Bartaman Patrika
 

গানের আসরেই অসুস্থ হয়ে পড়ে গেলেন দাশু রায় 

বিধবা বিবাহ কিংবা বৈষ্ণবদের ভ্রষ্টাচারকে বিদ্ধ করলেন গানে। লিখেছেন সন্দীপন বিশ্বাস।

অকাবাঈয়ের দলে যে গান দাশরথী বাঁধতেন, তা খুব উচ্চমানের ছিল না। কেননা তার শ্রোতারা ছিলেন যথেষ্ট নিম্নরুচি সম্পন্ন। তাই দাশরথী রায় তৃপ্তি পাচ্ছিলেন না। শুধু অকাবাঈকে ভালোবেসে তিনি পড়েছিলেন সেই দলে। অকাবাঈয়ের সংসর্গ কাটানোর জন্য তাঁর মামা অন্যত্র একটা চাকরির ব্যবস্থা করে দিলেন। মাসে তিন টাকা মাইনেতে তাঁর চাকরি জুটল অনন্তপুর কুঠুরিয়া গ্রামের নীলকুঠিতে। কিন্তু দাশু রায় সেখানে থাকতে পারলেন না। এক পিছুটান তাঁকে আবার টেনে নিয়ে এল অকার কাছে। বাড়িতে সেই খবর যেতেই সবাই ভেঙে পড়লেন। তাঁর বাবা তখনও জীবিত ছিলেন। তিনি অভিসম্পাত করে বললেন, সারা জীবনে তিনি আর ছেলের মুখ দেখবেন না।
অকাবাঈকে নিয়ে দাশরথী রায় চলে গেলেন রাজশাহীতে। একের পর এক পালার গান লিখে চললেন। কিন্তু বুঝতে পারছিলেন এ গান লেখার জন্য তিনি জন্মাননি। তিনি অনেক ভালো গান লিখতে পারেন। পণ্ডিত সমাজের কাছে আদরণীয় হয়ে উঠতে পারে, এমন গানও তিনি লিখতে পারেন। কিন্তু সে গান এখানে শুনবে কে! সেই গান তাঁর ভিতরে ভিতরে গুনগুনিয়ে ওঠে। কিন্তু শ্রোতারা সেই গান নেবেন না। আর একটা যে ধারা আছে, সেই গুণীজনের সমাজের কাছে আজ তিনি ব্রাত্য।
তাছাড়া আজকাল আসরে উঠলেই অন্য পালাকাররা তাঁর চরিত্রের স্খলন নিয়ে, তাঁর জাতিভ্রষ্ট হওয়ার প্রসঙ্গ তুলে আঁচড়ায়, কামড়ায়, রক্তাক্ত করে। গানের কথায়, সুরে তাঁকে বিদ্ধ করে। সেই খেউড় শুনে দর্শকরা আদিম উল্লাসে ফেটে পড়েন। যে আনন্দ নিয়ে তিনি পালার আসরে অবতীর্ণ হন, সেই আনন্দ নিয়ে আর পালা শেষে ফিরতে পারেন না। আসরের মধ্যে প্রতিপক্ষ তাঁকে গালমন্দ করে অস্থির করে তোলে। তাঁকে খোঁচা মেরে গান ধরেন, ‘উনি কুলের গরব করেন নিত্যি / শুনে জ্বলে যায় পিত্তি।’ দিনে দিনে সেই যন্ত্রণা অনিবার্য হয়ে উঠল। দাশু রায়ের সেই লাঞ্ছনা সহ্য করতে পারেন না অকাবাঈও। বললেন, তাঁকে ছেড়ে চলে যেতে।
অবশেষে বিচ্ছেদ এল। অকাকে ছেড়ে চলে যেতে হল। অকা তাঁকে অনেক বড় দেখতে চান। আড়ালে চলে গেলেন অকাবাঈ। যাওয়ার সময় দাশরথীর পায়ের কাছে রেখে গেলেন তাঁর রুপোর অলঙ্কার। বললেন, ‘নতুন দল কর রায়। নতুন গানে মানুষকে মুগ্ধ কর।’
দাশরথী রায় চলে এলেন। এবার তিনি কী করবেন! কয়েকজনের সঙ্গে কথা বলে মনস্থির করে ফেললেন। তাঁকে কলকাতা যেতে হবে। সেখানে মানুষ ভালো গানের কদর করে। নিম্নরুচির পাঁচালি গানে এতদিন তাঁর দম বন্ধ হয়ে আসছিল। এবার জ্ঞানীগুণী মানুষের আসরে গান করতে হবে তাঁকে। মনটা যেন নতুন প্রতিজ্ঞায় নেচে উঠল। ১৮৩৬ সালে খুললেন নিজের পাঁচালি গানের দল। তখন তাঁর বয়স তিরিশ বছর। ধীরে ধীরে আসতে লাগল বায়না। নামও ছড়াতে লাগল। সেই সময় তিনি এক রাত্তির গাওনার জন্য পেতেন চার-পাঁচ টাকা। কয়েক বছরের মধ্যে তা অনেকটাই বেড়ে গেল। পরিবেশনার আঙ্গিক নিয়ে নতুন করে ভাবতে লাগলেন। কাহিনী সংগ্রহ করলেন মহাভারত, রামায়ণ, গীতা, হরিবংশ, বিষ্ণুপুরাণ, চৈতন্যচরিতামৃত থেকে। গান বাঁধলেন নতুন ভাষ্যে। পাশাপাশি পোশাকে চাকচিক্য আনলেন। পহেলা দর্শনধারী, এটা তিনি বিশ্বাস করতেন। কোথাও পালা হলে তিনি সেখানে পালকি করে যেতেন।
একবার পালা পরিবেশনের ডাক এল নবদ্বীপ থেকে। ১৮৩৯ সালে ডাক এল গান করার। খুব আনন্দ হয়েছিল তাঁর। এবার তিনি জ্ঞানীগুণীদের আসরে গান গাইবেন। কিন্তু সেখানকার বিদগ্ধজনেরা তাঁকে যে সম্মান দিয়ে গান গাইতে ডেকেছেন, তার মর্যাদা তাঁকে দিতেই হবে। সেখানকার পণ্ডিতসমাজকে খুশি করতে পারলে, তাঁর কলঙ্কের দাগ অনেকটাই কেটে যাবে। গানের বাঁধনদার বলে যে কুখ্যাতি একদিন তাঁকে অসম্মানিত করত, সেই রাহুর গ্রাসও কেটে যাবে। অতঃপর তিনি গান গাইতে যাওয়ার আগে ভালো করে মহড়া দিলেন।
সেদিন ছিল রাসপূর্ণিমার রাত। পৌরাণিক কাহিনীর পালাগানে নেমে এল ভক্তির সুরধারা। নবদ্বীপের পণ্ডিতরা আপ্লুত হলেন পালাগানে। তাঁর গান শুনে মুগ্ধ পণ্ডিতরা তাঁকে দিলেন প্রচুর দক্ষিণা, উপহার। সেই সঙ্গে পেলেন শ্রদ্ধা ও প্রীতি। মন ভরে গেল দাশরথীর। নিম্নরুচির গানের নোংরা পুষ্করিণী পেরিয়ে তিনি নাও ভাসালেন পুণ্যস্রোতা গঙ্গায়। তারপর থেকে প্রতি বছরই নবদ্বীপে গানের জন্য ডাক পেতেন। দাশরথী রায়কে অনুপ্রাণিত করল এই পণ্ডিত সঙ্গ। ভালো গান লিখতে হবে। অকাবাঈ বলেছিলেন, ‘ভালো গান লেখো রায়।’ আর পালার মধ্যে যখন মানুষ তাঁর গান শুনে হই হই করে ওঠেন, ‘সাধু সাধু’ বলেন, তখন অকাবাঈয়ের মুখটা মনে পড়ে দাশুর। মনে মনে বলেন, ‘এ সবই তোমার প্রাপ্য অকা।’
সেবার নবদ্বীপের আসরে গান গাইতে গিয়ে সেই গানটা ধরলেন দাশু। একদিন কিছুটা শুনিয়েছিলেন অকাকে। গানটা আবার নতুন করে বেঁধেছেন। ‘দোষ কারও নয় গো মা। / আমি স্বখাত সলিলে ডুবে মরি শ্যামা। / ষড়রিপু হল কোদণ্ড স্বরূপ, পুণ্যক্ষেত্র মাঝে কাটিলাম কূপ..’ সে গান শুনে টোলের ছাত্ররা পণ্ডিতদের জিজ্ঞসা করলেন, ‘গুরুদেব, কোদণ্ড মানে তো ধনুক। ভুলবশত দাশরথী রায় তাঁর গানে এটিকে কোদাল হিসাবে ব্যবহার করেছেন। উনি আসলে শব্দটির অর্থ জানেন না।’ সে কথা শুনে নবদ্বীপের টুলো পণ্ডিতরা নিজেদের মধ্যে আলোচনায় বসলেন। তাঁরা সিদ্ধান্ত নিলেন, দাশরথী রায় যখন ব্যবহার করেছেন, তখন কোদণ্ড শব্দের আর একটি অর্থ কোদালই হোক। সেই অর্থেই পণ্ডিতরা এটিকে অভিধানে যুক্তও করলেন।
এত জনপ্রিয়তা, এত প্রাপ্তি। মন ভরে যাচ্ছে দাশরথীর। আরও গান লিখতে হবে তাঁকে। পুরাণের পাশাপাশি সমসাময়িক সমাজকে তিনি তুলে আনলেন তাঁর গানে। বিধবা বিবাহকে বিদ্ধ করলেন রঙ্গ-রসিকতায়। ‘আমার বয়স বাহাত্তর,/ মনের মতো পাত্তর, / আর তো জুটিবে না ঘরে।’ বৈষ্ণব সমাজের ভ্রষ্টাচারকেও ব্যঙ্গ করলেন, ‘গৌরাং ঠাকুরের ভণ্ড চেংড়া / অকালকুষ্মান্ড নেড়া।’ রঙ্গ-তামাসার মধ্যে যে কৌতুক ফুটে উঠেছে, তার সঙ্গে সেই সময়ের বিবর্তিত নাগরিক প্রেক্ষাপট সেভাবে মেলেনি। তাই কলকাতা তাঁকে সেভাবে আসন পেতে না দিলেও গ্রামবাংলায় তাঁর ছিল একাধিপত্য।
বিয়ে করেছিলেন প্রসন্নময়ীকে। কিন্তু স্বাস্থ্য ক্রমেই ভেঙে পড়তে লাগল। প্রসন্নময়ী বললেন, ‘কিছুদিন বিশ্রাম নাও।’ দাশরথী বললেন, ‘বিশ্রাম নিলে হবে না। সামনে অনেক বায়না। যেতেই হবে। না হলে দাশু রায়ের দুর্নাম হবে।’ ১৮৫৭ সালের দুর্গাপুজো। কাশিমবাজারে পালাগানের আসর। কিন্তু আসরের মধ্যেই তিনি অসুস্থ হয়ে পড়ে গেলেন। বাড়ি আনা হল। চিকিৎসা চলল। কিন্তু অবস্থা ক্রমেই খারাপের দিকে যেতে লাগল। অবশেষে মাত্র ৫২ বছর বয়সে তিনি প্রয়াত হলেন।
কে গাইবে দাশরথীর গান! এগিয়ে এলেন তাঁর ছোটভাই তিনকড়ি। কিন্তু কিছুদিনের মধ্যে তিনিও মারা গেলেন। এবার তাঁর দলের দায়িত্ব নিতে এগিয়ে এলেন কৃষ্ণনগরের বাণীকণ্ঠ বসু। কিন্তু দাশু রায়ের গানকে ধরে রাখার প্রতিভা তাঁর ছিল না। তাই হারিয়ে গেল দাশু রায়ের দল। কিন্তু গানগুলি তাঁর রয়ে গেল। কলকাতার বটতলার প্রেস থেকে তাঁর গানের অনেকগুলি সংস্করণ প্রকাশিত হল। লোকরঞ্জনের ধারায় দাশরথী রায় একটা যুগ হিসাবে ইতিহাসে চিহ্নিত হয়ে রইলেন। কিন্তু অকাবাঈকে ইতিহাস মনে রাখেনি।
অঙ্কন : সুব্রত মাজী 
27th  April, 2019
সভাগার থিয়েটার ফেস্টিভ্যাল

 সংস্কৃতি সাগর ও সেন্টার স্টেজ ক্রিয়েশনের যৌথ উদ্যোগে ২২ থেকে ২৪ মার্চ বিড়লা সভাগৃহে হয়ে গেল সভাগার থিয়েটার ফেস্টিভ্যাল। ছিল তিনটি ভিন্নস্বাদের নাটক। পৌরাণিক, সামাজিক ও মনস্তাত্ত্বিক নাটকগুলির আলোচনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

20th  April, 2019
 কালিন্দী নাট্যসৃজনের নতুন নাটক

  মোহন রাকেশের ‘আষাঢ়কা একদিন’ নাটকের অবলম্বনে কালিন্দী নাট্যসৃজনের নতুন প্রযোজনা ‘আষাঢ়ের প্রথম দিনে’। বাংলা রূপান্তর করেছেন গৌতম চৌধুরী। নাটকটি আগামী ছাব্বিশে এপ্রিল সন্ধে ছ’টায় তপন থিয়েটারে অভিনীত হতে চলেছে। মোহন রাকেশ নাটকটি লিখেছিলেন উনিশো আটান্ন সালে।
বিশদ

20th  April, 2019
 চতুর্থ অন্তরঙ্গ চর্যাপদ

 আসানসোল চর্যাপদ বিশ্ব নাট্যবিদসে আয়োজন করেছিল চতুর্থ অন্তরঙ্গ চর্যাপদের। যা আসলে অন্তরঙ্গ নাটকের একটি উৎসব। উৎসব শুরু হয় একটি আলোচনা সভা দিয়ে, যার বিষয়বস্তু ছিল, ‘অন্তরঙ্গ থিয়েটার—প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’। 
বিশদ

20th  April, 2019
দাশরথী রায়কে গানের জগতে
নিয়ে এলেন অকাবাঈ

কলকাতা যে সময়ে বিদ্যাসুন্দর নিয়ে মেতে উঠেছিল, সেই সময়ে গ্রাম বাংলার বুকে ঝড় তুলেছিল পাঁচালি গান। কত রকম পালাগান হত সেই সব পাঁচালি গানের আসরে। কৃষ্ণগান, মঙ্গলকাব্য থেকে বেহুলার ভাসান, লাউসেনের কাহিনী, রামায়ণের গান, মহাভারতের কথা আরও কত কী! গান, দোহার, কাব্য, কথা ইত্যাদির মধ্য দিয়ে একটা কাহিনীকে তুলে ধরা হতো।
বিশদ

20th  April, 2019
সামান্য ভিক্ষুক থেকে যাত্রাভিনেতা
হিসাবে নাম করেছিলেন প্যারীমোহন

 প্যারীমোহনের বেহালার সুরে মজে গেলেন সেই রূপোপজীবিনী। বললেন, যাত্রা করবে ঠাকুর? লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

13th  April, 2019
মৃত্যু উপত্যকার উপাখ্যান

বিশাল এই দেশ ভারতবর্ষ। উপমহাদেশ। মহামানবের তীর্থভূমি। বৃহত্তম গণতন্ত্রের দেশ। নানা ভাষা, বর্ণ ও ধর্মের এক অপরূপ মেলবন্ধন। জাতিতে অবশ্য সবাই ভারতীয়। এই দেশ ভালোবাসার দেশ। সবাইকে ভালোবেসে আপন করে নেয় এই দেশ। মহামানবেরা তাঁদের বাণীতেও বলে গেছেন ভালোবাসার কথা, মানবতার কথা। বিশদ

13th  April, 2019
সালকিয়ায় নাট্যোৎসব

 সালকিয়া নাট্যনবিস প্রযোজিত নাটক ‘দুটো দিন’ সম্প্রতি মঞ্চস্থ হল। নাট্যকার ব্রাত্য বসু, আলো, আবহ, মঞ্চসজ্জা ও নির্দেশনা সুব্রত সিংহ। আলো প্রক্ষেপণের দায়িত্বে ছিলেন অরুণ পাত্র।
বিশদ

13th  April, 2019
অন্তরদীপনের নাট্যোৎসব

 অন্তরদীপন সোসাইটি প্রতি বছরের ন্যায় ২০১৮ সালেও ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, তিনদিন ব্যাপী পঞ্চমবর্ষ নাট্যোৎসবের আয়োজন করেছিল পানিহাটি লোকসংস্কৃতি ভবনের বড় হলটিতে।
বিশদ

13th  April, 2019
প্রয়োজন আরও একাগ্রতার

 এ দেশের মানুষ দলতন্ত্র যেমন দেখেছে, তেমন স্বৈরতন্ত্রও দেখেছে। সাম্প্রতিক অতীতে একনায়কতন্ত্রের চরম নিদর্শন তারা প্রত্যক্ষ করেছে। ২০১৬-র ৮ নভেম্বর, এক ভয়ঙ্কর আর্থ-সামাজিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয়েছিল দেশকে। নোটবন্দী বা ডিমানিটাইজেশনের কারণে।
বিশদ

13th  April, 2019
একাদশ থিয়েলাইট নাট্যোৎসব

 থিয়েলাইট নাট্যদলের একাদশ নাট্যোৎসব এবার অনুষ্ঠিত হল মধ্যমগ্রামের নজরু শতবার্ষিকী সদনে। বরাবরই থিয়েলাইটের নাট্যোৎসব ঘুরেফিরে বাংলার নানা জেলায় হয়। সেই রীতিমাফিক এবার হল উত্তর ২৪ পরগনায়। গত ২২ মার্চ উতসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব পঙ্কজ মুন্সী।
বিশদ

13th  April, 2019
কলকাতা চরৈবেতির নাটক

 কলকাতা চরৈবেতি একটি অপেশাদার নাট্যগোষ্ঠী। এখানকার সবাই নানা পেশায় নিযুক্ত থেকে নেশার টানে নাটক করেন। বিশদ

13th  April, 2019
কলকাতার দর্শক অভিভূত করেছে

সম্প্রতি রাবণ কি রামায়ণ নাটক নিয়ে কলকাতায় এসেছিলেন পুনিত ইসার। নাম ভূমিকায় ছিলেন তিনিই। নাটকের মহড়ার মাঝেই সময় বের করে কমলিনী চক্রবর্তীর সঙ্গে আড্ডা জমালেন। আড্ডায় উঠে এল তাঁর জীবনের নানা ঘটনা।
বিশদ

06th  April, 2019
কোটাল মালিনীকে ধরে নিয়ে যাচ্ছে দেখে
বাবু পানপাত্র ছুঁড়ে মারলেন

 গোপাল উড়ে যেন জাদুকরের মতো। মানুষের মনের ভিতরকার খবর টের পেয়েছিলেন। তাই তিনি তাঁর পালাগানে রসের ভাণ্ড উজাড় করে দিয়েছিলেন। শিক্ষিত শ্রেণী এবং বাবু কলকাতার পাশাপাশি তখন বহিরাগত সাধারণ মানুষেরও বাসস্থান হয়ে উঠেছে এই শহর। তাদের সকলকে চুটকি বিনোদনে মাতিয়ে দিলেন গোপাল।
বিশদ

06th  April, 2019
প্রত্যয়ের নতুন নাটক

অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের স্নেহধন্য ৪৫ বছরের পুরনো নাটকের দল ‘প্রত্যয়’ নিয়ে আসছে তাদের নতুন নাটক ‘পাগলা রে’। প্রথম শো আগামী ১২ এপ্রিল, গিরিশ মঞ্চে, সন্ধে সাড়ে ছ’টায়। নাটককার ও পরিচালক দেবল গুহরায়। মূল চরিত্রের অভিনেতাও তিনিই। একসময় দেবল দূরদর্শনে একাধিক ধারাবাহিক পরিচালনা করেছেন।
বিশদ

06th  April, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM