Bartaman Patrika
রাজ্য
 
 

 মেদিনীপুরের কংসাবতীতে বিসর্জনের পথে সরস্বতী প্রতিমা। নিজস্ব চিত্র

  চিটফান্ড তদন্তে সিটের সদস্যদের বাছাই কীভাবে, তদন্তে সিবিআই

নিজস্ব প্রতিনিধি, শিলং: চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে রাজ্য সরকারের তৈরি করা সিটের সদস্যদের কীভাবে বাছাই করা হয়েছিল, তা নিয়ে এবার খোঁজখবর শুরু করল সিবিআই। এক্ষেত্রে নির্দিষ্ট মাপকাঠি ছিল কি না, তাও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্তের আওতায় রয়েছে। তবে সিটের পদে থাকা এক অফিসার, যিনি কর্মসূত্রে বেশ কিছুদিন রাজ্যের বাইরে ছিলেন, তদন্তে তাঁর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলে জেনেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কাজকর্মে অত্যন্ত চৌখস অফিসারের উপর প্রথম থেকেই শীর্ষকর্তারা যে অত্যন্ত নির্ভর করেছিলেন, তাও তারা জেনেছে।
সিবিআই মনে করছে, চিটফান্ড তদন্তে গঠিত হওয়া সিটের মধ্যেই অনেক রহস্য লুকিয়ে রয়েছে। কারণ তারাই প্রথমে কাজ শুরু করেছিল। রাজ্যের বিভিন্ন জেলায় হওয়া মামলা একত্রিত করে তারা। তাদের তদন্তে যতটা সতর্কতার প্রয়োজন ছিল, তাতে কোথাও যেন একটা ফাঁক রয়ে গিয়েছে। সেই কারণেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা খুঁজে দেখতে চাইছেন কেন এমনটা হল। কারণ এই ধরনের বড় মামলার ক্ষেত্রে অনেক পদক্ষেপ মেনে এবং সমস্ত দিক খুলে তদন্তে এগতে হয়। কেন্দ্রীয় তদন্তকারী অফিসারদের বক্তব্য, সিট সমস্ত দিকই কভার করছিল। কিন্তু কোথায় এসে যেন একটা খেই হারিয়ে ফেলেছে। সেই কারণেই তাঁদের জানা প্রয়োজন, এর গঠন ও পরামর্শ দেওয়ার ক্ষেত্রে কোনও ত্রুটি ছিল কি না।
আর তা করতে গিয়েই সিটে যে সমস্ত অফিসাররা ছিলেন, তাঁদের বাছাই প্রক্রিয়ার উপর জোর দিতে চাইছে সিবিআই। কারণ গোড়ায় গলদ থাকলে অনেক ক্ষেত্রেই তদন্ত একটা নির্দিষ্ট দিকে বাঁক নেওয়ার পর কিছুটা এসে গতি হারিয়ে ফেলে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার এক কর্তার কথায়, তাঁরা যখন সুপ্রিম কোর্টের নির্দেশে তদন্তভার হাতে পেলেন, তখন এই সমস্ত তদন্তে অভিজ্ঞতা রয়েছে, এমন অফিসারদের দলে শামিল করলেন। এমনকী তাঁদের অনেকেরই চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, ম্যানেজমেন্ট এবং ব্যাঙ্কিংয়ের যে সমস্ত সাবজেক্ট রয়েছে, তাতে ডিগ্রি রয়েছে। যাতে কোনওভাবেই তদন্ত ক্ষতিগ্রস্ত না হয়। তাই কাদের বাছাই করা হচ্ছে, তাদের ডিগ্রি এবং মাপকাঠি কী, তা অত্যন্ত বিচার্য বিষয় হয়ে দাঁড়ায়। সেই কারণেই সিটের সদস্যদের বাছাই প্রক্রিয়া নিয়ে আলাদা করে খোঁজখবর চালানো হচ্ছে। পাশাপাশি সিবিআই এও জেনেছে, সিটে থাকা এক অফিসারের উপর অত্যন্ত ভরসা রাখা হয়েছিল। তিনি তদন্তের একেবারে গোড়া থেকে ছিলেন। বিভিন্ন সময়ে সারদা মামলার যে সমস্ত তদন্তকারী অফিসারদের ডাকা হয়েছে, তাঁদের সঙ্গে কথাবার্তায় ওই অফিসারের নাম উঠে এসেছে। সেই কারণেই তাঁর সঙ্গে একবার মুখোমুখি বসতে চান সিবিআই আধিকারিকরা। এমনকী শীর্ষকর্তারাও তাঁর উপর অত্যন্ত আস্থাবান ছিলেন। দৈনিক কাজকর্ম তিনি দেখভাল করতেন। তাঁর সঙ্গে কথা বললেই বুঝে নেওয়া যাবে কৌশলে গোলমালের কারণেই তদন্ত দিকভ্রষ্ট হয়ে পড়েছিল, নাকি অন্য কোনও রহস্য রয়েছে।
 রোজভ্যালি কাণ্ডেও রাজীবের
বয়ান রেকর্ড করল সিবিআই

 শুভ্র চট্টোপাধ্যায়, শিলং, ১১ ফেব্রুয়ারি: সারদার পর এবার রোজভ্যালি নিয়েও কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমারের সঙ্গে আলোচনায় বসল সিবিআই। সুপ্রিম কোর্টের নির্দেশে রোজভ্যালির বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফআইআর করে তদন্ত শুরু করে। কিন্তু তদন্ত ঠিকমতো না হওয়া এবং কোনও ব্যবস্থা না নেওয়ার অভিযোগ ওঠে।
বিশদ

ছ’মাস অনুসরণ করে বিধায়ককে খুন
গোয়েন্দাদের তদন্তে চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে খুনের পরিকল্পনা করা হয় অন্তত ছয় মাস আগে। তার জন্য তাঁকে ছায়ার মতো অনুসরণ করছিল বিধায়ক খুনে অন্যতম দুই অভিযুক্ত ধৃত সুজিত মণ্ডল এবং ফেরার অভিজিৎ পুণ্ডারী। সুজিত মণ্ডলকে জেরা করে এমন চাঞ্চল্যকর তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের।
বিশদ

মেট্রো চ্যানেলে ধর্নায় বসতে চেয়ে তৃণমূলকে
এবার বেকায়দায় ফেলার উদ্যোগ বিরোধীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে রাজ্য সরকার। কিন্তু ৩ থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সেখানেই সত্যাগ্রহে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ
বিশদ

পরীক্ষার্থী ছাড়া আর কারও হাতে প্রশ্ন
থাকবে না, স্পষ্ট বার্তা মধ্যশিক্ষা পর্ষদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশ্নফাঁসের মতো বিপত্তি এড়াতে এবার কড়া পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার্থী ছাড়া পরীক্ষা চলাকালীন কারও হাতে প্রশ্ন থাকবে না। সোমবার সাংবাদিক বৈঠক করে সেকথা সাফ জানিয়ে দিয়েছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।
বিশদ

সপ্তাহের শেষদিকে বৃষ্টির সম্ভাবনা
দিনদুয়েক শীতের আমেজের
পর বাড়তে পারে তাপমাত্রা  

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সক্রিয় উত্তুরে হাওয়ার প্রভাবে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শীতের আমেজ রয়ে গিয়েছে। 
বিশদ

শেষ হল মাসব্যাপী রাজ্য যাত্রা উৎসব
যাত্রা শিল্প থেকে ‘আমরা-ওরা’ বিভেদ
দূর হয়েছে, বললেন মন্ত্রী অরূপ বিশ্বাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রা শিল্পের প্রচার ও প্রসারের জন্য সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানালেন যাত্রা অ্যাকাডেমির সভাপতি তথা মন্ত্রী অরূপ বিশ্বাস। ২৩ তম যাত্রা উৎসবের শেষ দিনে সোমবার বাগবাজার ফণিভূষন বিদ্যাবিনোদ মঞ্চে অরূপবাবু তাঁর ভাষণে বলেন, ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নতুন সরকার ক্ষমতায় আসার পর যাত্রা শিল্পে ‘আমরা ওরা’ বিভেদ দূর হয়েছে।
বিশদ

আজ মাধ্যমিক শুরু, প্রশ্নপত্র
ফাঁস রুখতে কড়া ব্যবস্থা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার প্রথম ভাষার পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে এবারের মাধ্যমিক। মোট ১০ লক্ষ ৬৪ হাজার ৯৮০ জন ছাত্রছাত্রী এই পরীক্ষায় বসবে। যদিও গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১৮ হাজারের মতো কমেছে। সোমবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।
বিশদ

  কোন পড়ুয়া কোন খেলায় দক্ষ, চিহ্নিত করতে চিকিৎসার প্রাথমিক পাঠ নিলেন শিক্ষকরা

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: কোন পড়ুয়া কোন খেলায় দক্ষ বা তাদের শারীরিক সক্ষমতাই বা কেমন, তা এবার পরীক্ষা করে দেখবেন শিক্ষকরাই। এক কথায় বলতে গেলে, খেলাধুলোয় পারদর্শী এমন পড়ুয়াদের খুঁজে বের করার দায়িত্ব দেওয়া হল স্বাস্থ্য ও শারীরশিক্ষা বিষয়ের শিক্ষকদের।
বিশদ

