Bartaman Patrika
বিদেশ
 

 আদালতে স্বস্তি মিলতেই মিথ্যা মামলায় ফাঁসিয়ে হেনস্তা করার অভিযোগ মালিয়ার

 লন্ডন, ৩ জুলাই (পিটিআই): একদিন আগেই ব্রিটেনের হাইকোর্টে সাময়িক স্বস্তি পেয়েছেন লিকার ব্যারন বিজয় মালিয়া। আদালত জানিয়েছে, ভারতে প্রত্যর্পণের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন জানাতে পারবেন তিনি। এরপরেই ট্যুইটারে নাম না করে ভারত সরকারের উদ্দেশে তোপ দাগলেন বিজয় মালিয়া। কড়া সমালোচনা করেন তদন্তকারী সংস্থা সিবিআইয়েরও। মিথ্যা মামলায় ফাঁসিয়ে তাঁকে হেনস্তা করা হচ্ছে বলে দাবি করেন এই লিকার ব্যারন।
ভারতে ৯ হাজার কোটিরও বেশি অর্থ তছরুপ মামলায় অভিযুক্ত ৬৩ বছর বয়সি প্রাক্তন কিংফিশার এয়ারলাইন্সের প্রধান। তাঁকে দেশে ফিরিয়ে এনে আইনি বিচারের মুখোমুখি দাঁড় করাতে মরিয়া কেন্দ্রীয় সরকার। বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণ সংক্রান্ত অনুমতিপত্রে ইতিমধ্যেই সই করেছেন ব্রিটেনের হোম সেক্রেটারি। সেই সিদ্ধান্তের বিরোধিতা করেই আদালতের দ্বারস্থ হন তিনি। মঙ্গলবার রয়্যাল কোর্টস অব জাস্টিসে বিচারপতি জর্জ ল্যাগাট এবং বিচারপতি অ্যান্ড্রু পপলেওয়েলের এজলাসে সওয়াল-জবাব শেষে ব্রিটিশ হাইকোর্ট জানায়, ভারতে প্রত্যর্পণের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন জানাতে পারবেন তিনি। এরপরেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই ও নাম না করে ভারত সরকারের উদ্দেশে তোপ দাগেন মালিয়া। ট্যুইটে তিনি লেখেন, তাঁর বিরুদ্ধে ভুয়ো অভিযোগ এনে মামলা সাজিয়েছে সিবিআই। তাদের উচিত ব্রিটেনের ডিভিশনাল বেঞ্চের রায়টি খতিয়ে দেখা। আদালত তাঁকে প্রত্যর্পণের রায়ের বিরুদ্ধে আবেদন জানানোর সুযোগ করে দিয়েছে বলেও ট্যুইটে উল্লেখ করেন মালিয়া।
তিনি আরও জানান, আদালতের সিদ্ধান্ত তাঁর পক্ষে এসেছে। তবে এখনও তিনি ব্যাঙ্কগুলি থেকে ঋণ নেওয়া অর্থ ফিরিয়ে দিতে প্রস্তুত বলে জানান মালিয়া। পাশাপাশি, কিংফিশার এয়ারলাইন্সের কর্মী ও অন্যান্য ঋণদাতাদের যাবতীয় অর্থ ফিরিয়ে দিতে চান বলে জানান এই লিকার ব্যারন। আদালতে তিনি ন্যায়বিচার পাবেন বলেও আশাপ্রকাশ করেন মালিয়া।

04th  July, 2019
  আইএস যোগ, পাঁচ বছর জেল মহিলার

 বার্লিন, ৫ জুলাই (এপি): ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগদান করার অপরাধে এক মহিলাকে পাঁচ বছর কারাদণ্ডের শাস্তি দিন জার্মান আদালত। স্টুটগার্টের আঞ্চলিক আদালত শুক্রবার ৩২ বছরের ওই মহিলাকে জঙ্গি সংগঠনে নাম লেখানোর অপরাধে দোষী সাব্যস্ত করে এবং শাস্তির রায় দেয়।
বিশদ

06th  July, 2019
দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় জোরালো ভূমিকম্প

 লস এঞ্জেলস, ৫ জুলাই (এএফপি): জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ অঞ্চল। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৪। জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা নাগাদ আচমকাই তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে সান বার্নার্দিনো কাউন্টি।
বিশদ

06th  July, 2019
খুব শীঘ্রই গ্রেপ্তার হবে হাফিজ সইদ, দাবি পাকিস্তান পুলিসের
লোক দেখানো পদক্ষেপের মাধ্যমে চোখে ধুলো দেওয়া যাবে না, জানিয়ে দিল ভারত

 লাহোর ও নয়াদিল্লি, ৪ জুলাই (পিটিআই): সন্ত্রাস ইস্যুতে কালো তালিকাভুক্ত হয়ে মুখ পোড়ার আশঙ্কা। আন্তর্জাতিক সংগঠন ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (এফএটিএফ)-এর বেঁধে দেওয়া অক্টোবর মাসের সময়সীমা ঝুলছে মাথার উপর। এই অবস্থায় বৃহস্পতিবার পাকিস্তান পুলিস জানাল, ২৬/১১ মুম্বই হামলার মাথা হাফিজ সইদকে ‘খুব শীঘ্রই’ গ্রেপ্তার করা হবে।
বিশদ

05th  July, 2019
চীন-বাংলাদেশ ৯টি চুক্তি স্বাক্ষর, রোহিঙ্গা সমস্যা মেটানোর আশ্বাস দিল বেজিং

 বেজিং, ৪ জুলাই (পিটিআই): চীনের সঙ্গে সম্পর্ক উন্নতিতে আরও একধাপ এগল বাংলাদেশ। বৃহস্পতিবার দুই দেশের মধ্যে ন’টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রোহিঙ্গাদের মায়ানমারে ফেরানো, আর্থিক, বিনিয়োগ ও প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশকে সাহায্যের আশ্বাস দিয়েছে চীন। এদিন গ্রেট হলে রেড কার্পেট পেতে স্বাগত জানানো হয় শেখ হাসিনাকে।
বিশদ

05th  July, 2019
 হাসিনার উপর হামলা, ২৫ বছর পর ন’জনের মৃত্যুদণ্ড বাংলাদেশে

ঢাকা, ৩ জুলাই (পিটিআই): প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর হামলার দায়ে ন’জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিল বাংলাদেশের আদালত। ওই একই মামলায় দোষী সাব্যস্ত ২৫ জনের যাবজ্জীবনের সাজা হয়েছে। সাজাপ্রাপ্তরা সকলেই বিএনপি নেতৃত্বাধীন জোটের কর্মী ও সমর্থক।
বিশদ

04th  July, 2019
ডেমোক্র্যাটদের তরফে সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দ্বিতীয় স্থানে উঠে এলেন কমলা হ্যারিস

ওয়াশিংটন, ৩ জুলাই (পিটিআই): ২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটদের তরফে প্রেসিডেন্ট পদে লড়ার ক্ষেত্রে একধাপ এগোলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। প্রথম ডেমোক্র্যাট প্রেসিডেন্সিয়াল ডিবেটের পর সম্ভাব্য প্রার্থী হিসেবে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন এই মার্কিন সেনেটর। সদ্য প্রকাশিত জনমত সমীক্ষায় এই তথ্যই সামনে এসেছে।
বিশদ

04th  July, 2019
বালুচিস্তানের সংগঠন বিএলএকে জঙ্গিগোষ্ঠী ঘোষণা আমেরিকার

ওয়াশিংটন ও ইসলামাবাদ, ৩ জুলাই (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের বিচ্ছিন্নতাবাদী সংগঠন বালুচিস্তান লিবারেশন আর্মিকে (বিএলএ) মঙ্গলবার জঙ্গিগোষ্ঠী বলে ঘোষণা করল আমেরিকা। আমেরিকার এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই স্বস্তিতে পাকিস্তান। সেই ২০০৬ সালে বিএলএকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তান।
বিশদ

04th  July, 2019
 ফিলিপিন্সের প্রাক্তন ‘ফার্স্ট লেডি’র জন্মদিনে খাবার খেয়ে হাসপাতালে ২৬১ জন

 ম্যানিলা, ৩ জুলাই: ফিলিপিন্সের প্রাক্তন ‘ফার্স্ট লেডি’র জন্মদিনে খাবার খেয়ে হাসপাতালে ভর্তি হলেন ২৬১ জন। ম্যানিলায় বুধবার দুপুরে ইমেলডা মার্কোসের জন্মদিন পালন করতে হাজির হন প্রায় ১৫০০ বন্ধুবান্ধব ও সমর্থক।
বিশদ

04th  July, 2019
 দাউদ পাকিস্তানেই, জাবির মোতি মামলায় জানাল আমেরিকা

  লন্ডন, ৩ জুলাই: ভারতের মোস্ট ওয়ান্টেড দাউদ ইব্রাহিম পাকিস্তানেই আছে। এতদিন এই দাবি করত নয়াদিল্লি। এবার সেই দাবিকে মান্যতা দিল আমেরিকাও। দাউদ সঙ্গী জাবির মোতি মামলায় আমেরিকার পক্ষে আইনজীবী জন হার্ডি বলেন, ডি কোম্পানি নিয়ে তদন্ত করেছে এফবিআই।
বিশদ

04th  July, 2019
 বিস্ফোরণে মৃত্যু পাঁচ পাক সেনার

  ইসলামাবাদ, ৩ জুলাই (পিটিআই): পাকিস্তান সীমান্তে বোমা বিস্ফোরণে প্রাণ হারালেন পাঁচ সেনা। বুধবার চাম্ব সেক্টরে এই বিস্ফোরণের ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও এক পাক সেনা। প্রাথমিক তদন্তের পর এই ঘটনার জন্য জঙ্গিগোষ্ঠীকেই দায়ী করা হয়েছে।
বিশদ

04th  July, 2019
হংকং: ব্রিটেনকে পাল্টা তোপ বেজিংয়ের

 বেজিং, ৩ জুলাই (এএফপি): হংকং ইস্যুতে ব্রিটেন ও চীন দ্বৈরথ প্রকাশ্যে চলে এল। মঙ্গলবার, বেজিংকে হুঁশিয়ারি দিয়ে ব্রিটিশ বিদেশ সচিব জেরেমি হান্ট বলেন, দ্বিপাক্ষিক চুক্তি লঙঘন করে হংকংয়ের স্বাধীনতায় হস্তক্ষেপ করলে ফল ভুগতে হবে চীনকে। তার ২৪ ঘন্টার মধ্যে পাল্টা আক্রমণ শানাল জি জিনপিংয়ের দেশ।
বিশদ

04th  July, 2019
 প্রত্যর্পণ রায়ের বিরুদ্ধে আবেদন করতে পারবেন মালিয়া, জানাল ব্রিটেনের হাইকোর্ট

লন্ডন, ২ জুলাই (পিটিআই): ব্রিটেনের হাইকোর্টে স্বস্তি পেলেন লিকার ব্যারন বিজয় মালিয়া। মঙ্গলবার ব্রিটিশ হাইকোর্ট জানিয়ে দিয়েছে, ভারতে প্রত্যর্পণের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন জানাতে পারবেন বিজয় মালিয়া।
বিশদ

03rd  July, 2019
রাশিয়ায় অগ্নিকাণ্ডে মৃত্যু ১৪ নাবিকের

মস্কো, ২ জুলাই (এএফপি): সাবমেরিনের মতো জলযানের মধ্যে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণ হারালেন ১৪ জন নাবিক। ঘটনাটি ঘটেছে রাশিয়ার উত্তরভাগের সেভেরোমর্সক শহরে।
বিশদ

03rd  July, 2019
 হংকং: চীনকে সতর্ক করল ব্রিটেন

বেলফাস্ট, ২ জুলাই (এএফপি): দ্বিপাক্ষিক চুক্তি লঙঘন করে হংকংয়ের স্বাধীনতায় হস্তক্ষেপ করলে ফল ভুগতে হবে চীনকে। মঙ্গলবার, এই ভাষাতেই বেজিংকে সতর্ক করল ব্রিটেনের বিদেশ সচিব জেরেমি হান্ট।
বিশদ

03rd  July, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...

সংবাদদাতা, রামপুরহাট: গ্রামের একমাত্র জল নিকাশির জায়গায় রাইসমিল গড়ে তোলার প্রতিবাদে শুক্রবার রামপুরহাট-১ ব্লকের খরুণ গ্রাম পঞ্চায়েতে অভিযোগ জানালেন তিনটি গ্রামের বাসিন্দারা। এই ব্লকের চাকপাড়া, মালসা ও ফরিদপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ, ফিবছর বর্ষার সময় আমরা খুবই দুশ্চিন্তায় থাকি।   ...

  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...

সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২০: মা সারদার মৃত্যু১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের ...বিশদ

07:03:20 PM

একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

04:12:00 PM