Bartaman Patrika
বিদেশ
 

আর্জেন্টিনায় সরকার বদল

মৃণালকান্তি দাস : তীব্র অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে চলা মেসি–মারাদোনার দেশ আর্জেন্টিনা পেল নতুন প্রেসিডেন্ট। বর্তমান বিরোধীদলীয় মধ্য-বামপন্থী নেতা আলবার্তো ফার্নান্দেজ প্রয়োজনের চেয়ে ৪৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। হেরে গিয়েছেন ক্ষমতাসীন রক্ষণশীল প্রেসিডেন্ট মাউরিসিও মাক্রি। আর্জেন্টিনার আইন অনুযায়ী, কোনও প্রার্থী যদি ৪৫ শতাংশ ভোট পান কিংবা ৪০ শতাংশ ভোট ও তাঁর প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১০ শতাংশ ভোটে এগিয়ে থাকেন তবেই তিনি সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। নাহলে নিকটতম দুই প্রতিদ্বন্দ্বীর মধ্য থেকে একজনকে বেছে নিতে ফের ভোটাভুটি হবে। রবিবার রাতে ৯০ শতাংশ ভোট গণনার পর দেখা যায়, ফার্নান্দেজ ৪৭.৭৯ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন আর মাক্রি পেয়েছেন ৪০.৭১ শতাংশ ভোট।
এবারের নির্বাচনের মূল লড়াইটি হয়েছে অর্থনৈতিক সংস্কারের জন্য প্রস্তাবিত দু’টি নীতির মধ্যে। একটি দরিদ্রবান্ধব পেরোনিস্ট নীতি, প্রাক্তন প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারকে রানিং-মেট হিসেবে নিয়ে যার নেতৃত্বে আলবার্তো ফার্নান্দেজ। আর অন্য পক্ষে ব্যবসায়ীবান্ধব মুক্তবাজার নীতি নিয়ে ছিলেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট মরিসিও মাক্রি। বিশ্বখ্যাত নাচ ‘ট্যাঙ্গো’র জন্মভূমি এই সেই আর্জেন্টিনা। গত শতকের একই সময়ে যে দেশ ছিল বিশ্বের প্রথম দশ অর্থনৈতিক শক্তির একটি, সে দেশের অর্থনীতিই এখন তলানিতে। গত দুই দশক ধরে এই ফুটবল ও ট্যাঙ্গোর দেশেই অর্থনীতিতে চরম অস্থিরতা বিরাজ করছে, যা ২০০১ সালে মাত্র ১০ দিনে পাঁচজন প্রেসিডেন্ট উপহার দিয়েছিল আর্জেন্টিনাকে।
শুরু থেকেই এবারের নির্বাচনে এগিয়ে ছিল পেরোনিস্টরাই। এই পেরোনিস্ট আবার কী? এও এক রাজনৈতিক তত্ত্ব, যা একান্তই আর্জেন্টাইন। হুয়ান ডোমিঙ্গো পেরোনকে মনে আছে? প্রাক্তন এই জেনারেল ১৯৪৬ সালে আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি ও তাঁর স্ত্রী ইভা পেরোন ভীষণ জনপ্রিয় ছিলেন মানুষের মধ্যে। পরপর দুই মেয়াদে নির্বাচিত হন পেরোন। ১৯৫৫ সালে অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা হারানোর আগে পর্যন্ত টানা ন’বছর প্রেসিডেন্ট ছিলেন। পরে ১৯৭৩ সালে আবার প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনবার প্রেসিডেন্ট নির্বাচিত এই হুয়ান ডোমিঙ্গো পেরোনের নির্দেশিত রাজনৈতিক পথই মূলত পেরোনিজম নামে পরিচিত। যা পুঁজিতন্ত্র ও সমাজতন্ত্র থেকে সমান দূরত্ব রেখে চলার নীতি অনুসরণ করে। বুঝতে সমস্যা হয় না যে, স্নায়ুযুদ্ধের সময় ধীরে ধীরে আকার পাওয়া এই পথ মূলত সবদিকে ভারসাম্য রেখে চলার নীতি অনুসরণ করেছিল।
পেরোনিজমের কথা আসছে, কারণ এবারের নির্বাচনে এই পেরোনিজমের পুনরুত্থানের ঘটনাই ঘটেছে। বুয়েন্স আইরেসের ত্রেস ডি ফেব্রেরো এলাকায় গেলে অন্তত তেমনটাই মনে হবে। যে এলাকার নামের সঙ্গে জড়িয়ে আছে একটি যুদ্ধ। ১৮৫২ সালের দিকে এই জায়গাতেই হয়েছিল এক যুদ্ধ, যার বিজয়ী জেনারেল জাস্তো হোসে উরকুইজা পরে আর্জেন্টিনার ফেডারেল সংবিধান অনুমোদন করেন। আর্জেন্টিনার ভাগ্য নির্ধারণে এই অঞ্চলের গুরুত্ব এখনও অনেক। কারণ, বলা হয় কোনও নির্বাচনে এই অঞ্চল থেকে যিনি বিজয়ী হন, তিনি জাতীয় নির্বাচনেও বিজয়ী হন। আর এবার এই অঞ্চলের ভোটারদের অধিকাংশের মধ্যে বর্তমান প্রেসিডেন্ট মরিসিও মাক্রির প্রতি ক্ষোভ দেখা গিয়েছিল। প্রতিশ্রুতি মতো অর্থনৈতিক সংস্কারে ব্যর্থতাই এই বিরাগের কারণ। আর এই ব্যর্থতাকেই নিজের প্রচারের মুখ্য অস্ত্র করেছেন প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী আলবার্তো ফার্নান্দেজ, যিনি একজন পেরোনিস্ট।
২০১৫ সালে ত্রেস ডি ফেব্রেরোর ভোটাররা মাক্রিকে ভোট দিয়েছিলেন, যার মাধ্যমে তিনি আর্জেন্টিনাকে ১৪ বছরের পেরোনিস্ট শাসন থেকে বের করে নিয়ে এসেছিলেন। কিন্তু তিনি তাঁর দেশকে অর্থনৈতিক সঙ্কট থেকে বের করতে পারেননি। যে পুনর্গঠনের প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন, তা ব্যর্থ হয়েছে পুরোপুরি। ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট জানাচ্ছে, আর্জেন্টিনার অর্থনীতি এক অনিঃশেষ মন্দার মধ্য দিয়ে চলছে। দেশটিতে মুদ্রাস্ফীতির হার ৫০ শতাংশের বেশি। অবস্থা এতটাই সঙ্গীন যে, আইএমএফ-এর কাছ থেকে আর্জেন্টিনাকে ৫ হাজার ৭০০ কোটি ডলারের অনুদান নিতে হয়েছে। দেশে বর্তমানে দারিদ্র্যের হার ৩৫.৪ শতাংশ, যা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ।
এই অবস্থায় আর্জেন্টিনার ভোটাররা আবারও পেরোনিজমের দিকেই ঝুঁকতে বাধ্য হয়েছে। শুধু ত্রেস ডি ফেব্রেরো নয়, পুরো আর্জেন্টিনাতেই পেরোনিস্টরাই এগিয়ে।
পেরোনিস্টদের উত্থানে মূলত শঙ্কায় পড়েছে আর্জেন্টিনার আর্থিক প্রতিষ্ঠান ও মধ্যবিত্তরা। তাদের ভয় আলবার্তোকে নিয়ে নয়, বরং তাঁর রানিংমেট ক্রিস্টিনা ডি কির্চনারকে নিয়ে। যিনি মাক্রির আগে আর্জেন্টিনার প্রেসিডেন্ট ছিলেন। ক্রিস্টিনাকেই মূলত আর্জেন্টিনার বর্তমান অর্থনৈতিক দৈন্যের কারণ হিসেবে দেখা হয়। আট বছর প্রেসিডেন্ট থাকাকালীন তিনি দেশের কল্যাণ মূলক কাজের পরিসর ভীষণভাবে বাড়িয়েছিলেন। বাড়িয়েছিলেন ভর্তুকি ও সরকারি চাকরির পরিসর। সরকারি ব্যয় বৃদ্ধির বিপরীতে তিনি আয়ের পথ সন্ধান দিতে পারেননি। ফলে দীর্ঘ মেয়াদে দেশটি এক ভয়াবহ সঙ্কটের আবর্তে পড়ে। ক্রিস্টিনা যখন মাক্রির কাছে ক্ষমতা ছাড়েন, তখন আর্জেন্টিনার উচ্চ মুদ্রাস্ফীতি ও মোট জিডিপি প্রায় ৬ শতাংশ ঘাটতি নিয়ে ধুঁকে ধুঁকে চলছে। এই দুর্গতি থেকে উদ্ধার করতে না পারাতেই এখন আবার মাক্রির উপর ক্ষুব্ধ হয়ে পেরোনিস্ট ধারার দিকে ঝুঁকেছে দেশটি। তাছাড়া ক্রিস্টিনা ফার্নান্দেজের বিরুদ্ধে ছ’টি দুর্নীতি মামলা চলছে। কিন্তু সিনেটর হওয়ার কারণে তাঁকে জেলে থাকতে হয়নি। ফলে মানুষের মধ্যে এই ধারণা স্বাভাবিক যে, ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি রেহাই পেয়ে যাবেন।
ক্রিস্টিনা ফার্নান্দেজ নিজে একজন পেরোনিস্ট হলেও তাঁর মূল ঝোঁক অতি বামপন্থার দিকে। আর এটিকেই তাঁর ব্যর্থতার মূল কারণ হিসেবে দেখেন তাঁর সমালোচকেরা। আর্থিক ক্ষেত্রের উপর তাঁর নিয়ন্ত্রণ আরোপের প্রবণতাকে সবচেয়ে বেশি সমালোচনার দৃষ্টিতে দেখা হয়। ক্রিস্টিনার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে লা ক্যাম্পোরার, যা আর্জেন্টিনার সবচেয়ে শক্তিশালী বামপন্থী সংগঠন। এই সংগঠনের প্রতিষ্ঠাতা আবার তাঁরই ছেলে ম্যাক্সিমো কির্চনার। আলবার্তোর সমর্থকদের মধ্যে যতটা সংশয় ছিল, তা এই ক্রিস্টিনার কারণেই। অনেকেই মনে করছেন, আলবার্তোকে সামনে রেখে ক্রিস্টিনাই আসলে শাসকের চেয়ারটিতে বসলেন। আলবার্তো ফার্নান্দেজের সামনে এখন নিজের পরিচয়টি তুলে ধরাই এক বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তিনি একদিকে মাক্রির ‘নয়া–উদারবাদি’ পথের সমালোচনা করছেন, অন্যদিকে ‘নিজে ক্রিস্টিনার মতো নন’—এ কথাও তাঁকে বলতে হয়েছে। তিনি মূলত ঐক্যের ডাক দিচ্ছেন। নিজেদের জোটের নামও দিয়েছেন ফ্রেন্টে ডি টোডোস (ফ্রন্ট ফর অল)। এ ক্ষেত্রে অবশ্য তাঁর ‘লড়াই নয়, আলোচনায় বিশ্বাসী’ ভাবমূর্তিটি কিছুটা সহায় হয়েছে।
আলবার্তো ফার্নান্দেজ প্রতিশ্রুতি দিয়েছেন আর্জেন্টিনার অর্থনীতিকে তিনি সবল করবেন। বলেছেন, তিনি ব্যর্থ হবেন না। কিন্তু তারপরও সংশয় কাটছে না। কারণ, এই ভোটের দিনই দেখা মিলেছে মার্টিনের মতো ব্যক্তিদের, যারা নগদ অর্থ নিয়ে ছুটছেন ডলারে বদলে নেবেন বলে। ৫০ বছর বয়সি চলচ্চিত্র নির্মাতা মার্টিনের সোজা কথা, তিনি ফার্নান্দেজকে বিশ্বাস করেন না। শুধু মার্টিন নন, এএফপি জানাচ্ছে, প্রাথমিক নির্বাচনে আলবার্তো ফার্নান্দেজ বিপুল ভোটে জয়ী হয়ে প্রার্থী হওয়ার পরপরই আর্জেন্টাইনরা নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্তত ১ হাজার ২০০ কোটি ডলার তুলে নিয়েছেন। ফলে নিঃসন্দেহে নয়া প্রেসিডেন্টের সামনে এক কঠিন সময় অপেক্ষা করছে। মেসি–মারাদোনার দেশের ভবিষ্যৎ কোন পথে, কেউ জানে না। 

