Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

টিভি দেখার খরচে স্বচ্ছতা আসায় দর্শক বেড়েছে, দাবি জি-এর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার খরচে স্বচ্ছতা আনার উদ্যোগ নিয়েছিল টেলিকম নিয়ামক সংস্থা টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। চলতি বছরের গোড়ায় সেই নিয়ম কার্যকর হতে শুরু করে। দর্শক যে চ্যানেল দেখবেন, শুধুমাত্র তারই জন্য পয়সা মেটাবেন, এই নিয়ম চালু হওয়ার পর সার্বিকভাবেই টিভি’র দর্শক বেড়েছে বলে দাবি করল জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রা঩ইজেস লিমিটেড। সোমবার শহরে এসে সংস্থার চিফ মার্কেটিং অফিসার প্রত্যুষা আগরওয়াল বলেন, গত বছরের প্রথম ত্রৈমাসিকের তুলনায় এই বছরের প্রথম তিন মাসে দেড় শতাংশ দর্শক বেড়েছে। অন্যদিকে, গত বছরের ডিসেম্বর মাসের সঙ্গে সদ্য শেষ হওয়া সেপ্টেম্বরের তুল্যমূল্য বিচারে পে-চ্যানেল দর্শকের হার পাঁচ শতাংশ বেড়েছে। হিন্দিভাষার অনুষ্ঠানের দর্শক বেড়েছে প্রায় ১০ শতাংশ। প্রত্যুষার ব্যাখ্যা, চলতি বছরের জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির শুরুতে ট্রাইয়ের নতুন নিয়ম কার্যকর হয়। প্রথমদিকে সাময়িকভাবে ওই নিয়ম চালু হওয়ার বিষয়ে সমস্যা হলেও, পরবর্তীকালে তা কেটে যায়। তাঁদের হিসেব, গত আগস্ট মাস পর্যন্ত ৭৪ শতাংশ দর্শক নিজের পছন্দের চ্যানেল বেছে নিতে সক্ষম হয়েছেন। ২৫ শতাংশ দর্শক অবশ্য ‘বেস্ট ফিট প্ল্যান’ অর্থাৎ কেবল অপারেটরের তৈরি করা প্যাকেজই নিয়েছেন। সেক্ষেত্রে গত ডিসেম্বর মাসের সঙ্গে সেপ্টেম্বরের দর্শকের সংখ্যার তুল্যমূল্য বিচারে দেখা যাচ্ছে, তা বৃদ্ধি পেয়েছে। ট্রাইয়ের আনা নয়া নিয়মে গোটা সম্প্রচার শিল্পেরই যে সুবিধা হয়েছে, তা জানিয়েছেন প্রত্যুষা।
অন্যদিকে, জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রা঩ইজেস লিমিটেডের পূর্বাঞ্চলের ক্লাস্টার হেড সম্রাট ঘোষ বলেন, ট্রাইয়ের নিয়ম চালুর আগে এবং পরে বিনোদনমূলক অনুষ্ঠানে জি-এর দর্শক সবসময়ই প্রথম স্থানে থেকেছে। আঞ্চলিক বিনোদনমূলক চ্যানেলগুলি যে সংখ্যক দর্শক দেখেন, তার মধ্যে ৫২ শতাংশ দর্শক ‘জি বাংলা’ দেখেন। গত এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এই তথ্য তাঁদের হাতে এসেছে বলে জানিয়েছেন সম্রাটবাবু। তিনি বলেন, মুনাফার নিরিখে ‘জি’ যতটা এগিয়েছে, তার ৭০ থেকে ৯০ ভাগ এসেছে আঞ্চলিক ভাষার চ্যানেলগুলি থেকেই। তবে সম্রাট ও প্রত্যুষা বলেন, দেশে, বিশেষত দক্ষিণ ভারতে যেখানে দর্শক সপ্তাহে গড়ে ২৫ ঘণ্টা টিভি দেখেন, সেখানে পশ্চিমবঙ্গে কম টিভি দেখেন দর্শক। এখানে সপ্তাহে মাথা পিছু টিভি দেখার হার সপ্তাহে গড়ে ১৯ ঘণ্টা।

15th  October, 2019
পূর্ব রেল: লোকাল ট্রেনের ভেন্ডার বগিতে পণ্য পরিবহণের ছাড়পত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকাল ট্রেনে পণ্য পরিবহণ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল পূর্ব রেল। তারা জানিয়েছে, শিয়ালদহ-ডানকুনি রুটে তিন মাসের জন্য প্রতিদিন সাত মেট্রিক টন পণ্য বহন করবে একটি ই-কমার্স সংস্থা।  
বিশদ

22nd  October, 2019
শ্রীরামপুরে প্রীতম জুয়েলারির মেগা শোরুমের উদ্বোধন 

বিএনএ, শ্রীরামপুর: শ্রীরামপুরের কে এম শাহ মোড়ে প্রীতম জুয়েলারির নতুন মেগা শোরুম রবিবারে চালু হল। এদিন বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে সংস্থার পঞ্চম বিপণি ক্রেতাদের জন্যে খুলে দেওয়া হয়।
বিশদ

21st  October, 2019
কালীপুজোয় জবা ফুলের দাম বাড়তে পারে, অতিরিক্ত লাভের আশায় চাষীরা 

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: দুর্গাপুজোর পর এবার কালীপুজো। আর এই কালীপুজোতে অতিরিক্ত উপার্জনের আশায় বুক বাঁধতে শুরু করেছেন রাজ্যের জবা ফুলচাষীরা। কালীপুজোয় জবার চাহিদার কথা মাথায় রেখে ইতিমধ্যেই জবা ফুলের কুঁড়ি হিমঘরে রাখা শুরু করে দিয়েছেন চাষীরা। নবরাত্রিতে জবা ফুলের চাহিদা থাকায় দাম একলাফে অনেকটা বাড়ে।  
বিশদ

21st  October, 2019
বিদ্যুৎ চুরি করে নিজস্ব রেটে ৩০০ বাড়িতে
সরবরাহ, মোমিনপুরে গ্রেপ্তার চক্রের পাণ্ডা

প্রসেনজিৎ কোলে, কলকাতা: গ্রাম বা শহরতলি নয়, খোদ শহরের বুকে সিইএসসি’র বিদ্যুৎ চুরি করে ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ দেওয়ার বেআইনি ব্যবসা চলছিল রমরমিয়ে। কেবল একটি-দু’টি ঘরে নয়। ৩০০টি ঘরে বেআইনিভাবে বিদ্যুৎ সংযোগ দেওয়ার পরিকাঠামো তৈরি করা হয়েছিল। বিদ্যুতের দামও নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল নিজেদের মানদণ্ডে। কিন্তু শেষ রক্ষা হল না।
বিশদ

21st  October, 2019
ধনতেরস উপলক্ষে অফার অঞ্জলি জুয়েলার্সে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধনতেরস উৎসব উপলক্ষে গ্রাহকদের বিশেষ সুবিধা দিচ্ছে অঞ্জলি জুয়েলার্স। তারা জানিয়েছে, আগামী ২৬ অক্টোবর পর্যন্ত যাঁরা অঞ্জলি থেকে কেনাকাটা করবেন, তাঁরা গয়নার মজুরির উপর ২০ থেকে ৮৫ শতাংশ ছাড়া পাবেন। বিশদ

20th  October, 2019
কর্পোরেট করে ছাড় ভারতে বিনিয়োগে ইতিবাচক প্রভাব ফেলবে: আইএমএফ

 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (পিটিআই): ভারতের অর্থনীতির পূর্বভাস নিয়ে অশনি সঙ্কেত দিলেও কর্পোরেট সংস্থাকে কর ছাড়ের প্রশংসা আগেই করেছিল বিশ্বব্যাঙ্ক। এবার একই সুর শোনা গেল আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) কথায়।
বিশদ

20th  October, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  October, 2019
  রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের রেকর্ড মুনাফা বাড়ল

 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের নিট মুনাফা বাড়ল ১৮.৬ শতাংশ। বেড়ে হয়েছে ১১ হাজার ২৬২ কোটি টাকা। ফলে নয়া রেকর্ড গড়ল রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ। বিশদ

19th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  October, 2019
  ‘গ্রিন রিওয়ার্ড পয়েন্ট’ চালু করল এসবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইয়োনো গ্রাহকদের জন্য ‘গ্রিন রিওয়ার্ড পয়েন্ট’ চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআই ফাউন্ডেশনের মাধ্যমে যে ‘ইয়োনো এসবিআই গ্রিন ফান্ড’-এর তদারকি হয়, সেখানেই ওই গ্রিন রিওয়ার্ড পয়েন্টগুলিকে কাজে লাগানোর জন্য গ্রাহকদের আর্জি জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। বিশদ

18th  October, 2019
  পুজোয় হরিণঘাট মিট ও মাদার ডেয়ারির স্টলে বিক্রি ভালোই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের তুলনায় এবার পুজোয় হরিণঘাটা মিটের স্টলে অনেক বেশি কেনাকাটা হয়েছে। গত বছর হয়েছিল ৬ লক্ষ টাকার কেনাকাটা। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লক্ষ টাকা। এবার পুজোর সময় কলকাতায় ২০টি বড় পুজোর মণ্ডপের সামনে প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের স্টল দেওয়া হয়েছিল। বিশদ

17th  October, 2019
নয়া কলেবরে বাজারে আসছে
বাজাজের ব্যাটারি চালিত ‘চেতক’

 নয়াদিল্লি, ১৬ অক্টোবর (পিটিআই): টানা প্রায় তিন দশক ভারতের রাস্তায় দাপট দেখিয়ে বিদায় নিয়েছিল ‘চেতক’। তখন আট থেকে আশির মুখে মুখে উচ্চারিত হত ‘হামারা বাজাজ’। আটপৌরে মধ্যবিত্ত পরিবারের কাছে ‘চেতক’ হয়ে উঠেছিল গর্বের স্কুটার। এবার সেই সুখস্মৃতি ফিরিয়ে আনতে নয়া কলেবরে ‘চেতক’ আসছে বাজারে।
বিশদ

17th  October, 2019
মোবাইল ফোনেই যাচাই করা যাবে
সোনার হলমার্ক, ঠকলে ক্ষতিপূরণ দ্বিগুণ 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: সোনার গয়নার হলমার্কিং বাধ্যতামূলক করার পথে কেন্দ্রীয় সরকার। কিন্তু হলমার্কিংয়ের বর্তমান পরিকাঠামোয় সোনার বিশুদ্ধতার ব্যাপারে চোখ বুজে বিশ্বাস করার সুযোগ নেই। অনুমোদনহীন সেন্টার থেকেও যেমন সোনার হলমার্ক হচ্ছে, তেমনই অনুমোদিত সেন্টারের কয়েকটিতেও কারচুপি ধরা পড়ার নজির রয়েছে। 
বিশদ

14th  October, 2019
আলুর দামও বাড়ছে, যদিও
হিমঘরে এখনও প্রচুর মজুত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেঁয়াজের চড়া দাম বেশ কিছুদিন ধরে সাধারণ মানুষকে নাজেহাল করে রেখেছে। কিন্তু পুজোর পর থেকে আলুর দাম চড়তে শুরু করেছে। আগে কলকাতার বাজারে জ্যোতি আলু প্রতি কেজি ১৩-১৪ টাকায় বিক্রি হচ্ছিল। তা এখন বেড়ে ১৬ টাকার আশপাশে চলে এসেছে।
বিশদ

14th  October, 2019

Pages: 12345

একনজরে
ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। বৃষ: কর্মরতদের শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন১৯০১: পরিচালক ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM