Bartaman Patrika
অমৃতকথা
 

রস

হে সার-রস-অভিজ্ঞে রসনে। তুমি সর্ব্বদা মধুর রস ভালবাস। হে জিহ্বে! ‘নারায়ণ’ নামক অমৃত তুমি নিরন্তর পান কর। সাধারণ ইক্ষু মধু প্রভৃতি মধুর রসসকল অন্তবিশিষ্ট আর এই ‘নারায়ণ নাম’ অমৃত, অনন্ত, অসীম, অপরিমিত, কখনও একে শেষ করতে পারবে না; রস কখনও বিস্বাদ হবে না। নিত্যই নব নব ভাবে এ রস আস্বাদন করতে পার্‌বে রস একটি বই দুটি নাই। সেই রসতম পরম পুরুষই ভিন্ন ভিন্ন ইন্দ্রিয়দ্বারে পৃথক্‌ পৃথক্‌ রূপে প্রতিভাত হন। সেই রসময় জিহ্বায় রসরপে, চক্ষুতে রূপ-রূপে, কর্ণে শব্দ-স্বরূপে, ত্বকে স্পর্শরূপে, নাসায় গন্ধরূপে অনুভূত হন। এক সৎ-চিৎ-আনন্দময় অমিত-রসময় পুরুষকে ইন্দ্রিয়গণ স্বতন্ত্র স্বতন্ত্রভাবে গ্রহণ করে;—গ্রাহ্য বস্তু একটি বই দুইটি নাই। ‘নারায়ণ’ নাম জপ কর্‌তে কর্‌তে সমস্ত ইন্দ্রিয় দিয়ে সেই সচ্চিদানন্দময় পুরুষকে আস্বাদন করতে সমর্থ হবে।
“নারায়ণ, নারায়ণ, নারায়ণ”।
শ্রীগর্গ বলেছিলেন—/ নারায়ণেতি মন্ত্রোঽস্তি বাগস্তি বশবর্ত্তিনী।/তথাপি নরকে ঘোরে পতন্তীত্যেতদদ্ভূতম্‌।।
‘নারায়ণ’ নামরূপ মন্ত্র ও বশবর্ত্তিনী জিহ্বাও আছে, তথাপি মানুষ যে ঘোর নরকে পতিত হয় এইটিই বড় আশ্চর্য্যের বিষয়।
সত্যি, এ খুবই আশ্চর্য্যের বিষয় আমরা আনন্দের জন্য জ্ঞানোদয় হবার পর থেকে প্রাণপণে চেষ্টা করি কিন্তু সে চেষ্টার ফলে পাই কি—দুঃখের পর দুঃখ, হাহাকারের উপর হাহাকার। এত সহজ সরল সুগম উপায় “নারায়ণ” নাম উচ্চারণ—তা করি না। কি হবে? কি হবে? কি গতি হবে?
‘নারায়ণ’ বল, শোন, পরমগতি হবে—যে গতি যোগিগণেরও দুর্লভ, যে গতি জ্ঞানিগণ বহু জন্ম জন্মান্তরে কঠোর সাধনায় লাভ করেন, মাত্র অনুক্ষণ রসনায় ‘নারায়ণ’ নামটি যত্ন করে ধরে রাখো, যেন কোনরূপে জিহ্বা হ’তে সরে না যান; ব্যাস্‌ তাহলেই চোখ বুজে ছুটলেও একবারে শ্রীবৈকুণ্ঠধামে পৌঁছে যাবে। শঙ্খ-চক্র-গদা-পদ্মধারী বিষ্ণুপার্ষদগণ তোমাকে বেষ্টন ক’রে নাম শোনাতে শোনাতে শ্রীভগবানের পাদমূলে উপস্থিত করবেনই করবেন।
‘নারায়ণ, নারায়ণ, নারায়ণ’। আচ্ছা তুমি যে নবধা ভক্তির কথা বল্‌লে তার মধ্যে যদি কেউ একটি মাত্র ধরে থাকেন—যেমন আমি কীর্ত্তন ভালবাসি, যদি কীর্ত্তনটিকেই ধ’রে থাকি তাহলে কৃপা লাভ হয়?
হাঁ, হয় বৈকি।
শ্রীবিষ্ণোঃ শ্রবণে পরীক্ষিদভবদ্‌ বৈয়াসকিঃ কীর্ত্তনে/ প্রহ্লাদঃ স্মরণে তদঙ্ঘ্রিভজনে লক্ষ্মীঃ পৃথুঃ পূজনে।/ অক্রুরস্ত্বভিবন্দনে কপিপতির্দাস্যে চ সখ্যেঽর্জ্জুনঃ/ সর্ব্বস্বাত্মনিবেদনে বলিরভূৎ কৃষ্ণাপ্তিরেষাং পরম্‌।।
রাজা পরীক্ষিতের শ্রীভগবানের লীলাগুণাদি শ্রবণে, শুকদেবের কীর্ত্তনে, প্রহ্লাদের স্মরণে, লক্ষ্মীর তাঁর চরণ ভজনে, পৃথুরাজের পূজায়, অক্রূরের বন্দনে হনুমানের দাস্যে, অর্জ্জুনের সখ্যে ও বলির সর্ব্বস্ব আত্মনিবেদনে ভগবৎপ্রাপ্তি হয়েছিল। একটি অবলম্বন করলেই অপরগুলি স্বতঃই আসে।
 ভক্তির আরও লক্ষণ আছে?
 অনেক—অনেক—
আচ্ছা, তুমি বল—।
“ভক্তিরস্য ভজনং তহিদামুত্রোপাধিনৈরাশ্যেনামুষ্মিন্‌ মনঃ কল্পনমেব”।
পরমপুরুষের উপাসনার নাম ভক্তি, ইহ ও পরলোক সম্বন্ধীয় সমস্ত ফল কামনা ত্যাগ করে শ্রীভগবানের মনের যে আরোপ দিবা-নিশি তাঁহার মনন, চিন্তা তাঁর নাম ভক্তি।
ভজন শব্দের অর্থ কি?
কোষ বলে উপাসনা, সেবা, পূজা, কায়মনোবাক্যের দ্বারা সতত তার সমীপে থেকে সেবা পূজা করার নামই প্রকৃত ভক্তি।
শ্রীগুরুপ্রকাশন থেকে প্রকাশিত ‘শ্রীওঙ্কারনাথ-রচনাবলী’ (৩য়) থেকে
04th  February, 2025
নিবেদিতা

স্বামীজীর আহ্বানে ভারতবর্ষের জন্য, বিশেষত ভারতের মেয়েদের জন্য নিবেদিতা এদেশে এসেছিলেন। কোন শৈশবে এক পিতৃবন্ধু তাঁকে দেখে ভবিষ্যদ্বাণী করেছিলেন: ‘‘ভারতবর্ষ একদিন তোমাকে ডাক দেবে।’’ বাস্তবে সেই আহ্বান এসেছিল অনে-ক অনে-ক দিন পর
বিশদ

জ্যোতি

প্রণবই তো ব্রহ্ম। পরপ্রণব নির্গুণ ব্রহ্ম বা পরব্রহ্ম এবং অপর প্রণব সগুণব্রহ্ম বা অপর ব্রহ্ম। সেও পরপ্রণব সূত্রে বস্ত্রের মত ওতপ্রোতভাবে অপর প্রণবে অবস্থান কর্‌ছেন।
জ্যোতির সম্বন্ধের কথা জিজ্ঞাসা করেছি।
বিশদ

20th  February, 2025
বিশ্ব

অবতাররূপে শ্রীকৃষ্ণ এই কথা বলছেন। চতুর্থ অধ্যায়ে তিনি এই সম্বন্ধে বলেছেন। ভোক্তারং যজ্ঞতপসাং, ‘যতরকম যজ্ঞ ও তপস্যা হয়, তার ফলভোক্তা ও ফলদাতা’ হিসাবে আমাকে জানো।
বিশদ

19th  February, 2025
ব্রাহ্মণ

কোন দেশে শাস্ত্রজ্ঞানসম্পন্ন, মৃদুপ্রকৃতি, সৎস্বাভাবান্বিত, সদাচারী, ক্ষমা গুণের আধার, জিতেন্দ্রিয়, ব্রতপরায়ণ, সত্যবাদী, মন্ত্রতত্ত্ব-বেত্তা, পিতৃমাতৃভক্ত, শৌচাচার-বিশিষ্ট, একজন ব্রাহ্মণ বাস কর্‌তেন।
বিশদ

17th  February, 2025
তপোবন

প্রাচীন ভারতের তপোবন জিনিসটির ঠিক বাস্তব রূপ কী তার স্পষ্ট ধারণা আজ অসম্ভব। মোটের উপর এই বুঝি যে আমরা যাদের ঋষিমুনি বলে থাকি অরণ্যে ছিল তাঁদের সাধনার স্থান। সেই সঙ্গেই ছিল স্ত্রী পরিজন নিয়ে তাঁদের গার্হস্থ্য।
বিশদ

16th  February, 2025
লাভ

শান্ত, দাস্য, সখ্য, বাৎসল্য, বা মধুর—এই সকলের মধ্যে একটা ভাব আশ্রয় না করলে তাঁকে লাভ করা যায় না, ঋষিদের শান্তভাব ছিল। তারা আর কিছু ভোগ করবার ইচ্ছা কোরতো না। যেমন স্ত্রীর স্বামীতে নিষ্ঠা, সে জানে আমার পতি কন্দর্প। হনুমানের দাস্যভাব।
বিশদ

15th  February, 2025
মানুষ

২১তম এই শ্লোকটির উপদেশ হচ্ছে: বাহ্য স্পর্শেষু অসক্তাত্মা, ‘বাহ্য বিষয়াদিতে অনাসক্তচিত্ত হয়ে’। বাহ্য বিষয়গুলি আমার ওপর প্রভুত্ব করবে কেন? এই প্রশ্নটি করুন। পশুরা নিরুপায়, কারণ তারা পরিবেশের ঊর্দ্ধে উঠতে পারে না। কিন্তু মানুষ তো পারে। তাকে প্রতিটি বাহ্যবিষয়ের ক্রীতদাস হয়ে থাকতে হবে কেন? তার অন্তরে যে আত্মা আছেন তিনি বাহ্যজগতের সমস্ত বস্তুর চেয়েও অনেক বেশি মূল্যবান।
বিশদ

14th  February, 2025
ধ্যান

যে অনন্য-চিত্ত ভক্ত নিত্য জ্যোতির্ম্ময় নারায়ণকে ধ্যান করেন তাঁর দান তীর্থ তপস্যা যজ্ঞাদির কি প্রয়োজন? দান তীর্থাদির প্রয়োজন তো নারায়ণে একাগ্রচিত্ত হবার জন্য, যিনি ধ্যানের শক্তিলাভ করেছেন তাঁর তো সব অভিপ্রায় সিদ্ধ হ’য়ে গেছে।
বিশদ

13th  February, 2025
ব্রহ্ম

নির্গুণ পরমাত্মা ব্রহ্মের দুইটি রূপ, তাহাদের মধ্যে একটি অক্ষর ব্রহ্ম এবং দ্বিতীয়টি ক্ষর ব্রহ্ম। যাবৎ দৃশ্যবস্তু ক্ষর ব্রহ্ম বলিয়া কথিত হইয়া থাকে। নির্গুণ ব্রহ্মকেই অক্ষর ব্রহ্ম বলা হইয়া থাকে। যাবদ্‌ ভূতময় রূপই ব্রহ্মের রূপ। তত্ত্বদর্শী মুনিগণ সেই সর্ব্বভূতাত্মক ব্রহ্মকেই সগুণ ব্রহ্ম বলিয়াছেন।
বিশদ

12th  February, 2025
কর্মফল

‘কর্মফলের ওপর নির্ভর না করে যে ব্যক্তি কর্তব্যকর্মের অনুষ্ঠান করেন, তিনি (যথার্থ) কর্মত্যাগী এবং দৃঢ়চিত্ত; যিনি অগ্নি স্পর্শ করেন না, তিনি নন, বা যিনি কর্ম করেন না, তিনিও নন।’
বিশদ

11th  February, 2025
সেবাকার্যের কথা

সুরেন নামে এক যুবক তখন চাকরি ছেড়ে মাত্র কয়েকদিন মঠে এসে উঠেছেন। স্বামীজী তাঁকে এবং আরেকজন ব্রহ্মচারীকে স্বামী অখণ্ডানন্দের কাছে সারগাছিতে পাঠালেন। সুরেনকে বলে দিলেন, “তুই তো কেরানিগিরি করতিস, অফিসের কাজ তাই সব জানিস—স্টেটমেণ্ট লেখা, হিসাব রাখা প্রভৃতি সব অফিসের কাজকর্ম করতে পারবি।”
বিশদ

10th  February, 2025
বেগ

এটি অসাধারণ শ্লোক। শকনোতি, ‘যিনি সক্ষম’; ইহৈব, ‘ইহজন্মে’, এই শরীরেই, কোন সুদূর স্বর্গে নয়; সোঢ়ুং, ‘সহ্য করতে।’ কী সহ্য করবেন? বেগম্‌, ‘প্রচণ্ড স্রোতের বেগ’। কী ধরনের স্রোত?
বিশদ

09th  February, 2025
পূজা

জীবিত অবস্থায় সমস্ত বন্ধন হইতে মুক্তি এবং অপার্থিব সুখপ্রাপ্তির জন্যই এই শরীর ধারণ। জীবাত্মার চিরকালীন মুক্তিলাভই এই শরীর ধারণের উদ্দেশ্য; সংসার-কামনার জন্য নহে। 
বিশদ

08th  February, 2025
আনন্দ

‘ব্রহ্মানন্দং পরমসুখদং’ বলে, ব্রহ্মানন্দ কি?
ব্রাহ্মণ, সাধু যুবা, শাস্ত্রজ্ঞ, সুদৃঢ় শরীর, বলিষ্ঠ, ধনাদিপূর্ণ, সমস্ত পৃথিবীর অধীশ্বর মানবের যে আনন্দ তা মানুষের পক্ষে শ্রেষ্ঠতম আনন্দ, সেই আনন্দ শতগুণিত হ’লে মনুষ্য-গন্ধর্ব্বদিগের ও অকামহত শ্রোত্রিয়ের একটি আনন্দ হয়। শতগুণ মানুষ-গন্ধর্ব্ব আনন্দ দেবগন্ধর্ব্বদের এবং নিষ্কাম শ্রোত্রিয়ের একটি আনন্দ হয়। তাঁদের সে আনন্দ শতগুণ হ’লে চিরলোকবাসি পিতৃগণের ও কামনাশূন্য শ্রোত্রিয়ের একটি আনন্দ হয়।
বিশদ

07th  February, 2025
সৎসঙ্গ

যদি সৎসঙ্গের ফলে মানবের ভক্তির অঙ্কুর না জন্মে, অথবা যাঁহার স্বভাবত বা অন্যের সাহায্যে বৈরাগ্য বা আত্মজ্ঞানের উদ্ভব দ্রুত বৃদ্ধি না পায়, তাঁহার সৎসঙ্গের প্রভাবে বৈরাগ্য এবং আত্মজ্ঞান দ্রুত উৎপন্ন হইয়া থাকে; অতএব সর্ব্বতোভাবে সৎসঙ্গ করিবে এবং হৃদয়ে সেই নরশ্রেষ্ঠ হরিকে স্থাপন করিয়া গৃহ হইতে প্রব্রজ্যা গ্রহণ করিবে।
বিশদ

05th  February, 2025
ঠাকুর

আজকের সত্যানন্দ সঙ্ঘের প্রতিষ্ঠিত সন্ন্যাসী স্বামী হীরানন্দজীর প্রথম ঠাকুরের কাছে আসার ঘটনা এক অসাধারণ অলৌকিক কৃপার দৃষ্টান্ত।
বিশদ

03rd  February, 2025
একনজরে
চিটফান্ড সংক্রান্ত ক্ষতিপূরণ কমিটি নিয়ে প্রশ্নের উত্তর দিতে নির্দেশ মতো বৃস্পতিবার হাইকোর্টে হাজিরা দিলেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব নন্দিনী চক্রবর্তী। এর আগে অভিযোগ ওঠে বিভন্ন চিটফান্ডে ক্ষতিগ্রস্তদের জন্য হাইকোর্ট যে কমিটিগুলি গঠন করে দিয়েছে সেই কমিটিগুলিকে রাজ্য সরকার সাহায্য করছে না। ...

