Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মলয়কে মাথায় রেখে নির্বাচনী কমিটি গঠন

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ‘পশ্চিম বর্ধমানে নির্বাচন জমেনি।’ জেলা সভাপতি ও দলের মুখপাত্রকে ডেকে এই বার্তা দেওয়ার মধ্যেই দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছিলেন, দলে দ্বন্দ্বের কাঁটা উপড়ে ফেলতে হবে। বুঝতেও সম্ভবত অসুবিধা হয়নি তৃণমূলের জেলা নেতৃত্বের। ফলে, দলনেত্রীর বার্তা পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সাংগঠনিক বৈঠক হল। সেখানে উপস্থিত ছিলেন রাজ্য সভাপতি সুব্রত বক্সি। বৈঠকে মন্ত্রী মলয় ঘটককে চেয়ারম্যান করে নির্বাচনী কমিটি গড়ে দিলেন তিনি। সেই সঙ্গে সুব্রতবাবুর স্পষ্ট বার্তা—‘এই নির্বাচনে যাঁরা ঘুমিয়ে থাকবেন, দল তাঁদের গুরুত্ব কমাবে। যদি কোনও নেতা বা কর্মী ভেবে থাকেন আমাকে ব্লক সভাপতি ডাকেননি। নির্বাচনে নামব না। আমি তাঁর উদ্দেশ্যে বলব, দলের রাজ্য সভাপতি আপনাকে আহ্বান করছে। আপনি দলের হয়ে নির্বাচনী ময়দানে নামুন।’ তাঁর আহ্বানে সাড়া মিলেছে। দলে দ্বন্দ্ব ভুলে ভোটের ময়দানে ঝাঁপিয়েছেন সর্বস্তরের নেতা-কর্মীরা। এমনটাই তৃণমূল সূত্রের খবর। 
বুধবার দুর্গাপুরের একটি হোটেলে দলের জেলা সভাপতি নরেন চক্রবর্তী ও মুখপাত্র ভি শিবদাসন দাসুকে হঠাৎ ডেকে পাঠান মমতা।  বুদবুদের সভাতেও দলনেত্রীকে দেখা যায় আসানসোল উত্তরের বিধায়ক তথা মন্ত্রী মলয় ঘটকের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলতে। দু’টি ঘটনা নিয়ে তৃণমূলের অন্দরে জল্পনা তৈরি হয়। সবারই কৌতূহল ছিল নরেন, মলয়কে কী বার্তা দিলেন দলনেত্রী?  এদিন কর্মিসভায় সবার কৌতূহল মিটিয়ে দেন নরেন। সেখানে তিনি জানান, দিদি বলেছেন পশ্চিম বর্ধমানে নির্বাচন জমেনি। লজ্জায় আমার মাথাটা হেঁট হয়ে গিয়েছে। তিনি আসানসোলে শুধু জয় চাইছেন না, যে রেকর্ড ভোটে শত্রুঘ্ন সিনহা জিতেছিলেন, তার চেয়েও বেশি ভোটে জয় চাইছেন। তারপরেই তিনি ক্ষোভের সঙ্গে বলেন, ‘রাজ্য সভাপতি বৈঠক করতে এসেছেন। তাও দেখছি কিছু কাউন্সিলার, জেলা পরিষদ সদস্যরা অনুপস্থিত।’ 
কর্মিসভায় রাজ্য সহসভাপতি জয়প্রকাশ মজুমদার বলেন, ‘গত ৪ মার্চ আপনাদের প্রার্থী ঘোষণা করা হয়েছে। আজ ২৫ এপ্রিল। এই দীর্ঘ সময়ে যেভাবে নির্বাচনী কাজ এগনোর কথা ছিল, তা কি হয়েছে?’ সুব্রতবাবুর সংযোজন, ‘উজ্জ্বল চট্টোপাধ্যায় অসুস্থ, তাই কুলটি বিধানসভা এলাকায় তাঁকে সাহায্য করার জন্য দলের পক্ষ থেকে ভি শিবদাসন দাসুকে বলা হয়েছে। আসানসোল দক্ষিণের পাশাপাশি কুলটির সংগঠনেও তিনি কাজ করবেন। এদিনের সভায় উপস্থিত ছিলেন মন্ত্রী প্রদীপ মজুমদার, আসানসোলের মেয়র বিধান উপাধ্যায়, বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায়, হরেরাম সিং, সভাধিপতি বিশ্বনাথ বাউরি প্রমুখ। 
রাজনৈতিক মহলের মতে, সবার আগে আসানসোল লোকসভা নির্বাচনে প্রার্থী নিশ্চিত করে তৃণমূল। তারপর ঩কিছু কর্মসূচি নেওয়া ছাড়া তেমন কোনও কাজ হয়নি। অথচ, প্রধান প্রতিপক্ষ বিজেপির প্রার্থী ঘোষণা নিয়ে দীর্ঘ টালবাহানা চলে। সেই সুযোগটাকেও সম্পূর্ণ ভাবে কাজে না লাগিয়ে তৃণমূল  নির্বাচনকে হালকা ভাবে নেওয়া শুরু করে। এমনকী, বিজেপি প্রার্থী প্রচারে নেমে যাওয়ার পরও শাসক দলের অনেক নেতার টনক নড়েনি। তাই সঠিক সময়ে কড়া দাওয়া‌ই ঩নেত্রী দিয়েছেন বলে অভিজ্ঞ মহলের দাবি। 
সদ্য গঠিত নির্বাচন কমিটির চেয়ারম্যান মলয় ঘটক বলেন, ‘১৫ দিন সময় এখনও হাতে রয়েছে। আগে দু’টি বর্ধমানের তিনটি আসনের জন্য‌ একটি ২২ জনের কমিটি থাকলেও তার কোনও পদ ছিল না। তাই কে মিটিং ডাকবেন তা নিয়ে অনিশ্চয়তা ছিল। আমাদের প্রার্থীর জয় নিশ্চিত।

26th  April, 2024
তীব্র গরমে বাঁকুড়াজুড়ে জলসঙ্কট

৪৪ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলেছে তাপমাত্রা। এই তীব্র গরমে জলের মারাত্মক সঙ্কট দেখা দিয়েছে রুখাশুখা বাঁকুড়ায়। এখন ভরসা জলের ট্যাঙ্কার। বিভিন্ন জায়গা থেকে ভাড়া করা হয়েছে জলের ট্যাঙ্কার। সেই ভাড়া করা ট্যাঙ্কারে চলছে জলের সরবরাহ। 
বিশদ

জল চুরি রোধে পুরসভার অভিযান, বাজেয়াপ্ত পাম্প

শহরে জল চুরির বিষয়ে আগাম সতর্ক করার পর শুক্রবারই অভিযানে নামল পুরুলিয়া পুরসভা। পুরপ্রধান নিজে দাঁড়িয়ে থেকে শহরের একাধিক জায়গায় পুরসভার পাইপলাইনে পাম্প লাগিয়ে জল চুরি হাতেনাতে ধরে ফেলেন।
বিশদ

বিষ্ণুপুরে হু হু করে নামছে জলস্তর, চরম সঙ্কটের শঙ্কা

গরমে জলের স্তর নেমে যাওয়ায় বিষ্ণুপুর শহরের অধিকাংশ টিউবওয়েলে জল উঠছে না। তাই পানীয় জলের নাগাল পেতে অতিরিক্ত পাইপ নামানো হচ্ছে। এছাড়াও রিজার্ভারে জল ভরতে সারাদিন ধরে পর্যায়ক্রমে মেশিন চালানো হচ্ছে।
বিশদ

আরামবাগে তৃণমূলে যোগদান

শুক্রবার দুপুরে আরামবাগে পঞ্চায়েতের এক নির্দল সদস্যা সহ বিজেপি ও সিপিএম ছেড়ে বহু কর্মী সমর্থক তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। তাঁদের হাতে দলীয় পতাকা তুলে দেন তৃণমূলের আরামবাগ ব্লক সভাপতি শম্ভুনাথ বেরা।
বিশদ

সোনামুখীতে বধূকে খুনের চেষ্টা, ধৃত স্বামী

বাপের বাড়ি থেকে চাহিদামতো টাকা না আনায় বধূকে মারধর ও খুনের চেষ্টার অভিযোগে গ্রেপ্তার হল স্বামী। শুক্রবার পুলিস সোনামুখীর বহুলিয়া থেকে সঞ্জয় রায় নামে ওই যুবককে গ্রেপ্তার করেছে।
বিশদ

দুর্গাপুরে বিজেপির পতাকা নর্দমায় ফেলার অভিযোগ

দুর্গাপুরের বিধাননগর এলাকায় বিজেপির বেশ কয়েকটি দলীয় পতাকা নর্দমায় ফেলে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। ঘটনাকে ঘিরে শুক্রবার হাউজিং কলোনি এলাকায় চাঞ্চল্য ছড়ায়। অভিযোগ অস্বীকার করে তৃণমূলের দাবি, বিজেপি প্রচারের আলোয় আসতে নিজেরাই এসব করেছে।
বিশদ

ঠিক সময়েই ‘দাওয়াই’ দিয়ে দেব: কাজল

আমরা অনুব্রত মণ্ডলের শিষ্য। অনুব্রত মণ্ডল আমাদের রাজনৈতিক অভিভাবক। অনেক রকম দাওয়াই আমার জানা আছে। ঠিক সময়েই ‘দাওয়াই’ দিয়ে দেব। শুক্রবার কেতুগ্রামে কর্মী বৈঠকে এসে এমনটাই জানালেন বীরভূমের জেলা সভাধিপতি কাজল শেখ।
বিশদ

ভাতারে ৪০ হাজার লিডের টার্গেট  তৃণমূলের

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আসবেন। স্রেফ এই টুকু বার্তা ছিল মনিরা বিবি, কবিতা রায়দের কাছে। কিন্তু, কখন আসবেন সেটা তাঁদের জানা ছিল না। তাই সকালে বাড়ির কাজ সেরে সকাল ১১টার মধ্যেই এরুয়ার মাঠে তাঁরা হাজির হয়ে গিয়েছিলেন
বিশদ

কাঁকসায় জলাশয়ে তলিয়ে যুবকের মৃত্যু

কাঁকসার রূপগঞ্জে বড় জলাশয়ে তলিয়ে এক যুবকের মৃত্যু হল। মৃত সুজন ঢালি (২১) কাঁকসার দুবরাজপুর কলোনির বাসিন্দা ছিলেন। পুলিস সূত্রে খবর, শুক্রবার দুপুর ১২টা নাগাদ সুজন জলাশয়ে স্নান করতে নেমে ডুবে যান।
বিশদ

আত্মঘাতী তৃণমূল নেতা, চাঞ্চল্য

এক তৃণমূল নেতার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হল নারায়ণগড় থানার নারমা গ্রাম পঞ্চায়েতের চাকোই গ্রামে। মৃতের নাম প্রলয় সিং(৩৮)। ওই এলাকাতেই তাঁর বাড়ি। শুক্রবার সকালে এলাকার বাসিন্দারা বাড়ির কাছে একটি আম গাছে তাঁকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান।
বিশদ

সেনা অফিসার পরিচয় দিয়ে আর্থিক প্রতারণা, অভিযোগ

সেনা অফিসার পরিচয় দিয়ে সুতাহাটার এক ব্যবসায়ীর কাছ থেকে ৮১ হাজার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে সাইবার প্রতারকদের বিরুদ্ধে। ওই ব্যবসায়ীর কাছে হলদিয়ার কেন্দ্রীয় বিদ্যালয়ে কাজের নাম করে ফোন আসে এবং তাঁকে প্লাইউড পাঠাতে বলা হয়
বিশদ

স্ত্রীর প্রেমিককে কুপিয়ে খুন, স্বামীর যাবজ্জীবন

স্ত্রীর প্রেমিককে কুপিয়ে খুন করার ঘটনায় স্বামীকে দোষী সাব্যস্ত করে সাজা দিল ঝাড়গ্রামের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা আদালত। শুক্রবার আদালতের বিচারক জীমূতবাহন বিশ্বাস অভিযুক্ত নিমাই কর্মকারকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন।  
বিশদ

ময়নায় কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার খুনের অভিযোগ বিজেপির

ময়নার গোড়ামহালে বিজেপি কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়াল। মৃতের নাম দীনবন্ধু মিদ্যা(১৮)। বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ গোড়ামহাল গ্রামে একটি পান বরজের ভিতর থেকে ওই বিজেপি কর্মীর দেহ উদ্ধার হয়।
বিশদ

নাম না করে অভিজিৎকে নিশানা,আপনি বিচারালয়ের কলঙ্ক, তোপ মমতার

বৃহস্পতিবার মহিষাদলের সভা থেকে বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নাম না করে তুলোধনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৬ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মীর প্যানেল বাতিল করে মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করায় এদিন চড়া সুরে আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী।
বিশদ

26th  April, 2024

Pages: 12345

একনজরে
জল্পনাই সত্যি হল। আইএসএলে ব্যর্থতার জেরে কোচ ইভান ভুকোমানোভিচকে ছেঁটে ফেলল কেরল ব্লাস্টার্স। শুক্রবার বিবৃতি দিয়ে তা জানিয়েও দেওয়া হয়। উল্লেখ্য, চলতি আইএসএলে ভালো শুরু করলেও ক্রমশ ছন্দ হারায় দক্ষিণের এই ফ্র্যাঞ্চাইজি দল ...

১০০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ গোনার দাবি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ফের পেপার ব্যালটে ভোট ফিরিয়ে আনার পাশাপাশি ভোটারদের হাতে ভিভিপ্যাট স্লিপ দেওয়ার আবেদনও খারিজ ...

অপহরণের ১৪ দিনের মাথায় বিয়ের প্রস্তাব দিয়েছিল এক হামাস জঙ্গি। বলেছিল, ‘সবাইকে মুক্তি দেওয়া হবে। কিন্তু তুমি এখানে আমার সঙ্গে থাকবে আজীবন। তুমিই আমার সন্তানদের ...

লোকসভা ভোটের মধ্যেই বড়সড় ঘোষণা একগুচ্ছ দলিত আম্বেদকরপন্থী সংগঠনের। মহারাষ্ট্রে  বিরোধী জোটকে সমর্থন করছে প্রায় ৪৮টি দলিত আম্বেদকরপন্থী (বৌদ্ধ) সংগঠন। বিজেপি বিরোধী ভোটের বিভাজন এড়াতেই তাদের এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক মঙ্গল অনুষ্ঠান ও পুজোপাঠে আনন্দলাভ। বন্ধু বিবাদের যোগ আছে। বিদ্যাচর্চায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫২৬: মুঘল সম্রাট বাবর দিল্লির সুলতানকে পরাজিত করেন
১৬৬৭: অন্ধ এবং দরিদ্র ইংরেজ কবি জন মিলটন তার প্যারাডাইজ লস্ট কাব্যের স্বত্ব ১০ পাউন্ডে বিক্রয় করেন
১৮৭৮: কলকাতা বিশ্ববিদ্যালয় নারীশিক্ষা দানের ব্যবস্থা করে ও নারীদের এন্ট্রান্স পরীক্ষায় বসার সম্মতি প্রদান করে
১৮৮১: দাদাঠাকুর ওরফে শরচ্চন্দ্র পণ্ডিতের জন্ম
১৮৯৭: বাঙালি ঐতিহাসিক, ছন্দবিশারদ ও রবীন্দ্রবিশেষজ্ঞ প্রবোধচন্দ্র সেনের জন্ম
১৯১২ : ভারতীয় অভিনেত্রী, নৃত্যশিল্পী এবং নৃত্য পরিচালক জোহরা সেহগলের জন্ম
১৯৩৫: বাঙালি ভূতত্ববিদ, বিজ্ঞানী ও সমাজকর্মী প্রমথনাথ বসুর মৃত্যু  
১৯৩৬: ইংরেজি গণিতবিদ, জীববিজ্ঞানী ও দার্শনিক  কার্ল পিয়ারসনের মৃত্যু
১৯৬০: সাহিত্যিক রাজশেখর বসু ওরফে ‘পরশুরাম’-এর মৃত্যু
১৯৬২:  বাঙালি রাজনীতিবিদ এ. কে. ফজলুল হকের মৃত্যু
১৯৬৮: দাদাঠাকুর ওরফে শরচ্চন্দ্র পণ্ডিতের মৃত্যু
১৯৭২: অ্যাপোলো ১৬ মহাকাশযান পৃথিবীতে ফিরে আসে
১৯৮১: জেরক্স পার্ক বাজারে আনে কম্পিউটারের মাউস
১৯৮৯: বাংলাদেশে ঘূর্ণিঝড়ে ৫০০ মানুষ নিহত হয়
১৯৯২: রাশিয়া ও অন্যান্য প্রজাতন্ত্রগুলো আইএমএফ ও বিশ্বব্যাংকে যোগ দেয়
১৯৯৩: ডাকারে যাওয়ার পথে লিবরেভিল্লেতে বিমান দুর্ঘটনায় মারা যান জাম্বিয়া জাতীয় ফুটবল দলের সমস্ত সদস্য
১৯৯৪: দক্ষিণ আফ্রিকায় সাধারণ নির্বাচনে প্রথম ভোট দেওয়ার সুযোগ পান কৃষ্ণাঙ্গ নাগরিকরা
২০০৬: নিউ ইয়র্ক সিটিতে যেখানে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ছিল সেখানে ফ্রিডম টাওয়ার তৈরির কাজ শুরু হয়
২০০৯: ভারতীয় অভিনেতা, পরিচালক ও প্রযোজক ফিরোজ খানের মৃত্যু
২০১৭: অভিনেতা বিনোদ খান্নার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৮ টাকা ৮৪.২২ টাকা
পাউন্ড ১০২.৫৬ টাকা ১০৫.৯৯ টাকা
ইউরো ৮৭.৯৩ টাকা ৯১.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ১৪৩১, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪। তৃতীয়া ৭/৫০ দিবা ৮/১৯। জ্যেষ্ঠা নক্ষত্র ৫৮/১৩ রাত্রি ৪/২৮। সূর্যোদয় ৫/১০/৪৬, সূর্যাস্ত ৫/৫৭/৪৯। অমৃতযোগ দিবা ৯/২৭ গতে ১২/৫১ মধ্যে। রাত্রি ৮/১২ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/২৭ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৪১ মধ্যে। বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৪/২৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২২ মধ্যে পুনঃ ৩/৪৫ গতে উদয়াবধি। 
১৪ বৈশাখ, ১৪৩১, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪। তৃতীয়া দিবা ৬/৪০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ২/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে। কালবেলা ৬/৪৭ মধ্যে ও ১/১১ গতে ২/৪৭ মধ্যে ও ৪/২৩ গতে ৫/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/২৩ মধ্যে ও ৩/৪৭ গতে ৫/১১ মধ্যে। 
১৭ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: রাজস্থান ৭ উইকেটে হারাল লখনউকে

11:20:50 PM

আইপিএল: ২৮ বলে হাফসেঞ্চুরি সঞ্জু স্যামসনের,রাজস্থান ১৭৮/৩(১৭.৩ ওভার), টার্গেট ১৯৭

11:01:00 PM

আইপিএল: রাজস্থান ১৪৪/৩ (১৫ ওভার), টার্গেট ১৯৭

10:59:18 PM

আইপিএল: ১৪ রানে আউট রিয়ান পরাগ,রাজস্থান ৭৮/৩(৮.৪ ওভার), টার্গেট ১৯৭

10:27:57 PM

আইপিএল: ২৪ রানে আউট জয়সওয়াল,রাজস্থান ৬০/২(৬.১ ওভার), টার্গেট ১৯৭

10:18:35 PM

আইপিএল: ৩৪ রানে আউট বাটলার,রাজস্থান ৬০/১ (৫.৫ ওভার), টার্গেট ১৯৭

10:11:30 PM