Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

৫০ টাকার নোটও জাল হওয়ায় পুজোর মুখে চিন্তায় মালদহের ব্যবসায়ী মহল 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: ৫০ টাকার নোটও জাল হওয়ায় পুজোর মুখে চিন্তিত মালদহের ব্যবসায়ীরা। পুজোর বাজারের ব্যস্ততার মাঝে ৫০ এবং ২০০ টাকার নোট কীভাবে তাঁরা খুঁটিয়ে পরীক্ষা করবেন তা ভেবে পাচ্ছেন না ব্যবসায়ীরা। ছোট নোট জাল হওয়ায় স্বল্পপুঁজির দোকানদাররা সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন বলে ব্যবসায়ী সংগঠন জানিয়েছে। জাল নোটের রমরমা বন্ধে অবিলম্বে কড়া পদক্ষেপের প্রয়োজন বলে তাঁরা দাবি করেছেন।
মালদহ মার্চেন্ট চেম্বার অব কমার্সের সাধারণ সম্পাদক জয়ন্ত কুণ্ডু বলেন, শনিবার ২০০ টাকার জাল নোট খুচরো করার জন্য আমার কাছে এক ব্যক্তি আসেন। একঝলক দেখে নোট জাল কি না তা চেনার কোনও উপায় ছিল না। কিন্তু ভালোভাবে পরীক্ষা করার পর দেখা যায়, নোটের প্রান্তে রিজার্ভ ব্যাংকের বিশেষ কালো দাগের পার্থক্য রয়েছে। আসল নোটের তুলনায় তা কিছুটা মোটা এবং খসখসে। হাত বোলালেই তা মালুম পাওয়া যাচ্ছে। বাকি সব চিহ্ন প্রায় আসল নোটের মতোই। আগে হয়তো এতকিছু না দেখে নোট নিয়ে নিতাম। কিন্তু বৃহস্পতিবার রাতে মালদহে ৫০ এবং ২০০ টাকার জাল নোট উদ্ধারের খবর পেয়ে আমরা সচেতন হই। এতদিন আমরা সাধারণত ৫০০ বা ২০০০ টাকার নোট নিয়ে চিন্তিত ছিলাম। কিন্তু গত দুদিন ধরে ছোট নোট নিয়ে আমরা উদ্বিগ্ন রয়েছি। এখন ৫০, ১০০, ২০০ টাকা সহ অন্যান্য ছোট নোটও পরীক্ষা করতে হচ্ছে। জয়ন্তবাবু আরও বলেন, বড় ব্যবসায়ীরা দোকানে নোট গোনার মেশিন বসিয়ে রেখেছেন। সেখানে নকল বা জাল নোট গোনার সময় ধরা পড়ে যাবে। ফলে তাঁদের তেমন সমস্যা হবে না। কিন্তু ছোট দোকানদারদের সেই সুবিধা নেই। তাঁদের খুবই অসুবিধা হবে।
ইংলিশবাজার শহরের অন্যতম প্রসাধন ব্যবসায়ী গণেশ দাস বলেন, পুজোর বাজারে দোকানে সমবসয় ক্রেতাদের ভিড় লেগে থাকে। বেশিরভাগ সময় ক্রেতারা ৫০, ১০০ বা ২০০ টাকার নোট দিয়ে থাকেন। ব্যস্ততার মাঝে ছোট নোট অতটা খুঁটিয়ে দেখা সম্ভব হয় না। নোট ছেঁড়া বা কাটা আছে কি না তা একঝলক দেখে আমরা ক্যাশবাক্সে রেখে দিই। ৫০ টাকা ও ২০০ টাকার নোট জাল হওয়ায় খুবই মুশকিল হল।
শহরের বস্ত্র ব্যবসায়ী আসাদুল শেখ বলেন, এতদিন দোকানে নোট গোনার কোনও মেশিনের প্রয়োজন ছিল না। কিন্তু জাল নোটের দাপটে এবার তা কিনতে হবে। পাশাপাশি ‘পয়েন্ট অব সেল বা পস’ মেশিনও দোকানে বসানোর কথা ভাবছি। ওই মেশিনে কার্ডের মাধ্যমে বিল মেটালে নগদের ঝক্কি সামলাতে হবে না।
প্রসঙ্গত, বাংলাদেশ সীমান্ত হয়ে এদেশে সম্প্রতি প্রচুর জাল নোট ঢুকেছে বলে মালদহ জেলা পুলিসের ক্রাইম ব্রাঞ্চে খবর আসে। সেইমতো বিশেষ সেলের পুলিস আধিকারিকরা জেলাজুড়ে নজর রাখতে শুরু করেন। এক ব্যক্তি জাল নোট ভর্তি ব্যাগ নিয়ে মালদহ টাউন স্টেশনে যাচ্ছে বলে বৃহস্পতিবার বিকেলে গোয়েন্দাদের কাছে খবর আসে। সেইমতো স্টেশন রোডে পুলিস ওত পেতে বসে থাকে। রাতে রাজা পাল সিং নামে মধ্যপ্রদেশের বাসিন্দা এক ব্যক্তিকে জেলা পুলিসের গোয়েন্দারা গ্রেপ্তার করেন। ধৃতের কাছ থেকে ৬০০ পিস ২০০ টাকা ও এক হাজার পিস ৫০ টাকার জাল নোট উদ্ধার হয়। ধৃতকে রাতভর জেরা করে বৈষ্ণবগনর থানার মোহনপুর এলাকা থেকে কাফিকুল শেখ নামে এক যুবককে পুলিস গ্রেপ্তার করে।
জেলা পুলিসের এক আধিকারিক বলেন, কাফিকুল জাল নোট পাচারে রাজাকে সাহায্য করে। কাফিকুলের সঙ্গে জোট বেঁধে রাজা সীমান্ত থেকে নোট নিয়ে নিরাপদ জায়গায় পৌঁছনোর চেষ্টা করছিল। কাফিকুল বাড়ি চলে যায়। রাজা বৈষ্ণবনগর থেকে মালদহ টাউন স্টেশনের উদ্দেশে রওনা দেয়। ধৃতদের জেরা করে জাল নোটের পাণ্ডাদের খোঁজ চলছে। এভাবে ছোট নোট জাল করে ভারতের অর্থনীতিকে পঙ্গু করে দেওয়ার প্রয়াস যেভাবেই হোক বানচাল করতে হবে।  

15th  September, 2019
আজ দ্বিতীয় দফায় ভোট দার্জিলিংয়ে, ১৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ভোটার

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোটযুদ্ধ। দার্জিলিং আসনে ১৪ জন প্রতিদ্বন্দ্বীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ৬৫ হাজার ৭৪৪ জন। ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবারই নির্বাচনী বিধিভঙ্গ ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

২ কেন্দ্রে ৩৩ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ, দ্বিতীয় দফায় ভোট বালুরঘাট, রায়গঞ্জে

আজ, শুক্রবার দ্বিতীয় দফার লোকসভা ভোটে রাজ্যে রায়গঞ্জ ও বালুরঘাটের পাশাপাশি দার্জিলিং কেন্দ্রের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হবে। গৌড়বঙ্গের দুই আসন রায়গঞ্জে ২০ ও বালুরঘাটের এবার প্রার্থী ১৩ জন। এই দু’টি আসনই বিজেপির দখলে গিয়েছিল গতবার। এবার হাড্ডাহাড্ডি জোরদার লড়াইয়ের মঞ্চ তৈরি।  হটসিটে বসার জন্য লড়াই মুলত বিজেপির সুকান্ত মজুমদার ও তৃণমূলের বিপ্লব মিত্রের মধ্যে।
বিশদ

সমতল সামলাবেন ৩ প্রার্থী, পাহাড়ের প্রহরায় সেনাপতিরা 

আজ, শুক্রবার রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচন। নজরে দার্জিলিং লোকসভা কেন্দ্র। ভোট কাটাকাটির জটিল অঙ্কে চব্বিশের লোকসভা নির্বাচনে এবার এই কেন্দ্রে প্রার্থীর জয়-পরাজয়ের নির্ণায়ক ভূমিকা নেবে সমতল।
বিশদ

সুজাপুর থেকে বিশাল লিডই পাখির চোখ তৃণমূল নেতৃত্বের

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রে বাজিমাত করতে সুজাপুরকে পাখির চোখ করেছে তৃণমূল। ওই বিধানসভা কেন্দ্র থেকে জয়ের পুঁজি জোগার করতে শাসক দল উঠেপড়ে লেগেছে।
বিশদ

কুমারগঞ্জে নাকা চেকিংয়ে উদ্ধার কাপড়-লুঙ্গি, অভিযুক্ত বিজেপি

কুমারগঞ্জে নাকা চেকিংয়ের সময় চারচাকা গাড়ি থেকে উদ্ধার হল লুঙ্গি, কাপড়। তারপরেই তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র অভিযোগ করলেন, বুথে কর্মী নেই। টাকা, সামগ্রী বিলি করে ভোট কিনছে বিজেপি।
বিশদ

ডালখোলায় ভুট্টার বস্তা চাপা পড়ে মৃত বাবা-ছেলে

ভুট্টার বস্তার নীচে চাপা পড়ে মৃত্যু হল দুই শ্রমিকের। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে, ডালখোলা স্টেশনের রেক পয়েন্টের কাছে। মৃতদের নাম হরেরাম পাসোয়ান (৩৭) ও প্রিন্স পাসোয়ান (১৮)।
বিশদ

খাবারের সঙ্গে বিষ মিশিয়ে খুন শতাধিক পরিযায়ী পাখি, চাঞ্চল্য

মাথাভাঙা-১ ব্লকের জোরপাটকি পঞ্চায়েত এলাকার ধরলা নদী সংলগ্ন জলাশয়ে শতাধিক পরিযায়ী পাখি মেরে ফেলার ঘটনা ঘিরে বৃহস্পতিবার চাঞ্চল্য ছড়ায়। পরিযায়ী পাখি ছাড়াও কয়েকশো পোষা হাঁসও মারা গিয়েছে।
বিশদ

ভূগর্ভস্থ জল তুলে বিক্রি, মুচলেকা নিয়ে কারবার বন্ধ করালেন বিডিও

জলস্তর নেমে যাওয়া ছাড়াও আয়রনযুক্ত জলের সমস্যা আছে। তারউপর বিক্রির উদ্দেশ্যে নির্বিচারে তোলা হচ্ছে ভূগর্ভস্থ জল। বৃহস্পতিবার জলপাইগুড়ি শহর সংলগ্ন খড়িয়া পঞ্চায়েতের বিবেকানন্দপল্লিতে এমনই দু’টি অবৈধ জলের কারবারের ঝাঁপ বন্ধ করালেন সদরের বিডিও মিহির কর্মকার।
বিশদ

তীব্র দহনে পুড়ে যাচ্ছে পাটের চারা, বৃষ্টির আশায় হাপিত্যেশ কৃষকদের

তীব্র দহনে পুড়ে যাচ্ছে পাটের চারা। মাঝ বৈশাখেও বৃষ্টির দেখা নেই। বীজ থেকে চারা বের হলেও বৃষ্টির জল না পেয়ে পাটের চারা মরে যাচ্ছে। যে গাছগুলি বেঁচে রয়েছে, সেগুলিরও উচ্চতা বাড়ছে না।
বিশদ

দাবদাহে মাঠের ফসল বাঁচাতে আগাম সতর্কতা

বাড়ছে তাপমাত্রার পারদ। আগামী এক-দু’দিনের মধ্যেই তা ৪০ ডিগ্রি পার হয়ে যেতে পারে, এমনটাই মনে করছে আবহাওয়া দপ্তর। এই পরিস্থিতিতে মাঠের ফসল বাঁচাতে আগাম সতর্কতা জারি করল জলপাইগুড়ি জেলা কৃষিদপ্তর।
বিশদ

ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়, দার্জিলিংয়ের ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী

কেন্দ্রীয় বাহিনী, ওয়েবকাস্টিং ও রাজ্য পুলিস। আজ, শুক্রবার এমন ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে ভোটগ্রহণ হবে দার্জিলিংয়ে। এই কেন্দ্রর ১০০ শতাংশ বুথে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। শুধু তাই নয়, ভোট নির্বিঘ্নে করতে আরটি এবং কিউআরটি সহ বেশকিছু টিম গঠন করা হয়েছে। শিলিগুড়ির নেপাল ও বাংলাদেশ সীমান্তও সিল করা হয়েছে। নাকা তল্লাশিও চলছে।
বিশদ

ওয়াররুম বানিয়ে ভোট তদারকি তৃণমূল, বিজেপি, কং-বামের

ওয়াররুম! লোকসভা ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবার শিলিগুড়িতে একাধিক ওয়াররুম গড়ল তৃণমূল কংগ্রেস ও বিজেপি। উভয়দলই দলের অভিজ্ঞ ও দক্ষ নেতা-কর্মীদের রেখেছে ওয়াররুমগুলিতে। তাঁদের স্মার্টফোন ও কম্পিউটার দেওয়া হয়েছে। আজ, শুক্রবার সংশ্লিষ্ট কেন্দ্রগুলি থেকে ইভিএমের সমস্যা থেকে ভোটের ময়দানের অভিযোগ তদারকি করা হবে। উভয়পক্ষের এমন তৎপরতা ঘিরে ভোটের ময়দান সরগরম। 
বিশদ

নিজের গড়ে ভোট বৃদ্ধির পরীক্ষা কানাইয়ালালের

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোট রায়গঞ্জ লোকসভা আসনে। ইসলামপুর পুরসভা এলাকায় ভোট ধরে রাখাই চ্যালেঞ্জ তৃণমূল জেলা সভাপতি তথা
বিশদ

কুমলাই ব্রিজের নীচে জঞ্জালের স্তূপে আগুন

ধূপগুড়িতে নোংরা আবর্জনা ফেলার কোনও স্থায়ী জায়গা নেই।‌ বাধ্য হয়ে পুরবাসীকে যেখানে সেখানে নোংরা আবর্জনা ফেলতে হয়। অন্যদিকে
বিশদ

Pages: 12345

একনজরে
লন্ডনের ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় অবশেষে গ্রেপ্তার মূল অভিযুক্ত। ধৃতের নাম ইন্দরপাল সিং গাবা। তিনি ব্রিটেনের হাউন্সলোরের বাসিন্দা। দিল্লি থেকে ...

ভোট মরশুমে চোখ রাঙাচ্ছে মাত্রাতিরিক্ত গরম। আজ, শুক্রবার, লোকসভার দ্বিতীয় দফার নির্বাচন। বৃহস্পতিবার আগামী পাঁচদিনের জন্য পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক এবং উত্তরপ্রদেশের ...

আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে আগেই মুখ খুলেছিলেন রোহিত শর্মা ও রিকি পন্টিং। এবার একই সুর শোনা গেল দিল্লি ক্যাপিটালসের অক্ষর প্যাটেলের ...

মতুয়া ঠাকুরবাড়ির মন্দিরের তালাভাঙা এবং মারধর সংক্রান্ত মামলায় শান্তনু ঠাকুর ও তাঁর পরিবারকে রক্ষাকবচ দিল হাইকোর্ট। উচ্চ আদালতে নির্দেশ, তাঁদের বিরুদ্ধে আপাতত কোনও কঠোর পদক্ষেপ করতে পারবে না পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ৮ উইকেটে হারাল পাঞ্জাব

11:31:28 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি শশাঙ্ক সিংয়ের, পাঞ্জাব ২৪৬/২ (১৭.৪ ওভার) টার্গেট ২৬২

11:26:31 PM

আইপিএল: ৪৫ বলে সেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ২১০/২ (১৬.১ ওভার) টার্গেট ২৬২

11:13:32 PM

আইপিএল: ২৬ রানে আউট রাইলি রুশো, পাঞ্জাব ১৭৯/২ (১৩ ওভার) টার্গেট ২৬২

10:56:50 PM

আইপিএল: ২৪ বলে হাফসেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ১২০/১ (৯.১ ওভার) টার্গেট ২৬২

10:36:30 PM

আইপিএল: ৫৪ রানে আউট প্রভসিমরন, পাঞ্জাব ১০৭/১ (৭.৫ ওভার) টার্গেট ২৬২

10:29:44 PM