Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

আনফিট গাড়ি ধরা পড়লেই অনুমোদন বাতিল
পুলকারের ডেটা ব্যাঙ্ক তৈরি হচ্ছে পূর্ব বর্ধমানে 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: পুলকার দুর্ঘটনা এড়াতে এবার স্কুলে স্কুলে গিয়ে বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত নিল পূর্ব বর্ধমান জেলা পুলিস। গোটা জেলায় কতগুলি পুলকার চলে, সেই গাড়ির অবস্থা কেমন, চালকের নাম, খালাসির নাম, রুট চার্ট সহ সমস্ত তথ্য এক জায়গায় রাখতে জেলায় পুলকারের একটি ডেটা ব্যাঙ্কও তৈরি করা হচ্ছে। মঙ্গলবার জেলার সদর শহর বর্ধমান থেকে এই বিশেষ অভিযান শুরু করল জেলা পুলিস। ছাত্রছাত্রীদের হয়রানি যাতে না হয়, তার জন্য রাস্তায় চেকিং না করে স্কুলে গিয়ে অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবহণ দপ্তরের আধিকারিকদের সঙ্গে নিয়ে পুলকারের ফিটনেস, চালকদের ড্রাইভিং লাইসেন্স সহ সমস্ত তথ্য সরেজমিনে গিয়ে সংগ্রহ করা হচ্ছে। প্রশাসনের দাবি, আনফিট গাড়ি ধরা পড়লে আইন অনুযায়ী পুলকারের অনুমোদন বাতিল করা হবে। জেলা পুলিসের এই উদ্যোগে অভিভাবকরাও খুশি।
গত ১৪ ফেব্রুয়ারি হুগলির পোলবায় একটি ভয়াবহ পুলকার দুর্ঘটনা ঘটেছে। তারপর থেকে পুলকার নিয়ে জেলা প্রশাসনও সতর্ক হয়েছে। তবে, ওই দুর্ঘটনার আগেই গত ৩ ফেব্রুয়ারি পূর্ব বর্ধমান জেলা পুলিসের পক্ষ থেকে পুলকার নিয়ে একটি বৈঠক ডাকা হয়েছিল। ওই বৈঠকেই জেলার পুলিস সুপার ভাস্কর মুখোপাধ্যায় স্কুলে স্কুলে গিয়ে পুলকার নিয়ে এই অভিযান চালানোর সিদ্ধান্ত নেন। পুলিস সুপারের নির্দেশ মতো এদিন দুপুরে শক্তিগড় এলাকায় জাতীয় সড়কের ধারে একটি বেসরকারি স্কুলে অভিযান চালানো হয়। জেলা পুলিসের ডিএসপি (সদর) সৌভিক পাত্রের নেতৃত্বে এই অভিযান চলে। তিনি নিজে প্রতিটি পুলকারের কাগজপত্র খতিয়ে দেখেন। তাঁর সঙ্গে থাকা পরিবহণ দপ্তরের আধিকারিক প্রতিটি পুলকারের ফিটনেস খতিয়ে দেখেন। ওই স্কুলে ১২টি বাস ও ৩টি উইঙ্গার মিলিয়ে মোট ১৫টি গাড়ি চলে। প্রতিটি গাড়ি চেক করা হয়। গাড়ির ওয়াইপার থেকে ব্রেক, স্পিড লিমিট সমস্ত খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখা হয়। এদিন অবশ্য ওই স্কুলের কোনও পুলকারে ত্রুটি ধরা পড়েনি।
পুলিস সূত্রে জানা গিয়েছে, পুলকার নিয়ে নানা জায়গায় প্রায়ই অভিযোগ শোনা যায়। বিশেষ করে গাড়ি চালানোর সময় চালকের কানে ফোন, পরিবহণ দপ্তরের ফিটনেস সার্টিফিকেট না থাকা, প্রাইভেট গাড়ি কমার্শিয়াল হিসেবে পুলকারে ব্যবহার করা, গাড়িতে যত আসন থাকে, তার চেয়ে অধিক পড়ুয়া চাপানো, চালকদের ড্রাইভিং লাইসেন্স না থাকা ইত্যাদি নানা অভিযোগ শোনা যায়। যেহেতু পুলকারে পড়ুয়ারা থাকে, তাই সাধারণ গাড়ির মতো যেখানে সেখানে পুলকার চেকিং করা হয় না। তাই এবার স্কুলে গিয়ে সরেজমিনে এই অভিযান শুরু করা হয়েছে। সমস্ত বিষয়গুলি দেখা হবে। কোনও অনিয়ম নজরে পড়লেই ব্যবস্থা নেওয়া হবে।
পূর্ব বর্ধমান জেলার ডিএসপি(সদর) সৌভিক পাত্র বলেন, পুলিস সুপারের নির্দেশে আমরা জেলার সদর শহর বর্ধমানে এই অভিযান শুরু করলাম। সেই সঙ্গে আমরা গোটা জেলার সমস্ত পুলকার নিয়ে একটি ডেটাবেস তৈরি করছি। সেখানে সমস্ত তথ্য থাকবে। তিনি বলেন, বর্ধমান শহরের যে যে স্কুলে পুলকার চলে, সেখানে এই অভিযান চালানো হবে। সেই সঙ্গে কাটোয়া, কালনা সহ গোটা জেলাতেই এই বিশেষ অভিযান চলবে। 

19th  February, 2020
এই নিয়ে নিজামুদ্দিন ফেরত মোট ৩ জন আক্রান্ত
হলদিয়ায় আরও একজনের করোনা পজিটিভ, আতঙ্ক 

শ্রীকান্ত পড়্যা ,তমলুক, বিএনএ: হলদিয়ায় আরও একজন করোনায় আক্রান্ত হলেন। মঙ্গলবার রাতে হলদিয়ার ব্রজলালচক সংলগ্ন কুমারপুরে ৩২বছর বয়সি এক যুবকের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে বলে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক নিতাইচন্দ্র মণ্ডল জানিয়েছেন। 
বিশদ

বেঙ্গালুরুতে আটকে পড়া কালনার ১৩ জন নার্সিং
পড়ুয়ার অ্যাকাউন্টে টাকা পাঠালেন মন্ত্রী 

সংবাদদাতা, কালনা: ভিনরাজ্যে নার্সিং পড়তে গিয়ে আটকে পড়া কালনার ১৩জন ছাত্রীর আকাউন্টে এক হাজার টাকা করে পাঠালেন মন্ত্রী স্বপন দেবনাথ। এছাড়া অন্য কোনওভাবে তাঁদের সাহায্য করা যায় কি না সেবিষয়ে জেলাশাসককে বিস্তারিত জানিয়েছেন মন্ত্রী।  
বিশদ

নবদ্বীপে প্রাণী চিকিৎসা কেন্দ্রে জীবাণুনাশ
করার কাজ খতিয়ে দেখলেন মন্ত্রী 

সংবাদদাতা, জঙ্গিপুর: করোনা সংক্রমণ রুখতে বিভিন্ন পশু হাসপাতাল বা প্রাণী চিকিৎসা কেন্দ্রগুলি জীবাণুমুক্ত করতে বিশেষ উদ্যোগ নিল রাজ্যের প্রাণিসম্পদ দপ্তর। মঙ্গলবার থেকে নদীয়া জেলার সমস্ত ব্লকের প্রাণী চিকিৎসা কেন্দ্রগুলি জীবাণুনাশ করার প্রক্রিয়া শুরু হয়েছে।  
বিশদ

খাদ্যসামগ্রী বিলিতে অনিয়ম, তারাপীঠের
রেশন দোকানে তালা ঝুলিয়ে বিক্ষোভ 

সংবাদদাতা, রামপুরহাট: রেশনে খাদ্য সামগ্রী বিলির অনিয়ম ঘিরে বিক্ষোভ অব্যাহত রয়েছে বীরভূম জেলায়। বুধবারও তারাপীঠের বাতিনা গ্রামে এমনই অভিযোগে রেশন দোকানে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখান উপভোক্তারা।  
বিশদ

নানুরে সামাজিক দূরত্ব বজায় রেখে
দুঃস্থদের খাদ্রসামগ্রী বিলি করলেন তৃণমূল নেতা 

সংবাদদাতা, শান্তিনিকেতন ও রামপুরহাট: লকডাউনের ফলে অসুবিধায় পড়া নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ালেন নানুরের দাপুটে তৃণমূল নেতা কাজল শেখ। নানুরের চারকল গ্রাম পঞ্চায়েতের সমস্ত গ্রামের দুঃস্থ মানুষদের তালিকা তৈরি করে তাঁদের খাদ্য সামগ্রী দেওয়া হচ্ছে। 
বিশদ

বিষ্ণুপুর সুপার স্পেশালিটিতে অসুস্থ শিশুর মায়ের শ্লীলতাহানি, চাঞ্চল্য

 

সংবাদদাতা, বিষ্ণুপুর: মঙ্গলবার রাতে বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতালে অসুস্থ এক শিশুর মায়ের শ্লীলতাহানি করা হয় বলে অভিযোগ। অভিযোগ, ওইদিন রাতে এক যুবক এক্স-রে পরীক্ষার রিপোর্ট চিকিৎসককে দেখানোর নাম করে শিশুর মাকে ডেকে নিয়ে যায়।  
বিশদ

