Bartaman Patrika
দেশ
 

বিশেষ সিবিআই আদালতের রায়
সাংবাদিক খুনে অভিযুক্ত ডেরা প্রধান
রাম রহিম সিং সহ তিনজন, ১৭ই সাজা ঘোষণা

চণ্ডীগড় ও পঞ্চকুলা, ১১ জানুয়ারি (পিটিআই): সাংবাদিক হত্যার ঘটনায় ডেরা সাচা সৌদা প্রধান গুরমিত রাম রহিম সিং সহ চারজনকে দোষী সাব্যস্ত করল আদালত। ২০০২ সালে ছাতরাপাটি এলাকায় খুন হন সাংবাদিক রামচন্দ্র ছত্রপতি। ঘটনায় নাম জড়ায় ডেরা সাচা সৌদা প্রধান সহ বেশ কয়েকজনের। শুক্রবার বিশেষ সিবিআই বিচারক জগদীপ সিং রায় ঘোষণার সময় গুরমিত রাম রহিমের পাশাপাশি মামলার অপর তিন অভিযুক্ত কুলদীপ সিং, নির্মল সিং এবং কৃষ্ণ লালকে দোষী সাব্যস্ত করেন। পরে সংবাদসংস্থার মুখোমুখি হয়ে সিবিআইয়ের আইনজীবী এইচপিএস ভার্মা জানান, ১৭ জানুয়ারি এই অপরাধীদের সাজা ঘোষণা করবে আদালত।
এর আগে দুই ভক্তকে ধর্ষণের অভিযোগ ওঠে ডেরা প্রধানের বিরুদ্ধে। ২০১৭ সালে সেই ঘটনায় দোষী প্রমাণিত হওয়ায় তাকে ২০ বছরের কারাদণ্ড দেয় আদালত। তারপর রণক্ষেত্রে পরিণত হয় রাম রহিমের ডেরা পঞ্চকুলা। প্রাণ হারান অন্তত ৪০ জন। তাই জেলবন্দি ডেরা প্রধানকে প্রকাশ্য আদালতে আনলে নতুন করে আইনশৃঙ্খলার অবনতি হতে পারে বলে আশঙ্কাপ্রকাশ করেন প্রশাসনিক কর্তারা। ফলে সাংবাদিক হত্যা মামলার শুনানির সময় রাম রহিমকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আদালতে পেশ করার আর্জি জানায় রাজ্য সরকার। গত মঙ্গলবার রাজ্যের প্রস্তাব মেনে নেয় বিশেষ সিবিআই আদালত। এরপরেই শুক্রবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মামলার শুনানিতে অংশ নেন রোহতকের সুনারিয়া জেলে বন্দি গুরমিত রাম রহিম সিং। যদিও বিচারকের রায় শোনার পর তিনি কোনও মন্তব্য করেননি বলে সূত্র মারফৎ জানা গিয়েছে।
সাংবাদিক হত্যা মামলার ঘটনাটির সূত্রপাত ২০০২ সালে। সিরসায় ডেরার সদর দপ্তরে গুরমিত রাম রহিম সিং কীভাবে মহিলাদের উপর যৌন নির্যাতন চালান, তা নিয়ে নিজের সংবাদপত্র ‘পুরা সচ’-এ এক অজ্ঞাতপরিচয় চিঠি প্রকাশ করেন ছত্রপতি। এর কিছুদিন পর, অক্টোবর মাসে বাড়ির সামনে খুন হয়ে যান রামচন্দ্র। ২০০৩ সালে রুজু হয় মামলা। তদন্ত শুরু করে পুলিস। মামলার গুরুত্ব বিচার করে তিন বছরের মাথায়, ২০০৬ সালে তদন্তভার নেয় সিবিআই। হত্যা মামলায় মূল ষড়যন্ত্রকারী হিসেবে উঠে আসে ডেরা প্রধানের নাম। জমা পড়ে বহু সাক্ষ্যপ্রমাণ। যাবতীয় তথ্যপ্রমাণ খুঁটিয়ে দেখার পর এদিন মামলার রায় ঘোষণা করেন বিশেষ সিবিআই বিচারক। দোষী সাব্যস্ত হন গুরমিত রাম রহিম সিং সহ চারজন।
শুক্রবার আদালতে সাংবাদিক হত্যা মামলার রায় ঘোষণার আগেই অবশ্য নিরাপত্তা বিষয়ক যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছিলেন পুলিস ও প্রশাসনের কর্তারা। সকাল থেকেই কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয় হরিয়ানা এবং পাঞ্জাবের বিভিন্ন অংশ। জানা গিয়েছে, পঞ্চকুলা, সিরসা এবং রোহতকের জেলাগুলিতে হিংসা-সংঘর্ষ রুখতে রাজ্যের সশস্ত্র পুলিসবাহিনীর পাশাপাশি হিংসা পরিস্থিতির মোকাবিলায় দক্ষ পুলিস ও কমান্ডো মোতায়েন করা হয়। পঞ্চকুলায় আদালত চত্বরে কড়া নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি আদালতগামী সমস্ত রাস্তায় ব্যারিকেড তুলে দেয় পুলিস। সিরসায় ডেরা সাচা সৌদার সদর দপ্তরের সামনে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে নিরাপত্তাবাহিনী মোতায়েন করা হয়। হরিয়ানার পাশাপাশি পাঞ্জাবের বহু অংশের ডেরা সদস্যদের দাপট রয়েছে। এদিনের রায় ঘোষণার ফলে যাতে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয়, তার জন্য পাঞ্জাবের একাধিক এলাকাও মুড়ে ফেলা হয় কড়া নিরাপত্তার চাদরে।
২০১৭ সালের আগস্ট মাসে ধর্ষণ মামলায় ডেরা সাচা সৌদা প্রধান গুরমিত রাম রহিম সিংয়ের গ্রেপ্তারের পরে রাজ্যজুড়ে হিংসা ছড়ায় ডেরা সদস্যরা। সংঘর্ষে মৃত্যু হয় অন্তত ৪০ জনের। জখম হন অনেকে। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়েই এদিন দুই রাজ্যে পর্যান্ত নিরাপত্তার ব্যবস্থা করে পুলিস ও প্রশাসন।
12th  January, 2019
 সংবিধান সংশোধন ছাড়া ‘এক রাষ্ট্র, এক নির্বাচন’ সম্ভব নয়: কৃষ্ণমূর্তি

