Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নিয়ে বৈঠক ১৫ জুন 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার বিষয়ে ১৫ জুন কর্তৃপক্ষ বৈঠকে বসতে চলেছে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই তারা একটি নির্দেশিকা জারি করেছে। তাতে বলা হয়েছে, রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী বিশ্ববিদ্যালয় খুলে গেলে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগুলি দ্রুত নিতে হবে। কিন্তু সোশ্যাল মিডিয়ায় চাউয় হয়েছে, পরীক্ষা হবে ৫০ নম্বরের প্রশ্নপত্রে, ওএমআর শিটে পরীক্ষা নেওয়া, পরীক্ষার সময়ও কমিয়ে দেওয়ার মতো বিষয় তাতে উল্লেখ রয়েছে। এ নিয়েই ছাত্রছাত্রীদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, পরীক্ষা কিভাবে পরিচালনা করা হবে তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে ছাত্রছাত্রীদের সুবিধা অনুযায়ী পরীক্ষা নেওয়ার বিষয়ে কর্তৃপক্ষ নজর দেবে।
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক দেবাশিস দত্ত বলেন, রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী ১০ জুন যদি বিশ্ববিদ্যালয় খুলে যায় তারপর ১৫ জুন ফ্যাকাল্টি বৈঠকে আমরা বসব। সেই বৈঠকে পরীক্ষা দিনক্ষণ, কীভাবে নেওয়া হবে, ছাত্রছাত্রীদের সুবিধার্থে কোন কোন বিষয়ে গুরুত্ব দেওয়া প্রয়োজন তা নিয়ে আলোচনা করা হবে। তারপরে আমরা পরীক্ষা বিষয়ে নতুন নির্দেশিকা জারি করব। ১০ আগস্টের মধ্যে রেজাল্ট বের করা হবে। কারণ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশিকা অনুযায়ী ১ সেপ্টেম্বরে নতুন শিক্ষাবর্ষ শুরু করতে হবে।
টিএমসিপি’র উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ইউনিট সভাপতি বিবেক ওঁরাও বলেন, রাজ্য সরকারের নির্দেশিকা আমরাও পেয়েছি। সেখানে শুধু পরীক্ষা নেওয়া হবে সেই বিষয়ে বলা হয়েছে। তবে ৫০ নম্বরের প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে এমন কোনও কিছু তাতে নেই। কিছু বিষয় সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। যাতে ছাত্রছাত্রীরা বিভ্রান্ত হচ্ছে। বিশ্ববিদ্যালয় খোলার পর পুরো বিষয়টি বলা যাবে।
এসএফআই’র এনবিইউ ইউনিটের দায়িত্বপ্রাপ্ত তথা সংগঠনের জেলা সম্পাদক শঙ্কর মজুমদার বলেন, বিশ্ববিদ্যালয়ের শেষ নির্দেশিকায় বলা হয়েছিল রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী পরীক্ষার সূচি স্থির করা হবে। তবে কীভাবে পরীক্ষা নেওয়া হবে তা বলা ছিল না। কিছু খবর ছাত্রছাত্রীদের সত্যিই বিভ্রান্ত করছে।
সম্প্রতি ইউজিসির একটি নির্দেশিকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবর্ষ পঞ্জিতে একাধিক বদল করা হয়। তাতে বলা হয়েছিল ১ জুন থেকে ১৫ জুনের মধ্যে ইউজি এবং পিজি’র শেষবর্ষ ও অন্যান্য বর্ষের প্রজেক্ট ওয়ার্ক, ডিসার্টেশন, ইনটার্নসিপ রিপোর্ট, ইনটার্নাল অ্যাসেসমেন্ট ও অ্যাসাইনমেন্ট, সিলবাস শেষ করে দিতে হবে। এরপর ২০১৯-২০ শিক্ষাবর্ষের টার্মিনাল সেমেস্টার বা ফাইনাল সেমিস্টারের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পরীক্ষা ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে পরিচালনা করতে হবে। ওই পরীক্ষার রেজাল্ট ৩১ জুলাই প্রকাশ করতে হবে। এছাড়া কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ইন্টারমিডিয়েট সেমেস্টার ১৬ জুলাই থেকে ৩১ জুলাইয়ের মধ্যে শেষ করে দিতে হবে। তার ফলাফল ১৪ আগস্টের মধ্যে প্রকাশিত করতে হবে, এমনই নির্দেশিকা ছিল।  
22nd  May, 2020
জয়প্রকাশ কাণ্ডে দক্ষিণ দিনাজপুর
তদন্তে আসছে বিধাননগরের পুলিস 

সংবাদদাতা, পতিরাম: জয়প্রকাশ কাণ্ডে এবার দক্ষিণ দিনাজপুরে আসতে চলেছে কলকাতার বিধাননগর কমিশনারেটের একটি বিশেষ তদন্তকারী দল। ভিনরাজ্যের বাসিন্দাদের অপহরণের ঘটনায় পতিরাম থেকে গ্রেপ্তার করা জয়প্রকাশ সরকারের নামে বিধাননগর পুলিস কমিশনারেটে আরও একটি ধর্ষণের মামলা দায়ের করা হয়েছে।  
বিশদ

06th  June, 2020
চাঁচলে বোমাবাজি
রাতে আরও একজনের
মৃতদেহ উদ্ধার, গ্রেপ্তার তিন 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহের চাঁচল-২ ব্লকের চন্দ্রপাড়া জানিপুর এলাকায় বোমাবাজির ঘটনায় আরও একজনের ঝলসানো মৃতদেহ উদ্ধার করা হল বৃহস্পতিবার রাতে। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম জিন্নাত আলি(৩৩)। বাড়ি ওই এলাকাতেই। 
বিশদ

06th  June, 2020
দু’টি ঘটনায় তিন লক্ষ টাকার জাল
নোট ও আগ্নেয়াস্ত্র উদ্ধার মালদহে 

সংবাদদাতা, মালদহ: নির্দিষ্ট সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে মাত্র ১২ ঘণ্টার মধ্যে মোটা অঙ্কের জাল নোট ও অস্ত্র উদ্ধার করা হল মালদহের বৈষ্ণবনগর ও কালিয়াচক থানার দু’টি এলাকা থেকে।  
বিশদ

06th  June, 2020
রায়গঞ্জ মেডিক্যালের নার্সের
করোনা পরীক্ষার রিপোর্ট নিয়ে বিভ্রান্তি 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের এক নার্সের করোনা রিপোর্ট নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে। শুক্রবার ওই নার্সের লালা রসের নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। যা নিয়ে রীতিমত আতঙ্ক ছড়িয়েছে মেডিক্যাল কলেজের অন্যান্য স্বাস্থ্যকর্মী, নার্স এবং নিরাপত্তারক্ষীদের একাংশের মধ্যে। 
বিশদ

06th  June, 2020
শিলিগুড়ি ও ধূপগুড়িতে করোনাপুজো, আশ্চর্য বিজ্ঞানমনস্করা 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি ও সংবাদদাতা, ময়নাগুড়ি: বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদূর। কিন্তু করোনার উপশম কি বিশ্বাসে মিলায়? কোভিড-১৯ নিয়ে যখন দিশাহারা গোটা বিশ্ব, তখন পুজো করে করোনা দেবীকে তুষ্ট করার হিড়িক পড়েছে উত্তরবঙ্গের জেলায় জেলায়।  
বিশদ

06th  June, 2020
ধূপগুড়িতে কোয়ারেন্টাইন সেন্টারে আবাসিকদের বিক্ষোভ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: কোয়ারেন্টাইন সেন্টারে থাকার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও ছাড়া না পাওয়ায় বিক্ষোভে শামিল হলেন আবাসিকরা। শুক্রবার ঘটনাটি ঘটেছে ধূপগুড়ি ব্লকের গার্লস কলেজের কোয়ারেন্টাইন সেন্টারে। আবাসিকদের অভিযোগ, তাঁদের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও তাঁদের সেন্টারে রাখা হয়েছে।  
বিশদ

06th  June, 2020
জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ডিজি’র মিটিং 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্র শুক্রবার সন্ধ্যায় আলিপুরদুয়ারে জেলার করোনা পরিস্থিতি নিয়ে রিভিউ মিটিং করেন। আলিপুরদুয়ার ইন্ডোর স্টেডিয়ামের পাশে জেলা পুলিস সুপারের নবনির্মিত ভবনে ওই মিটিংটি হয়।  
বিশদ

06th  June, 2020
করোনা পরিস্থিতিতে শরীরচর্চায় জোর রেল পুলিসের

 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: করোনা পরিস্থিতিতে শিলিগুড়িতে পুলিস কর্মীদের সুস্থ রাখতে শরীর চর্চা ও যোগাসনে জোর দিয়েছে জিআরপি। শুধু তাই নয়, মনোবল চাঙা রাখতে পুলিস কর্মীদের কাউন্সেলিং করা হচ্ছে।  
বিশদ

06th  June, 2020
বালুরঘাটে কোভিড হাসপাতালের নার্সদের সংবর্ধনা
 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট কোভিড হাসপাতালে কর্মরত নার্সদের সংবর্ধনা দিল হাসপাতাল কর্তৃপক্ষ। টানা ১৪ দিন হাসপাতালে কাজ করার পরে শুক্রবার ছুটি দেওয়ার আগে তাঁদের পুস্পস্তবক দিয়ে সংবর্ধনা জানান বালুরঘাট হাসপাতালের সুপার তপন বিশ্বাস। 
বিশদ

06th  June, 2020
ভিনরাজ্য থেকে ফেরাদের কাজ দেওয়ার পরিকল্পনা

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: করোনা পরিস্থিতির মধ্যে কোচবিহারে প্রতিদিন স্রোতের মতো মানুষ আসছে। তারা কেউ ভিনরাজ্যে কেউ আবার বাইরের জেলায় কাজ করত। কিন্তু লকডাউনের কারণে তারা নিজেদের জেলায় চলে আসছে। 
বিশদ

06th  June, 2020
মিল্কির বাজারে অগ্নিকাণ্ড,
পুড়ে ছাই সাতটি দোকান 

সংবাদদাতা, ইংলিশবাজার: বৃহস্পতিবার রাতে মালদহ জেলার ইংলিশবাজার ব্লকের মিল্কি হাই স্কুলের কাছে হাটখোলায় ভয়াবহ অগ্নিকাণ্ডে পরপর সাতটি দোকান সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়। স্থানীয় ব্যবসায়ীদের দাবি, ওই ঘটনায় ক্ষতির পরিমাণ প্রায় ১০ লক্ষ টাকা।  
বিশদ

06th  June, 2020
হরিশ্চন্দ্রপুরের বিলদাহায় গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের সুলতান নগর গ্রাম পঞ্চায়েতের বিলদাহা গ্রাম থেকে শুক্রবার পুলিস এক গৃহবধূর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করেছে। পুলিস জানিয়েছে, মৃত গৃহবধূর নাম রাধোমনি দাস(২৮)।  
বিশদ

06th  June, 2020
মাথাভাঙা-২ ব্লকে রাস্তার কাজের সূচনা বিনয়ের 

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার অনগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তরের মন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন নিজের এলাকায় একটি কংক্রিটের রাস্তার কাজের সূচনা করেন। ওই রাস্তা ২ কিমি ৭৫০ মিটার লম্বা হবে।  
বিশদ

06th  June, 2020
বাড়ি ফিরলেন হরিরামপুরের তিন করোনা রোগী 

সংবাদদাতা, গঙ্গারামপুর: শুক্রবার দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর ব্লকের তিন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরলেন। এদিন তাঁদের বালুরঘাট কোভিড হাসপাতাল থেকে হরিরামপুর গ্রামীণ হাসপাতালে নিয়ে আসা হয়। 
বিশদ

06th  June, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে অত্যাবশ্যকীয় পণ্যের জোগান যাতে ব্যাহত না হয়, তার জন্য গত ১০ এপ্রিল থেকে বিভিন্ন রুটে পার্সেল এক্সপ্রেস ট্রেন চালাচ্ছে পূর্ব রেল। তারা জানিয়েছে, আগামী ১৫ জুন পর্যন্ত এই ট্রেনগুলি চালানো হবে।  ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: শনিবার আরামবাগের নৈসরাই এলাকায় পণ্যবাহী ট্রাক উল্টে যাওয়ার পর স্থানীয় বাসিন্দারা রাস্তা সংস্কারের দাবিতে টায়ার জ্বালিয়ে অবরোধ করেন। বিক্ষোভকারীদের অভিযোগ, আরামবাগ-বর্ধমান রাজ্য ...

রাষ্ট্রসঙ্ঘ, ৬ জুন (পিটিআই): কোভিড ১৯-এর মারণ গ্রাসে গোটা বিশ্ব কাঁপছে। তবে এই পরিস্থিতিকেই কাজে লাগিয়ে ভারতের ‘আয়ুষ্মান ভারত’ বিমা প্রকল্পের প্রসার ঘটাতে পারে। করোনা পরিস্থিতিই আয়ুষ্মান ভারতের কাছে একটা বড় সুযোগ। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এলাকার সিসিটিভি ফুটেজের সঙ্গে অভিযুক্তের দেওয়া বয়ানের বিস্তর গরমিলই শালিমারে বৃদ্ধ-খুনের কিনারা করে দিল। বুধবার রাতে খুন হলেও খিদিরপুর বিএনআর-এর বাসিন্দা গুণনিধি সাউয়ের ক্ষতবিক্ষত দেহ উদ্ধার হয় শুক্রবার সকালে শালিমার এক নম্বর রেল গেটের কাছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৭৪- টেনিস খেলোয়াড় মহেশ ভূপতির জন্ম
১৯৭৫- সিরিয়ালের প্রযোজক একতা কাপুরের জন্ম
১৯৭৭- ক্রিকেটার দীপ দাশগুপ্তের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৭ টাকা ৭৬.৪৮ টাকা
পাউন্ড ৯৪.১৪ টাকা ৯৭.৪৭ টাকা
ইউরো ৮৩.৮২ টাকা ৮৬.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৭ জুন ২০২০, রবিবার, দ্বিতীয়া ৪০/৩ রাত্রি ৮/৫৬। মূলা নক্ষত্র ২৩/৯ দিবা ২/১১। সূর্যোদয় ৪/৫৫/৭, সূর্যাস্ত ৬/১৫/১৭। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/৪২ মধ্যে, রাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৩৯ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৫ মধ্যে।  
২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৭ জুন ২০২০, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১০/২১। মূলানক্ষত্র দিবা ৩/৫০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ২/৪ মধ্যে এবং ৭/৪৪ মধ্যে ও ১০/৩৬ গতে ১২/৪২ মধ্যে। বারবেলা ৯/৫৬ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৬ গতে ২/১৬ মধ্যে।
১৪ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৩১১  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৪৩৫ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

06-06-2020 - 07:42:13 PM

করোনা: অসমে আক্রান্ত আরও ৮১ জন, মোট আক্রান্ত ২৩২৪ 

06-06-2020 - 04:49:36 PM

করোনা: নেপালে আক্রান্ত আরও ৩২৩ জন, মোট আক্রান্ত ৩২৩৫

06-06-2020 - 04:48:10 PM

করোনা: ইরানে একদিনে আক্রান্ত ২২৬৯ জন
 

ইরানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২২৬৯ জন। মৃত্যু ...বিশদ

06-06-2020 - 04:38:00 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২৬৩৫, মৃত ৩৫ 
গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনা আক্রান্ত হয়েছে ২৬৩৫ জন। মৃত্যু ...বিশদ

06-06-2020 - 04:10:03 PM

নবান্নে এল কেন্দ্রীয় প্রতিনিধি দল 
নবান্নে এল কেন্দ্রীয় প্রতিনিধি দল। উল্লেখ্য, রাজ্যে উমপুনে ক্ষয়ক্ষতির পরিমাণ ...বিশদ

06-06-2020 - 03:53:00 PM