গত ২৪ মাস ধরে গ্রামীণ ভারতের ক্রয়-বিক্রয় তলানিতে। বিশেষ করে ভোগ্যপণ্য ক্রয়ে পিছিয়ে পড়ছে গ্রামীণ ভারত। এর অন্যতম প্রধান কারণ হাতে নগদ টাকা না থাকা। এবং কর্মসংস্থান কমে যাওয়া। ...

হোসে মোলিনাকে স্বস্তি দিয়ে অনুশীলনে ফিরলেন মনবীর সিং। বৃহস্পতিবার দলের সঙ্গে সিচুয়েশন মুভমেন্টেও বেশ চাঙ্গা দেখাল তাঁকে। আসলে কোচিতে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে চোট পান মনবীর। ...

পশ্চিমবঙ্গের গ্রাহকদের জন্য ডাক ও পেনশন আদালত বসাতে চলেছে ডাকবিভাগ। এ রাজ্যের পাশাপাশি আন্দামান ও নিকোবর এবং সিকিমের গ্রাহকরাও এতে অংশ নিতে পারবেন, জানিয়েছে পশ্চিমবঙ্গ সার্কেল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শাস্ত্র অধ্যয়নে গতি বৃদ্ধি ও পরীক্ষায় শুভ ফল লাভের সম্ভাবনা। নতুন কর্মপ্রাপ্তি হতে পারে। দাম্পত্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮- কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮- ঋষি অরবিন্দের শিষ্যা মিরা আলফাসা ওরফে ভারতের পুদুচেরী অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪- ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭- অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২- পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১- নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০- অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১- অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩- বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০০০- বিশ্বে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালিত হয়
২০১৩- হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭ জনের মৃত্যু
২০২২ – বিশিষ্ট গীতিকার ও সুরকার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৫.৮৩ টাকা ৮৭.৫৭ টাকা
পাউন্ড ১০৭.৩৭ টাকা ১১১.১৪ টাকা
ইউরো ৮৮.৭৮ টাকা ৯২.১৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৮৬,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৮৭,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৮২,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৭,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৭,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন, ১৪৩১, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২৫। অষ্টমী ১৪/৩৫ দিবা ১১/৫০। অনুরাধা নক্ষত্র ২৪/২৫ দিবা ৩/৫৪। সূর্যোদয় ৬/৮/২০, সূর্যাস্ত ৫/৩২/২৮। অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন, ১৪৩১, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২৫। অষ্টমী দিবা ৮/২৮। অনুরাধা নক্ষত্র দিবা ১/০। সূর্যোদয় ৬/১১, সূর্যাস্ত ৫/৩১। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৪ গতে ১১/২৩ মধ্যে ও ৪/১৭ গতে ৬/১০ মধ্যে। বারবেলা ৯/১ গতে ১১/৫১ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৬ মধ্যে। 
 
২২ শাবান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডব্লুপিএল: বেঙ্গালুরুর বিরুদ্ধে ৪ উইকেটে জয়ী মুম্বই

01:20:38 AM

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫: আফগানিস্তানের বিরুদ্ধে ১০৭ রানে জয়ী দক্ষিণ আফ্রিকা

12:11:00 AM

ফের হাওড়ার প্রকাশ্য রাস্তায় চলল গুলি, এলাকায় স্থানীয় প্রোমোটারকে  লক্ষ্য করে তাঁর বাড়ির সামনেই গুলি চালায় দুই দুষ্কৃতী

11:59:00 PM

মাদারিহাটে শিলাবৃষ্টি
প্রায় ২০ মিনিটের ঝড়-সহ শিলাবৃষ্টির সাক্ষী থাকল আলিপুরদুয়ার জেলার মাদারিহাট ...বিশদ

11:17:30 PM

বীরভূমে কাঁকরতলা থানা এলাকায় তৃণমূল কংগ্রেস নেতার উপর হামলা, জখম, ভর্তি সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে

10:42:00 PM

মহম্মদবাজার থানার ওসি বদল
শুক্রবার রাতে মহম্মদবাজার থানার ওসির দায়িত্ব থেকে সরানো হল অরূপকুমার ...বিশদ

10:21:00 PM