Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জলপাইগুড়ি, ময়নাগুড়িতে সরল বাজার,
কোচবিহারে হোটেলে কোয়ারেন্টাইন সেন্টার গড়তে চিঠি 

বাংলা নিউজ এজেন্সি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা আক্রান্ত রোগিণীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়তে উত্তরবঙ্গজুড়ে আতঙ্ক জাঁকিয়ে বসেছে। এদিকে, সোমবারও লকডাউনকে উপেক্ষা করে বিভিন্ন বাজারে, রাস্তায় মানুষের অবাধ ঘোরাফেরা সচেতন নাগরিকদের উৎকণ্ঠা বাড়িয়ে তোলে। জলপাইগুড়ি থেকে কোচবিহার, আলিপুরদুয়ার থেকে তুফানগঞ্জ গ্রামাঞ্চলে প্রচুর মানুষকে অকারণে রাস্তায় বেরতে দেখা যায়। কোচবিহারের এক হোটেল ব্যবসায়ী তাঁর হোটেলকে কোয়ারেন্টাইন সেন্টার করার জন্য প্রশাসনকে আর্জি জানিয়ে চিঠি দেন। কালিম্পং থেকে দিনহাটায় ফেরা চার শ্রমিককে হোম কোয়ারেন্টাইনে পাঠিয়েছে কোচবিহার জেলা স্বাস্থ্যদপ্তর।
এদিনই জলপাইগুড়ির দিনবাজারের সব্জি বাজারকে স্পোর্টস কমপ্লেক্স সংলগ্ন নতুন ব্রিজের পাশে স্থানান্তরিত করা হয়। কোচবিহারের ভবানীগঞ্জ বাজার আগেই পুরাতন পোস্ট অফিস পাড়ার মাঠে সরানো হয়েছিল। কিন্তু এদিনও বাজারগুলিতে সঠিক নিয়ম সর্বত্র মানা হয়নি। জলপাইগুড়ি পুরসভার পক্ষ থেকে করোনা সংক্রমণ ঠেকাতে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়। দুই জেলাতেই হোম কোয়ারেন্টাইনে কয়েক হাজার মানুষ এখন রয়েছেন। এছাড়াও বেশ কয়েকজন বিভিন্ন হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন।
উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, কোচবিহারের একটি হোটেলের মালিক শুভ্রজিৎ কুণ্ডু তাঁর হোটেলটি করোনার চিকিৎসার খাতিরে ব্যবহার করার জন্য জেলাশাসককে চিঠি দিয়েছেন। তাঁর এই উদ্যোগ খুবই প্রশংসনীয়।
ওদিকে, চালসা হাসপাতালে যে ব্যক্তি জ্বর, সর্দি, কাশি নিয়ে ভর্তি ছিলেন তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে বলে স্বাস্থ্যদপ্তর জানিয়েছে। লকডাউনের জেরে চা বাগান শ্রমিকরা সমস্যা পড়েছেন। বিভিন্ন চা বাগানের শ্রমিকদের মধ্যে এনিয়ে ক্ষোভ সৃষ্টি হয়েছে। তাঁদের অভিযোগ, তাঁরা মজুরি পাচ্ছেন না। বড়দিঘি বাগানের শ্রমিকরা এদিন মিটিং করে সরকারি সাহায্যের আবিদন জানিয়েছেন। অন্যদিকে, সুলকাপাড়াতে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে দুঃস্থ পরিবারকে ভাত খাওয়ানোর ব্যবস্থা করেন নাগরাকাটার বিধায়ক শুক্রা মুন্ডা।
জলদাপাড়া পূর্ব রেঞ্জের বনকর্মীরা এদিন সংলগ্ন গ্রামের দুঃস্থদের চাল, ডা ও স্যানিটাইজার বিতরণ করেন। জলপাইগুড়ির এমপি জয়ন্ত রায় তাঁর সংসদ উন্নয়ন তহবিলের টাকা থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে এক কোটি টাকা দেন। পাশাপাশি নিজের বেতন থেকে একলক্ষ প্রদান করেন। তিনি বলেন, স্বাস্থ্যকর্মীদের যেসব পিপিই (পার্সোনেল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট) দেওয়া হয়েছে সেগুলির মান সঠিক নয়।
এদিকে, এদিন ময়নাগুড়ির নতুনবাজার ও পুরাতন বাজারে ময়নাগুড়ি ট্রাফিক পুলিস অভিযান চালিয়ে ১০টি টোটো আটক করে। প্রশাসনের নির্দেশ অমান্য করে যাত্রী নিয়ে টোটোগুলি চলছিল। এদিন থেকে ময়নাগুড়ি কৃষক বাজারের সব্জি বাজারকে সরিয়ে নতুন বাজারের কর্মতীর্থ ভবনে নিয়ে আসা হয়।
মাথাভাঙার গোসাঁইহাট বাজারে ৩১০টি বুথের বিভিন্ন পরিবারের হাতে চাল, আলু, সাবান বিলি করা হয়। বিধায়ক হিতেন বর্মন মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে একলক্ষ টাকা দেন।  

শ্রমিকদের আটকে পরীক্ষার জন্য পাঠাল রায়গঞ্জ থানা
শ্রমিকরা ফিরতেই বালুরঘাটের ফ্লু সেন্টারে বাড়ছে
ভিড়, ১ রোগীর নমুনা গেল উত্তরবঙ্গ মেডিক্যালে 

বাংলা নিউজ এজেন্সি: দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালের ফ্লু সেন্টারে জ্বর, সর্দি কাশি নিয়ে আসা রোগীর সংখ্যা বেড়েই চলেছে। তাঁদের মধ্যে অধিকাংশই ভিনরাজ্য ফেরত শ্রমিক। ইতিমধ্যে ভিড় এড়াতে জেলার একাধিক হাট ও বাজার অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।  
বিশদ

উত্তরবঙ্গ মেডিক্যালে আরও ৩০ জন হাউস স্টাফ নিয়োগ 

বিএনএ, শিলিগুড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে আরও ৩০ জন হাউস স্টাফ নিয়োগ করা হচ্ছে। করোনা মোকাবিলা নিয়ে সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভিডিও কনফারেন্সের পর এমন তথ্য দেয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।  
বিশদ

উত্তরবঙ্গে করোনায় মৃত মহিলার সংস্পর্শে আসা
প্রায় ১০০ জনকে কোয়ারেন্টাইনে রাখল স্বাস্থ্যদপ্তর 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: করোনার ছোবলে মৃত কালিম্পংয়ের মহিলার সংস্পর্শে এসেছিলেন প্রায় ১০০ জন। দু’দিন ধরে কালিম্পং ও জলপাইগুড়ি জেলা প্রশাসন বিভিন্ন এলাকা ঘুরে ওই বাসিন্দাদের চিহ্নিত করেছে।  
বিশদ

ভিনরাজ্য থেকে ফিরছেন শ্রমিকরা,
মালদহ মেডিক্যালে করোনা পরীক্ষার দাবি 

সংবাদদাতা, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালেও করোনা পরীক্ষার দাবি উঠেছে। ইতিমধ্যেই এব্যাপারে জেলা কংগ্রেসের পক্ষ থেকে চিঠি পাঠানো হয়েছে জেলা প্রশাসনের কাছে। কংগ্রেসের জেলা সভাপতি তথা বিধায়ক মোস্তাক আলম বলেন, সম্প্রতি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষার ব্যবস্থা করেছে রাজ্য সরকার।  
বিশদ

করোনা মোকাবিলায় উত্তরবঙ্গ মেডিক্যালের
বেহাল পরিকাঠামো নিয়ে বিক্ষোভ কর্মীদের 

বিএনএ, শিলিগুড়ি: কোভিড-১৯’এ উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে রবিবার গভীর রাতে করোনা আক্রান্ত রোগিণীর মৃত্যুর পর হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা তাঁদের নিরাপত্তা নিয়ে বিস্তর প্রশ্ন তুললেন। হাসপাতালের বর্তমান পরিকাঠামো নিয়ে প্রশ্ন তোলেন করোনায় মৃতার পরিবারের সদস্যরা। 
বিশদ

লকডাউন অমান্য করে
ইংলিশবাজারের রাস্তায় হঠাৎ
ভিড়, যানজট, পথে নামল পুলিস 

সংবাদদাতা, মালদহ ও পুরাতন মালদহ: লকডাউনের মধ্যে সোমবার পুরাতন মালদহ ও ইংলিশবাজারে সম্পূর্ণ বিপরীত চিত্র দেখা গেল। একদিকে পুরাতন মালদহ শহরে যখন ভিড় ছিল অনেকটাই কম, তখন ইংলিশবাজার শহরে এদিন হঠাৎই রাস্তাঘাটে বহু লোকের ভিড় লক্ষ্য করা যায়। 
বিশদ

 করোনা আতঙ্ক, রায়গঞ্জে অ্যাম্বুলেন্স ফেলে পালাল দুই চালক, খোঁজে পুলিস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায়গঞ্জ হাসপাতাল থেকে ফেরার দুই অ্যাম্বুলেন্স চালকের খোঁজে বাড়িতে ধাওয়া করল পুলিস। কিন্তু সেখানেও তাঁদের খোঁজ মেলেনি। তাই পরিচিত কারও বাড়িতে ওই দু’জন লুকিয়ে রয়েছে কি না, তার তদন্ত চলছে। বিশদ

ওদলাবাড়িতে মুদিখানা দোকানে চাল, ডালের বস্তা চুরি, চাঞ্চল্য 

সংবাদদাতা, মালবাজার: রবিবার গভীর রাতে মাল ব্লকের ওদলাবাড়ির হীরা রোডের একটি মুদিখানা দোকানে চুরি হয়। ওই দোকান মালিক লালবাবু প্রসাদ বলেন, চোর দোকানের কাঠের দরজার তালা ভেঙে চাল, ডাল, তেল ছাড়াও ক্যাশবাক্স থেকে নগদ টাকা চুরি করে নিয়ে যায়।  
বিশদ

শিলিগুড়িতে অসহায় মানুষদের খাবার বিলি অশোকের
 

বিএনএ, শিলিগুড়ি: সোমবার শিলিগুড়ি পুরসভার ৬ নম্বর ওয়ার্ডে প্রায় ১৩০টি পরিবারকে চাল, ডাল, আটা সহ নিত্য প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী তুলে দিলেন পুরসভার মেয়র অশোক ভট্টাচার্য।  
বিশদ

চাল বিলিতে অনিয়ম, বালুরঘাট থানা ঘেরাও 

সংবাদদাতা, বালুরঘাট: তৃণমূলের চাল বিলিকে কেন্দ্রে করে উত্তেজনা ছড়াল বালুরঘাট শহরের ২০ নম্বর ওয়ার্ডের রবীন্দ্রনগর এলাকায়। ক্ষুব্ধ বাসিন্দারা সোমবার বালুরঘাট থানা ঘেরাও করেন। পরে পুলিস ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। 
বিশদ

ইংলিশবাজারে বহুতল থেকে ঝাঁপ, মৃত যুবক

 

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজারের একটি বহুতলের ছাদ থেকে ঝাঁপ দিয়ে মৃত্যু হল এক যুবকের। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম টিকলু বর্মন(২২)। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে শহরের বিনয় সরকার রোডে।   বিশদ

অসহায় মানুষদের খাদ্য সামগ্রী দিলেন গৌতম দেব 

বিএনএ, শিলিগুড়ি: লকডাউন পরিস্থিতিতে কোনও মানুষ যাতে সমস্যায় না পড়ে তা দেখতে তৎপর রয়েছে প্রশাসন। অসহায়, ভবঘুরে ও বিশেষ চাহিদাসম্পন্ন মানুষদের সাহায্য করতে রবিবার এগিয়ে আসেন পর্যটনমন্ত্রী গৌতম দেব।  
বিশদ

30th  March, 2020
দাম বাড়ছে শাক-সব্জির
মালদহ সংশোধনাগারে তৈরি
করা হল কোয়ারেন্টাইন সেন্টার 

সংবাদদাতা, মালদহ ও পুরাতন মালদহ: করোনা নিয়ে সতর্কতা নেওয়া হচ্ছে গোটা দেশজুড়ে। ইতিমধ্যে মালদহ জেলাজুড়ে একাধিক কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করা হয়েছে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য। এবার মালদহ সংশোধনাগারেও তৈরি কর হল কোয়ারেন্টাইন সেন্টার।  
বিশদ

30th  March, 2020
ভিড় এড়াতে ময়নাগুড়িতে সকাল
থেকেই খোলা থাকবে মুদিখানা দোকান 

সংবাদদাতা, ময়নাগুড়ি: আজ, সোমবার থেকে ময়নাগুড়ি পুরাতন বাজারের মুদিখানা এবং ওষুধের দোকানগুলি অন্যান্য সময়ের মতোই খোলা থাকবে। কিছু দিন আগে ব্যবসায়ী সমিতি বৈঠক করে স্থির করেছিল মুদিখানা দোকান সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত খোলা রাখা হবে।  
বিশদ

30th  March, 2020

Pages: 12345

একনজরে
অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: ক্ষ্যান্তবুড়ির দিদি শাশুড়িরা শাড়িগুলি উনুনে বিছাত, আর হাঁড়িগুলো রাখত আলনায়। কবিগুরুর ‘খাপছাড়া’র সেই আবহই বাস্তবে এনে দিয়েছে করোনা ভাইরাস আতঙ্ক। হুগলিতে এখন দুষ্কৃতীরা অস্ত্রশস্ত্র সব তুলে রেখে ভালো খোকাটি সেজে গিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে স্তব্ধ গোটা দেশ। বন্ধ সব খেলা। গত ১৩ মার্চ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল আই লিগের খেলা। ঠিক ছিল, ৩০ ...

 জীবানন্দ বসু, কলকাতা: মারণ নোভেল করোনা ভাইরাস সর্বপ্রথম ধাক্কা মেরেছিল চীনের উহান প্রদেশে। বিশ্বের বৃহত্তম জনবসতির এই দেশের অন্য কয়েকটি রাজ্যেও ক্রমে তার বিস্তার ঘটে। ...

 করোনায় সন্ত্রস্ত গোটা বিশ্ব। আক্রান্তের সংখ্যা প্রায় সাত লক্ষ। প্রাণ হারিয়েছেন প্রায় ৩৩ হাজার মানুষ। ভারতেও আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ২৭ জনের। সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তবে এই প্রথম নয়, অতীতেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পিতার স্বাস্থ্যহানি হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন পাঠনে পরিশ্রমী হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব চিকিৎসক দিবস
১৮৯৯ - বাঙালি লেখক ও চিত্রনাট্যকার শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৯: রাওলাট আইনের বিরুদ্ধে প্রতিরোধের ডাক গান্ধীজির
১৯৪৫: অস্ট্রিয়াকে আক্রমণ করল সোভিয়েত ইউনিয়ন
১৯৫৬- বাংলা ভাষার রূপকথার বিশিষ্ট রচয়িতা ও সংগ্রাহক দক্ষিণারঞ্জন মিত্রমজুমদারের মৃত্যু
১৯৫৬: পরমাণু পরীক্ষা করল সোভিয়েত ইউনিয়ন
১৯৬৫- বাঙালি সাহিত্যিক সতীনাথ ভাদুড়ীর মৃত্যু
১৯৭৯ - মার্কিন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট জ্যাজ্ সঙ্গীত শিল্পী, পিয়ানো বাদক এবং অভিনেত্রী নোরা জোন্সের জন্ম
১৯৮১: ওয়াশিংটন ডিসি’র এক হোটেলের বাইরে জন হিঙ্কলে নামে এক ব্যক্তি প্রেসিডেন্ট রোনাল্ড রেগনকে গুলি করেন
১৯৮৬ - স্প্যানিশ ফুটবল খেলোয়াড় সার্জিও র্যামোসের জন্ম
২০০২- বিশিষ্ট কবি ও গীতিকার আনন্দ বক্সীর মৃত্যু
২০১৩ - মার্কিন কবি ও শিক্ষাবিদ ড্যানিয়েল হফম্যানের মৃত্যু

30th  March, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৯১.৭৭ টাকা ৯৫.০৭ টাকা
ইউরো ৮২.১০ টাকা ৮৫.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) সপ্তমী ৫৫/৪১ রাত্রি ৩/৫০। মৃগশিরা ৩২/৫৫ রাত্রি ৬/৪৪। সূ উ ৫/৩৩/৫৭, অ ৫/৪৭/৫১, অমৃতযোগ দিবা ৮/১ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/৫৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৮ গতে ৩/১২ মধ্যে, বারবেলা ৭/৭ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৫ গতে ৮/৪৪ মধ্যে।
১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার, সপ্তমী ৪২/৩৮/৩৮ রাত্রি ১০/৩৯/১১। মৃগশিরা ২১/৫২/৪৩ দিবা ২/২০/৪৯। সূ উ ৫/৩৫/৪৪, অ ৫/৪৮/৮। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ১/১৩/২৯ গতে ২/৪৫/২ মধ্যে।
 ৬ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৭২৭: বিজ্ঞানী আইজাক নিউটনের মৃত্যু১৭৭৪ - কলকাতায় পোস্ট মাস্টার জেনারেলের ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১ 
পশ্চিমবঙ্গে আরও এক করোনা রোগীর খোঁজ মিলল। দমদমের আইএলএস হাসপাতালে ...বিশদ

10:59:57 PM

হাওড়ায় আরও এক করোনা আক্রান্তের মৃত্যু 
হাওড়ায় মৃত্যু হল আরও এক করোনা আক্রান্তের। মৃতের নাম সুরেন্দ্র ...বিশদ

10:56:00 PM

করোনা: এগরায় আক্রান্ত আরও এক
 

এগরায় করোনায় আক্রান্ত হলেন আরও একজন। এবার মারণ ভাইরাসের শিকার ...বিশদ

10:49:00 PM

এনআরএসে করোনা আক্রান্তের মৃত্যু 
মারণ করোনা ভাইরাস পশ্চিমবঙ্গে আরও এক প্রাণ নিল। মঙ্গলবার রাতে ...বিশদ

10:32:56 PM

চণ্ডীগড়ে করোনায় আক্রান্ত হলেন ব্রিটেন ফেরত এক ব্যক্তি 

10:30:26 PM