  হায়দরাবাদ, ১৮ জুন (পিটিআই): সংবিধান সংশোধন ছাড়া ‘এক রাষ্ট্র, এক নির্বাচন’ নীতি চালু করা সম্ভব নয়। এই নীতি চালু করতে গেলে নির্বাচিত জনপ্রতিনিধিদের মেয়াদ নির্দিষ্ট করতে হবে। মঙ্গলবার এই মন্তব্য করেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টি এস কৃষ্ণমূর্তি।
বিশদ

জয় শ্রীরামের পাল্টা
জয় হিন্দ, জয় বাংলা

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুন: শপথ থেকেই শুরু হয়ে গেল সাপে-নেউলের লড়াই! লোকসভায় আজ এমপিদের শপথ গ্রহণ অনুষ্ঠান পর্বে বিজেপি-তৃণমূলের স্লোগানযুদ্ধ দেখল গোটা দেশ। সাক্ষী রইল অন্য রাজ্যের এমপিরা। বাংলার বিজেপি এমপিরা শপথ নিতে যাওয়ার আগে পরে ‘জয় শ্রীরাম’ ধ্বনিতে মুখরিত হতেই পাল্টা সরব হল তৃণমূল।
বিশদ

বিহারে শিশুমৃত্যুর সংখ্যা বেড়ে ১০৫
পরিস্থিতি সামাল দিতে বৈঠক
নীতীশের, গেলেন হাসপাতালেও

মুজফ্ফরপুর, ১৮ জুন (পিটিআই): ইতিমধ্যেই এনসেফেলাইটিসে আক্রান্ত হয়ে বিহারে প্রাণ হারিয়েছে ১০৫টি শিশু। পরিস্থিতি বেগতিক হচ্ছে দেখে অবশেষে আসরে নামলেন রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সোমবার সন্ধ্যায় দিল্লি থেকে রাজ্যে ফেরেন তিনি। তারপর দফায় দফায় সরকারি আধিকারিকদের সঙ্গে সার্বিক পরিস্থিতি নিয়ে বৈঠকে বসেন নীতীশ।
বিশদ

নতুন সাজে ‘ঐরাবত’ হল ‘গজ’, ওড়িশার হাতে তুলে দিল রাজ্য

 রাহুল দত্ত, কলকাতা: এ রাজ্যের ‘ঐরাবত’ গাড়ির মডেলকে এবার নিজেদের রাজ্যে ব্যবহার করবে ওড়িশাও। মানুষ-হাতি সংঘাত এড়াতে কয়েকবছর আগে রাজ্যে একটি বিশেষ ধরনের গাড়ি তৈরি করা হয়। যে গাড়িটিতে হাতি ধরা বা তাড়ানোর উপযুক্ত সমস্ত সামগ্রী সহ বনকর্মীরা যাতায়াত করতে পারবেন।
বিশদ

হিন্দিতে শপথবাক্য সোনিয়ার,
সাধুবাদ বিজেপি সাংসদদের
স্লোগানে-স্লোগানে মুখর লোকসভা

 নয়াদিল্লি, ১৮ জুন (পিটিআই): লোকসভায় শপথগ্রহণ করলেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। মঙ্গলবার ১৭তম লোকসভার দ্বিতীয় দিনে হিন্দিতে শপথবাক্য পাঠ করেন রায়বেরিলি থেকে জয়ী এই সংসদ সদস্য। মায়ের শপথবাক্য পাঠের সময় বিরোধী বেঞ্চে উপস্থিত ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
বিশদ

লোকসভায় শপথ ঘিরে
দুই শিবিরের স্লোগানযুদ্ধ

নয়াদিল্লি, ১৮ জুন (পিটিআই): লোকসভায় শপথগ্রহণ করলেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। মঙ্গলবার ১৭তম লোকসভার দ্বিতীয় দিনে হিন্দিতে শপথবাক্য পাঠ করেন রায়বেরিলি থেকে জয়ী এই সংসদ সদস্য। মায়ের শপথবাক্য পাঠের সময় বিরোধী বেঞ্চে উপস্থিত ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সোনিয়া গান্ধীর শপথবাক্য পাঠের সময়ে মোবাইল ফোনে ছবিও তোলেন তিনি।
বিশদ

কাস্টমস ও এক্সাইজের
১৫ কর্তা বরখাস্ত
শাস্তির কোপে ২৭ জন অফিসারও

নয়াদিল্লি, ১৮ জুন: সরকারি অফিসারদের দুর্নীতি দমনে জোর কদমে নেমে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দ্বিতীয়বার ক্ষমতায় এসে কড়া হাতে তিনি দুর্নীতির রাশ টানতে উদ্যোগী হলেন। তারই ফল হিসেবে কাস্টমস ও কেন্দ্রীয় শুল্ক দপ্তরের ১৫ জন সিনিয়র অফিসারকে বরখাস্ত করল কেন্দ্রীয় সরকার।
বিশদ

 জে পি নাড্ডার সংবর্ধনা সভায় চরম বিশৃঙ্খলা

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুন: বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি জে পি নাড্ডার সংবর্ধনা সভায় চরম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হল মঙ্গলবার। আজ নয়াদিল্লির দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে জে পি নাড্ডার সংবর্ধনা সভার আয়োজন করা হয়েছিল দলের পক্ষ থেকে।
বিশদ

প্রার্থী দিচ্ছে না কংগ্রেসও
লোকসভার স্পিকার হচ্ছেন অমিত শাহ ঘনিষ্ঠ ওম বিড়লা

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুন: সবাইকে চমকে দিয়ে লোকসভার স্পিকার হচ্ছেন রাজস্থানের কোটার দু’বারের এমপি অমিত শাহের ঘনিষ্ঠ ওম বিড়লা। আগামীকাল নাম কা ওয়াস্তে স্পিকার নির্বাচন হবে। এমনিতে কংগ্রেস বা অন্য কেউ কোনও প্রার্থী দিচ্ছে না। তাই তাঁর নির্বাচন শুধু সময়ের অপেক্ষা।
বিশদ

বিধানসভা নির্বাচনের আগে জোট গড়ল জম্মু ও কাশ্মীরের দু’টি রাজনৈতিক দল

 ফিরদৌস হাসান  শ্রীনগর, ১৮ জুন: সামনেই বিধানসভা নির্বাচন। এই নির্বাচনকে পাখির চোখ করে প্রাক নির্বাচনী জোট গড়লেন শাহ ফয়জলের জম্মু ও কাশ্মীর পিপলস্ মুভমেন্ট (জেকেপিএম) এবং প্রাক্তন বিধায়ক শেখ আব্দুল রশিদের নেতৃত্বাধীন আওয়ামি ইত্তেহাদ পার্টি (এআইপি)।
বিশদ

অনন্তনাগে এনকাউন্টারে খতম পুলওয়ামা হামলায় জড়িতসহ দুই জয়েশ জঙ্গি, শহিদ এক জওয়ান

  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।
বিশদ

 গুজরাতের রাজ্যসভা আসনে ভোট নিয়ে আজ শুনানি সুপ্রিম কোর্টে

  নয়াদিল্লি, ১৮ জুন (পিটিআই): সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে গান্ধীনগর এবং আমেথি থেকে জয়ী হয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এবং দলীয় নেতা স্মৃতি ইরানি। স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন অমিত শাহ। নারী ও শিশু কল্যাণমন্ত্রী হয়েছেন স্মৃতি ইরানি।
বিশদ

ড্রাইভিং লাইসেন্সের মতো পুননর্বীকরণ করতে হবে নিয়োগপত্র
মন্ত্রীর মন্তব্যে শিক্ষক-বিক্ষোভে উত্তাল অসম, নামের আগে ‘আমিও ড্রাইভার’ লিখে প্রতিবাদ

  গুয়াহাটি, ১৮ জুন: শিক্ষক-বিক্ষোভে উত্তাল অসম। গাড়ির চালকদের সঙ্গে শিক্ষকদের তুলনা টেনে রাজ্যের শিক্ষামন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ জানাতেই এই বিক্ষোভ। এবং বিজেপি সরকারকে চাপে ফেলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রচার কৌশলকেই প্রতিবাদের অস্ত্র করলেন শিক্ষকরা।
বিশদ

 অযোধ্যা সন্ত্রাস মামলায় চারজনের যাবজ্জীবন

  এলাহাবাদ, ১৮ জুন: ২০০৫ সালের অযোধ্যা সন্ত্রাস মামলায় পাঁচ অভিযুক্তের মধ্যে চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল বিশেষ আদালত। একজনের বিরুদ্ধে কোনও প্রমাণ মেলেনি। বিশেষ বিচারক দীনেশ চন্দ্র প্রত্যেক অভিযুক্তকে ২ লক্ষ ৪০ হাজার টাকা করে জরিমানা করেছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা তথা পূর্বাঞ্চলে প্রথম হলমার্কের কর্পোরেট সার্টিফিকেট দেওয়া চালু করল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস। প্রথমবার এই সার্টিফিকেট পেল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের পশ্চিমবঙ্গের ১৪টি শোরুম ওই হলমার্ক পেয়েছে। এর আগে পর্যন্ত দেশে মোট পাঁচটি সংস্থা এই ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হতে শুরু করেছে কলকাতার হাসপাতালগুলি। এনআরএস এবং এসএসকেএমে ওপিডিতে রোগী দেখা এবং ইমার্জেন্সিতে রোগীদের চিকিৎসা শুরু হল। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ‘জয় শ্রীরাম’ লেখা কয়েক লক্ষ পোস্টকার্ড মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠাবে। পাল্টা পদক্ষেপ হিসেবে তৃণমূল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লক্ষাধিক ‘জয় হিন্দ, জয় বাংলা’ লেখা পোস্টকার্ড পাঠানোর কথা ঘোষণা করেছে। ...

বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকে স্বাস্থ্য পরিষেবা নিয়ে দীর্ঘ জটিলতা কেটে যাওয়ায় খুশি বীরভূম জেলার রোগী ও তাঁদের আত্মীয়রা। মঙ্গলবার সকাল থেকেই সিউড়ি, বোলপুর, রামপুরহাটে বড় হাসপাতালগুলিতে ভিড় জমান জেলার বহু মানুষজন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: নিউজিল্যান্ডকে ২৪২ রানের টার্গেট দিল দঃ আফ্রিকা 

08:11:28 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ১৬৯/৪ (৪০ ওভার) 

07:25:26 PM

হলদিয়া হাসপাতালে রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার
 

হলদিয়া হাসপাতালে রোগিনীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ধুন্ধুমার। হাসপাতাল চত্বরে ...বিশদ

06:59:53 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ১২৩/৩ (৩০ ওভার) 

06:36:33 PM

কলকাতা সহ দুই পরগনায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা

06:01:32 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ৭৩/২ (২০ ওভার) 

05:59:15 PM