ন রেস্তরাঁয় পাবেন ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনারের সেট মেনু। সেখান থেকেই দুটি রেসিপি দিলেন হোটেলের একজিকিউটিভ শেফ বিজয় মালহোত্রা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

22nd  June, 2019
হায়াত ডাইনিং ক্লাবের অনুষ্ঠান 

কলকাতা হায়াত রিজেন্সি হোটেলের ‘হায়াত ডাইনিং ক্লাব’ লোভনীয় কিছু পদ নিয়ে ‘কুক উইথ দি শেফ’ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। এদিন হায়াত রিজেন্সি হোটেলের শেফ দেবীপ্রসাদ রথ ইতালির বেশ কয়েকটি জনপ্রিয় পদ সবার সমানে তৈরি করে দেখান।  
বিশদ

15th  June, 2019
নুডলস নানারকম 

চিকেন নুডলস স্যুপ
উপকরণ: নুডলস ১ প্যাকেট ছোট, পেঁয়াজ ১টা (স্লাইস করে কাটা), গাজর ১টা (কুচো করে কাটা), সেলারি পাতা ১ কাপ (কুচনো), পালং পাতা ১ কাপ কুচনো, রসুন ৪ কোয়া কুচো করে কাটা। চিকেন সেদ্ধ করা ১ কাপ স্রেডেড, অলিভ অয়েল ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার প্রয়োজন মতো। নুন ও গোলমরিচ স্বাদমতো, পার্সলে পাতা ২ চামচ কুচো করে কাটা। 
বিশদ

15th  June, 2019
উচ্ছে, আলু, পটল, বেগুন 

উচ্ছে, আলু, বেগুন রাঁধুনি
উপকরণ: উচ্ছে ২টি কুচি করে ভাজা, বেগুন ১টা ডুমো করে কাটা, আলু ছোট করে কাটা, রাঁধুনি, কাঁচালঙ্কা, সর্ষেবাটা ১ চামচ ও আদাবাটা, নুন ও চিনি, সরষের তেল, হলুদগুঁড়ো। 
বিশদ

15th  June, 2019
চিলেকোঠা রেস্তরাঁয় নানারকম রান্না 

চিলেকোঠা নাম হলেও খাবার এখানে পুরোপুরি বাঙালি নয়। বরং ফিউশন স্টাইল বেশি চোখে পড়বে। তবে চিলেকোঠার আড্ডার আমেজটা ধরে রাখতে চান রেস্তরাঁর কর্ণধার। সেই কারণেই রেস্তরাঁর অন্দরসজ্জায় একটা পুরনো কলকাতার ছাপ পাবেন। রেস্তরাঁর সুইচবোর্ডও পুরনো বাড়ির মতো। শুধু তাই নয়, পুরনো কলকাতার ছাপ রাখতে রেস্তরাঁয় রয়েছে লোহার ঘোরানো সিঁড়ি। উত্তর কলকতার ছাদের ছবি আঁকা দেওয়ালের সামনে দাঁড়িয়ে ছবিও তুলতে পারেন। ওটা সেলফি পয়েন্ট। এহেন রেস্তরা থেকে দুটি ভিন্ন স্বাদের ফিউশন রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

15th  June, 2019
জামাইষষ্ঠী জমজমাট 

উপকরণ: পনির ২০০ গ্রাম (ছোট ছোট করে কাটা), গোবিন্দভোগ চাল ৪ কাপ, ফোড়নের জন্য (ছোট এলাচ ৪টে, বড় এলাচ ১টা, লবঙ্গ ৬টা, দারচিনি ২ খণ্ড, জয়িত্রি, জায়ফল) গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম ২০টি। (অর্ধেক করা) কিসমিস ২০ নুন স্বাদমতো, চিনি স্বাদমতো, নারকেলের দুধ ২ কাপ, ঘি ৩ টেবিল চামচ।   বিশদ

08th  June, 2019
একনজরে
লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM