Bartaman Patrika
 

প্রেমের ঘেরাটোপে শয়তানের পদচারণা 

আ কনফেশন অব সাইকোফেনিক— আলোচনাটা এভাবে শুরু করা যায়। জালের ঘেরাটোপের মধ্যে শুরু হয় নাটক— বলা ভালো একটি গল্প বলতে থাকা অনাটক এটি। একটি অন্তরঙ্গ ঘরে, কুলকুল জলের শব্দে, জালের মধ্যে গাঢ় বেগুনি আলোয় ভেসে ওঠে কতকগুলি বিমূর্ত হাত। একপাশে যুগল অন্তরঙ্গ হয়ে চুম্বনরত ও তাদের ঘিরে পুলিসবেশী ডাক্তার ও নার্সের পদচারণা। থিয়েলাইটের নবতম প্রযোজনা ‘শয়তান’ একটি বিরহমূলক ছোট আয়তনের নাটক। নাটকের মুখ্য চরিত্র অনি— অতনু সরকার শুরু করে গল্প বলা। সে তার পিসিমার দেওরের মেয়ে সোহাগের সঙ্গে কৈশোর-প্রেমে হাবুডুবু খায়। তাদের মধ্যে দীর্ঘদিনের টানাপোড়েন চলে তথাকথিত গোপন দুষ্টুমিষ্টি সম্পর্ককে নিয়ে। সোহাগ কখনও অনিকে ভাইফোঁটা দেয়নি। যদিও সে লতায়-পাতায় সম্পর্কে অনির বোন। তারা নবীন বয়সে প্রবীণতার ভারে ভারাক্রান্ত হয়ে নির্জনে ছোটদের পক্ষে অপাঠযোগ্য বই— পর্ণগ্রাফি নয়— নহন্যতে, চতুরঙ্গ, শেষের কবিতা পাঠ করতে শেখে একসঙ্গে। যদিও যৌনতার তাড়না তাদেরকে প্রাথমিকভাবে ব্যতিব্যস্ত করেনি, কিন্তু যৌনতার আবেদনের মানে তারা বুঝতে শিখে যায় পরস্পরের শরীরী আবেদনে অতি অল্প বয়সেই। তাদের আশি কিম্বা নব্বই-এর দশকের কৈশোর, মাধুরী-সলমনের চটুল বাণিজ্যিক প্রেমে মজে যায় অচিরেই। অন্ধকার ঘরের গভীর রাত্রির প্রেক্ষাপটে রোমান্টিক ভিডিও-র ছায়াছবি দেখতে দেখতে কিশোর-কিশোরী অশরীরী প্রেমের মধ্যে বম্বের নায়ক-নায়িকার তথাকথিত অযৌন-চুম্বন অন্য এক কৌতূহলের ইঙ্গিত হয়ে খেলা করে। এদিকে তারা কিন্তু বখে যাওয়া ছেলেমেয়ে নয় মোটেও, রীতিমত পড়াশোনা করে উচ্চশিক্ষিত হয়ে ওঠার লক্ষ্য দু’জনেরই সাধারণ মানসিকতা। কিন্তু সেই লক্ষ ক্রমশ সাফল্যের আদর্শকে হারাতে থাকে। সে কি শুধুমাত্র প্রেমেরই পরিণতির অসাফল্যে? একবিংশ শতাব্দীর প্রথম দশকে সুন্দরী অহঙ্কারী সোহাগের বিয়ে ঠিক হয় অন্য এক ‘সফল’ ইঞ্জিনিয়ারের সঙ্গে এবং অনি হয়ে পড়ে একা। জীবনের একটি বিশেষ সন্ধিলগ্নে এসে তার সম্বল হয়ে ওঠে অসাফল্যের হাহাকার, কেবল মাত্র হাহাকার। অসফল সে ক্যারিগার গঠনে, অসফল সে প্রিয়া-মিলনে। এরপরই অনি ক্রমশ লেডি-কিলার ইন্টারনেট গেম-এ আসক্ত হয়ে পড়ে এবং অবলীলায় মানসিক রোগীতে পরিণত হয়। তার অন্তিম ঠিকানা হয় মেন্টাল হসপিটাল। এটুকু পড়ে মনে হতে পারে প্রেমে প্রত্যাখ্যাত হয়ে ব্যর্থ প্রেমিকের উন্মাদ হয়ে যাওয়ার চিরাচরিত গল্প কিন্তু নাট্যশৈলীতে এখানেই টুইস্ট এনেছেন নির্দেশক তথা এই নাট্যের মুখ্য অভিনেতা অতনু সরকার। সে কথা এখানে আলোচনা করলে নাটক দেখার আকর্ষণে খানিক ভাটা পড়তে পারে। তবে যেভাবে থানা রূপান্তরিত হয়ে ওঠে এসাইলামে— এই দৃশ্য সত্যিই ম্যাজিক। বিয়গান্তক নাট্যের শেষ দৃশ্যে প্রায় কোমায় চলে যাওয়া বিকারগ্রস্ত অনির অবচেতনে যখন সোহাগ এসে ধরা দেয় তাদের অতিতের স্মৃতি নিয়ে, তখন জলের শব্দ আর ধূসর নীল আলো মিশে যে মূর্ছনা সৃষ্টি হয়, তা ভাবতে বাধ্য করায় যে অনির মস্তিষ্ক জল হয়ে যাচ্ছে— অপূর্ব ব্যঞ্জনা।
নাটকটি লিখেছেন এই সময়ের তরুণ লেখক অনির্বাণ বসু। ভীষণ পরিণত লেখা তাঁর। পরিচালনা ও ‘অনি’র চরিত্রে এই সময়ের এক অতি পরিচিত নাট্য-পরিচালক অতনু সরকার। এক কথায় তিনিই একা অটোবায়োগ্রাফি বলার ঢঙে গোটা নাটকটিকে এগিয়ে নিয়ে যান। ইদানিংকালে অতনুর করা অভিনয় থেকে এ নাট্যে সম্পূর্ণ অন্য এক ঢং-এ নিজেকে অন্য উচ্চতায় মেলে ধরেছে অতনু। একবারের জন্যেও মনে হয়নি তিনি অভিনয় করছেন, কী সাবলীলভাবে এক মানসিক রোগীর যন্ত্রণা সূক্ষাতিসূক্ষ্ম স্বাত্ত্বিক অভিনয় দিয়ে ফুটিয়ে তুলেছেন আর এ কাজে তাঁকে যোগ্য সঙ্গত করেছেন সোহাগ চরিত্রে, তার সহধর্মিনী-সহঅভিনেত্রী শম্পা দাস সরকার। কী নীরব চাহনী ওঁর, স্বর ক্ষেপণে যেমন পারদর্শী তেমন ছোট ছোট অভিব্যক্তি দিয়ে মেলে ধরেছেন বয়ঃসন্ধির উন্মাদনা। অন্তরঙ্গ মুহূর্তে যে সাবলীল চলন তা প্রমাণ করে শম্পা দাস সরকার একজন জাত অভিনেত্রী।
অন্যান্য কুশীলবরা দৃশ্যায়নের স্বার্থে মাঝেমধ্যে উঁকিঝুঁকি মেরেছেন বটে, কিন্তু তাঁরা তাঁদের প্রয়োজনীয় কাজটুকু ঠিক ঠিক সময়ে ঠিক ঠিক ভাবে করে গেছেন বলে কখনও তাঁদেরকে পার্শ্ব-চরিত্র বলে মনে হয়নি। বরং আলো এবং সেটের সঙ্গে প্রতিটি মুহূর্তে তাঁরা সম্পৃক্ত থেকে গেছেন। বাবার চরিত্রে সৌতিন্দ্র কৃষ্ণ দেবের অভিনয় প্রশংসনীয়। সোহাগের ভাইয়ের ছোট্ট চরিত্রে কিশোর অভিনেতা সালোক্য দাশ যথপোযুক্ত। বলার অপেক্ষা রাখে না পরিচালক নাটকের ডিজাইনে একশো শতাংশ সফল। জালের ঘেরাটোপের সেট এই প্রযোজনাকে আলাদা উচ্চতা দিয়েছে, বিমুগ্ধকর আলোক ভাবনায় শঙ্কু কুমার দাসের চিন্তা সত্যিই প্রশংসার দাবি রাখে তবে আলোক প্রেক্ষাপনে আরও সতর্ক থাকা ও যত্নবান হওয়া প্রয়োজন একই কথা প্রযোজ্য শব্দ প্রেক্ষাপনের ক্ষেত্রেও কারিগরী সমস্যায় অযাচিত শব্দ মাঝে মধ্যেই মনঃসংযোগে ব্যাঘাত ঘটিয়েছে এদিনের অভিনয়ে, তবে শেষ দৃশ্যে জলছবির বিমূর্ত ভাব ফুটিয়ে তুলতে আবহে জলের শব্দ যথোপযুক্ত। আবহ ভাবনায় সামসন মাথুর চক্রবর্তী। সব মিলিয়ে থিয়েলাইটের এই নবতম প্রযোজনাটি সত্যিই অভিনব।
সুনীল দাশগুপ্ত 
14th  February, 2020
যুদ্ধের ন্যায় ও ন্যায়ের যুদ্ধ 

ন্যায় কোনটা? আর অন্যায়টাই বা কী? এ নিরূপণ করা খুবই দুরূহ। যুদ্ধের প্রাক্কালে উভয়পক্ষই দাবি করে তাঁরাই ন্যায়ের জন্য যুদ্ধ করছে। কুরুক্ষেত্রের যুদ্ধের আগে কৃষ্ণ দাবি করেছিলেন তিনি ন্যায়ের পক্ষে লড়াই করছেন, তাই পাণ্ডবদের সহায়তা করছেন। কিন্তু কতটা যুক্তিযুক্ত ছিল সেই দাবি? কুরুক্ষেত্রের যুদ্ধে কি সত্যিই ন্যায় রক্ষিত হয়েছিল সদাসর্বদা?
বিশদ

22nd  February, 2020
পঞ্চদশ সাউথ এশিয়ান থিয়েটার ফেস্টিভ্যাল 

আমাদের রাজ্যের মানুষদের মনে একটা ধারণা আছে বিদেশে গিয়ে বুঝি বাঙালিরা নিজেদের কৃষ্টি সংস্কৃতি ভুলে যায়। ধারণাটা পুরোপুরি ভুল না হলেও, এই ধারণার একটা বিপ্রতীপ দিকও আছে। যেখানে দেখা যায় বিদেশে বসবাসকারী বাঙালিরা নিজেদের ভাষা, কৃষ্টি, সংস্কৃতি রক্ষা করার জন্য আপ্রাণ লড়াই যাচ্ছেন।  
বিশদ

22nd  February, 2020
একই বৃন্তে... 

মুসলমান যুবক আলম ভালোবাসে হিন্দু যুবতী সোনালিকে। সোনালির মা বাবা এ সম্পর্ক কিছুতেই মেনে নিতে পারেন না। বিয়ে করার আগে অগত্যা সোনালীকে নিয়ে আলম বাংলাদেশে তার নিজের বাড়িতে আসে। আলমের মাও কিন্তু ধর্মের কারণেই মেনে নিতে পারেন না এই সম্পর্ক। সোনালি কিন্তু হাল না ছেড়ে জিতে নেয় আলমের মায়ের মন। 
বিশদ

22nd  February, 2020
একই বৃন্তে... 

মুসলমান যুবক আলম ভালোবাসে হিন্দু যুবতী সোনালিকে। সোনালির মা বাবা এ সম্পর্ক কিছুতেই মেনে নিতে পারেন না। বিয়ে করার আগে অগত্যা সোনালীকে নিয়ে আলম বাংলাদেশে তার নিজের বাড়িতে আসে। আলমের মাও কিন্তু ধর্মের কারণেই মেনে নিতে পারেন না এই সম্পর্ক। সোনালি কিন্তু হাল না ছেড়ে জিতে নেয় আলমের মায়ের মন। 
বিশদ

14th  February, 2020
পঞ্চদশ সাউথ এশিয়ান থিয়েটার ফেস্টিভ্যাল 

আমাদের রাজ্যের মানুষদের মনে একটা ধারণা আছে বিদেশে গিয়ে বুঝি বাঙালিরা নিজেদের কৃষ্টি সংস্কৃতি ভুলে যায়। ধারণাটা পুরোপুরি ভুল না হলেও, এই ধারণার একটা বিপ্রতীপ দিকও আছে। যেখানে দেখা যায় বিদেশে বসবাসকারী বাঙালিরা নিজেদের ভাষা, কৃষ্টি, সংস্কৃতি রক্ষা করার জন্য আপ্রাণ লড়াই যাচ্ছেন। 
বিশদ

14th  February, 2020
মিনার্ভা নাট্য সংস্কৃতি চর্চা কেন্দ্র আয়োজিত
৫ম জাতীয় নাট্য উৎসব 

আগামীকাল থেকে শুরু হচ্ছে মিনার্ভা নাট্য সংস্কৃতি চর্চা কেন্দ্রের পঞ্চম ‘জাতীয় নাট্য উৎসব’। মিনার্ভা থিয়েটার, রবীন্দ্র সদন ও মধুসূদন মঞ্চ, এই তিনটি প্রেক্ষাগৃহে আটদিন ধরে চলবে এই নাট্য উৎসব। আগামীকাল রবীন্দ্র সদনে বিকেল সাড়ে পাঁচটায় উৎসবের উদ্বোধন।  
বিশদ

14th  February, 2020
যুদ্ধের ন্যায় ও ন্যায়ের যুদ্ধ 

ন্যায় কোনটা? আর অন্যায়টাই বা কী? এ নিরূপণ করা খুবই দুরূহ। যুদ্ধের প্রাক্কালে উভয়পক্ষই দাবি করে তাঁরাই ন্যায়ের জন্য যুদ্ধ করছে। কুরুক্ষেত্রের যুদ্ধের আগে কৃষ্ণ দাবি করেছিলেন তিনি ন্যায়ের পক্ষে লড়াই করছেন, তাই পাণ্ডবদের সহায়তা করছেন। কিন্তু কতটা যুক্তিযুক্ত ছিল সেই দাবি? কুরুক্ষেত্রের যুদ্ধে কি সত্যিই ন্যায় রক্ষিত হয়েছিল সদাসর্বদা?
বিশদ

14th  February, 2020
এনএসডি-র আদিরঙ মাতিয়ে দিল দ্বারোন্দা 

ইউক্যালিপটাসের সুউচ্চ গাছগুলোর মাথায় মেঘমুক্ত পশ্চিমাকাশে ধ্রুবতারাটা জ্বলজ্বল করছিল। শেষ লগ্নে এসেও শীত তার দাপট জানান দিচ্ছে তীব্র হিমেল হাওয়ায়। তবু বোলপুরের দ্বারোন্দা গ্রামের মুক্ত প্রান্তরে মানুষের ভিড় কম নয়। চলছে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত ‘আদিরঙ’ অর্থাৎ আদিবাসী রঙ্গোৎসব। 
বিশদ

14th  February, 2020
কাঁকিনাড়ায় নাট্য উৎসব 

গত ১৪ ও ১৫ ডিসেম্বর কাঁকিনাড়ায় দু’দিনের জন্য নাট্য উৎসবের আয়োজন করেছিল ‘কাঁকিনাড়া স্বস্তি নাট্য শিল্পম’। রথতলা রাজলক্ষ্মী বালিকা বিদ্যালয়ের অডিটোরিয়ামে ওই উৎসবের আয়োজন করা হয়। এবার ছিল চতুর্থ বর্ষ। উৎসবের উদ্বোধন করেন নাট্যকার চন্দন সেন।  
বিশদ

08th  February, 2020
ভারত রঙ্গ মহোৎসবে উপল ভাদুড়ী 

প্রতি বছর ভারত রঙ্গ মহোৎসবের দিকে পাখির চোখ থাকে ভারতবর্ষ সহ কলকাতার নাট্যদলগুলো। কিন্তু বাস্তবে ক’জনেরই বা সেই সৌভাগ্য হয়, এই নাট্যোৎসবে নিজস্ব দলের নাট্য প্রযোজনা মঞ্চস্থ করার! সেই ভাগ্যবানদের মধ্যে অন্যতম ‘দমদম শব্দমুগ্ধ নাট্যকেন্দ্র’। কারণ এবার ২১ তম ভারতরঙ্গ মহোৎসবে স্থান পেয়েছে রাকেশ ঘোষ নির্দেশিত দমদম শব্দমুগ্ধ’র ‘উপল ভাদুড়ী’ নাটকটি। 
বিশদ

08th  February, 2020
মানব মনের গভীরে 

সম্প্রতি ‘দৃষ্টি এখন’ প্রযোজিত পোস্ট মডার্ন অ্যাবসার্ড নাটক ‘দ্য ডার্কনেস ডিগার’ মঞ্চস্থ হল মুক্তাঙ্গন প্রেক্ষাগৃহে অভিষেক দেবরায়ের রচনা ও নির্দেশনায়। নাটকে দুটিমাত্র চরিত্র, সুদীপ (পলাশ হালদার) ও শুভঙ্কর (নাট্যকার-নির্দেশক নিজে)। 
বিশদ

08th  February, 2020
হত্যাকারী কে? 

একটি হত্যা এবং সেই ঘটনাকে কেন্দ্র করে ঘনিয়ে ওঠা রহস্য নিয়ে সোমনাথ মুখোপাধ্যায়ের নাটক ‘আততায়ী’। ‘নান্দীরঙ্গ’র সাম্প্রতিক প্রযোজনা। অলিভার চেজ এবং স্টিইওয়ার্ট বুরকে-এর নাটকের বঙ্গীয়করণ ঘটিয়েছেন নির্দেশক সোমনাথ মুখোপাধ্যায়।  
বিশদ

08th  February, 2020
এত ভঙ্গ বঙ্গদেশ তবু রঙ্গে ভরা 

গুপ্তকবি কবেই এমন কথা বলে গিয়েছিলেন, কিন্তু আজও, এই একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশকের শুরুতেও সে কথা অকাট্য হয়েই আছে। এমন এক একটি কাহিনী বাংলা সাহিত্য জুড়ে ছড়িয়ে আছে যেখানে রঙ্গরস উপচে পড়ছে।  
বিশদ

08th  February, 2020
মুকুন্দদাস ও তাঁর স্বদেশি যাত্রা

চারণকবি মুকুন্দদাসের ব্রত ছিল পালাগানের মধ্যে দিয়ে দেশবাসীকে বিদেশি শাসকের বিরুদ্ধে জাগিয়ে তোলা। মুকুন্দদাস ও তাঁর স্বদেশি যাত্রা নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

01st  February, 2020

Pages: 12345

একনজরে
ভাঙা ঘরে যেন চাঁদের আলো! খড়ের চালার চিলতে ঘর। ঠাসাঠাসি বাস তিনজনের। ভিখারি বাবা ও দুই ছেলে। মাঝখানে বাবা ঘুমোন। দু’পাশে দুই ভাই। বৃষ্টির দিনে পাতলা ছাউনি গলে টুপ টাপ জল পড়ে। বাবা জেগে থাকেন। ...

হাতে মোটামুটি সপ্তাহ দুয়েক সময় আছে। এই শেষ লগ্ণে প্রচারে গতি তুলেছেন ভোট প্রার্থীরা। একদিকে প্রবল গরম। অন্যদিকে লাগাতার প্রচার করে যাওয়ার ক্লান্তি রয়েছে প্রার্থীদের ...

আদানি গোষ্ঠীর ছয়টি সংস্থাকে শোকজ নোটিস পাঠাল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া বা সেবি। লেনদেনের ক্ষেত্রে নিয়ম না মানা, শেয়ার সংক্রান্ত অসঙ্গতি সহ একাধিক কারণে এই নোটিস পাঠানো হয়েছে। ...

ওয়ান ডে এবং টি-২০ ক্রিকেটে আইসিসি’র বার্ষিক র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান বজায় রাখল টিম ইন্ডিয়া। তবে টেস্ট ‌র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার কাছে সিংহাসন খোয়ালেন রোহিত শর্মারা। বাকি দলগুলির কোনও পরিবর্তন হয়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ধনাগম যোগটি অনুকূল। দুপুর থেকে কর্মের বাধা মুক্তি ও উন্নতি। শরীর-স্বাস্থ্য সমস্যার যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০২: ক্রিস্টোফার কলম্বাসের কোস্টারিকা আবিষ্কার
১৬২৬:  ডাচ অভিযাত্রী পিটার মিনিট ম্যানহাটন দ্বিপে প্রথম ইউরোপীয় হিসেবে পা রাখেন, যেখানে আজকের নিউ ইয়র্ক শহর অবস্থিত
১৭৯৯: মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতানের মৃত্যু
১৮০০: কলকাতা ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠার জন্য বিধিবদ্ধ আইনে সম্মতি প্রদান করা হয়
১৮৪৯: বাঙালি নাট্যকার, সঙ্গীতস্রষ্টা, সম্পাদক ও চিত্রশিল্পী জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৮৬: হে মার্কেট স্কোয়ার হিংসা: শিকাগো, ইলিনয় সহ বিভিন্ন স্থানে শ্রমিক মিছিল ছত্রভঙ্গ করতে সচেষ্ট পুলিসকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ, ৮ জনের মৃত্যু, আহত ৬০, জনতাকে লক্ষ্য করে পুলিসের গুলি
১৮৮৯: সাহিত্যিক আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯০৪: মার্কিন যুক্তরাষ্ট্র পানামা খাল নির্মাণ শুরু করে
১৯৪২: ভারতীয় ইঞ্জিনিয়ার, ব্যবসানির্বাহী এবং নীতি সৃষ্টিকর্তা স্যাম পিত্রোদার জন্ম
১৯৫৩: ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি গ্রন্থের জন্য পুলিৎজার পুরস্কার পেলেন আর্নেস্ট হেমিংওয়ে
১৯৫৯: প্রথম গ্র্যামি পুরস্কার দেওয়া হল
১৯৭২: নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান রসায়নবিদ এডয়ার্ড কেলভিন কেন্ডালের মৃত্যু
১৯৭৯: ব্রিটেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন মার্গারেট থ্যাচার



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৭ টাকা ৮৪.৩১ টাকা
পাউন্ড ১০৩.০১ টাকা ১০৬.৪৬ টাকা
ইউরো ৮৮.০০ টাকা ৯১.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ বৈশাখ, ১৪৩১, শনিবার, ৪ মে ২০২৪। একাদশী ৩৮/৫৩ রাত্রি ৮/৩৯। পূর্বভাদ্রপদ নক্ষত্র ৪২/৩৩ রাত্রি ১০/৭। সূর্যোদয় ৫/৬/৪, সূর্যাস্ত ৬/০/৪৫। অমৃতযোগ দিবা ৯/২৫ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৪ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৪ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/৩৭ মধ্যে। বারবেলা ৬/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে উদয়াবধি।
২১ বৈশাখ, ১৪৩১, শনিবার, ৪ মে ২০২৪। একাদশী সন্ধ্যা ৫/৫১। পূর্বভাদ্রপদ নক্ষত্র রাত্রি ৭/৪৬। সূর্যোদয় ৫/৭, সূর্যাস্ত ৬/২। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে।
২৪ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে চার উইকেটে হারিয়ে ম্যাচ জিতল বেঙ্গালুরু

11:00:29 PM

আইপিএল: বেঙ্গালুরুর বিরুদ্ধে চার ওভারে ৪৫ রান দিয়ে ৪ উইকেট নিলেন লিটল

10:45:30 PM

আইপিএল: ৪২ রানে আউট বিরাট কোহলি, বেঙ্গালুরু ১১৭/৬ (১০.৪ ওভার) টার্গেট ১৪৮

10:42:36 PM

আইপিএল: ১ রানে আউট গ্রিন, বেঙ্গালুরু ১১১/৫ (৯.৫ ওভার) টার্গেট ১৪৮

10:38:02 PM

আইপিএল: ৪ রানে আউট গ্লেন ম্যাক্সওয়েল, বেঙ্গালুরু ১০৭/৪ (৮ ওভার) টার্গেট ১৪৮

10:31:28 PM

আইপিএল: ২ রানে আউট রজত পাতিদার, বেঙ্গালুরু ১০৩/৩ (৭.৩ ওভার) টার্গেট ১৪৮

10:27:09 PM