উন্নতমানের মাস্ক, স্যানিটাইজার চেয়ে মুখ্যমন্ত্রীকে
চিঠি বিষ্ণুপুর পুরসভার স্বাস্থ্যকর্মীদের 

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুরে উন্নতমানের মাস্ক, স্যানিটাইজার ও গ্লাভস না পাওয়ার অভিযোগ তুলে পুরসভার স্বাস্থ্যকর্মীরা মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠালেন। তাঁদের অভিযোগ, ঝুঁকি নিয়ে বাড়ি বাড়ি ঘুরে থার্মাল স্ক্রিনিং করা থেকে শুরু করে বহিরাগতদের চিহ্নিত করার কাজ তাঁদের করতে হচ্ছে।  
বিশদ

গ্রামবাসীদের বাধায় খড়্গপুর থেকে হাতির
দলকে ঝাড়খণ্ডে পাঠাতে পারছে না বনদপ্তর 

সংবাদদাতা, খড়্গপুর: ঝাড়গ্রামের মানিকপাড়ার কাছে গ্রামবাসীদের একাংশের বাধায় হাতির দলকে ঝাড়খণ্ডে পাঠাতে পারছে না বনদপ্তর। হাতির দল খড়্গপুরের জঙ্গলে আশ্রয় নিয়েছে। 
বিশদ

গলসিতে জ্বর, শ্বাসকষ্টের উপসর্গ
নিয়ে মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু 

সংবাদদাতা, বর্ধমান: গলসিতে জ্বর, বুকে ব্যথা ও শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে এক মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যুতে এলাকায় করোনা আতঙ্ক ছড়াল। মৃত্যুর ২৪ ঘণ্টা পরও পরিবারের হাতে দেহ তুলে দেওয়া হয়নি। মৃতদেহের ময়নাতদন্তও হয়নি।  
বিশদ

নবদ্বীপের রাস্তায় ছবি এঁকে লকডাউন মেনে চলার বার্তা পুলিসের 

সংবাদাদতা, নবদ্বীপ: লকডাউন সফল করতে নবদ্বীপ থানার পুলিস নানা অভিনব সচেতনতামূলক কর্মসূচি নিচ্ছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় ছবি এঁকে করোনা সংক্রমণ রুখতে বাড়িতে গৃহবন্দি থাকার বার্তা দেওয়া হচ্ছে। এতে মানুষের মধ্যে ভালো সাড়াও মিলেছে।  
বিশদ

মাস্ক তৈরি করে গ্রামবাসীদের দিলেন সিআরপিএফের মহিলা জওয়ানরা 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: নিজেরাই মাস্ক তৈরি করে গ্রামবাসীদের বিতরণ করলেন সিআরপিএফের মহিলা জওয়ানরা। বুধবার ঝাড়গ্রাম ব্লকের ধরমপুর-রাণাপাড়া গ্রামে সিআরপিএফের ২৩২ ব্যাটেলিয়নের মহিলা কোম্পানির উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করা হয়। জওয়ানরা কাপড় দিয়ে ওই মাস্ক তৈরি করেন।  
বিশদ

করোনা কোপে এবার বাতিল হল ভারত-বাংলাদেশ মৈত্রী অনুষ্ঠান 

সুদেব দাস, আরামবাগ, বিএনএ: করোনা ভাইরাসের কোপে এবার বন্ধ থাকছে ভারত-বাংলাদেশের সৌভ্রাতৃত্বের ‘মৈত্রী’ অনুষ্ঠান। প্রতি বছর পয়লা বৈশাখে বাংলাদেশে ওই অনুষ্ঠান হয়। তাতে দুই দেশের সংস্কৃতিপ্রেমী বহু মানুষ অংশ নেন। কিন্তু, এবার তা না হওয়ায় মন খারাপ সকলের।  
বিশদ

করোনা: ফুলবডি স্যানিটাইজিং
মেশিন তৈরির উদ্যোগ ইস্কোর 

সুমন তেওয়ারি, আসানসোল, বিএনএ: করোনার হাত থেকে কর্মীদের বাঁচাতে অভিনব উদ্যোগ নিল সেলের অধীনে থাকা বার্নপুরের ইস্কো স্টিল প্ল্যান্ট। কারখানার র মেটেরিয়াল হ্যান্ডেলিং প্ল্যান্ট বিভাগ শ্রমিকদের সংক্রমণ রুখতে ‘ফুল বডি অটোমেটিক স্যানিটাইজার’ কেবিন প্রস্তুত করেছে।  
বিশদ

লকডাউনের মধ্যেই বাঁকুড়ায় ব্যাঙ্ক
ও গ্যাসের দোকানে লম্বা লাইন 

বিএনএ, বাঁকুড়া: গরিব মহিলাদের জন্য জনধন অ্যাকাউন্টে ৫০০টাকা করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। লকডাউনের মধ্যেই বুধবার সকাল থেকেই বাঁকুড়া জেলার বিভিন্ন প্রান্তে থাকা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সামনে টাকা তোলা ও পাসবই আপডেট করার জন্য লম্বা লাইন দেখা যায়। 
বিশদ

Pages: 12345

একনজরে
  নিজস্ব, প্রতিনিধি কলকাতা: আগামীকাল শুক্রবার থেকে কুপনের মাধ্যমেও রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী দেওয়া হবে। খাদ্য দপ্তর সিদ্ধান্ত নিয়েছে, রেশন কার্ডের মতো ফুড কুপনের নম্বরও ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ই-পস) যন্ত্রে যাচাই করা হবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে অন্যান্য শিল্পের পাশাপাশি নাভিশ্বাস উঠেছে আবাসন শিল্পেও। প্রবল আর্থিক চাপের মধ্যে পড়েছে তারা। এই অবস্থায় সুরাহা পেতে কেন্দ্রীয় সরকারের কাছে আর্থিক ত্রাণের আর্জি জানাল আবাসন নির্মাতাদের সংগঠন ক্রেডাই।   ...

  নয়াদিল্লি, ৮ এপ্রিল: দেশজুড়ে লকডাউনের মধ্যেও ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। আর এর মধ্যে একটা বড় অংশের সংক্রমণের জন্য স্বাস্থ্য মন্ত্রক দায় চাপিয়েছে নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশের উপর। ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৮ এপ্রিল: প্রতিদ্বন্দ্বী রেবেক্কা লং-বেইলি এবং বাঙালি বংশোদ্ভূত লিসা নন্দীকে হারিয়ে লেবার পার্টির নেতা নির্বাচিত হয়েছেন স্যার কিয়ের স্টারমার। দলের অভ্যন্তরীণ নির্বাচনে ৫৬.২ শতাংশ ভোট পেয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের পঠন পাঠনে আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তিদের যোগ। বিশেষত সরকারি বা আধা সরকারি ক্ষেত্রে যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: বাংলার নবাব হলেন সিরাজউদ্দৌলা
১৮৯৩: লেখক রাহুল সাংকৃত্যায়নের জন্ম
১৮৯৮: গায়ক পল রবসনের জন্ম
১৯৪৮: অভিনেত্রী ও রাজনীতিক জয়া বচ্চনের জন্ম
২০০৯: পরিচালক শক্তি সামন্তের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৯ টাকা ৭৭.০১ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৪ টাকা
ইউরো ৮১.১২ টাকা ৮৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৫ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, (চৈত্র কৃষ্ণপক্ষ) দ্বিতীয়া ৪৮/৪ রাত্রি ১২/৩৯। স্বাতী ৪৭/৩ রাত্রি ১২/১৫। সূ উ ৫/২৫/৩৫, অ ৫/৫০/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১/৫ মধ্যে।
২৬ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, প্রতিপদ ১/৫৮/২৮ প্রাতঃ ৬/১৪/১৮ পরে দ্বিতীয়া ৫৬/২১/৪০ রাত্রি ৩/৫৯/৩৫। স্বাতী ৫৫/৯/৩৯ রাত্রি ৩/৩০/৪৭। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৫১/৪৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৪/১৮/৩৭ গতে ৫/৫১/৪৩ মধ্যে, কালবেলা ১১/৩৯/১৯ গতে ১/৬/১৩ মধ্যে।
১৫ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: পাঞ্জাবে আক্রান্ত আরও ৮
পাঞ্জাবে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৮ জন। এঁদের ...বিশদ

09:07:25 AM

আগ্রায় করোনায় আক্রান্ত আরও ১৯
আগ্রায় নতুন করে আরও ১৯ জনের শরীরে মিলল কোভিড-১৯ ভাইরাস। ...বিশদ

09:04:00 AM

এবার স্পেনে ওষুধ পাঠাচ্ছে ভারত
স্পেনে করোনায় মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। ক্রমাগত বাড়ছে আক্রান্তের ...বিশদ

09:00:41 AM

গুজব রুখতে সোশ্যাল মিডিয়াকে ভুয়ো তথ্য মোছার নির্দেশ কেন্দ্রের
সংক্রমণ বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে গুজব। করোনা নিয়ে গুজব রুখতে ...বিশদ

08:49:40 AM

করোনা:ভারতে মৃত্যু বেড়ে ১৬৬
ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হল ১৭ জনের। ...বিশদ

08:36:41 AM

কুলপিতে নদীর চড়ায় আটকে বাংলাদেশী জাহাজ
নদীর চড়ায আটকে গিয়েছে একটি বাংলাদেশের জাহাজ । আজ বৃহস্পতিবার ...বিশদ

08:23:58 AM