লোকসভা নির্বাচনের প্রচারে তৃণমূলের হাতিয়ার ভিশন-২১

 দেবাঞ্জন দাস, কলকাতা: কন্যাশ্রী, সবুজশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী, স্বাস্থ্যসাথীর সাফল্য তো রয়েছেই, তার সঙ্গে যুক্ত হয়েছে পরিকাঠামো উন্নয়নের বিবরণ— জোড়াফুল শিবিরের অন্দরে যার পোশাকি নাম ‘ভিশন-২১’।
বিশদ

গাইঘাটা থানায় সই জাল করার অভিযোগ দায়ের
নাগরিকত্ব বিলে মমতার সমর্থন দাবি বড়মার,
চিঠি নিয়ে বিজেপি-তৃণমূল বিতর্ক তুঙ্গে

 বিএনএ, বারাসত: ঠাকুরনগরে প্রধানমন্ত্রীর সভা নিয়ে শাসক-গেরুয়া চাপানউতোর ছিলই। এবার নাগরিকত্বের সংশোধনী বিলে রাজ্যসভায় সমর্থন করার ইস্যুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাঠানো মতুয়া মহাসংঘের বড়মা বীণাপাণিদেবীর ‘সই’ করা একটি চিঠি ঘিরে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। বড়মার সই ‘জাল’ করা হয়েছে বলে চাঞ্চল্যকর অভিযোগ তুলেছেন অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের সংঘাধিপতি তথা তৃণমূল সংসদ সদস্য মমতাবালা ঠাকুর।
বিশদ

আনন্দে কেঁদে ফেললেন রোগী
বর্ধমানের দিনমজুরের ক্যান্সার
আক্রান্ত ডান পা বাঁচাল পিজি

 বিশ্বজিৎ দাস, কলকাতা: কমল মণ্ডল নামে পূর্ব বর্ধমানের গলসির বাসিন্দা ৩৩ বছরের এক জনমজুরের ক্যান্সার আক্রান্ত ডান পা বাঁচাল রাজ্যের এক নম্বর সুপারস্পেশালিটি হাসপাতাল পিজি। তাঁর ডান পায়ের থাই থেকে গোড়ালি পর্যন্ত ছড়িয়ে ছিল সারকোমা নামের ক্যান্সার আক্রান্ত টিউমার।
বিশদ

  চাল কেনা নিয়ে এফসিআই-এর
সঙ্গে বৈঠক রাজ্য খাদ্য দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারি সংস্থা ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া (এফসিআই)-কে এখনই ১ লক্ষ ৯২ হাজার টন চাল নিতে বলছে রাজ্য খাদ্য দপ্তর। তারা চাইছে, চলতি খরিফ মরশুমে অন্তত পাঁচ লক্ষ টন চাল এফসিআই নিক। সোমবার খাদ্য ভবনে চাল সংগ্রহ নিয়ে বিশেষ বৈঠক করেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।
বিশদ

কৃষ্ণগঞ্জের বিধায়ক খুনের ঘটনায় সংসদে
মোদি-শাহকে কাঠগড়ায় তুলল তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি: দলের কৃষ্ণগঞ্জের বিধায়ক খুনের ঘটনার প্রতিবাদ থেকে শুরু করে দেশকে অশান্ত করে দেওয়ার অভিযোগে সোমবার সংসদে মোদি-অমিত শাহকে কাঠগড়ায় দাঁড় করানোর চেষ্টা করল তৃণমূল।
বিশদ

  কিশলয় হোম থেকে মাধ্যমিকে বসছে ‘প্রধানমন্ত্রী’ ও ‘শিক্ষামন্ত্রী’

 বিএনএ, বারাসত: এবার মাধ্যমিক পরীক্ষায় বসছে ‘প্রধানমন্ত্রী’ এবং ‘শিক্ষামন্ত্রী’! আজ, মঙ্গলবার তারা দু’জন বারাসত শহরের প্যারীচরণ সরকার সরকারি উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা দেবে। শুনতে অবাক হলেও কার্যত এমনটাই সত্যি। এই দুই মাধ্যমিক পরীক্ষার্থীর আসল পরিচয় হল, তারা দু’জনেই বারাসত শহরের কিশলয় হোমের আবাসিক।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM