Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

গণনা ভণ্ডুলের আশঙ্কায়
চাপা টেনশন জেলায় 

বিএনএ, মালদহ ও সংবাদদাতা, ইংলিশবাজার: মালদহের নির্বাচনী ফল গণনা ভণ্ডুলের আশঙ্কা করছে রাজনৈতিক দলগুলি। জেলাস্তরে এই আশঙ্কা প্রকাশ করে দলীয় কর্মীদের সতর্ক করার কাজ শুরু করে তৃণমূল কংগ্রেস। পরবর্তী সমস্ত দলের তরফেও গণনায় কারচুপি ও ভণ্ডুল হওয়া নিয়ে উদ্বেগ ব্যক্ত করা হয়েছে। এনিয়ে গোটা জেলার রাজনৈতিক মহলে চাপা টেনশন শুরু হয়েছে। মূলত তৃণমূলের অভিযোগ, গণ্ডগোল বাধিয়ে ফল বদলে দেওয়া হতে পারে। নির্দল প্রার্থীদের এজেন্ট হিসাবে একাধিক দলীয় লোক বিজেপি গণনা কেন্দ্রে ঢুকিয়ে দিচ্ছে। গণনায় ফল দলের বিপক্ষে গেলেই গণনা কেন্দ্রে উত্তেজনা তৈরি করে সব ভণ্ডুল করার পরিকল্পাও ওদের রয়েছে। বিজেপি যেমন এনিয়ে পালটা অভিযোগ তুলেছে,একইভাবে অন্যদলের তরফেও সরাসরি নাম না করে যুযুধান দলগুলির বিরুদ্ধে গণনা ভণ্ডুল করার চেষ্টা হতে পারে বলে দাবি করা হয়েছে।
যদিও জেলা প্রশাসন তরফে জানান হয়েছে, গণনাকে কেন্দ্র করে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। প্রথম বলয়ে স্থানীয় পুলিস তারপরে রাজ্যপুলিস তারপরে মূলকেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী রাখা হয়েছে। থাকবে সিসিটিভি নজরদারি। মেটাল ডিটেক্টার দিয়ে পরীক্ষার ব্যবস্থা যেমন থাকবে, তেমনি কেন্দ্রীয় বাহিনী বাড়ানো হচ্ছে। গণনাকে কেন্দ্র করে ১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাখা হচ্ছে। কারচুপির কোনও অবকাশই নেই। তবে গণনাকে কেন্দ্র করে রথবাড়ি থেকে ফোয়ারা পর্যন্ত রাস্তা আজ, বৃহস্পতিবার বন্ধ থাকবে। ফলে আমজনতার ভোগান্তির সম্ভাবনা আছে। একইভাবে মালদহ মানিকচক রাজ্য সড়কেও যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের গণনা মালদহ পলিটেকনিক কলেজে হবে যা মালদহ-মানিকচক রাজ্য সড়কের ধারে। উত্তর মালদহ লোকসভা কেন্দ্র ও হবিবপুর বিধানসভা উপনির্বাচনের গণনা যথাক্রমে মালদহ কলেজ ও মালদহ জেলা স্কুলে হবে, যা রথবাড়ি থেকে ফোয়ারা মোড় পর্যন্ত মুখ্য সড়কের ধারে অবস্থিত।
তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি দুলাল সরকার (বাবলা) বলেন, বিজেপি’র ছলের অভাব নেই। নানাভাবেও ওরা নির্বাচনী ফলকে প্রভাবিত করা এবং স্বপক্ষে আনার চেষ্টা করছে। গণনা কেন্দ্রে গণ্ডগোল বাঁধিয়ে গণনা ভণ্ডুল করা থেকে আমাদের এজেন্টদের অন্যমনস্ক করে দিয়ে ফল বদলে দিতে পারে। সেই কারণে, আমরা দলীয় এজেন্টদের সতর্ক করেছি। বিজেপি’র জেলা প্রবক্তা অজয় গঙ্গোপাধ্যায় বলেন, গণনা ভণ্ডুল করা তৃণমূলের বাঁধা ছক। কারচুপি করে গণনা পাল্টাতেও ওরা সিদ্ধহস্ত। সদ্য শেষ হওয়া পঞ্চায়েত নির্বাচনে আমরা এসব অনেক দেখেছি। দলীয় এজেন্টদের তাই আমরা এসব তৃণমূলী চক্রান্ত নিয়ে সতর্ক করেছি। জেলা কংগ্রেস সভাপতি মোস্তাক আলম বলেন, বিজেপি এবং তৃণমূল উভয়েই নিজেদের স্বপক্ষে ফলাফল আনার জন্যে যাবতীয় পদক্ষেপ করতে পারে। এনিয়ে আমাদের উদ্বেগ আছে। আমাদের কর্মীদের আমরা সতর্কতা ও দায়বদ্ধতার সঙ্গে চোখকান খোলা রেখে কাজ করতে বলেছি। প্রশাসনের তথাকথিত সতর্কতার পরেও তো ভোটের সময় হাঙ্গামা হয়েছে, কখনও ইভিএম বের করার চক্রান্ত করা হয়েছে। ফলে আমাদের উদ্বেগ থাকছেই। সিপিএম জেলা সম্পাদক অম্বর মিত্র বলেন, ছলে, বলে কৌশলে জেতার চেষ্টা করা এখন একটি ধারা হয়ে গিয়েছে। কারণ, রাজনৈতিক দলগুলি মানুষের রায়ে ভরসা রাখে না। তাই আমাদের সতর্ক থাকতেই হবে। যদিও জেলার অতিরিক্ত নির্বাচনী আধিকারিক পালদেন শেরপা বলেন, আমাদের কোনও আশঙ্কা নেই। নির্বাচন কমিশনের নির্দেশে যাবতীয় সুরক্ষাপ্রণালী প্রয়োগ করা হয়েছে। একাধিক নিরাপত্তা বলয় রাখা হচ্ছে। মোবাইলে নিষেধাজ্ঞা থাকবে। সমস্ত গণনা প্রক্রিয়া নির্বিঘ্নে সম্পন্ন হবে।
গণনার ঠিক ২৪ ঘণ্টা আগে গণনায় কারচুপি, গণনা ভণ্ডুল করা হতে পারে বলে রাজনৈতিক মহলে উদ্বেগ তৈরি হয়েছে। এদিন প্রথম তৃণমূলের অন্দরমহল থেকে ওই উদ্বেগ প্রকা঩শ্যে আসে। দলীয় এজেন্টদের একাধিক দফা নির্দেশিকা জারি করা দলের নেতৃত্ব। সেখানে এই আশঙ্কা প্রকাশ করা হয়, বিজেপি’র তরফে কৌশলে লোক ঢুকিয়ে গণ্ডগোল পাকানো হতে পারে। সেই অস্থিরতার সুযোগে বদলে দেওয়া হতে পারে ফলাফল। একইভাবে গণনার কাজে থাকা সরকারি কর্মীদের প্রভাবিত করা হতে পারেও আশঙ্কা প্রকাশ করা হয়। এরপরই গণনা ভণ্ডুলের চেষ্টা নিয়ে যুযুধান সমস্ত দলগুলির মধ্যেই চাপা টেনশন ছড়িয়ে পড়ে। যদিও প্রশাসন গণনা নিয়ে যে কোনও ধরনের আশঙ্কা উড়িয়ে দিয়েছে। 
23rd  May, 2019
আজ দ্বিতীয় দফায় ভোট দার্জিলিংয়ে, ১৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ভোটার

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোটযুদ্ধ। দার্জিলিং আসনে ১৪ জন প্রতিদ্বন্দ্বীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ৬৫ হাজার ৭৪৪ জন। ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবারই নির্বাচনী বিধিভঙ্গ ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

২ কেন্দ্রে ৩৩ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ, দ্বিতীয় দফায় ভোট বালুরঘাট, রায়গঞ্জে

আজ, শুক্রবার দ্বিতীয় দফার লোকসভা ভোটে রাজ্যে রায়গঞ্জ ও বালুরঘাটের পাশাপাশি দার্জিলিং কেন্দ্রের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হবে। গৌড়বঙ্গের দুই আসন রায়গঞ্জে ২০ ও বালুরঘাটের এবার প্রার্থী ১৩ জন। এই দু’টি আসনই বিজেপির দখলে গিয়েছিল গতবার। এবার হাড্ডাহাড্ডি জোরদার লড়াইয়ের মঞ্চ তৈরি।  হটসিটে বসার জন্য লড়াই মুলত বিজেপির সুকান্ত মজুমদার ও তৃণমূলের বিপ্লব মিত্রের মধ্যে।
বিশদ

সমতল সামলাবেন ৩ প্রার্থী, পাহাড়ের প্রহরায় সেনাপতিরা 

আজ, শুক্রবার রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচন। নজরে দার্জিলিং লোকসভা কেন্দ্র। ভোট কাটাকাটির জটিল অঙ্কে চব্বিশের লোকসভা নির্বাচনে এবার এই কেন্দ্রে প্রার্থীর জয়-পরাজয়ের নির্ণায়ক ভূমিকা নেবে সমতল।
বিশদ

সুজাপুর থেকে বিশাল লিডই পাখির চোখ তৃণমূল নেতৃত্বের

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রে বাজিমাত করতে সুজাপুরকে পাখির চোখ করেছে তৃণমূল। ওই বিধানসভা কেন্দ্র থেকে জয়ের পুঁজি জোগার করতে শাসক দল উঠেপড়ে লেগেছে।
বিশদ

কুমারগঞ্জে নাকা চেকিংয়ে উদ্ধার কাপড়-লুঙ্গি, অভিযুক্ত বিজেপি

কুমারগঞ্জে নাকা চেকিংয়ের সময় চারচাকা গাড়ি থেকে উদ্ধার হল লুঙ্গি, কাপড়। তারপরেই তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র অভিযোগ করলেন, বুথে কর্মী নেই। টাকা, সামগ্রী বিলি করে ভোট কিনছে বিজেপি।
বিশদ

ডালখোলায় ভুট্টার বস্তা চাপা পড়ে মৃত বাবা-ছেলে

ভুট্টার বস্তার নীচে চাপা পড়ে মৃত্যু হল দুই শ্রমিকের। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে, ডালখোলা স্টেশনের রেক পয়েন্টের কাছে। মৃতদের নাম হরেরাম পাসোয়ান (৩৭) ও প্রিন্স পাসোয়ান (১৮)।
বিশদ

খাবারের সঙ্গে বিষ মিশিয়ে খুন শতাধিক পরিযায়ী পাখি, চাঞ্চল্য

মাথাভাঙা-১ ব্লকের জোরপাটকি পঞ্চায়েত এলাকার ধরলা নদী সংলগ্ন জলাশয়ে শতাধিক পরিযায়ী পাখি মেরে ফেলার ঘটনা ঘিরে বৃহস্পতিবার চাঞ্চল্য ছড়ায়। পরিযায়ী পাখি ছাড়াও কয়েকশো পোষা হাঁসও মারা গিয়েছে।
বিশদ

ভূগর্ভস্থ জল তুলে বিক্রি, মুচলেকা নিয়ে কারবার বন্ধ করালেন বিডিও

জলস্তর নেমে যাওয়া ছাড়াও আয়রনযুক্ত জলের সমস্যা আছে। তারউপর বিক্রির উদ্দেশ্যে নির্বিচারে তোলা হচ্ছে ভূগর্ভস্থ জল। বৃহস্পতিবার জলপাইগুড়ি শহর সংলগ্ন খড়িয়া পঞ্চায়েতের বিবেকানন্দপল্লিতে এমনই দু’টি অবৈধ জলের কারবারের ঝাঁপ বন্ধ করালেন সদরের বিডিও মিহির কর্মকার।
বিশদ

তীব্র দহনে পুড়ে যাচ্ছে পাটের চারা, বৃষ্টির আশায় হাপিত্যেশ কৃষকদের

তীব্র দহনে পুড়ে যাচ্ছে পাটের চারা। মাঝ বৈশাখেও বৃষ্টির দেখা নেই। বীজ থেকে চারা বের হলেও বৃষ্টির জল না পেয়ে পাটের চারা মরে যাচ্ছে। যে গাছগুলি বেঁচে রয়েছে, সেগুলিরও উচ্চতা বাড়ছে না।
বিশদ

দাবদাহে মাঠের ফসল বাঁচাতে আগাম সতর্কতা

বাড়ছে তাপমাত্রার পারদ। আগামী এক-দু’দিনের মধ্যেই তা ৪০ ডিগ্রি পার হয়ে যেতে পারে, এমনটাই মনে করছে আবহাওয়া দপ্তর। এই পরিস্থিতিতে মাঠের ফসল বাঁচাতে আগাম সতর্কতা জারি করল জলপাইগুড়ি জেলা কৃষিদপ্তর।
বিশদ

ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়, দার্জিলিংয়ের ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী

কেন্দ্রীয় বাহিনী, ওয়েবকাস্টিং ও রাজ্য পুলিস। আজ, শুক্রবার এমন ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে ভোটগ্রহণ হবে দার্জিলিংয়ে। এই কেন্দ্রর ১০০ শতাংশ বুথে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। শুধু তাই নয়, ভোট নির্বিঘ্নে করতে আরটি এবং কিউআরটি সহ বেশকিছু টিম গঠন করা হয়েছে। শিলিগুড়ির নেপাল ও বাংলাদেশ সীমান্তও সিল করা হয়েছে। নাকা তল্লাশিও চলছে।
বিশদ

ওয়াররুম বানিয়ে ভোট তদারকি তৃণমূল, বিজেপি, কং-বামের

ওয়াররুম! লোকসভা ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবার শিলিগুড়িতে একাধিক ওয়াররুম গড়ল তৃণমূল কংগ্রেস ও বিজেপি। উভয়দলই দলের অভিজ্ঞ ও দক্ষ নেতা-কর্মীদের রেখেছে ওয়াররুমগুলিতে। তাঁদের স্মার্টফোন ও কম্পিউটার দেওয়া হয়েছে। আজ, শুক্রবার সংশ্লিষ্ট কেন্দ্রগুলি থেকে ইভিএমের সমস্যা থেকে ভোটের ময়দানের অভিযোগ তদারকি করা হবে। উভয়পক্ষের এমন তৎপরতা ঘিরে ভোটের ময়দান সরগরম। 
বিশদ

নিজের গড়ে ভোট বৃদ্ধির পরীক্ষা কানাইয়ালালের

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোট রায়গঞ্জ লোকসভা আসনে। ইসলামপুর পুরসভা এলাকায় ভোট ধরে রাখাই চ্যালেঞ্জ তৃণমূল জেলা সভাপতি তথা
বিশদ

কুমলাই ব্রিজের নীচে জঞ্জালের স্তূপে আগুন

ধূপগুড়িতে নোংরা আবর্জনা ফেলার কোনও স্থায়ী জায়গা নেই।‌ বাধ্য হয়ে পুরবাসীকে যেখানে সেখানে নোংরা আবর্জনা ফেলতে হয়। অন্যদিকে
বিশদ

Pages: 12345

একনজরে
মতুয়া ঠাকুরবাড়ির মন্দিরের তালাভাঙা এবং মারধর সংক্রান্ত মামলায় শান্তনু ঠাকুর ও তাঁর পরিবারকে রক্ষাকবচ দিল হাইকোর্ট। উচ্চ আদালতে নির্দেশ, তাঁদের বিরুদ্ধে আপাতত কোনও কঠোর পদক্ষেপ করতে পারবে না পুলিস। ...

আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে আগেই মুখ খুলেছিলেন রোহিত শর্মা ও রিকি পন্টিং। এবার একই সুর শোনা গেল দিল্লি ক্যাপিটালসের অক্ষর প্যাটেলের ...

লন্ডনের ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় অবশেষে গ্রেপ্তার মূল অভিযুক্ত। ধৃতের নাম ইন্দরপাল সিং গাবা। তিনি ব্রিটেনের হাউন্সলোরের বাসিন্দা। দিল্লি থেকে ...

রক্তক্ষরণ আটকাতে পারবে কি সিপিএম? আটকানো যাবে কি বামের ভোট রামে যাওয়া? —মূলত এই দু’টি প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রে। ব্রিগেড ভরাতে পারলেও ভোটবাক্স ভরাতে পারবেন কি না, তা নিয়েই এখন চিন্তিত সিপিএমের বঙ্গ রাজনীতির কুশীলবরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ৮ উইকেটে হারাল পাঞ্জাব

11:31:28 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি শশাঙ্ক সিংয়ের, পাঞ্জাব ২৪৬/২ (১৭.৪ ওভার) টার্গেট ২৬২

11:26:31 PM

আইপিএল: ৪৫ বলে সেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ২১০/২ (১৬.১ ওভার) টার্গেট ২৬২

11:13:32 PM

আইপিএল: ২৬ রানে আউট রাইলি রুশো, পাঞ্জাব ১৭৯/২ (১৩ ওভার) টার্গেট ২৬২

10:56:50 PM

আইপিএল: ২৪ বলে হাফসেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ১২০/১ (৯.১ ওভার) টার্গেট ২৬২

10:36:30 PM

আইপিএল: ৫৪ রানে আউট প্রভসিমরন, পাঞ্জাব ১০৭/১ (৭.৫ ওভার) টার্গেট ২৬২

10:29:44 PM