05th  November, 2019
মৃত্যু রহস্যে নয়া মোড়
ধর্ষণের পর খুনই করা হয় পাকিস্তানের হিন্দু ডাক্তারি ছাত্রী নিমরিতা চাঁদনিকে

 ইসলামাবাদ, ৭ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের বিচার বিভাগের হস্তক্ষেপে নয়া মোড় পেল হিন্দু ছাত্রীর মৃত্যুরহস্যের তদন্ত। ধর্ষণের পর খুনই করা হয়েছিল পাকিস্তানে ডাক্তারি পাঠরত হিন্দু ছাত্রী নিমরিতা চাঁদনিকে। বিশদ

08th  November, 2019
  মার্কিন মুলুকে প্রাদেশিক ও স্থানীয় নির্বাচনে জয়ী চার ভারতীয় বংশোদ্ভূত

 ওয়াশিংটন, ৭ নভেম্বর (পিটিআই): মার্কিন মুলুকে প্রাদেশিক ও স্থানীয় নির্বাচনে জয়ী হলেন চারজন ভারতীয় বংশোদ্ভূত। তাঁদের মধ্যে একজন মুসলিম মহিলা এবং একজন হোয়াইট হাউসের প্রাক্তন প্রযুক্তি সংক্রান্ত পরামর্শদাতা। গজলা হাশমি হলেন প্রথম মুসলিম মহিলা, যিনি ভার্জিনিয়া স্টেট সেনেটর নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। বিশদ

08th  November, 2019
  থাইল্যান্ডে জঙ্গি হামলায় মৃত্যু হল ১৫ জনের

 ইয়ালা (থাইল্যান্ড), ৬ নভেম্বর (এএফপি): থাইল্যান্ডের সংঘর্ষ কবলিত দক্ষিণভাগে জঙ্গি হামলায় প্রাণ হারালেন কমপক্ষে ১৫ জন। সেনার মুখপাত্র প্রামোট প্রোম-ইন এই তথ্য জানিয়েছেন। এই হামলাকে বিগত ১৫ বছরের মধ্যে অন্যতম রক্তক্ষয়ী বলে উল্লেখ করা হয়েছে। বিশদ

07th  November, 2019
  কাশ্মীর প্রশ্নে ফের পাকিস্তানের কড়া সমালোচনা করল ভারত

 রাষ্ট্রসঙ্ঘ, ৬ নভেম্বর (পিটিআই): কাশ্মীরে মহিলাদের অধিকার নিয়ে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে পাক উদ্বেগের প্রশ্নে ইসলামাবাদকে অত্যন্ত কড়া ভাষায় জবাব দিল ভারত। ভারতের তরফে বলা হয়েছে যে, পাকিস্তানই কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দিচ্ছে।
বিশদ

07th  November, 2019
হত আইএস প্রধান বাগদাদির দিদিকে গ্রেপ্তার করল তুরস্ক

বেইরুট, ৫ নভেম্বর (পিটিআই): হত আইএস প্রধান আবু বকর আল-বাগদাদির দিদিকে গ্রেপ্তার করল তুরস্ক। এই গ্রেপ্তারিকে নিজেদের বড় সাফল্য হিসেবেই দেখছে সেদেশের প্রশাসন। ৬৫ বছর বয়সি রেশমিয়া আওয়াদ আইএসের সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে। তাকে জেরা করে এই জঙ্গি সংগঠন সম্পর্কিত বহু তথ্য জানা যাবে বলেও আশাবাদী তুরস্ক প্রশাসন। 
বিশদ

06th  November, 2019
এক সপ্তাহ পরেও দীপাবলি
উদযাপন অব্যাহত লন্ডনে

রূপাঞ্জনা দত্ত, ৫ নভেম্বর: দীপাবলির পর সপ্তাহ কেটে গিয়েছে। কিন্তু দীপাবলির আনন্দ উদযাপনে ছেদ পড়েনি লন্ডনে। হাউস অব কমন্সেও সাড়ম্বরে পালিত হয়েছে আলোর উৎসব। হিন্দু ফোরাম অব ব্রিটেন আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন সেদেশের প্রথম ভারতীয় বংশোদ্ভূত স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। সেখানে হিন্দু রীতিতে দীপাবলির গুরুত্ব সকলের সামনে তুলে ধরেছেন তিনি। 
বিশদ

06th  November, 2019
কর্তারপুর সাহিবে সোনার পালকি স্থাপন করলেন ভারতের শিখ তীর্থযাত্রীরা 

লাহোর, ৫ নভেম্বর (পিটিআই): আনুষ্ঠানিকভাবে ঐতিহাসিক কর্তারপুর করিডরের উদ্বোধন হবে ৯ নভেম্বর। তার আগে ভারত থেকে যাওয়া বিপুল সংখ্যক শিখ তীর্থযাত্রী পাকিস্তানের গুরুদ্বার দরবার সাহিবে (কর্তারপুর সাহিব) গিয়ে শ্রদ্ধা জানালেন। সেখানে একটি সোনার পালকি স্থাপন করেছেন তাঁরা। 
বিশদ

06th  November, 2019
প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে আসার জন্য নোটিস দিল আমেরিকা 

ওয়াশিংটন, ৫ নভেম্বর (পিটিআই): প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকার সরে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়ে গেল। নিয়ম মাফিক প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করে সোমবার রাষ্ট্রসঙ্ঘকে বিজ্ঞপ্তি দিল আমেরিকা। ২০১৭ সালের ১ জুন আমেরিকা এই চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেবে বলে ঘোষণা করেছিল।  
বিশদ

06th  November, 2019
ইমরানের বার্তা সত্ত্বেও, বিরোধীদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হল না 

ইসলামাবাদ, ৫ নভেম্বর (পিটিআই): বিরোধীদের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকের পরেও অচলাবস্থা কাটল না পাকিস্তানে। অচলাবস্থা কাটাতে বৈঠকের আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন, ইস্তফা দেওয়া ছাড়া বিরোধীদের যাবতীয় বৈধ দাবি সরকার মেনে নেবে।
বিশদ

06th  November, 2019
স্কিন গ্রাফ্টিং চিকিৎসায় বড় সাফল্য পেল একদল মার্কিন বিজ্ঞানী 

নিউ ইয়র্ক, ৪ নভেম্বর (পিটিআই): ত্বক বা নষ্ট হয়ে যাওয়া চামড়া প্রতিস্থাপনে নতুন দিশা। পুড়ে যাওয়া রোগী, দুর্ঘটনায় গুরুতর জখমদের শরীরের বহির্ভাগ আগের মতো করে দিতে অভিনব চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করল মার্কিন বিজ্ঞানীদের একটি দল। যে গবেষণার নেতৃত্বে রয়েছেন পঙ্কজ কারান্ডে নামে এক ভারতীয় বংশোদ্ভূত। 
বিশদ

06th  November, 2019
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল চিলি 

সান্তিয়াগো, ৫ নভেম্বর (এএফপি): প্রবল সরকারবিরোধী বিক্ষোভের মধ্যেই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল চিলির রাজধানী সান্তিয়াগো। সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫৩ মিনিট নাগাদ ৬.১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় সেখানে।  
বিশদ

06th  November, 2019
সাধারণ নির্বাচনে লেবার পার্টির জয়ের সম্ভাবনায় উদ্বিগ্ন ব্রিটেনের ধনী শিল্পপতিরা 

রূপাঞ্জনা দত্ত, ৪ নভেম্বর: আগামী ১২ ডিসেম্বর ব্রিটেনে সাধারণ নির্বাচন। ব্রেক্সিট ইস্যুতে কনজারভেটিভ পার্টির দুই নেতা-নেত্রী প্রধানমন্ত্রী হয়েও হালে পানি পাননি। স্বাভাবিকভাবেই আসন্ন নির্বাচনে পাল্লা ভারী লেবার পার্টির দিকে। লেবার পার্টি সরকারে এলে কী নীতি নেবে, সেই চিন্তাতেই ঘুম উড়ে গিয়েছে ব্রিটেনের তাবড় তাবড় শিল্পপতিদের। 
বিশদ

05th  November, 2019
ডেমোক্র্যাটদের পদক্ষেপ আমেরিকার গণতন্ত্রের উপর আক্রমণ, দাবি ট্রাম্পের 

ওয়াশিংটন, ২ নভেম্বর (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটরা হাউস অফ রিপ্রেসেন্টেটিভসে ইমপিচমেন্ট পদক্ষেপ নিয়েছে। ডেমোক্র্যাটদের এই পদক্ষেপকে আমেরিকার গণতন্ত্রের উপর আক্রমণ বলে ট্রাম্প দাবি করেছেন। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে ৪৩৫ সদস্য রয়েছেন। 
বিশদ

05th  November, 2019
তালিবানের হাতে বন্দি অবস্থায় ধর্ষণ স্বামীর!
মামলার ভাগ্য ঝুলে বিচারকের হাতে

সৌম্য নিয়োগী : আফগানিস্তানে সস্ত্রীক তালিবানের হাতে ধরা পড়েছিলেন। নিয়ে আসা হয়েছিল পাকিস্তানে। বন্দি ছিলেন পাঁচ বছর। মুক্তি পাওয়ার পর তালিবানি অত্যাচারের বীভত্সতা বিশ্বের সামনে তুলে ধরেছিলেন জশুয়া বয়েল। বন্দি অবস্থাতেই তাঁদের চার সন্তান হয়। এক শিশুকন্যাকে তাঁর চোখের সামনেই মেরে ফেলেছিল জঙ্গিরা। 
বিশদ

05th  November, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি হিন্দুদের। মসজিদের জন্য অযোধ্যায় বিকল্প ৫ একর জমি দিতে হবে। শনিবার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি মামলায় ঐতিহাসিক এই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ। রায় ঘোষণার পর ২৪ ঘণ্টা কেটে ...

সুমন তেওয়ারি, শান্তিনিকেতন, বিএনএ: অভূতপূর্ব নিরাপত্তা বলয়ের মধ্যে দিয়েই আজ, সোমবার শান্তিনিকেতনের আম্রকুঞ্জে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উপস্থিতিতে অনুষ্ঠিত হবে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠান।   ...

বিএনএ, জলপাইগুড়ি: ২০১৫ সালের বিধ্বংসী অগ্নিকাণ্ডের পরও শিক্ষা নেননি জলপাইগুড়ির দিনবাজারের ব্যবসায়ীরা। এই বাজারে অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে কোনওরকম ব্যবস্থা নেই। ঘিঞ্জি দিনবাজার কার্যত জতুগৃহে পরিণত হয়ে রয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বেশ কয়েকটি জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে। সারাদিন সাধারণ মানুষও যথেষ্ট আতঙ্কে ছিল। সেই সময়টা কম্বলের মধ্যে গুটিয়েই দিন কাটাল আমাজনের প্রাণীরা। দিনভর বৃষ্টির কারণে হঠাৎ তামপাত্রা কমে যাওয়ায় আলিপুর চিড়িয়াখানায় চারটি অ্যানাকোন্ডাকে কম্বলের মধ্যেই রাখার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৫৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  November, 2019

দিন পঞ্জিকা

২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ৩০/২৯ রাত্রি ৬/২। অশ্বিনী ৩৩/৩৮ রাত্রি ৭/১৭। সূ উ ৫/৫০/১৫, অ ৪/৫১/১৩, অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ১০/৫৫ মধ্যে পুনঃ ২/২২ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ২/৬ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ২৯/৫৩/১ রাত্রি ৫/৪৮/৩৩। অশ্বিনী ৩৫/২৬/১৫ রাত্রি ৮/১/৫১, সূ উ ৫/৫১/২১, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ১০/৫৮ মধ্যে ও ২/৩০ গতে ৩/২৩ মধ্যে, বারবেলা ২/৬/৪০ গতে ৩/২৯/১৩ মধ্যে, কালবেলা ৭/১৩/৫৪ গতে ৮/৩৬/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/৭ গতে ১১/২১/৩৩ মধ্যে। 
১৩ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম। বৃষ: বাহন ক্রয়ের যোগ। মিথুন: গৃমামলা-মোকদ্দমায় নিষ্পত্তি ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে শুরু রাসমেলা
 

সোমবার ফিতে কেটে রাসমেলার দ্বারোদঘাটন করলেন কোচবিহার রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ। ...বিশদ

07:43:00 PM

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর। চেস্ট ইনফেকশনের ...বিশদ

06:09:58 PM

হাসপাতালে ভর্তি লতা মঙ্গেশকর 
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। গত ...বিশদ

04:35:00 PM

বাংলায় জয়েন্ট: ধর্মতলায় অবস্থান বিক্ষোভে তৃণমূল

 বাংলায় জয়েন্ট নয় কেন? কেন্দ্রীয় সরকারের এই বঞ্চনার অভিযোগ তুলে ...বিশদ

04:06:00 PM